কুর্মিটোলায় নিহত দুই শিক্ষার্থীর পরিবারকে তাৎক্ষণিকভাবে ১০ লাখ টাকা দেওয়ার নির্দেশ

সোমবার, ৩০ জুলাই, ২০১৮ ১১:২১:২১ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  

 

রিডার::ঢাকা

রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালের অদূরে বিমানবন্দর সড়কে বাসচাপায় নিহত দুই শিক্ষার্থীর পরিবারকে ক্ষতিপূরণ হিসেবে তাৎক্ষণিকভাবে এক সপ্তাহের মধ্যে ৫ লাখ করে মোট ১০ টাকা দেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

জাবালে নূর পরিবহণের মালিকপক্ষকে এই টাকা দিতে হবে। এছাড়া এ দূর্ঘটনায় চিকিৎসাধীন ৯ শিক্ষার্থীর চিকিৎসার ব্যায়ও জাবালে নূর পরিবহণ কর্তৃপক্ষকে বহণ করতে নির্দেশ দেওয়া হয়েছে।

আর এই আদেশ বাস্তবায়নের বিষয়টি নিশ্চিত করতে বলা হয়েছে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ)’র চেয়ারম্যানকে।

জনস্বার্থে করা এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি জে বি এম হাসন ও বিচারপতি খায়রুল আলমের সমন্বয়ে গঠিত বেঞ্চ সোমবার এই নির্দেশ দিয়েছেন।

এর গত রোববার বিমানবন্দর সড়কের বাম পাশে বাসের জন্য অপেক্ষা করার সময় জাবালে নূর পরিবহনের একটি বাস শিক্ষার্থীদের চাপা দিলে ওই দুর্ঘটনা ঘটে।

এতে ঘটনাস্থলেই শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের শিক্ষার্থী দিয়া আক্তার মিম ও আব্দুল করিমের মৃত্যু হয়। এছাড়া বেশ কয়েকজন শিক্ষার্থী আহত হন।

এ ঘটনায় বিভিন্ন পত্রিকায় প্রকাশিত খবর সোমবার দুপুরে বিচারপতি জে বি এম হাসনের নেতৃত্বাধীন বেঞ্চে উপস্থাপন করে সুয়োমটো রুল জারির আবেদন জানাল ব্যারিস্টার কাজল।

পরে আদালত তাকে বাদী হয়ে রিট আবেদন দায়ের করতে বলেন। এছাড়া এ ঘটনায় নিহত ও আহতদের বিষয়ে খোঁজ-খবর নিতে সংশ্লিষ্ট আদালতের সহকারি অ্যাটর্নি জেনারেল ফরিদা ইয়াসমিনকে মৌখিকভাবে নির্দেশ দেন। পরে আদালতের নির্দেশনা অনুযায়ী ব্যারিস্টার কাজল বাদী হয়ে রিট করেন।

ব্যারিস্টার কাজল জানান, এর আগে তিতুমীর কলেজের ছাত্র রাজীবের মৃত্যুর ক্ষেত্রেও দুই বাসের রেষারেষির ঘটনা ছিল। এবারও সেই রেষারেষির কাহিনী।

ছাত্র-ছাত্রীরা রাস্তার পাশে দাঁড়িয়ে ছিলো। তাদের কোন দোষ ছিল না। দুই বাস চালকের অসুস্থ প্রতিযোগিতার কারণে এই মর্মান্তিক দূর্ঘটনা ঘটেছে। আদালত আমার বক্তব্য রুলে রুল ও অন্তবর্তী আদেশ জারি করেছেন।

রুলে ওই দূর্ঘটনায় শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের নিহত শিক্ষার্থী আব্দুল করিম ও দিয়া খানম মিমের পরিবারকে দুই কোটি করে মোট চার কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ কেন দেওয়া হবে না তা জানতেও রুল জারির আবেদন জানানো হয়েছে।

এছাড়া কুর্মিটোলার দূর্ঘটনার মতো বর্বর দূর্ঘটনা রোধে ট্রাফিক রুলসের কঠোরভাবে প্রয়োগের মাধ্যমে অথবা নতুনভাবে আইন প্রণয়ন করে বেপরোয়া গাড়ি চালকদের নিয়ন্ত্রণের মাধ্যমে গণপরিবহনের যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করার কেন নির্দেশ দেওয়া হবে না রুলে তাও জানতে চাওয়া হয়েছে।

