কোরবানি হাটে ক্রেতা নেই, অপেক্ষায় ব্যাপারীরা

বুধবার, ২৯ জুলাই, ২০২০ ০৮:৩৬:০৬ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
তুলনায় এবার রাজধানীতে

দুই দিন বাদে ঈদুল আযহা। অন্যান্যবারের তুলনায় এবার রাজধানীতে অস্থায়ী হাটের সংখ্যাও কম। এবার ঢাকা উত্তর সিটি করপোরেশনে (ডিএনসিসি) পাঁচটি এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে (ডিএসসিসি) ১১টি অস্থায়ী পশুর হাটের ইজারা দেওয়া হয়েছে।

এছাড়া গাবতলীর স্থায়ী হাটেও কোরবানির পশু বেচাকেনা হচ্ছে।

রাজধানীর ভাটারার সাইদ নগরের হাটে গিয়ে তেমন কোনো ভিড় বা আক্রহী ক্রেতাদের জমায়েত দেখা যায়নি। হাতেগোনা কিছু গ্রাহক এসেছেন পশু দেখার জন্য।

যারা দেখছেন, তাদের মাঝে আজই পশু কেনার প্রবণতাও তুলনামূলকভাবে কম। দর্শনার্থীরা বলছেন আগামীকাল বৃহস্পতিবার বা শুক্রবারেই পশু কেনার লক্ষ্য তাদের।

এই হাটে পশু দেখতে আসা ইমতিয়াজ উদ্দিন বলেন, এলাকার কাছেই তো, তাই ভাবলাম একটু দেখে যাই। এমনিতে কাল বা পরশু (শুক্রবার) কেনার ইচ্ছে আছে। তবে ভালো কিছু পেলে আজকেও কিনে ফেলতে পারি।

বৃষ্টির কারণে এবং অনলাইনে পশুর আধিক্য থাকায় হাটে এখনও ক্রেতা উপস্থিতি কম বলে মনে করছেন ব্যবসায়ীরা। আজগর আলী নামে এক ব্যবসায়ী বলেন, গতকাল যশোর থেকে আসছি এই হাটে। এখন পর্যন্ত একটা মাঝারি সাইজের গরু বিক্রি হয়েছে।

অন্যান্যবার কাস্টমার বেশি দেখি। এবার কম। করোনা ভাইরাস। বৃষ্টিরও জন্য। কাল পরশু বাড়বে আশা করি। তবে অনলাইনেই না-কি সবাই বিক্রি করে ফেলছে।

বৃন্দাবন হাটে কুষ্টিয়ার প্রাগপুর গ্রাম থেকে আসা বেপারী সিরাজুল ইসলাম জানান, গত শুক্রবার ৫টি দেশি গরু নিয়ে হাটে এলেও গতকাল মঙ্গলবার পর্যন্ত একটিও বিক্রি করতে পারেননি।

তিনি বলেন — আমি দাম বলি, ১ লাখ থেকে ১ লাখ ২০ হাজার টাকা আরা যারা কিনতে আসে তারা দাম কয় ৫০ হাজার, ৬০ হাজার টাকা। এত কম দামে গরু ছাড়া যায়?

যদি এমন অবস্থা হয়, একটা গরুও বিক্রি করতে পারছি না, ফিরায়া নিয়া যাব। কিন্তু এত কমে না।

কুষ্টিয়ার দৌলতপুর থেকে আসা বেপারি কদম আলী ১২টি ষাঁড় নিয়ে এসেছিলেন বৃন্দাবন হাটে।আজ বুধবার পর্যন্ত তিনি ছয়টি বিক্রি করতে পেরেছিলেন।

কদম বলেন, যেসব ষাঁড় তিনি ১ লাখ ২০ হাজার টাকা থেকে ১ লাখ ৩০ হাজার টাকায় বিক্রি করতে চেয়েছিলেন, সেগুলো বিক্রি করতে হয়েছে ৭০ হাজার টাকায়।

দেশি আবাল, দেশি শাহীওয়াল ক্রস, এরে- তিন ধরনের ৬০টি গরু নিয়ে পোস্তগোলা শ্মশান ঘাটের কোরবানির হাটে এসেছিলেন কুষ্টিয়ার বেপারী মাসুদ রানা।

