কোরবানি হাটে ক্রেতা নেই, অপেক্ষায় ব্যাপারীরা

বুধবার, ২৯ জুলাই, ২০২০ ০৮:৩৬:০৬ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
তুলনায় এবার রাজধানীতে

দুই দিন বাদে ঈদুল আযহা। অন্যান্যবারের তুলনায় এবার রাজধানীতে অস্থায়ী হাটের সংখ্যাও কম। এবার ঢাকা উত্তর সিটি করপোরেশনে (ডিএনসিসি) পাঁচটি এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে (ডিএসসিসি) ১১টি অস্থায়ী পশুর হাটের ইজারা দেওয়া হয়েছে।

এছাড়া গাবতলীর স্থায়ী হাটেও কোরবানির পশু বেচাকেনা হচ্ছে।

রাজধানীর ভাটারার সাইদ নগরের হাটে গিয়ে তেমন কোনো ভিড় বা আক্রহী ক্রেতাদের জমায়েত দেখা যায়নি। হাতেগোনা কিছু গ্রাহক এসেছেন পশু দেখার জন্য।

যারা দেখছেন, তাদের মাঝে আজই পশু কেনার প্রবণতাও তুলনামূলকভাবে কম। দর্শনার্থীরা বলছেন আগামীকাল বৃহস্পতিবার বা শুক্রবারেই পশু কেনার লক্ষ্য তাদের।

এই হাটে পশু দেখতে আসা ইমতিয়াজ উদ্দিন বলেন, এলাকার কাছেই তো, তাই ভাবলাম একটু দেখে যাই। এমনিতে কাল বা পরশু (শুক্রবার) কেনার ইচ্ছে আছে। তবে ভালো কিছু পেলে আজকেও কিনে ফেলতে পারি।

বৃষ্টির কারণে এবং অনলাইনে পশুর আধিক্য থাকায় হাটে এখনও ক্রেতা উপস্থিতি কম বলে মনে করছেন ব্যবসায়ীরা। আজগর আলী নামে এক ব্যবসায়ী বলেন, গতকাল যশোর থেকে আসছি এই হাটে। এখন পর্যন্ত একটা মাঝারি সাইজের গরু বিক্রি হয়েছে।

অন্যান্যবার কাস্টমার বেশি দেখি। এবার কম। করোনা ভাইরাস। বৃষ্টিরও জন্য। কাল পরশু বাড়বে আশা করি। তবে অনলাইনেই না-কি সবাই বিক্রি করে ফেলছে।

বৃন্দাবন হাটে কুষ্টিয়ার প্রাগপুর গ্রাম থেকে আসা বেপারী সিরাজুল ইসলাম জানান, গত শুক্রবার ৫টি দেশি গরু নিয়ে হাটে এলেও গতকাল মঙ্গলবার পর্যন্ত একটিও বিক্রি করতে পারেননি।

তিনি বলেন — আমি দাম বলি, ১ লাখ থেকে ১ লাখ ২০ হাজার টাকা আরা যারা কিনতে আসে তারা দাম কয় ৫০ হাজার, ৬০ হাজার টাকা। এত কম দামে গরু ছাড়া যায়?

যদি এমন অবস্থা হয়, একটা গরুও বিক্রি করতে পারছি না, ফিরায়া নিয়া যাব। কিন্তু এত কমে না।

কুষ্টিয়ার দৌলতপুর থেকে আসা বেপারি কদম আলী ১২টি ষাঁড় নিয়ে এসেছিলেন বৃন্দাবন হাটে।আজ বুধবার পর্যন্ত তিনি ছয়টি বিক্রি করতে পেরেছিলেন।

কদম বলেন, যেসব ষাঁড় তিনি ১ লাখ ২০ হাজার টাকা থেকে ১ লাখ ৩০ হাজার টাকায় বিক্রি করতে চেয়েছিলেন, সেগুলো বিক্রি করতে হয়েছে ৭০ হাজার টাকায়।

দেশি আবাল, দেশি শাহীওয়াল ক্রস, এরে- তিন ধরনের ৬০টি গরু নিয়ে পোস্তগোলা শ্মশান ঘাটের কোরবানির হাটে এসেছিলেন কুষ্টিয়ার বেপারী মাসুদ রানা।

হাটে ক্রেতা কম আসায় লোকসানের আশঙ্কা করছেন ইজারাদাররা। আফতাব নগর হাটের পরিচালক তোফাজ্জল হোসেন  বলেন, আমাদের হাট তো বড়। সে হিসেবে যেমন কাস্টমার আসা উচিত, এখনও আসেনি। দেখি কাল আর পরশু কেমন আসে। যদি হাট না জমে তাহলে আমাদের লস হয়ে যাবে।

প্রতিটি হাটেই সিটি করপোরেশনের পক্ষ থেকে পরিচালিত ভ্রাম্যমাণ আদালতের উপস্থিতি দেখা যায়। হাটে স্বাস্থ্যবিধি মেনে চলার বিষয়টি ভ্রাম্যমাণ আদালতের পক্ষ থেকে মেনে চলা হচ্ছে।

কোথাও স্বাস্থ্যবিধি লঙ্ঘন হলে ইজারাদারদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আদালত কর্তৃপক্ষের ওপর নির্দেশনা রয়েছে। তবে এই প্রতিবেদন লেখা পর্যন্ত কোনো হাটে জরিমানার তথ্য পাওয়া যায়নি।

এই মুহুর্তে পড়া হচ্ছে

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

ছি! কীভাবে এই দৃশ্যটি আমি দেখি! ফোনে ফোনে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়া সেই নির্মম... আরও পড়ুন

ফোনে ফোনে সামাজিক

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ভাইস-প্রেসিডেন্ট বিতর্কের সময় কোথা থেকে এক বেরসিক মাছি উড়ে এসে জুড়ে বসলো,... আরও পড়ুন

হাওরের রুপ উপভোগ করতে কিশোরগঞ্জ জেলার ইটনা-মিঠামইন-অষ্টগ্রাম সড়ক দেখতে যেতে আগ্রহ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ... আরও পড়ুন

ইটনা-মিঠামইন-অষ্টগ্রাম সড়ক

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।