গোপনে চলছে ব্রেক্সিট সমঝোতা

রিডার:: যুক্তরাজ্য

সোমবার, ১২ নভেম্বর, ২০১৮ ০২:৩২:৪৮ পূর্বাহ্ন
  •  
  •  
  •  
  •  
বেশ কয়েক সপ্তাহ যাবৎ

বেশ কয়েক সপ্তাহ যাবৎ ব্রেক্সিট ইস্যুতে আনুষ্ঠানিক কোনো বৈঠকের খবর শোনা যায়নি। তাই বলে থেমে নেই উভয় পক্ষের দৌড়-ঝাঁপ। শেষ সময়ে এসে আলোচনার আনুষ্ঠানিকতার বদলে গোপনেই চলছে দর-কষাকষি।

গত সেপ্টেম্বরে ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মের প্রস্তাব নাকচ করে দিয়েছিলেন ইইউ নেতারা। ওই ঘটনার পর উভয় পক্ষে কয়েক দিন উত্তপ্ত বাক্য বিনিময় চলে। তারপর হুট করেই দৃষ্টির আড়ালে চলে যায় ব্রেক্সিট সমঝোতা।

চলতি সপ্তাহে ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে জানান, সমঝোতার কাজ প্রায় ৯৫ শতাংশ হয়ে গেছে। তিনি মন্ত্রী পরিষদের বৈঠক ডেকে তাঁদের সামনে খসড়া প্রস্তাব তুলে ধরেন। সরকারের অংশীদার নর্দান আয়ারল্যান্ডের প্রাদেশিক দল ডেমোক্রেটিক ইউনিয়নিস্ট পার্টিকেও (ডিইউপি) চিঠি দিয়ে খসড়া প্রস্তাবের বিষয়ে জানান যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী।

নতুন এই প্রস্তাবের বিস্তারিত এখনো প্রকাশ হয়নি। তবে এ নিয়ে সরকারের মধ্যে ফাটল স্পষ্ট হয়েছে। পরিবহন দপ্তরের প্রতিমন্ত্রী জো খসড়া প্রস্তাবের বিরোধিতা করে গত শুক্রবার পদত্যাগ করেছেন।

তিনি অভিযোগ করেন, ব্রেক্সিট নিয়ে প্রত্যাশা ও প্রাপ্তির মধ্যে বিশাল ফারাক আছে। ব্রেক্সিট চুক্তি বাস্তবায়ন প্রশ্নে গণভোট আয়োজনের আহ্বান জানান জনসন। জনগণ বিচ্ছেদের পক্ষে ভোট দিয়েছে বলে যেকোনো প্রকারে বিচ্ছেদ কার্যকর করাকে ‘গণতন্ত্রের বিকৃত চর্চা’ বলে অভিহিত করেন তিনি।

 

 

জো জনসন বলেন, থেরেসা মের প্রস্তাবে যুক্তরাজ্যকে এমন বিকল্পের মধ্যে উপনীত করেছে যেখানে একদিকে ইইউ’র মুখপাত্র, অন্যদিকে চুক্তিবিহীন বিচ্ছেদের বিপর্যয়।

থেরেসা মের সরকার সংসদে কোনো আইন পাশ করতে গেলে ডিইউপি’র সমর্থন দরকার হয়। একক সংখ্যাগরিষ্ঠতা না থাকায় ১০ এমপি সংবলিত ডিইউপি’র সঙ্গে সমঝোতা করে সরকার গঠন করেন মে।

ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের বিচ্ছেদকেই বলা হচ্ছে ব্রেক্সিট। যা ‘ব্রিটেন এক্সিট’ এর সংক্ষেপিত রুপ। আগামী ২৯ মার্চ এই বিচ্ছেদ কার্যকর হবে বলে দিনক্ষণ ঠিক করা আছে। তার আগে বিচ্ছেদ পরবর্তী ইইউ’র সঙ্গে যুক্তরাজ্যের বাণিজ্য ও অন্যান্য আদান-প্রদানের সম্পর্ক কী হবে তা নিয়ে একটি চুক্তিতে পৌঁছাতে মরিয়া ব্রিটিশরা। সম্ভাব্য এই চুক্তিকেই বলা হচ্ছে ব্রেক্সিট চুক্তি।

অক্টোবর মাসের মধ্যে একটি চুক্তিতে পৌঁছার প্রত্যাশা করেছিল উভয় পক্ষ। কিন্তু চাওয়া-পাওয়ার দূরত্বের কারণে তাঁরা কোনো সমঝোতায় পৌঁছাতে পারেনি। ফলে চুক্তিবিহীন বিচ্ছেদের বিপর্যয় এড়াতে চলতি মাসের মধ্যেই একটি চুক্তিতে পৌঁছাতে মরিয়া ব্রিটিশরা।

