খুনি কালো ‘নিনজা’ বেশে এসেছিলো

রিডার::যুক্তরাষ্ট্র

শুক্রবার, ১৭ জুলাই, ২০২০ ০৯:০০:৫৫ পূর্বাহ্ন
  •  
  •  
  •  
  •  
সন্দেহের দানা কারও মনে

কালো নিনজার বেশে এসেছিল খুনি।করোনা ভাইরাসের কারণে মুখে তার কালো রঙ্গে মাস্ক।সন্দেহের দানা কারও মনে বাধেনি।নিউ ইয়র্কের বিলাশবহুল অ্যাপার্টমেন্টে কড়া নিরাপত্তার বেষ্টনি পেরিয়ে পাঠাও সহ-প্রতিষ্ঠাতা ফাহিম সালেহর পিছু নেয় সে।

ফাহিমের পিছু পিছু খুনি লিফটে চড়ে বসে।অ্যাপার্টমেন্টের সি সি ক্যামেরায় এমন দৃশ্য ধরা পড়েছে।

তদন্তকারীদের ধারণা, ফাহিম সালেহকে খুনি বৈদ্যুতিক স্টান গান ব্যবহার করে নিস্তেজ করে দেয়। এরপর তাকে হত্যা করে বৈদ্যুতিক করাত তার লাশ খন্ড বিখন্ড করে।

নিউ ইয়র্ক সিটির ম্যানহটনে বিত্তবানদের আবাসস্থল হিসেবে পরিচিত লোয়্যার ইস্ট সাইডের ওই কন্ডোমোনিয়ামে যেভাবে এই বাংলাদেশি বংশোদ্ভূত তরুণ উদ্যোক্তাকে খুন করা হয়েছে, তা পেশাদার খুনির কাজ বলেই গোয়েন্দাদের ধারণা।

বাংলাদেশের পাঠাওয়ের সহ-প্রতিষ্ঠাতা ফাহিম ২০১৮ সালের জানুয়ারিতে নাইজেরিয়ায় লাগোসে যৌথ উদ্যোগে অ্যাপভিত্তিক মোটরবাইক রাইড সার্ভিস ‘গোকাডা’ চালু করেন। গতবছর সাড়ে ২২ লাখ ডলারে তিনি ইস্ট হিউস্টন স্ট্রিটের ওই বিলাসবহুল অ্যাপার্টমেন্ট কেনেন।

যুক্তরাষ্ট্রে স্থানীয় সময় গত মঙ্গলবার বিকাল সাড়ে ৩টার দিকে ওই অ্যাপার্টমেন্টের ভেতরে গার্বেজ ব্যাগ থেকে ৩৩ বছর বয়সী এই তরুণের খণ্ড-বিখণ্ড লাশ উদ্ধার করে পুলিশ।

এরপর দুই দিন পেরিয়ে গেলেও হত্যার ‘মোটিভ’ উদঘাটন করা সম্ভব হয়নি। তবে ব্যবসায়িক বিরোধের জেরে হত্যার সম্ভাবনার বিষয়টিও তদন্তকারীরা মাথায় রাখছেন বলে খবর আসছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোতে।

নিউ ইয়র্ক পুলিশের তদন্তকারীরা ওই অ্যাপার্টমেন্ট ভবনে তল্লাশি চালিয়ে আলামত সংগ্রহ করেছে। আশপাশের রাস্তা ও ভবনে যত সিসি ক্যামেরা আছে, সেগুলোর ভিডিও সংগ্রহ করা হয়েছে বলে এনওয়াইপিডির পক্ষ থেকে জানানো হয়েছে।

আর তদন্ত কর্মকর্তাদের ধারণা, ফাহিমকে হত্যার পর টুকরো টুকরো লাশ সুটকেসে ভরে কোথাও সরিয়ে নেওয়ার পরিকল্পনা ছিল খুনির, যাতে তার নিখোঁজ রহস্য উদঘাটনে অনেক সময় পেড়িয়ে যায়।

