ক্রাইস্টচার্চের মসজিদে হামলাকারীর আমৃত্যু কারাদন্ড

রিডার::নিউজিল্যান্ড

বৃহস্পতিবার, ২৭ আগস্ট, ২০২০ ০১:৫০:২৯ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
বর্ণবাদী ব্রেন্টন ট্যারেন্ট

একাই হামলা চালিয়ে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ শহরের দুই মসজিদের ৫১জন মুসল্লিকে হত্যা করেছিলেন শ্বেতাঙ্গ বর্ণবাদী ব্রেন্টন ট্যারেন্ট।আর সেই ঘটনার মামলায় দেশটির আদালত তাকে আজীবন কারাবাসের শাস্তি ঘোষণা করলো।

দেড় বছর আগে ওই ঘটনার হত্যা মামলা রায় ঘোষণা করে বৃহস্পতিবার নিউজিল্যান্ড আদালত বলেছে—ট্যারেন্ট যা করেছে তা মানুষের কাজ নয়।

প্যারোলে মুক্তির সুযোগ না রেখে তাকে আমৃত্যু কারাদণ্ড দিয়েছেন বিচারক, যা নিউ জিল্যান্ডের আইনে সর্বোচ্চ সাজা।

রয়র্টাস বলছে, দেশটির ইতিহাসে এই প্রথম কাউকে এ শাস্তি দেওয়া হল।

এ মামলায় দুটি মসজিদে গুলি চালিয়ে ৫১ জনকে হত্যা, ৪০ জনকে হত্যাচেষ্টা এবং সন্ত্রাসবাদের অভিযোগ আনা হয়েছিল ব্রেন্টন ট্যারেন্টের বিরুদ্ধে। আদালতে সব দায় তিনি স্বীকার করে নেন।হেলমেটে লাগানো ক্যামেরার মাধ্যমে ফেইসবুকে সরাসরি সম্প্রচার করেছিলেন এই উগ্রবাদী, যা পুরো বিশ্বকে নাড়িয়ে দেয়।

ক্রাইস্টচার্চের আল নূর ও লিনউড মসজিদের পর তৃতীয় আরেকটি মসজিদে হামলা চালানোর পরিকল্পনাও তার ছিল। মসজিদগুলো পুড়িয়ে দিয়ে ‘যত বেশি সম্ভব’মানুষকে তিনি হত্যা করতে চেয়েছিলেন বলে উঠে আসে এ মামলার বিচারে।

নিহতদের মধ্যে পাঁচজন ছিলেন বাংলাদেশি। হামলায় আহত আরও তিন বাংলাদেশিকে হাসপাতালে চিকিৎসা নিতে হয়েছে দীর্ঘদিন।

নিউ জিল্যান্ড সফররত বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের কয়েকজন খেলোয়াড়ও সেদিন আল নূর মসজিদে জুমার নামাজ পড়তে গিয়ে অল্পের জন্য প্রাণে বেঁচে যান। সফরের বাকি ম্যাচ বাতিল করে ফিরে আসেন তারা।

ক্রাইস্টচার্চের উচ্চ আদালতের বিচারক ক্যামেরন মান্ডার বলেছেন, আসামি ব্রেন্টন ট্যারেন্ট যে অপরাধ করেছেন, তার শাস্তি হিসেবে নির্দিষ্ট মেয়াদের সাজা যথেষ্ট নয়।

আপনার অপরাধ এতই জঘন্য যে মৃত্যু পর্যন্ত আপনাকে জেলে আটকে রাখা হলেও শাস্তি শেষ হবে না — রায় ঘোষণা করে বলেন বিচারক।

কয়েদির ধুসর রংয়ের পোশাক পরা, রক্ষীদের ঘেরাওয়ের মধ্যে থাকা ২৯ বছর বয়সী এই অস্ট্রেলিয়ান নাগরিক ট্যারেন্ট রায় ঘোষণার পর কোনো প্রতিক্রিয়া দেখাননি।

বিচারক বলেন — এ পর্যন্ত আমি যতটুকু দেখেছি, কৃতকর্মের জন্য আপনার মধ্যে বিন্দুমাত্র অনুশোচনা নেই।

নিউ জিল্যান্ডের ইতিহাসে প্রথমবার প্যারোলের সুযোগবিহীন আমৃত্যু কারাদণ্ডের রায় ঘোষণা করে তিনি বলেন — এই মামলায় যদি এই সাজা না দেওয়া হয়, তাহলে কখন দেওয়া হবে?

