খালেদার স্বাস্থ্যের অবস্থা বিবেচনার পরেই সিদ্ধান্ত:আইনমন্ত্রী

রিডার::ঢাকা

সোমবার, ৩১ আগস্ট, ২০২০ ০৩:০৪:২০ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
করা হয়েছে, সেটি দেখে

বেগম খালেদা জিয়ার সাময়িক মুক্তির মেয়াদ বৃদ্ধির যে আবেদন তাঁর পরিবারের পক্ষ থেকে করা হয়েছে, সেটি দেখে এবং তার স্বাস্থ্যের অবস্থা বিবেচনা করে সরকার বিষয়টির উপর সিদ্ধান্ত নিবেন বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

আজ সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী এ কথা বলেন।

মন্ত্রী আজ স্মরণ করিয়ে দেন, খালেদা জিয়া জামিনে নয়, ফৌজদারি কার্যবিধি অনুযায়ী মানবিক কারণে তাঁকে ছয় মাসের জন্য মুক্তি দিয়েছে সরকার।

আইনমন্ত্রী আনিসুল হক বলেন, তাঁকে জানানো হয়েছে যে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার পক্ষ থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে একটি আবেদন করা হয়েছে। সেটি তাদের কাছে (আইন মন্ত্রণালয়ে) এখনো আসেনি।

স্বরাষ্ট্রমন্ত্রী আমাকে বলেছেন, তিনি একটি দরখাস্ত পেয়েছেন। যেহেতু আগামী সেপ্টেম্বরের ২৪ তারিখ ছয় মাস (খালেদার সাময়িক মুক্তির মেয়াদ) শেষ হয়ে যাবে, তারা সেটির এক্সটেনশন চেয়েছেন বলে তিনি জানান।

তবে ওই আবেদন এখনও স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে আইন মন্ত্রণালয়ে পৌঁছেনি জানিয়ে আইনমন্ত্রী বলেন — আবেদন পৌঁছালে আমরা বিবেচনা করব।

এদিন মন্ত্রিসভার বৈঠক শেষে মন্ত্রিসভা কক্ষ ছাড়ার সময় সাংবাদিকদের সঙ্গে কথা বলেন আইনমন্ত্রী। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল এ সময় তার পাশে দাঁড়িয়ে থাকলেও কিছু বলেননি।

খালেদা জিয়ার আবেদন নিয়ে সরকারের মনোভাব কী- এমন প্রশ্নে আনিসুল হক বলেন, “দরখাস্তে কী লিখেছেন সেটি আমি এখনও জানি না। সেক্ষেত্রে আমি কী বিবেচনা করব দরখাস্ত না দেখে? কথা বলাটা আমার ঠিক হবে?

উনাকে যখন ছয় মাস আগে একবার মাননীয় প্রধানমন্ত্রী মানবিক কারণে মুক্তি দিয়েছিলেন, ছয় মাসের জন্য… আমরা তার স্বাস্থ্যের অবস্থা বিবেচনা করে দরখাস্তে কী লেখা আছে সেসব বিবেচনা করে সিদ্ধান্ত নেব।

আইনমন্ত্রী বলেন, খালেদা জিয়া জামিনে নেই, কোনো আদালত তাকে জামিন দেয়নি। গত মার্চ মাসে তার পরিবার থেকে স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে আবেদন করা হয়েছিল যেন চিকিৎসার জন্য তাকে নির্বাহী আদেশে জেল থেকে মুক্তি দেওয়া হয়।

প্রধানমন্ত্রী মানবিক দিক বিবেচনা করে আমাদের নির্দেশ দিয়েছিলেন, ফৌজদারি কার্যবিধির ৪০১ (১) ধারায় তার দণ্ডাদেশ স্থগিত করে তাকে ছয় মাসের জন্য মুক্তি দেওয়ার জন্য এবং গত ২৫ মার্চ সেই আদেশে তিনি মুক্তি পেয়েছেন।

দুর্নীতির দুই মামলায় ১৭ বছরের কারাদণ্ডপ্রাপ্ত সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে সাময়িক মুক্তি দেওয়ার সময় আইন মন্ত্রণালয়ের সুপারিশ বিবেচনায় নিয়েছিল স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

ছয় মাসের ওই মুক্তির মেয়াদ ২৪ সেপ্টেম্বর শেষ হচ্ছে। তার আগেই পরিবারের পক্ষ থেকে সাময়িক মুক্তির মেয়াদ বৃদ্ধির আবেদন করা হয়েছে।

এই মুহুর্তে পড়া হচ্ছে

চীনে মুসলিম অধ্যুষিত প্রদেশ শিনজিয়াংয়ে হাজার হাজার মসজিদ একেবারে গুঁড়িয়ে বা ক্ষতিগ্রস্থ করে দেওয়া হয়েছে।গতকাল... আরও পড়ুন

হাজার হাজার মসজিদ একেবারে গুঁড়িয়ে

ডোপ টেস্টে পজিটিভ হওয়ায় পুলিশের মাদকাসক্ত ২৬ সদস্যকে চাকরিচ্যুত করা হচ্ছে বলে জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন... আরও পড়ুন

২৬ সদস্যকে চাকরিচ্যুত

ধিরুভাই-কোকিলবেন আম্বানি পরিবারের দ্বিতীয় সন্তান মুকেশ আম্বানি। বছরে কয়েক আগেও বিশ্বের ধনকুবের হিসেবেই সবাই তাঁকে... আরও পড়ুন

ক’দিন আগেই বিয়ে হয়েছিল দম্পত্তির। ছুটির দিনে বেড়াতে গিয়েছিলেন সিলেটের এমসি কলেজের ছাত্রাবাস এলাকায়।আর তাতেই... আরও পড়ুন

দুটি কৌশলগত বি-৫২ বোমারু মার্কিন বিমানকে বাল্টিক সাগরের আকাশসীমানায় প্রতিহত করেছে রাশিয়ার একটি যুদ্ধবিমান। বোমারু... আরও পড়ুন

বোমারু বিমান

মাদককান্ডে জেরার মুখোমুখি হতে ভারতের মুম্বাইয়ে নার্কোটিকস কন্ট্রোল ব্যুরোর (এনসিবি) দফতরে গিয়েছেন অভিনেত্রী দীপিকা পাড়ুকোন।... আরও পড়ুন

অভিনেত্রী দীপিকা পাড়ুকোন।

চীনের মদতেই জম্মু ও কাশ্মীরের জঙ্গিদের হাতে অস্ত্র সরবরাহ করছে পাকিস্তান বলে অভিযোগ এনেছে ভারত। লাদাখ... আরও পড়ুন

কাশ্মীরের জঙ্গিদের হাতে

যুক্তরাষ্ট্র ও রাশিয়া একে অপরের নির্বাচনে সাইবার হস্তক্ষেপ করবে না এই মর্মে একখানা চুক্তি করে... আরও পড়ুন

সিলেটের এমসি কলেজের ছাত্রবাসে ছাত্রলীগের দখলে থাকা কক্ষ থেকে বেশ কিছু অস্ত্র উদ্ধার করেছে পুলিশ।আজ... আরও পড়ুন

ছাত্রলীগের দখলে থাকা

স্বামীর সঙ্গে সিলেটের এমসি কলেজের ছাত্রবাসে বেড়াতে গিয়ে গণধর্ষণের শিকার হয়েছেন এক নারী।গতকাল শুক্রবার রাতে... আরও পড়ুন

গণধর্ষণের শিকার হয়েছেন

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।