ক্যাম্প উদ্বোধনে ইসির শোকজ, আতিক বললেন মিলাদ মাহফিল

বুধবার, ৮ জানুয়ারী, ২০২০ ১১:৩৬:২৪ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
লীগের মেয়র প্রার্থী মো

রিটার্নিং কর্মকর্তার দেয়া কারণ দর্শানোর (শোকজ) নোটিশের জবাব দিয়েছেন উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) আওয়ামী লীগের মেয়র প্রার্থী মো. আতিকুল ইসলাম। প্রচারণা শুরুর আগে ক্যাম্পের উদ্বোধণের অভিযোগে শোকজ নোটিশ দেয়া হলেও আতিকুল জবাবে বলেছেন মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছিল, তাই আচরণবিধি লঙ্ঘন হয়নি।

তবে নির্বাচনী ক্যাম্প উদ্বোধনের বিষয়টি জবাবে উল্লেখ করেননি তিনি। বুধবার বিকালে উত্তরের রিটার্নিং কর্মকর্তার কাছে শোকজের জবাবটি পৌঁছে দেয়া হয়।

নির্বাচনী প্রচারণা শুরুর আগেই ঢাকা-১৮ আসনের সংসদ সদস্য এডভোকেট সাহারা খাতুনকে নিয়ে উত্তরায় নির্বাচনী ক্যাম্প উদ্বোধন করায় দুটি ধারায় আচারণবিধি লঙ্ঘনের অভিযোগ এনে আতিককে শোকজ করা হয়েছিলো।

শোকজের জবাবে আতিকুল ইসলাম বলেছেন, বাংলাদেশ আওয়ামী লীগ স্বাধীনতা সংগ্রামের নেতৃত্বদানকারী একটি ঐতিহ্যবাহী রাজনৈতিক দল। এ দলের নেতৃত্বে বাংলাদেশ আজ স্বাধীন ও স্বার্বভৌম। এ সংগঠনের একজন একনিষ্ঠ কর্মী হিসেবে শেখ হাসিনা আমাকে ঢাকা উত্তর সিটি করপোরেশনের নির্বাচনে মেয়র পদে মনোনয়ন প্রদান করেন। আমি গত ৩১ ডিসেম্বর সকাল ১১ টা৫৫ মিনিটে আপনার নিকট মনোনয়নপত্র দাখিল করি। আইনের প্রতি শ্রদ্ধাশীল বলেই আইনানুযায়ী আমি মনোনয়ন দাখিলের পূর্বদিন অর্থাৎ ৩০ ডিসেম্বর তারিখ অপারাহ্নে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদ থেকে পদত্যাগ করি। মনোনয়নপত্র সংগ্রহের সময় ৫ জন সমর্থক সহ উপস্থিত থাকার বিধান থাকলেও একজন মাত্র প্রতিনিধি আমার পক্ষে মনোনয়ন পত্র সংগ্রহ করেন। আমি আইনের প্রতি শ্রদ্ধাশীল বলেই আওয়ামী লীগের অগনিত নেতা কর্মী থাকা সত্ত্বেও মনোনয়নপত্র দাখিলের সময় সিটি করপোরেশন (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১৬ এর বিধি ১১-তে বর্ণিত বিধান অনুসরন করে ৩৫ জন সমর্থক নিয়ে মনোনয়নপত্র। আপনার নিকট দাখিল করি।

রিটার্নিং অফিসারের ০১ জানুয়ারি ২০২০ তারিখের বিজ্ঞপ্তি অনুযায়ী আগামী ১০ জানুয়ারি ০৯ টা ৩০ মিনিট থেকে ১০ ঘটিকার মধ্যে মেয়র প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ করা হবে এবং সিটি কর্পোরেশন (নির্বাচনী আচরণ) বিধিমালা, ২০১৬ এর বিধি-৫ অনুযায়ী ১০ জানুয়ারি সকাল ১০ টার পূর্বে কোন প্রকার নির্বাচনী প্রচার করা যাবে না, সে সম্পর্কে আমি অবগত আছি। আমার মনোনয়ন উপলক্ষে উত্তরা থানা আওয়ামী লীগ একটি মিলাদ মাহফিলের আয়োজন করে। উক্ত মিলাদ মাহফিল অনুষ্ঠানে আমি যােগদান করি, কিন্তু কোন প্রকার নির্বাচনী প্রচরনা মূলক বক্তব্য প্রদান করিনি। এতে সিটি করপোরেশন নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১৬ এর কোন বিধি লক্ষিত হয়েছে বলে মনে হয় না।

আপনার অবগতির জন্য জানাচ্ছি যে, স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) আইন, ২০০৯, স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) বিধিমালা, ২০১০ এবং সিটি কর্পোরেশন (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১৬- তে বর্ণিত আইন ও বিধিতে নির্দেশিত ধারা ও বিধি বিধানগুলো মেনে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে আমি প্রতিশ্রুতিবদ্ধ। আমার দ্বারা আচারণ বিধি লঘন হয় নাই, হবেও না।

এ বিষয়ে রিটার্নিং কর্মকর্তা আবুল কাসেম বলেন, আমরা আওয়ামী লীগ প্রার্থী আতিকুল ইসলামকে যে শোকজ নোটিশ দিয়েছিলাম সেটির জবাব পেয়েছি। আমরা ক্যাম্পের বিষয়টি জানতে চেয়েছিলাম, তবে জবাবের চিঠিতে সেটি উল্লেখ নেই। তবে আতিকুল ইসলাম জবাবে বলেছেন আচরনবিধি মেনে চলতে তিনি প্রতিশ্রুতিবদ্ধ এবং ভবিষ্যতে এ জাতীয় কাজ আর করবেন না। তিনি জবাব তো দিয়েছেন, এবং বলেছেন আইনের প্রতি তিনি শ্রদ্ধাশীল।

এর আগে গত ০৬ জানুয়ারি সোমবার রিটার্নিং কর্মকর্তা আবুল কাসেম স্বাক্ষরিত চিঠিতে আতিকুলকে দেয়া আগামি দুই দিনের মধ্যে ক্যাম্প উদ্বোধনের বিষয়ে জবাব দেয়ার নির্দেশ দেয়া হয়।

চিঠিতে বলা হয়, আপনি গত ৫ জানুয়ারি একজন সংসদ সদস্যকে সাথে নিয়ে উত্তরা নির্বাচনী ক্যাম্প উদ্বোধন করেছেন, যা গত ৫ জানুয়ারি বিভিন্ন গণমাধ্যমে প্রচারিত হয়েছে এবং ০৬ জানুয়ারি বিভিন্ন দৈনিক পত্রিকায় প্রকাশিত হয়েছে। সিটি করপোরেশন (নির্বাচন আচরণ) বিধিমালা ২০১৬ এর বিধি ৫ ও বিধি ২২ এর সুস্পষ্ট লঙ্ঘন বিধায় কেন আপনার বিরুদ্ধে নির্বাচন আচরণ বিধি লঙ্ঘনের অভিযােগে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে না তা আগামী ০২ (দুই) কর্মদিবসের মধ্যে লিখিতভাবে জানানাের জন্য অনুরােধ করা হলাে।

এরআগে গত ৫ জানুয়ারি সকালে আওয়ামী লীগ মনোনিত প্রার্থী আতিকুলের উত্তরা শাখার নির্বাচনী অফিস উদ্বোধন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য সাহারা খাতুন মেয়রপ্রার্থীর জন্য দোয়া চান। এ সময় আতিকুল ইসলামও উপস্থিত ছিলেন।

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।