খালেদা জিয়ার জামিন আবেদনের শুনানি রবিবার::আর্থিক জরিমানা স্থগিত

বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী, ২০১৮ ০৬:৩৯:৪১ পূর্বাহ্ন
  •  
  •  
  •  
  •  
জিয়া অরফানেজ ট্রাস্ট

রিডার ফাইল ছবি:সাইফুল ইসলাম

রিডার::ফরিদ হোসেন

*আপডেটেড

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার সাজা বাতিল চেয়ে খালেদা জিয়ার আপিল শুনানির জন্য গ্রহণ করেছেন হাইকোর্ট। একই সঙ্গে খালেদা জিয়াকে দেওয়া জরিমানার আদেশ স্থগিত করা হয়েছে।

আজ বৃহস্পতিবার বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ খালেদা জিয়ার আপিল গ্রহণযোগ্যতার ওপর শুনানি নিয়ে এ আদেশ দেন। একই সঙ্গে এ মামলায় বিচারিক আদালতের নথি তলব করা হয়েছে। আগামী ১৫ দিনের মধ্যে ওই নথি হাইকোর্টে পাঠাতে সংশ্লিষ্ট আদালতকে নির্দেশ দেওয়া হয়েছে।

এ ছাড়া আপিল বিচারাধীন থাকা অবস্থায় জামিন চেয়ে খালেদা জিয়ার করা আবেদন আগামী রবিবার শুনানির জন্য রাখা হয়েছে। ওই দিন বেলা দুইটায় আবেদনটি শুনানির জন্য আসবে বলে জানিয়েছেন হাইকোর্ট।

আদালতে খালেদা জিয়ার পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী এ জে মোহাম্মদ আলী, জয়নুল আবেদীন ও মাহবুব উদ্দিন খোকন প্রমুখ। আর রাষ্ট্রপে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। দুদকের পক্ষে ছিলেন খুরশীদ আলম খান।

শুনানির শুরুতে জয়নুল আবেদীন দাঁড়িয়ে বলেন, আমাদের জ্যেষ্ঠ আইনজীবীরা উপস্থিত রয়েছেন। তবে আপিলটি শুনানি করবেন সাবেক অ্যাটর্নি জেনারেল এজে মোহাম্মদ আলী। এ পর্যায়ে এজে মোহাম্মদ আলী বলেন, ক্রিমিনাল ল অ্যামেন্ডম্যান্ট অ্যাক্ট ১০ (১) ধারায় আপিলটি করা হয়েছে।

এ ধারা অনুযায়ী অটোমেটিক্যালি আপিল শুনানির জন্য গৃহীত হয়ে যায়। এটা একটা প্রথা। আমি আপিল শুনানির জন্য গ্রহনের আবেদন করছি। আপিল গ্রহন হলে জামিন আবেদন দেওয়া হবে। ৪০৯ ধারায় আপিলকারীকে সাজা দিয়েছে ওই আদালত।

এ পর্যায়ে আদালত বলেন, আপিল গ্রহণের আবেদনে অন্য কী আবেদন আছে না শুধুই আপিল অ্যাডমিশন চেয়েছেন? অ্যাডমিশনের পরে আর কী প্রেয়ার আছে?

এজে মোহাম্মদ আলী বলেন, একটা আপিল অ্যাডমিশনের আবেদনে নরমালি যা যা থাকে আমরা তাই চেয়েছি। আদালত বলেছেন, ফৌজদারী কার্যবিধি অনুযায়ী সেনটেন্স (দন্ড) স্থগিতের বিধান আছে। কনভিকশন কি স্থগিত করা যায়? ক্রিমিনাল অ্যাক্ট ল অ্যামেন্ডম্যান্ড অ্যাক্টে কনভিকশন স্থগিতের বিধান নাই। আপনারা তো কনভিকশনও স্থগিত চেয়েছেন।

এজে মোহাম্মদ আলী বলেন, এটা সেনটেন্সই হবে। এটা ঠিক করে দিব। তাছাড়া আমরা সেনটেন্স বা কনভিকশন স্থগিতের ওপর তত বেশি গুরুত্ব দিচ্ছ না। আপিল শুনানির জন্য গ্রহণ করেন। এরপর আদালত আপিল শুনানির জন্য গ্রহণ করে আদেশ দেন।

এরপর খালেদার আইনজীবী এজে মোহাম্মদ আলী বলেন, ১৫ দিন ধরে তিনি কাষ্টডিউতে আছেন। যেহেতু তাকে শর্ট সেনটেন্স (কম সাজা) দেওয়া হয়েছে, সেজন্য আমরা তার জামিন চাচ্ছি। বয়স, সামাজিক অবস্থান বিবেচনায় তিনি জামিন পাওয়ার হকদার।

এ সময় রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, ইতিমধ্যে আদালত আপিল শুনানির জন্য গ্রহণ করেছে। আজকে সকালে আমরা জামিন আবেদন পেয়েছি। রেকর্ড আসার পরই বিষয়টি কার্যতালিকায় এনে শুনানি করা হোক।