হাটে ক্রেতা কম আসায় লোকসানের আশঙ্কা করছেন ইজারাদাররা। আফতাব নগর হাটের পরিচালক তোফাজ্জল হোসেন  বলেন, আমাদের হাট তো বড়। সে হিসেবে যেমন কাস্টমার আসা উচিত, এখনও আসেনি। দেখি কাল আর পরশু কেমন আসে। যদি হাট না জমে তাহলে আমাদের লস হয়ে যাবে।

প্রতিটি হাটেই সিটি করপোরেশনের পক্ষ থেকে পরিচালিত ভ্রাম্যমাণ আদালতের উপস্থিতি দেখা যায়। হাটে স্বাস্থ্যবিধি মেনে চলার বিষয়টি ভ্রাম্যমাণ আদালতের পক্ষ থেকে মেনে চলা হচ্ছে।

কোথাও স্বাস্থ্যবিধি লঙ্ঘন হলে ইজারাদারদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আদালত কর্তৃপক্ষের ওপর নির্দেশনা রয়েছে। তবে এই প্রতিবেদন লেখা পর্যন্ত কোনো হাটে জরিমানার তথ্য পাওয়া যায়নি।

এই মুহুর্তে পড়া হচ্ছে

সৌদি আরবের সাবেক গোয়েন্দা প্রধান ও নিরাপত্তা উপদেষ্টা সাদ আল-জাবরির ছেলে-মেয়েকে কারাবন্দী অথবা হত্যা করা... আরও পড়ুন

সৌদি আরবের সাবেক গোয়েন্দা প্রধান

নিজেদের ভুলের মাশুল নিজেদেরকেই গুণতে হলো ইসরায়েলকে। নিজেদের উপশহরে ভুল করে রকেট ছুড়েছে ইসরাইলি সামরিক... আরও পড়ুন

নিজেদের ভুলের মাশুল নিজেদেরকেই গুণতে

ফের মা হতে চলেছেন বি-টাউন অভিনেত্রী কারিনা কাপুর খান। ‘সাইফিনা’ জুটি আপাতত দিন গুনছেন তাঁদের... আরও পড়ুন

তৈমুরের অপেক্ষা

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের মাধ্যমে তেহেরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানোর যে চেষ্টা করছে ওয়াশিংটন করে... আরও পড়ুন

ওয়াশিংটন করে যাচ্ছে তা

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরশকো এক যৌথ ‍বিবৃতিতে বলেছেন, তাদের তৈরী ভ্যাকসিন... আরও পড়ুন

আগে স্বাস্থ্য কর্মীরা এবং

করোনা চিকিৎসায় নানা কেলেঙ্কারির মাঝে পদ থেকে সরে দাঁড়ানো স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালক ডা. আবুল... আরও পড়ুন

বিবেকবোধ ও সদিচ্ছা থেকে নিজের জীবনকে

বি-টাউনের মুন্নাভাই সঞ্জয় দত্ত ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত হয়েছেন।বর্তমানে তাঁর ক্যান্সসার তৃতীয় পর্যায় রয়েছে।শিগগিরই চিকিৎসার জন্য... আরও পড়ুন

সঞ্জয় দত্ত ফুসফুসের

মুক্তি পেয়েছে পরিচালক মহেশ ভাটের ‘সড়ক ২’ সিনেমার ট্রেলার। নব্বইয়ের দশকের ছবি ‘সড়ক’ সিনেমার আমেজ... আরও পড়ুন

রেখেই সিক্যুয়েল তৈরী

ইরাকের স্বায়ত্তশাসিত কুর্দিস্তান অঞ্চলে তুর্কি সামরিক ড্রোন হামলায় সীমান্তরক্ষী বাহিনীর শীর্ষ পর্যায়ের দুই কর্মকর্তা নিহত... আরও পড়ুন

কুর্দিস্তান অঞ্চলে তুর্কি

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট দলের প্রার্থী জো বাইডেন তাঁর রানিং মেট হিসাবে ভারতীয় বংশোদ্ভুত... আরও পড়ুন

প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট দলের প্রার্থী

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।