তবে তার কাজ শেষ হওয়ার আগেই হয়ত ওই অ্যাপার্টমেন্টে যাওয়ার জন্য কেউ নিচ থেকে কলিং বেল টিপেছিলেন। সে শব্দেই ঘাতক সবকিছু ফেলে ভবনের পেছনের দরজা ও সিঁড়ি ব্যবহার করে পালিয়ে যায়।

পুরো একদিন ফাহিমের সাড়া না পেয়ে মঙ্গলবার ওই অ্যাপার্টমেন্টে গিয়েছিলেন তার বোন। তিনিই প্রথম ব্যাগে ভরা ফাহিমের খণ্ডিত দেহ দেখতে পান এবং পুলিশে খবর দেন।

গতকাল বৃহস্পতিবার নিউ ইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, কলেজ জীবনে মজার ছলে প্র্যাঙ্কডায়াল নামের একটি অ্যাপ বানিয়েছিলেন ফাহিম, যার মাধ্যমে আগে থেকে রেকর্ড করে রাখা কথপোকথন কিনে নিয়ে বন্ধুদের কাছে পাঠানো যায়। সেই অ্যাপ থেকে মোটা অংকে লাভের মুখ দেখেন ফাহিম। তবে সেজন্য তাকে শখানেক পরোয়ানার মুখোমুখিও হতে হয়েছে।

মৃত্যুর সময়ও ফাহিমের বিরুদ্ধে নিউ জার্সির এক কারাকর্মীর করা মামলা চলমান ছিল। অবৈধভাবে ‘প্র্যাঙ্কডায়াল’ ব্যবহার করার কারণে ১৫ মাসের সাজা হয়েছিল ক্রিক ইডি নামের ওই ব্যক্তির।

হাডসন কাউন্টি কারেকশন ফ্যাসিলিটির সাবেক উপ পরিচালক ক্রিক ইডি ওই অ্যাপ ব্যবহার করে গোপনে তার সহকর্মীদের কথা রেকর্ড করতেন এবং শুনতেন।

ফাহিমের বিরুদ্ধে ২০১৭ সালে করা মামলায় ক্রিক ইডি প্রতারণার অভিযোগ আনেন। তার ভাষ্য, ওই অ্যাপ ব্যবহারের সময় তিনি ভেবেছিলেন, তিনি যা করছেন, তা বৈধ।

ফাহিম যখন গোকাডা চালু করেন, তার অনেক আগে থেকেই নাইজেরিয়াতে ভাড়ায় মোটরসাইকেল সেবা চলাচলের একটি জনপ্রিয় মাধ্যম ছিল। সেখানে গত বছর জুনে গোকাডা ভেঞ্চার ক্যাপিটাল হিসাবে ৫৩ লাখ ডলার তুলতে সক্ষম হয় বলে টেকক্রাঞ্চ ওয়েবসাইটের বরাতে জানিয়েছে নিউ ইয়র্ক টাইমস।

তবে লাগোসের অনেক বাণিজ্যিক ও আবাসিক এলাকায় মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা ঘোষণার পর গত ফেব্রুয়ারিতে বড় ধাক্কা খায় ফাহিমের গোকাডা।

ফাহিমের এক বন্ধু নিউ ইয়র্ক টাইমসকে বলেন, ওই ঘটনার পর কর্মী ছাঁটাই করতে হয়েছিল ফাহিমকে। তবে ফাহিম ঘুরে দাঁড়ানোর চেষ্টায় ছিলেন। নাইজেরিয়ার অর্থনৈতিক সম্ভাবনা নিয়ে আশাবাদী ফাহিম মনে করতেন, তার কোম্পানি অনেক তরুণ নাইজেরীয়র জন্য কাজের সুযোগ তৈরি করতে পারে।

এ বছর ফেব্রুয়ারিতেই গোকাডা খাবার ও পণ্য ডেলিভারির সেবা চালু করে। মহামারীর মধ্যে এপ্রিলে এক টুইটে ফাহিম জানান, পরিবর্তিত পরিস্থিতিতে ভালোভাবেই সামলে নিতে পেরেছে তার প্রতিষ্ঠান।