এ সময় আদালত বলেন, আপিলকারীর সাজা তো কম। আদালতের প্রথা আছে সাজা কম হলে জামিন দেওয়ার। এ সময় অ্যাটর্নি জেনারেল বলেন, মামলার নথি আসুক, শুনানি করতে চায়। এই মামলায় মেরিট আছে। একারণে এটা আমরা কার্যতালিকায় এনে শুনানি করতে চাই।

এ সময় দুদকের আইনজীবী খুরশী আলম খান বলেন, আমরা আপিল গ্রহণযোগ্যতার বিষয়ে শুনানি করতে পারি নাই। আদালত বলেন, যখন শুনানির প্রয়োজন তখনই আপনাকে সুযোগ দেওয়া হয়েছে। এরপর দুদক আইনের ৩৩ (৫) ধারা দেখিয়ে খুরশীদ আলম বলেন, এ ধরনের বিশেষ আইনের মামলার ক্ষেত্রে দুককে যুক্তিসঙ্গত সময় দিয়ে জামিন আবেদনের শুনানি করতে হবে। আর আমরা আজ ৯টা ৩১ মিনিটে জামিনের আবেদনরের কপি পেয়েছি।

আদালত বলেন, তারা তো অন মেরিট জামিন চাচ্ছে না। পুরো রেকের্ডের কি দরকার আছে শুনানির সময়?

খুরশীদ আলম বলেন, ফৌজেদারী আইন ব্যবস্থায় নারী বলে আদালত জামিনের বিষয়টি বিবেচনা করতে পারে। কিন্তু দুদক আইনে সে সুযোগ নেই। জামিনের আবেদন অনেক বড়, গ্রাউন্ডও অনেক।

এ সময় আদালতের জেষ্ঠ্য বিচারপতি হেসে উঠে বলেন, একারনেই তো টকশোতে আপনি অনেক আলোচনার সুযোগ পেয়েছেন।

খুরশীদ আলম বলেন, আমরা চাচ্ছি কার্যতালিকায় এনে শুনানি করা হোক। এজে মোহাম্মদ আলী এ সময় বলেন, সাধারণত কম সাজা হলে আপিল শুনানির জন্য গ্রহণ করলে জামিন দিয়ে দেওয়া হয়।

এ সময় আদালত বলেন, আপিল বিভাগের অনেক আদেশ আছে কম সাজা হলে জামিন দিয়ে দেওয়া হয়। কিন্তু সেগুলো বিশেষ আইন প্রণয়নের আগে। যেহেতু দুদক আইনে আছে তাদের যুক্তিসঙ্গত সময় দেওয়ার তাই আমরা রবিবার দুপুর ২টায় শুনানির জন্য রাখলাম।

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

সিসি ক্যামেরা অনিয়ম রুখছে না:প্রধান বিচারপতি

  দেশের সর্বোচ্চ আদালতের এফিডেভিট শাখার অনিয়ম রুখতে না পেরে হতাশা প্রকাশ করেছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। আজ সোমবার সকালে এক মামলার শুনানিকালে এমন মন্তব্য করেছেন তিনি। পাঁচ সদস্যের আপিল বেঞ্চে প্রধান বিচারপতি বলেন হলফনামা শাখায় সিসি ক্যামেরা বসানোর... আরও পড়ুন

বিএনপির চেয়ারপারসন

খালেদার আইনজীবীদের অভিযোগের যুক্তি টিকবে না

বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার আদালত স্থানান্তর নিয়ে তাঁর আইনজীবীরা অভিযোগ তুলেছেন, কেরানীগঞ্জের আদালত ঢাকা মেট্রোপলিটন এলাকার বাইরে, এ যুক্তি মামলায় টিকবে না বলে মন্তব্য করেছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। আজ মঙ্গলবার সুপ্রিম কোর্ট অ্যাটর্নি জেনারেল কার্যালয়ে মাহবুবে আলম এই... আরও পড়ুন

মামলার ফাইল বেঞ্চে

আদেশ স্পষ্ট করতে খালেদার ফাইল ফের হাই কোর্টে

দুর্নীতি মামলায় দন্ডিত বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মনোনয়নপত্রের বৈধতা প্রশ্নে হাই কোর্টের আদেশটি স্পষ্ট করতে মামলার ফাইল বেঞ্চে ফেরত পাঠিয়েছেন প্রধান বিচারপতি। সুপ্রিম কোর্টের কর্মকর্তারা জানিয়েছেন, হাই কোর্ট বেঞ্চের দুই বিচারকের মতামত স্পষ্টভাবে ফাইলে আসেনি। এ কারণে প্রধান বিচারপতি... আরও পড়ুন

জিয়ার দায়ের করা রিটের

খালেদার ভোট সিদ্ধান্ত মঙ্গলবার

বেগম খালেদা জিয়ার তিন আসনে প্রার্থীতা বাতিল করে ইসির নেওয়া সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে দায়ের করা রিটের শুনানি আজ সোমবার শেষ হয়েছে। বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি সৈয়দ ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত বেঞ্চ শুনানি গ্রহণ শেষে আগামীকাল মঙ্গলবার রায়ের জন্য... আরও পড়ুন