ক্ষমা চাইলেন কিম!

রিডার::উত্তর কোরিয়া

শুক্রবার, ২৫ সেপ্টেম্বর, ২০২০ ০৬:০০:৩৩ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
ব্যক্তির মৃতদেহ জ্বালিয়ে

দক্ষিণ কোরিয়ার এক কর্মকর্তাকে গুলি করে খুন করে সেই মৃতদেহ পুড়িয়ে দেওয়ার ঘটনায় ক্ষমা চেয়েছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন।

সম্প্রতি দেশটির ব্লু হাউজ থেকে এক বিবৃতিতে বলা হয়, দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জাই-ইনের কাছে পাঠানো চিঠিতে ‘বার বার’ এ ঘটনা ঘটা উচিত হয়নি বলেছেন।

কিম প্রেসিডেন্ট মুনকে আনুষ্ঠানিকভাবে পাঠানো ওই চিঠিতে লেখেন, তিনি মুন এবং দক্ষিণ কোরিয়ার জনগণের কাছে ‘গভীর দুঃখ’ প্রকাশ করছেন। এ ঘটনায় তিনি ‘অত্যন্ত হতাশ’ হয়েছেন।

দক্ষিণ কোরিয়া জানায়, নিহত ৪৭ বছরের ওই ব্যক্তি সম্ভবত পালিয়ে উত্তর কোরিয়া চলে যেতে চেয়েছিলেন। কিন্তু উত্তর কোরিয়ার সেনারা নিজেদের জলসীমায় তাকে ভাসতে দেখে গুলি করে এবং মৃতদেহ জ্বালিয়ে দেয়।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইনকে এ ধরনের ‘লজ্জাজনক ঘটনা’ আর ঘটবে না বলে জানিয়েছেন উন।

বিবিসির আজ শুক্রবারের খবরে এ তথ্য জানা যায়।

দক্ষিণ কোরিয়া বলেছে, উত্তর কোরিয়ার জলসীমায় সে দেশের সেনাদের হাতে দক্ষিণ কোরীয় ওই ব্যক্তি ধরা পড়েন। সিউল বলছে, এরপর তাকে মাথায় গুলি করে হত্যা করা হয়। তাঁর শরীর আগুনে পুড়িয়ে দেওয়া হয়।

উত্তর কোরিয়ার সেনাবাহিনীর এই আচরণ দক্ষিণ কোরিয়ায় বিতর্ক সৃষ্টি করেছে। দুই কোরিয়ার সীমান্তে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কড়া নজরদারি রাখা হয়েছে।

দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, গত সোমবার নিখোঁজ হওয়ার সময় ইয়োনপিয়ং দ্বীপের কাছে ওই ব্যক্তি একটি টহল নৌকায় ছিলেন। ওই দ্বীপটি উত্তর কোরিয়া সীমান্তের ১০ কিলোমিটার অদূরে।

তিনি দক্ষিণ কোরিয়ার মৎস্য বিভাগে কাজ করতেন। তিনি দুই সন্তানের জনক। নৌকায় তিনি জুতা খুলে রেখেছিলেন। দক্ষিণ কোরিয়ার গণমাধ্যমের খবর বলছে, ওই ব্যক্তির সম্প্রতি বিবাহবিচ্ছেদ হয়েছে। তাঁর অর্থনৈতিক সংকট ছিল।

স্থানীয় সময় গত মঙ্গলবার লাইফ জ্যাকেট পরা অবস্থায় উত্তর কোরিয়ার টহলরত একটি নৌকা ওই ব্যক্তিকে খুঁজে পায়। তাঁরা ওই ব্যক্তিকে দূর থেকে জিজ্ঞাসাবাদ করে। ঊধ্বর্তন কর্তৃপক্ষের নির্দেশে তাঁকে গুলি করে পানির মধ্যে হত্যা করা হয়।

দক্ষিণ কোরিয়া বলছে, উত্তর কোরিয়ার সেনাবাহিনী তাঁর শরীর পুড়িয়ে দেয়।

প্রেসিডেন্ট মুনের কাছে পাঠানো চিঠিতে উত্তর কোরিয়া এ ঘটনা নিয়ে তাদের তদন্ত প্রতিবেদনও পাঠিয়েছে। প্রতিবেদনে বলা হয়, ওই ব্যক্তিকে ১০টির বেশি গুলি করা হয়েছে। ওই ব্যক্তি উত্তর কোরিয়ার জলসীমায় প্রবেশের পর নিজের পরিচয়পত্র দেখাতে ব্যর্থ হন এবং পালিয়ে যাওয়ার চেষ্টা করেন।

এক সংবাদ ব্রিফিংয়ে দক্ষিণ কোরিয়ার জাতীয় নিরাপত্তা পরিচালক সুহ হুন এ বিষয়ে আরো বলেন, উত্তর কোরিয়া জানিয়েছে তারা ওই ব্যক্তির মৃতদেহ জ্বালিয়ে দিতে চায়নি। কিন্তু গুলি করার পর ওই ব্যক্তি ‘যে বস্তুর উপর ভাসছিলেন’ সেটি থেকে তার মৃতদেহ সেনারা আলাদা করতে পারেনি’।

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প  একজন যোদ্ধা এবং তিনি তাঁর দেশকে দারুণ ভালোবাসেন বলে মনে করছেন... আরও পড়ুন

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

ছি! কীভাবে এই দৃশ্যটি আমি দেখি! ফোনে ফোনে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়া সেই নির্মম... আরও পড়ুন

ফোনে ফোনে সামাজিক

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।