নিউ ইয়র্ক টাইমন বলছে, ফাহিমকে হত্যার পেছনে ব্যবসায়িক বিরোধের কোনো বিষয় কাজ করছে কি না তাও খতিয়ে দেখছেন তদন্তকারীরা।

ফাহিম বিনোদনমূলক অ্যাপারেটাস কোম্পানি ‘কিকব্যাকের প্রতিষ্ঠাতা ও অ্যাডভেঞ্চার ক্যাপিটলেরও সহপ্রতিষ্ঠাতা ছিলেন। তিনি ক্যালিফোর্নিয়ার সিলিকন ভ্যালিতে একটি নতুন কোম্পানি চালু করেছেন বলে তার এক নিকটাত্মীয় জানালেও সে ব্যাপারে বিস্তারিত তথ্য জানা যায়নি।

ফাহিম সালেহর পরিবারের পক্ষ থেকে সাংবাদিকসহ সব মহলের প্রতি তাঁদের এ কঠিন সময়ে ব্যক্তিগত গোপনীয়তার প্রতি শ্রদ্ধা রাখার জন্য অনুরোধ জানানো হয়েছে। ১৬ জুলাই পরিবারের পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে পরিবার, আত্মীয়স্বজনের সঙ্গে বা ফাহিমের বন্ধুর সঙ্গেও যোগাযোগ না করার জন্য অনুরোধ জানানো হয়েছে।

পারিবারিক বিবৃতিতে বলা হয়েছে, ফাহিমের হত্যাকাণ্ড সম্পর্কে আসা সংবাদ শিরোনাম এখনো আমাদের অনুধাবনের বাইরে। ফাহিম সম্পর্কে যা বলা হচ্ছে, তিনি তাঁর চেয়েও বেশি ছিলেন। ঘাতক কীভাবে ভবন থেকে পালালো তা আমাদের জানতে হবে।

তবে মঙ্গলবারের ঘটনা সবাইকে হতবাক করে দিয়েছে। ২২ লাখ ডলারের বিলাসবহুল বাড়িতে কড়া নিরাপত্তায় তাঁর বীভৎস্য খুনের ঘটনা সবাইকে ধাক্কা দিয়েছে। সেখানকার অধিকাংশ বাসিন্দা তাঁর সম্পর্কে ভালো ধারণা পোষণ করেন। সালেহ নিজেও কোনো সময় বিপদ সম্পর্কে কোনো সূত্র দেননি।

গেলো মাসে তিনি টুইট করেন, ২০২০ সাল ভালো অনুভব করছি। তিনি একটি গোকাডা বাইক ক্লাব প্রতিষ্ঠার কথাও বলেছিলেন।

তাঁর বন্ধুদের মতে, সাধারণ জীবনযাত্রা ছিল ফাহিমের। তিনি প্রতিদিন সকালে দৌড়াতেন। প্রচুর পরিমানে ব্যস্ত থাকতেন। প্রযুক্তি গ্যাজেট সংগ্রহ করতেন। এবং ছোট কুকুর লাইলাকে নিয়ে থাকতেন। তাঁর সোশ্যাল মিডিয়া পোস্ট সাধারণত উদ্যোক্তা, প্রযুক্তিগত-প্রবণতা বা ব্র্যান্ড সম্পর্কে ছিল।

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়াতে দেশটির আসন্ন সাধারণ নির্বাচনের প্রচারণায় প্রতিদ্বন্দ্বী প্রেসিডেন্ট পদপ্রার্থী ডেমোক্রেটের জো বাইডেনের কঠোর সমালোচনা... আরও পড়ুন

জো বাইডেনের কঠোর সমালোচনা

হেফাজত আমির আল্লামা শাহ আহমদ শফীর মৃত্যুর পর সংগঠনে প্রভাব বিস্তারকে কেন্দ্র করে হেফাজতের শীর্ষ... আরও পড়ুন