বৃহস্পতিবার একজন আইনজীবীর মাধ্যমে আদালতকে তিনি জানান, কোনো প্যারোল ছাড়াই আমৃত্যু কারাদণ্ডের যে আর্জি রাষ্ট্রপক্ষের আইনজীবীরা করেছেন, তার বিরোধিতা তিনি করবেন না।

রায় ঘোষণার আগে বিচারক ট্যারেন্টকে জিজ্ঞেস করেন তার কিছু বলার আছে কি না। তার যে কিছু বলার অধিকার আছে, সে বিষয়ে তিনি জানেন কিনা। আদালতের এ প্রশ্নে ট্যারেন্ট শুধু মাথা ঝাঁকান, কিন্তু কিছু বলেননি।

বিচারক মান্ডার তার রায়ে বলেন —  আপনার বিদ্বেষের কেন্দ্রে সমাজের বিশেষ সদস্যদের প্রতি যে ঘৃণা বিরাজমান, তা সঙ্গে নিয়ে তাদের হত্যা করতে আপনি এই দেশে এসেছিলেন। কিন্তু এখানে সেই ঘৃণার কোনো স্থান নেই- কোথাও এর স্থান নেই।

সেদিন শুক্রবার দুপুরে প্রথম হামলাটি হয় ক্রাইস্টচার্চের ডিনস এভিনিউয়ের আল নূর মসজিদে। সেখানে হত্যাযজ্ঞ চালিয়ে ব্রেন্টন ট্যারেন্ট গাড়ি চালিয়ে মাইল তিনেক দূরের লিনউড মসজিদে যায় এবং একই কায়দায় গুলি শুরু করেন।আল নূর মসজিদে হামলার শুরু থেকে শেষ পর্যন্ত ঘটনাপ্রবাহ তিনি সরাসরি সম্প্রচার করেন ফেইসবুকে। ১৭ মিনিটের ওই ভিডিওতে দেখা যায়, হাতের স্বয়ংক্রিয় অস্ত্র দিয়ে মসজিদের ভেতরে নারী, পুরুষ, শিশুদের ওপর খুব কাছ থেকে নির্বিচারে গুলি চালানো হচ্ছে।

সেই ভিডিও পরে সরিয়ে ফেলে ফেইসবুক।শুনানির শুরুতে কোনো আইনজীবী নিয়োগ না করে আদালতে ট্যারেন্ট নিজেই নিজের প্রতিনিধিত্ব করেছিলেন, তবে সে সময় কিছু বলেননি।

এই পাতার আরও খবর

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Recommended for you

হামলার পরিকল্পনা ছিল।

ক্রাইস্টচার্চের সেই হামলাকারী মসজিদগুলো পুড়িয়ে দিতে চাইছিলেন

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুই মসজিদে হামলা চালিয়ে ৫১জনকে হত্যাকারীর আরও একটি মসজিদে হামলার পরিকল্পনা ছিল।সোমবার স্থানীয় সময় সকালে ক্রাইস্টচার্চে এ মামলার সাজা ঘোষণার শুনানি শুরু হয়েছে। বিবিসি বলছে, ২০১৯ সালের মার্চে... আরও পড়ুন

সেই ব্রেন্টন

টারেন্ট ট্রাম্প অনুসারী!

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুই মসজিদে ৪৯ জন মানুষকে গুলি করে হত্যার পর আজ শনিবার যখন সেই ব্রেন্টন ট্যারেন্টকে আদালতে আনা হয়েছিল তখনও তার হাতে দেখা গেছে বর্ণবাদের প্রতীক। গার্ডিয়ান বলছে –হামলার... আরও পড়ুন

কী বিভৎস হত্যাকান্ড!

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের মসজিদে সন্ত্রাসী হামলাকারী একজন কট্টর ডানপন্থী অস্ট্রেলিয়ান নাগরিক। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন এই তথ্য জানালেও হামলাকারী নাম প্রকাশ করেননি তিনি। আজ শুক্রবার দুপুর দেড়টার দিকে জুমার নামাজের সময় ক্রাইস্টচার্চের আল নূর মসজিদ ও লিনউডের মসজিদে হামলা চালান ওই... আরও পড়ুন