খালেদার আপিলের সঙ্গে শুনানি হবে আরও তিন আবেদনের

রবিবার, ১ জুলাই, ২০১৮ ১২:৪২:৫৬ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  

 

রিডার::ঢাকা

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় সাজার বিরুদ্ধে খালেদা জিয়ার করা আপিলের সঙ্গে আরও তিনটি আবেদনের শুনানি হবে। এর মধ্যে একটি আবেদন খালেদা জিয়ার সাজা বৃদ্ধি চেয়ে দুর্নীতি দমন কমিশনের করা।

বাকি দুটি ওই মামলায় ১০ বছরের সাজার রায় বাতিল চেয়ে মাগুরার সাবেক এমপি কাজী সালিমুল হক কামাল এবং ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদের করা আপিল আবেদন।

আজ রবিবার বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। এর আগে গত ২৭ জুন হাইকোর্টের উপরোক্ত বেঞ্চ খালেদা জিয়ার আপিল শুনানির জন্য ৩ জুলাই দিন ধার্য করেছিলেন।

ওই দিন এই তিনটি আবেদনেরও শুনানির দিন ধার্যেরও আবেদন জানিয়েছিলেন দুদকের আইনজীবী খুরশীদ আলম খান।

আইনজীবী খুরশীদ আলম খান বলেন, এই তিনটি আবেদনও যাতে খালেদা জিয়ার আপিলের সঙ্গে শুনানি হয়, সেজন্য আমরা হাইকোর্টে আবেদন জানিয়েছিলাম।

কিন্তু এখতিয়ার না তাকায় সেদিন দিন ধার্য হয়নি। এ কারণে প্রধান বিচারপতির কাছে আবেদন জানায়। প্রধান বিচারপতি গত বৃহস্পতিবার আবেদন তিনটি বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বাধীন বেঞ্চে পাঠিয়ে দেন। এর পরিপ্রেক্ষিতে রবিবার হাইকোর্টের এই বেঞ্চ খালেদা জিয়ার আাপিলের সঙ্গে শুনানির দিন ধার্য করেন।

আদালতে খালেদা জিয়ার পক্ষে আইনজীবী ছিলেন এ জে মোহাম্মদ আলী। এ সময় ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার কায়সার কামাল উপস্থিত ছিলেন।

গত ৮ ফেব্রুয়ারি মামলাটিতে খালেদা জিয়ার পাঁচ বছর কারাদন্ড হয়। একই সঙ্গে খালেদা জিয়ার ছেলে ও বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ অপর পাঁচ আসামিকে ১০ বছর করে দন্ড দেওয়া হয়।

রায় ঘোষণার ১১ দিন পর ১৯ ফেব্রুয়ারি বিকেলে রায়ের সার্টিফায়েড কপি বা অনুলিপি হাতে পান খালেদা জিয়ার আইনজীবীরা। এর পর হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় ২০ ফেব্রুারি এ আপিল দায়ের করেন।

এছাড়া সাবেক এমপি কাজী সালিমুল হক কামাল এবং ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদও আপিল করেন। বাকি দুই আসামি পলাতক থাকায় হাইকোর্টে আপিল করেননি।

পরবর্তীতে খালেদা জিয়ার সাজা অপর্যাপ্ত উল্লেখ করে তা বৃদ্ধির জন্য দুদকও হাইকোর্টে আবেদন জানায়।পৃথক সময়ে শুনানি নিয়ে বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বাধীন বেঞ্চ এসব আবেদন শুনানির জন্য গ্রহণ করে নথি তলবের আদেশ দেন।

এছাড়া গত ১২ মার্চ খালেদা জিয়াকে চার মাসের জামিন দেন হাইকোর্ট। হাইকোর্টের দেওয়া ওই জামিন বাতিল চেয়ে আপিল বিভাগে আবেদন করে রাষ্ট্রপক্ষ ও দুদক। জামিন বাতিলে রাষ্ট্রপক্ষ ও দুদকের করা আপিল খারিজ করে প্রধান বিচারপতির নেতৃত্বে চার বিচারপতির আপিল বেঞ্চ গত ১৬ মে রায় দেন।

রায়ে এ মামলায় খালেদা জিয়াকে হাইকোর্টের দেওয়া চার মাসের জামিন বহাল রাখেন। এছাড়া ৩১ জুলাইয়ের মধ্যে পাঁচ বছরের দন্ডের বিরুদ্ধে হাইকোর্টে খালেদা জিয়ার করা আপিল নিষ্পত্তি করতে বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বাধীন বেঞ্চকে নির্দেশ দেন। এই রায়ের অনুলিপি হাতে পেয়ে দুদক হাইকোর্টে শুনানির উদ্যোগ নেয়।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।