কুয়েতে সব ব্যবসায়ের লাইসেন্স বাগিয়েছিলেন পাপুল

রিডার::কুয়েত

শুক্রবার, ২৮ আগস্ট, ২০২০ ০১:৫২:১২ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
মানব ও অর্থ পাচারের

গত কয়েক মাস ধরে মানব ও অর্থ পাচারের অভিযোগে কুয়েতে গ্রেপ্তার বাংলাদেশি সংসদ সদস্য শহিদ ইসলাম পাপুল । সময় গড়ানোর সঙ্গে সঙ্গে সেদেশে তার ব্যবসায়ের বিভিন্ন দিক খোলাশা হচ্ছে।

গতকাল বৃহস্পতিবার কুয়েতের গণমাধ্যম আল কাবাস পত্রিকা বলছে, চারটি প্রতিষ্ঠানের মাধ্যমে চুক্তিভিত্তিক শ্রমিক নিয়োগেই থেমে ছিলেন না পাপুল।দেশটিতে সব ধরণের ব্যবসায়ের লাইসেন্স ছিল তাঁর।

উপসাগরীয় দেশটির আল-কাবাস পত্রিকার বরাতে গালফ নিউজের খবরে বলা হয়, ‘জেনারেল ট্রেডিং অ্যান্ড কনট্রাক্টিং’ নামক লাইসেন্স ছিল পাপুলের, যার মাধ্যমে শিশুদের খেলনা থেকে শুরু করে অ্যানটিক কার্পেটের ব্যবসাও তিনি করতে পারেন।

পাচারের শিকার পাঁচ বাংলাদেশির অভিযোগের ভিত্তিতে গত ৬ জুন মারাফি কুয়েতিয়া কোম্পানির অন্যতম মালিক পাপুলকে গ্রেপ্তার করে সে দেশের পুলিশ।

তার বিরুদ্ধে অভিযোগের তদন্ত করতে গিয়ে বড় ধরনের নাড়া পড়ে গেছে কুয়েতের প্রশাসন আর রাজনৈতিক অঙ্গনে।সাধারণ শ্রমিক হিসাবে কুয়েত গিয়ে বিশাল সাম্রাজ্য গড়া পাপুল ২০১৮ সালে স্বতন্ত্র প্রার্থী হয়ে লক্ষ্মীপুর-২ (রায়পুর) আসনের সংসদ সদস্য নির্বাচিত হন।

কুয়েতে পাপুলের বিরুদ্ধে মানবপাচার, অর্থপাচার ও ব্যবসায়িক প্রতিষ্ঠানের কর্মীদের শোষণের যে অভিযোগ আনা হয়েছে, তা প্রমাণিত হলে সে দেশের আইনে তার পাঁচ থেকে ১৫ বছরের কারাদণ্ড এবং জরিমানা হতে পারে।আল-কাবাস লিখেছে, এই লাইসেন্সের মাধ্যমে কেবল সরকারি পরিচ্ছন্নতা কাজ নয়, বরং নির্মাণ ও বৈদ্যুতিক কাজ থেকে শুরু করে কৃষি ও গাড়ি ভাড়ার কাজেরও সুযোগ ছিল।

সরকারি কাজের আড়ালে পাপুল আইনি বাধা ছাড়াই বেশি বেশি শ্রমিক নিতে পারতেন বলে সূত্রের বরাতে লিখেছে পত্রিকাটি। স্বর্ণ ও কার্পেট ব্যবসায়ে যুক্ত হওয়ার কারণে অবৈধভাবে শ্রমিক আনার অনুমোদন পাওয়ার ক্ষেত্রে কোনো ধরনের সন্দেহের মুখোমুখি হননি তিনি।

পরিচ্ছন্নতাকর্মী আনার ক্ষেত্রেও পাপুলের অপরাধের ইঙ্গিত দিয়ে লিখেছে আল-কাবাস। যেখানে ১০০ লোকের জায়গায় ৫০০ লোক নেওয়ার অভিযোগের কথা বলা হয় সেখানে।

এই মুহুর্তে পড়া হচ্ছে

স্ত্রীর গর্ভে ছেলে না মেয়ে সন্তান তা নিশ্চিত হতে সাত মাসের অন্ত্বঃসত্তা স্ত্রীর পেট কেটে... আরও পড়ুন

স্ত্রীর গর্ভে ছেলে না মেয়ে সন্তান

দিনাজপুরের ঘোড়াঘাটের উপজেলা নির্বাহী কর্মকর্তা(ইউএনও) ওয়াহিদা খানম ও তার বাবাকে হত্যার চেষ্টা ঘটনায় গ্রেপ্তার রবিউল... আরও পড়ুন

দিনাজপুরের ঘোড়াঘাটের উপজেলা নির্বাহী

চলতি বছরের শীতে করোনা পরিস্থিতি আরও অবনতি হতে পারে বলে আশঙ্কা করছে সরকার। সেই পরিস্থিতিতে... আরও পড়ুন

মোকাবেলায় সংশ্লিষ্টদের

যুক্তরাষ্ট্রের হোয়াইট হাউসে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে একটি পারসেল পাঠানো হয়। সেই প্যাকেটে ছিল একখানা... আরও পড়ুন

ট্রাম্পের কাছে একটি পারসেল

বি-টাউন অভিনেত্রী আনুশকা শর্মা ‘সীতা’ হয়ে ‘আদিপুরুষ’ সিনেমায় হাজির হতে যাচ্ছেন। আর সেই সিনেমায় ‘বাহুবলী’... আরও পড়ুন

সিরিয়ায় উত্তরাঞ্চলে রাশিয়ার সেনাদের সঙ্গে মার্কিন সেনাদের ফের হাতাহাতির ঘটনা ঘটেছে। এতে চার মার্কিন সেনা... আরও পড়ুন

রাশিয়ার সেনাদের সঙ্গে

আর্ন্তজাতিক খ্যাতিসম্পন্ন বিজ্ঞানী ড. বিজন কুমার শীল আজ রবিবার ফিরে গেছেন সিঙ্গাপুরে। সকাল সাড়ে ৭টার... আরও পড়ুন

বিজ্ঞানী ড. বিজন কুমার

ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র নৌ শাখার কমান্ডার রিয়ার অ্যাডমিরাল আলী রেজা তাংসিরি... আরও পড়ুন

রিয়ার অ্যাডমিরাল আলী

বিয়েটা সুলায়মানের কাছে প্রতারণা ফাঁদে ফেলে আয়ের উৎস ছিল। একের পর এক বিয়ে করে যাচ্ছিলেন... আরও পড়ুন

প্রতারণা ফাঁদে ফেলে

জোকার সেজে গেলো বছর কোটি কোটি ডলার কামিয়েছেন হোয়াকিন ফিনিক্স। বছর শেষে অস্কার ও বাফটা... আরও পড়ুন

জোকার সেজে

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।