কেনোশায় সেনাদের না পাঠালে পরিস্থিতি ভয়ানক হতে পারতো:ট্রাম্প

রিডার::যুক্তরাষ্ট্র

মঙ্গলবার, ১ সেপ্টেম্বর, ২০২০ ০২:০১:৩৪ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
কেনোশা সফরে গিয়ে

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের কেনোশা শহর সফর যাওয়ার সিদ্ধান্তে অটল রয়েছেন। তিনি বলেছেন, আজ মঙ্গলবার কেনোশা সফরে গিয়ে ফেডারেল কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করবেন।

উইসকনসিন অঙ্গরাজ্যের কর্মকর্তাদের সতর্কবার্তা উপেক্ষা করে তিনি এই সফরে যাচ্ছেন।

গেলো সপ্তাহে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ বিক্ষোভে অংশগ্রহণকারীদের ওপর নির্বিচারে গুলি চালান ১৭ বছর বয়সী কিশোর কাইলে রিটেনহাউস।  ট্রাম্প তখন সেই খুনির পক্ষ নিয়ে বললেন, ওই কিশোর আত্মরক্ষার্থে এটা করেছে।তাকে দোষ দেই কী করে?

সেমি অটোমেটিক রাইফেল দিয়ে গত সপ্তাহে কেনোশায় বিক্ষোভকারীদের ওপর গুলি চালান ইলিনয়সের ওই বাসিন্দা। এক ভিডিওতে দেখা যায়, বিক্ষোভকারীরা তাকে ধাওয়া করছেন, সে সময় তিনি বিক্ষোভকারীদের লক্ষ্য করে গুলি চালাতে থাকেন।

তার বিরুদ্ধে ইচ্ছাকৃত হত্যা, বেপরোয়াভাবে হত্যা, ইচ্ছাকৃতভাবে হত্যাচেষ্টা এবং বেপরোয়া কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগ উঠেছে। যদিও ওই কিশোরের দাবি — এসব তিনি করেছেন আত্মরক্ষার জন্য।

রিটেনহাউসের দাবি, গাড়ি থেকে জিনিসপত্র চুরি করার পর প্লাস্টিকের একটি ব্যাগ আমার দিকে নিক্ষেপ করার কারণে জোসেফ রোসেনবামকে হত্যা করেছি। আর তিনি আমার অস্ত্র কেড়ে নেওয়ার চেষ্টা করেছিলেন।

এ ঘটনার আগেও তিনি মার্কিন পুলিশকে সমর্থন জানিয়ে সামাজিক যোগাযোগের মাধ্যমে পোস্ট দিয়েছেন। এমনকি অস্ত্র নিয়ে ছবি তোলা এবং অস্ত্র প্রদর্শন করতেও দেখা গেছে তাকে।

সোমবার ট্রাম্প তাঁর এক টুইটার বার্তায় লিখেছেন, তিনি যদি কেনোশা শহরে ন্যাশনাল গার্ডের সেনাদের পাঠানোর ব্যবস্থা না করতেন তাহলে এখন এই শহরের অস্তিত্ব থাকত না এবং বহু লোক হতাহত হতো।

উইসকনসিনের স্থানীয় কর্মকর্তারা বহুবার ওই অঙ্গরাজ্যের কেনোশা শহরে ট্রাম্পের সফরের বিরোধিতা করেছেন।গত সপ্তাহে মার্কিন পুলিশ ওই শহরে নিজ সন্তানদের সামনে জ্যাকব ব্লেইক নামের একজন কৃষ্ণাঙ্গ ব্যক্তিকে গুলি করে হত্যা করে।

এ ঘটনার জের ধরে সেখানে বর্ণবাদবিরোধী ব্যাপক বিক্ষোভ ছড়িয়ে পড়ে। এছাড়া, গত কয়েক সপ্তাহ ধরে যুক্তরাষ্ট্রের বহু শহরে বর্ণবাদ বিরোধী বিক্ষোভ চলছে।

এদিকে ট্রাম্প বলেছেন, ডেমোক্র্যাটদের নিয়ন্ত্রণে থাকা শহরগুলোতে এসব সহিংসতা রাজনৈতিকভাবে করানো হচ্ছে। ডেমোক্র্যাট নেতাদের দুর্বল নেতৃত্বের কারণে এসব ঘটনা ঘটছে। বাইডেনের আমেরিকায় কেউ নিরাপদ নয়।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।