কারণ ২৯ মার্চ বিচ্ছেদ হওয়ার আগেই সম্পাদিত চুক্তি ব্রিটিশ পার্লামেন্ট এবং ইউরোপীয় পার্লামেন্টের পাশাপাশি ইইউ’র সদস্য ২৭ টি দেশের সংসদে পাশ করিয়ে নিতে হবে।

মূলত স্বাধীন আয়ারল্যান্ড এবং নর্দান আয়ারল্যান্ড সীমান্ত ব্যবস্থাপনা প্রশ্নে মতবিরোধে আটকে আছে চুক্তি। নর্দান আয়াল্যান্ড যুক্তরাজ্যের অংশ। কিন্তু স্বাধীন আয়ারল্যান্ডের সঙ্গে নর্দান আয়ারল্যান্ডের সীমান্ত উন্মুক্ত রাখবে বলে চুক্তিবদ্ধ যুক্তরাজ্য। কিন্তু স্বাধীন আয়ারল্যান্ড ইইউ’র সদস্য। ফলে বিচ্ছেদের পর আয়ারল্যান্ড সীমান্ত উন্মুক্ত রাখার মানে হবে ইইউ’র সঙ্গে সীমান্ত উন্মুক্ত রাখা।

যুক্তরাজ্য চেয়েছিল ইইউ’র সঙ্গে একটি মুক্ত বাণিজ্য করতে। তা করতে পারলে সীমান্ত বিরোধ আর থাকত না। কিন্তু ইইউ তাতে রাজি হয়নি, কারণ জোট ত্যাগী ব্রিটিশদের তারা জোটের সদস্যদের সমান বাণিজ্য সুবিধা দিতে রাজি নয়। ফলে এই সীমান্ত ব্যবস্থাপনা সুরাহা নিয়ে বেকায়দায় পড়েছে ব্রিটিশরা।

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

ইইউকে পম্পেও: ‘হিজবুল্লাহকে কালো তালিকাভুক্ত করুন’

লেবাননের শিয়া অধ্যুষিত সংগঠন হিজবুল্লাহকে সন্ত্রাসী গোষ্ঠীগুলোর কালো তালিকায় স্থান দেয়ার জন্য ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতি আহ্বান জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। গতকাল রবিবার এক বক্তব্যে ইইউকে উদ্দেশ করে তিনি বলেন, হিজবুল্লাহর গোটা অস্তিত্বকে ‘সন্ত্রাসী’ মনে করতে হবে এবং এটির... আরও পড়ুন

ইউরোপীয় পার্লামেন্টের

কাশ্মীরে যে গণতন্ত্রই নেই, সেটা দুনিয়ার জানা দরকার: ইইউ

ইউরোপীয় পার্লামেন্টের ২৮ সদস্যের একটি প্রতিনিধি দল ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে চলমান পরিস্থিতি দেখতে গিয়েছিলেন। কাশ্মীরে কোনো গণতন্ত্র নেই বলে জানিয়েছেন ইউরোপীয় পার্লামেন্টের সদস্য ও ব্রিটিশ এমপি ক্রিস ডেভিস। আজ মঙ্গলবার কাশ্মীরের চলমান পরিস্থিতি দেখার পর এক বিবৃতিতে এই কথা জানান... আরও পড়ুন

পারমাণবিক চুক্তি

ইইউ কথা রাখেনি: খামেনি

পারমাণবিক চুক্তি নিয়ে ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনি বলেছেন, আমরা আমাদের দেওয়া প্রতিশ্রুতি এমনকী তার বাইরেও অনেককিছু মেনেছি। এখন আমরা সেইসব প্রতিশ্রুতি থেকে সরে আসছি। আর তারা (ইইউ) এখন বিরোধিতা করছে। কতটা অবিবেচক! আপনারা আপনাদের প্রতিশ্রুতি মানেননি। আজ... আরও পড়ুন

পাঠাবে না।ইউরোপীয়

এবার নির্বাচন পর্যবেক্ষণ করবে না ইউরোপীয় পার্লামেন্ট

ইউরোপীয় পার্লামেন্ট বাংলাদেশের আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করবে না, ইউরোপীয় ইউনিয়নও কোন পর্যবেক্ষক মিশন পাঠাবে না। ইউরোপীয় পার্লামেন্টের ডেমোক্রেসি সাপোর্ট ও ইলেকশন কোঅর্ডিনেশন গ্রুপ গতকাল মঙ্গলবার এমন বিবৃতিতে এ কথা জানিয়েছেন। বিবৃতিতে বলা হয়, ইউরোপীয় পালামেন্ট নির্বাচনী প্রক্রিয়া... আরও পড়ুন