চকবাজারে ৭০ ভাগের বেশি ভবনে গুদামঘর!

রিডার:: ঢাকা

রবিবার, ২৪ ফেব্রুয়ারী, ২০১৯ ০১:১১:০১ পূর্বাহ্ন
  •  
  •  
  •  
  •  
পেছনে রয়েছে ভবন

পুরান ঢাকার চকবাজার এলাকায় প্রায় ৭০ ভাগের বেশি ভবনে বিভিন্ন পণ্য ও কেমিক্যালের গোডাউন রয়েছে। এ ধরনের ঝুঁকিপূর্ণ গোডাউনের পেছনে রয়েছে ভবন মালিকদের বেশি মুনাফার লোভ প্রশাসনের অবহেলা ও স্থানীয়দের অসচেতনতা।

গত বুধবার পুরান ঢাকার চকবাজারের অগ্নিকান্ডের পর গতকাল শুক্রবার ওই এলাকায় ঘুরে ও স্থানীয়দের সাথে কথা বলে এই তথ্য জানা যায়।

চকবাজারের বাসিন্দা নুরু উদ্দিন বলেন, আমি আমার ভবনে গোডাউন ভাড়া দিলাম না। কিন্তু তারপরও আমি নিরাপদ নই। কারণ আমার পাশের ভবনের মালিক ঠিকই তার বাসায় গোডাউন ভাড়া দেবে। এর পেছনের কারণ হলো লোভ। বেশি টাকা ভাড়া পাওয়ার লোভ অনেক বাড়ির মালিক সামলাতে পারেন না।

স্থানীয় আরেকজন বাসিন্দা বলেন, একটি বাসায় ফ্যামিলি ভাড়া দিলে প্রতিমাসে ভাড়া দিলে পাওয়া যাবে ২০ থেকে ২৫ হাজার। অগ্রিম সর্বোচ্চ পঞ্চাশ হাজার টাকা। কিন্তু কেমিক্যালের গোডাউন ভাড়া দিলে পাওয়া যাবে পঞ্চাশ হাজার, অগ্রিম পাওয়া যাবে একলাখ থেকে পাঁচ লাখ টাকা। তাহলে কেন গোডাউন ভাড়া দেবে না?

নাম প্রকাশ না করার শর্তে এক ভবন মালিক বলেন, এটা তো বাণিজ্যিক এলাকা। এখানে গোডাউন থাকতেই পারে। কিন্তু এলাকায় গোডাউন থাকলে সেখানে কি ধরনের জিনিস রাখা যাবে সে ব্যাপারে তদারকি করার কেউ নেই।

কোন কোন বাড়িতে গোডাউন আছে তা প্রশাসনের লোকজন জানে মন্তব্য করে হাজী বাল্লু রোডের বাসিন্দা আরিফুল ইসলাম বলেন, প্রশাসন চায় না এখান থেকে কেমিক্যালের গোডাউন সরুক। প্রত্যেক ব্যবসায়ীর কাছ থেকে প্রশাসন টাকা পায়। কেমিক্যালের গোডাউন না থাকলে প্রশাসনের বাড়তি টাকা পাওয়া বন্ধ হয়ে যাবে।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।