কেরালায় বিমানবন্দরে নিহতের সংখ্যা বেড়ে ২০

রিডার::ভারত

শনিবার, ৮ আগস্ট, ২০২০ ০১:১৬:১৬ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
শিকাড় অ্যায়ার ইন্ডিয়ার

দুবাই থেকে ১৯০ জন যাত্রী নিয়ে ভারতের কেরালার কোঝিকোড় বিমানবন্দরে অবতরণের সময় রানওয়েতে দুর্ঘটনার শিকাড় অ্যায়ার ইন্ডিয়ার এক্সপ্রেসের একটি উড়োজাহাজ। আজ শনিবার পর্যন্ত এই দুর্ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে কুড়িজনে। আহত হয়েছে শতাধীক যাত্রী।

ভারতের সিভিল অ্যাভিয়েশন কর্তৃপক্ষ জানিয়েছে, ১০ জন শিশুসহ মোট ১৯০ জন যাত্রী ছিলেন ফ্লাইট আইএক্স ১৩৪৪-তে। ফ্লাইট পরিচালনায় ছিলেন দুইজন পাইলট ও চারজন কেবিন ক্রু।

এনডিটিভি জানিয়েছে, দুর্ঘটনায় উড়োজাহাজটির দুই পাইলটেরও মৃত্যু হয়েছে। ভেতর থেকে আরোহীদের সবাইকে বের করে আনা হয়েছে।

কেরালার মুখ্যমন্ত্রীর দপ্তর জানিয়েছে, এই দুর্ঘটনায় ২০ জনের প্রাণহানির পাশাপাশি আহত ১৭৩ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

সিভিল অ্যাভিয়েশনের মহাপরিচালক এক বিবৃতিতে বলেছেন, প্রবল বৃষ্টির কারণেই এ দুর্ঘটনা ঘটেছে বলে প্রাথমিকভাবে ধারণা করছেন তারা।

টেলিভিশনের ভিডিওতে দেখা যায়, উড়োজাহাজের দুটি অংশ দুই দিকে পড়ে আছে, চারদিকে ছড়িয়ে আছে টুকরো অংশ। উদ্ধারকর্মীরা প্রবল বৃষ্টির মধ্যে সেই ধ্বংসস্তূপ থেকে আরোহীদের বের করে আনার চেষ্টা করছেন।

সিভিল অ্যাভিয়েশন রেগুলেটর ডিজিসিএ এর ডিরক্টরেট জেনারেল অরুণ কুমার বলেন — এটা দুবাই থেকে কোঝিকোডে এয়ার ইন্ডিয়ার একটি এক্সপ্রেস ফ্লাইট ছিল। অতিরিক্ত গতির ল্যান্ডিংয়ের কারণে রানওয়ে থেকে ছিটকে খাদে পড়ে প্লেনটি। এটি দুই খণ্ড হয়ে ভেঙে পড়লেও আগুন ধরেনি। যেটা জীবিত উদ্ধারের সম্ভাবনা বাড়ায়। আমাদের উদ্ধারকারী দল এখনো ঘটনাস্থলে রয়েছে। চূড়ান্ত তালিকা বের করার চেষ্টা চলছে।

প্রচণ্ড বৃষ্টির মধ্যে রানওয়েতে অবতরণের সময় ছিটকে পড়ে উড়োজাহাজটির সামনের দিকটি প্রায় সম্পূর্ণ বিধ্বস্ত হয়ে যায়।করোনা ভাইরাস মহামারির সময়ে উড়োজাহাজটি ভারতীয় প্রকল্পের অংশ হিসাবে বিদেশ থেকে ভারতীয়দের ফিরিয়ে আনার উদ্দেশে চলাচল করছিল।

সিভিল অ্যাভিয়েশন রেগুলেটর ডিজিসিএ বলছে, দুর্ঘটনার সময় উড়োজাহাজটি রানওয়ে থেকে ছিটকে ৩০ ফুট গভীর খাদে পড়ে যায়।পাইলট উইং কমান্ডার দীপক বসন্ত শেঠ ভারতীয় বিমানবাহিনীর ফাইটার প্লেনের সাবেক পাইলট ছিলেন। তার সঙ্গে ছিলেন ক্যাপ্টেন অখিলেশ কুমার। দুজনই এ দুর্ঘটনায় মারা গেছেন।

আন্তর্জাতিক বিমানবন্দর হলেও এটির রানওয়ে আকারে খুব বড় নয়। এমনকী রানওয়ের শেষ প্রান্তেও জায়গা কম। এ কারণে অনেক বড় এয়ারক্রাফট এই বিমানবন্দরে তাদের ফ্লাইট পরিচালনা বন্ধ রেখেছে নিরাপত্তাজনিত কারণে। উড়োজাহাজটি অবতরণের আগে কয়েকবার আকাশে চক্কর দেয় বৈরী আবহাওয়ার কারণে।

 

 

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।