স্বরাষ্ট্র সচিব, সড়ক পরিবহন সচিব, পুলিশের মহাপরিদর্শক, ঢাকার পুলিশ কমিশনার, অতিরিক্ত কমিশনার (ট্রাফিক), বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি এবং জাবালে নূর পরিবহণ কর্তৃপক্ষকে এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

পাশাপাশি গণপরিবহণের ড্রাইভিং লাইসেন্স কোন যোগ্যতার ভিত্তিতে দেওয়া হয় এবং সড়কে চলাচলকারীদেও নিরাপত্তা নিশ্চিত করতে বিআরটিএ কি পদক্ষেপ নিয়েছে সে ব্যাপারে আগামী ১২ আগস্টের মধ্যে বিআরটিএ’র চেয়ারম্যানকে একটি প্রতিবেদন দিতে বলা হয়েছে।

এছাড়া কুর্মিটোলার দূর্ঘটনায় জাবালে নূর পরিবহণের দায় নির্ধারণে একটি তদন্ত পরিচালনার জন্য বুয়েটের দূর্ঘটনা গবেষণা ইনস্টিটিউটের পরিচালকের প্রতি নির্দেশ দেওয়া হয়েছে।

এই মুহুর্তে পড়া হচ্ছে

একটা সময় ছিল ডাকু মনসুরকে খুঁজতে ব্রিটিশ ঔপনিবেশিকরা তার মাথার দাম ধরেছিল ১০০ টাকা।ডাকু মনসুর... আরও পড়ুন

মনসুরকে খুঁজতে ব্রিটিশ

শুধু কি গোসল, সাঁতারও কাটা যায় নবাবি পুকুরের টলটলে স্বচ্ছ পানিতে। আর সেই জন্য খরচ... আরও পড়ুন

সর্বসাকুল্যে পাঁচ টাকা

একদিকে ভারতজুড়ে করোনা ভাইরাসের মহামারীর তান্ডব।তা সামলাতেই ঘাম ছুটছে ভারতীয় প্রশাসনের। অন্যদিকে প্রতিবেশী রাষ্ট্রগুলোর সঙ্গে... আরও পড়ুন

প্রতিবেশী রাষ্ট্রগুলোর সঙ্গে সীমান্ত

ডিড অব দ্য সেঞ্চুরির (শতাব্দির চুক্তি) নামে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের সঙ্গে ইসরায়েল যে... আরও পড়ুন

ডিড অব দ্য সেঞ্চুরির

দেশের শীর্ষ কওমী আলেম ও হেফাজতে ইসলামের আমির আল্লামা আহমদ শফীকে শেষ বিদায় জানাতে লাখো... আরও পড়ুন

মানুষের ঢল নেমেছে চট্টগ্রামের দারুল উলুম

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে বিশ্বনেতারা পছন্দ করুন আর নাই করুন মার্কিন জনতা তাতে আদতেই আসে যায়... আরও পড়ুন

ডোনাল্ড ট্রাম্পকে বিশ্বনেতারা

অবশেষে আফগানিস্তানে সন্তানের জাতীয় পরিচয়পত্রে বাবার নামের সঙ্গে মায়ের নামও যুক্ত করা হচ্ছে।গত বৃহস্পতিবার প্রেসিডেন্ট... আরও পড়ুন

মায়ের নামও যুক্ত

লগডাউনের সময়টায় নিজের হাতে রান্না করে পথের কুকুরদের খাওয়াতেন অভিনেত্রী জয়া আহসান।বেশ কিছুদিন ধরেই রাজধানী... আরও পড়ুন

কুকুরদের খাওয়াতেন অভিনেত্রী জয়া

পুরান ঢাকার ৭০ বছর বয়স্ক এক ব্যবসায়ী গুলশান দুই নম্বরের এক রেস্তোঁরায় প্রথম সাক্ষাত করেন... আরও পড়ুন

পত্রিকার পাতায় ‘পাত্র

হেফাজতে ইসলামের আমির আহমদ শফী মারা গেছেন।(ইন্নাহ লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজেউন)। আজ শুক্রবার সন্ধ্যা... আরও পড়ুন

আহমদ শফী মারা গেছেন

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।