হেফাজতের শীর্ষ নেতা

যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট ইরানের দাবির কাছে নতিস্বীকার করতে বাধ্য হবেই বলে দাবি করেছেন দেশটির প্রেসিডেন্ট... আরও পড়ুন

নতিস্বীকার করতে বাধ্য হবেই

গেলো বছর চীনের উহানে করোনা ভাইরাসের সংক্রমণ যখন দেয়া দিয়েছিল তখন থেকেই সেটিকে ‘চীনা ভাইরাস’... আরও পড়ুন

উহানে করোনা ভাইরাসের সংক্রমণ

রাজধানীর গুলশানে নাভানা টাওয়ারে একটি স্পা সেন্টারে অভিযান চালিয়ে গ্রাহকসহ ১০ জনকে গ্রেফতার করেছে পুলিশ।... আরও পড়ুন

স্পা সেন্টারে অভিযান

করোনা মহামারীর এই কঠিন সময় বিনামূলে স্পূটনিক-৫ টিকা জাতিসংঘকে দিতে চেয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।... আরও পড়ুন

স্পূটনিক-৫ টিকা জাতিসংঘকে

সৌদি আরবে ফিরে যেতে চাওয়া প্রবাসীরা প্রবাসীকল্যাণ মন্ত্রণালয় ঘেরাও করে আছেন। সৌদি ফ্লাইটের দাবিতে আজ বুধবার... আরও পড়ুন

সৌদি আরবে ফিরে যেতে চাওয়া

মাদক ব্যবহারের অভিযোগে বি-টাউন অভিনেত্রী দীপিকা পাড়ুকোনকে ডেকে পাঠাতে পারে ভারতের নার্কোটিক্স কন্ট্রোল ব্যুরো (এনসিবি)।... আরও পড়ুন

দীপিকা পাড়ুকোনকে

মার্কিন যুক্তরাষ্ট্রে আসন্ন সাধারণ নির্বাচন নিয়ে রিপাবলিকান ও ডেমোক্রেটদের মধ্যে প্রচারনা চলছে। একে অপরকে যুক্তি... আরও পড়ুন

মার্কিন যুক্তরাষ্ট্রে আসন্ন সাধারণ নির্বাচন নিয়ে

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিপি নুরুল হক নূরসহ কয়েকজনের বিরুদ্ধে ধর্ষণ মামলা করেছেন বিশ্ববিদ্যালয়েরই এক ছাত্রী।... আরও পড়ুন

সাবেক ভিপি নুরুল হক

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Recommended for you

হত্যাকান্ডের ঘটনায় নিউইয়র্ক পুলিশ তাঁর

ফাহিম সালেহ হত্যার অভিযোগে ব্যক্তিগত সহকারী গ্রেপ্তার

ফাহিম সালেহ হত্যাকান্ডের ঘটনায় নিউইয়র্ক পুলিশ তাঁর ব্যক্তিগত সহকারীকে গ্রেপ্তার করেছে। স্থানীয় সময় শুক্রবার ভোরে তাঁকে গ্রেপ্তার করে। নিউইয়র্ক টাইমস দুই গোয়েন্দা পুলিশের বরাত দিয়ে বলছে, ফাহিমের বোন যখন ওই... আরও পড়ুন

নিউইয়র্কে পাঠাওয়ের সহ-প্রতিষ্ঠাতা ফাহিদ সালেহর খন্ডিত লাশ উদ্ধার

বাংলাদেশে রাইড শেয়ারিং প্ল্যাটফর্ম ‘পাঠাও’ সার্ভিসের সহ-প্রতিষ্ঠাতা ফাহিম সালেহের (৩৩) খন্ডিত লাশ তার নিউইয়র্কের বিলাশবহুল বাড়ি থেকে উদ্ধার করেছে পুলিশ। স্থানীয় সময় মঙ্গলবার বিকাল সাড়ে ৩টার দিকে ম্যানহ্যাটানের অ্যাপার্টমেন্ট থেকে পুলিশ তার খন্ড-বিখন্ড লাশ উদ্ধার করে। নিউইয়র্ক পুলিশ (এনওয়াইপিডি) বলছে... আরও পড়ুন