চন্দ্রযান-২ ল্যান্ডারের খবর মিলেছে

রিডার::ভারত

রবিবার, ৮ সেপ্টেম্বর, ২০১৯ ০৭:০২:৩৯ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
সংস্থা(ইসরো)।ভারতীয়

চাঁদের যে স্থানে চন্দ্রযান-২ এর ল্যান্ডার বিক্রম পড়েছিল সেই জায়গাটি সন্যাক্ত করেছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা(ইসরো)।

ভারতীয় বার্তা সংস্থা এএনআইকে ইসরোর চেয়ারম্যান কে শিভান বলেন, অর্বিটারের পাঠানো ছবি থেকে তাঁরা অবস্থান জানতে পারলেও বিক্রমের সঙ্গে এখনও যোগাযোগ করতে পারেননি।

ওই অবস্থায় নিশ্চয় চাঁদের ওপর আছড়ে পড়েছে বিক্রম। আমরা চেষ্টা করে যাচ্ছি যোগাযোগ আবার চালু করার।

বিক্রম কতটা ক্ষতিগ্রস্ত হয়েছে তা এ পর্যায়ে বলা কঠিন বলে মন্তব্য করেন ইসরো চেয়ারম্যান।

চাঁদের ওই অংশটি এখনও মানুষের কাছে অজানা। সেখানে জমাট বরফ আকারে পানি থাকার বিষয়ে বিজ্ঞানীরা নিশ্চিত হয়েছিলেন ভারতের চন্দ্রযান-১ অভিযান থেকে।

গত শুক্রবার পৃথিবী থেকে ৪৭ দিনের যাত্রা শেষে চাঁদের মাটি থেকে মাত্র ২.১ কি মি দূরে থাকতেই ল্যান্ডার বিক্রমের সঙ্গে চন্দ্রযানের সব যোগাযোগ বিচ্ছন্ন হয়ে যায়।

আর এতে করে চাঁদের দক্ষিণ মেরুতে যাওয়ার আশাটা আপাতত ভারতকে ত্যাগ করতে হচ্ছে।

গত শুক্রবার রাত ১টা ৫৩ মিনিটে চাঁদের মাটিতে পা রাখার কথা ছিল চন্দ্রযান-২ এর। এর আগে রাত ১টা ৪০ মিনিটে কক্ষপথ ছেড়ে চাঁদে নামতে শুরু করে। এই অবস্থায় ‘ল্যান্ডার বিক্রম’ এর অবতরণ নিয়ে উদ্বেগের সৃষ্টি হয়েছে। আর মাত্র কয়েক সেকেন্ড পার হলেই রেকর্ড গড়তো ভারত। চাঁদের দক্ষিণের মাটিতে এর আগে নামেনি আর কোনো চন্দ্রযান।

তবে এখনও হাল ছাড়েনি ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশনের (ইসরো) বিজ্ঞানীরা।

দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও হাল ছাড়েননি, তিনি বরং বিজ্ঞানীদের সাহস যুগিয়েছেন। বেঙ্গালুরুর নিয়ন্ত্রণকক্ষে তিনি ৭০ জন শিক্ষার্থীকে নিয়ে গিয়েছিলেন। গত ২২ জুলাই এখান থেকেই যাত্রা শুরু করে ‘ল্যান্ডার বিক্রম’। ইসরোর প্রতিষ্ঠাতা ‘বিক্রম’ এর নামানুসারে তার নামকরণ করা হয়েছিল।

 

ভারতের সংবাদ মাধ্যমগুলো বলছে, ‘ল্যান্ডার বিক্রম’ চাঁদের পৃষ্ঠ থেকে ২ কিলোমিটার ১০০ মিটার (১ দশমিক ৩ মাইল) দূরত্বে শেষ সঙ্কেত পাঠিয়েছিল।

ইসরোর বিজ্ঞানীদের বাহাবা দিয়ে মোদী বলেছেন, আমি আপনাদের সঙ্গে রয়েছি। বিজ্ঞানের সেবার মধ্যে দিয়ে আপনারা মানবজাতির সেবা করেছেন।

পরিকল্পনা অনুযায়ী, ৪০০ মিটার উঁচু থেকে ছবি তুলে ‘ল্যান্ডার বিক্রম’ এর অবতরণের স্থান নির্বাচন করার কথা ছিল। চাঁদের গহ্বরের মাঝামাঝি কোনো সমতল এলাকায় অবতরণের পরিকল্পনা করা হয়। তবে বিকল্প হিসেবে একটি জায়গাও নির্বাচিত ছিল।

ইসরোর পরিকল্পনা মাফিক সব ঠিক থাকলে শনিবার ভোর সাড়ে ৫টা নাগাদ ‘ল্যান্ডার বিক্রম’ এর ভিতর থেকে বেরিয়ে এসে চাঁদের মাটিতে ঘোরাফেরা শুরুর কথা ছিল প্রজ্ঞানের। কিন্তু সবশেষ কী অবস্থা তা নিয়ে অনিশ্চয়তা রয়ে গেলো।

এ অবস্থায় বিজ্ঞানীদের আশঙ্কা, চাঁদের পৃষ্ঠতলের কাছাকাছি এসে গতিবেগ নিয়ন্ত্রণজনিত সমস্যায় পড়তে পারে ‘ল্যান্ডার বিক্রম’। চাঁদের মাটিতে ধূলিঝড়ের কারণে সংযোগ বিচ্ছিন্ন হওয়ার আশঙ্কাও উড়িয়ে দিচ্ছেন না বিজ্ঞানীরা।

এই মুহুর্তে পড়া হচ্ছে

লিভারপুল দুর্দান্ত এক মৌসুম পার করছে। যেখানে প্রিমিয়ার লিগে একের পর এক ম্যাচে জিতে চলেছে... আরও পড়ুন

প্রতিপক্ষকে উড়িয়ে

ভোলার বোহানউদ্দিনে আজ ‍রবিবার দুপুরে সংঘর্ষের ঘটনাটি নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন—একটি হিন্দু ছেলের ফেইসবুক... আরও পড়ুন

ছেলের ফেইসবুক আইডি

সর্বকালের অন্যতম সেরা খেলোয়াড়দের একজন লিওনেল মেসি। ক্লাব ফুটবলের হয়ে নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন... আরও পড়ুন

বার্সেলোনার হয়ে

  নির্ধানিত ১২০ ঘন্টা যুদ্ধবিরতির পর কুর্দি যোদ্ধারা যদি প্রস্তাবিত নিরাপদ এলাকা ছাড়তে না চায়... আরও পড়ুন

দেবেন বলেন হুঁশিয়ারি

ক্যাসিনো কান্ডের সঙ্গে জড়িত না এমন কাউন্সিলরদের হয়রানি না করা এবং দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার... আরও পড়ুন

রক্ষাকারী বাহিনীর প্রতি

তালিকা থেকে মৃত ভোটারদের কর্তন করা এক একটা সমস্যা বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি)... আরও পড়ুন

ভোটার একটা

এবারকার ব্যাটম্যান সিরিজে দেখা যাবে টোয়াইলাইট খ্যাত অভিনেতা রবার্ট প্যাটিনসনকে।ম্যাট রিভসের পরিচালনায় কেপড ক্রুসেডর সিনেমাটিতে... আরও পড়ুন

ভোলার বোরহানউদ্দিনে পুলিশের সঙ্গে সংঘর্ষে অন্তত চারজন নিহত হয়েছে।গুলিবিদ্ধ আরও নয়জনকে বরিশাল শেরে বাংলা মেডিক্যাল... আরও পড়ুন

বাংলা মেডিক্যাল কলেজ

দারুণ এক ম্যাচে দুই গোল আদায় করে জয় তুলে নিয়েছে ম্যানচেস্টার সিটি। ইংলিশ প্রিমিয়ার লিগের... আরও পড়ুন

হারিয়েছে ২-০ গোলের

লা লিগায় বড় ধরনের বিপদে পড়েছে রিয়াল মাদ্রিদ। তারা হেরে গেছে রিয়াল মায়োর্কার কাছে। যে... আরও পড়ুন

শীর্ষ স্থান থেকে নিচে

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

শেষ পর্যন্ত পারলো না চন্দ্রযান-২

তীরে এসে তরি ডুবিয়ে দিলো চন্দ্রযান-২।পৃথিবী থেকে ৪৭ দিনের যাত্রা শেষে চাঁদের মাটি থেকে মাত্র ২.১ কি মি দূরে থাকতেই ল্যান্ডার বিক্রমের সঙ্গে চন্দ্রযানের সব যোগাযোগ বিচ্ছন্ন হয়ে যায়। আর এতে করে চাঁদের দক্ষিণ মেরুতে যাওয়ার আশাটা আপাতত ভারতকে ত্যাগ... আরও পড়ুন

ভারতের মহাকাশ

ভারতীয় চন্দ্রযান-২ চাঁদে নামছে

ভারতের মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো) থেকে চাঁদে পাঠানো ‘চন্দ্রযান-২’ চাঁদের বুকে নামার চূড়ান্ত মুহূর্ত চলে এসেছে। সব কিছু ঠিকন থাকলে আজ শুক্রবার দিবাগত রাত ১ টা থেকেই অবতরণ শুরু হবে। ‘চন্দ্রযান-২’ বিশ্বের এই প্রথমবারের মতো চাঁদের দক্ষিণ মেরুতে নামছে। যা... আরও পড়ুন

চাঁদের দক্ষিণ মেরুর

চন্দ্রযান-২ এর সফল অভিযান

চাঁদের দক্ষিণ মেরুর উদ্দেশ্যে রওয়ানা দিয়েছে ভারতের মহাকাশযান চন্দ্রযান-২। মানুষবিহীন এই মহাকাশযানটি সফলভাবে উৎক্ষেপন করেছে দেশটির মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)। আজ সোমবার ভারত মহাকাশযানটি উৎক্ষেপন করে বলে জানিয়েছে বিভিন্ন সংবাদ মাধ্যম। বিবিসি বলছে, অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটায় সতীশ ধওয়ন মহাকাশ গবেষণা কেন্দ্রের... আরও পড়ুন

আগামী মাসে

ভারত মহাকাশযান চন্দ্রযান -২ এর ছবি দেখাল

আগামী মাসে ভারতের দ্বিতীয় চন্দ্র অভিযানে ব্যবহার হতে যাওয়া মহাকাশযান ‘চন্দ্রযান -২‘ এর বেশ কয়েকটি ছবি প্রকাশ করেছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (আইএস আরও)। অভিযানটি সফল হলে যুক্তরাষ্ট্র, চীন ও সাবেক সোভিয়েত ইউনিয়নের পর ভারত হবে চাঁদে সফলভাবে অবতরণ করা... আরও পড়ুন