কুর্মিটোলায় নিহত দুই শিক্ষার্থীর পরিবারকে তাৎক্ষণিকভাবে ১০ লাখ টাকা দেওয়ার নির্দেশ

সোমবার, ৩০ জুলাই, ২০১৮ ১১:২১:২১ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  

 

রিডার::ঢাকা

রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালের অদূরে বিমানবন্দর সড়কে বাসচাপায় নিহত দুই শিক্ষার্থীর পরিবারকে ক্ষতিপূরণ হিসেবে তাৎক্ষণিকভাবে এক সপ্তাহের মধ্যে ৫ লাখ করে মোট ১০ টাকা দেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

জাবালে নূর পরিবহণের মালিকপক্ষকে এই টাকা দিতে হবে। এছাড়া এ দূর্ঘটনায় চিকিৎসাধীন ৯ শিক্ষার্থীর চিকিৎসার ব্যায়ও জাবালে নূর পরিবহণ কর্তৃপক্ষকে বহণ করতে নির্দেশ দেওয়া হয়েছে।

আর এই আদেশ বাস্তবায়নের বিষয়টি নিশ্চিত করতে বলা হয়েছে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ)’র চেয়ারম্যানকে।

জনস্বার্থে করা এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি জে বি এম হাসন ও বিচারপতি খায়রুল আলমের সমন্বয়ে গঠিত বেঞ্চ সোমবার এই নির্দেশ দিয়েছেন।

এর গত রোববার বিমানবন্দর সড়কের বাম পাশে বাসের জন্য অপেক্ষা করার সময় জাবালে নূর পরিবহনের একটি বাস শিক্ষার্থীদের চাপা দিলে ওই দুর্ঘটনা ঘটে।

এতে ঘটনাস্থলেই শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের শিক্ষার্থী দিয়া আক্তার মিম ও আব্দুল করিমের মৃত্যু হয়। এছাড়া বেশ কয়েকজন শিক্ষার্থী আহত হন।

এ ঘটনায় বিভিন্ন পত্রিকায় প্রকাশিত খবর সোমবার দুপুরে বিচারপতি জে বি এম হাসনের নেতৃত্বাধীন বেঞ্চে উপস্থাপন করে সুয়োমটো রুল জারির আবেদন জানাল ব্যারিস্টার কাজল।

পরে আদালত তাকে বাদী হয়ে রিট আবেদন দায়ের করতে বলেন। এছাড়া এ ঘটনায় নিহত ও আহতদের বিষয়ে খোঁজ-খবর নিতে সংশ্লিষ্ট আদালতের সহকারি অ্যাটর্নি জেনারেল ফরিদা ইয়াসমিনকে মৌখিকভাবে নির্দেশ দেন। পরে আদালতের নির্দেশনা অনুযায়ী ব্যারিস্টার কাজল বাদী হয়ে রিট করেন।

ব্যারিস্টার কাজল জানান, এর আগে তিতুমীর কলেজের ছাত্র রাজীবের মৃত্যুর ক্ষেত্রেও দুই বাসের রেষারেষির ঘটনা ছিল। এবারও সেই রেষারেষির কাহিনী।

ছাত্র-ছাত্রীরা রাস্তার পাশে দাঁড়িয়ে ছিলো। তাদের কোন দোষ ছিল না। দুই বাস চালকের অসুস্থ প্রতিযোগিতার কারণে এই মর্মান্তিক দূর্ঘটনা ঘটেছে। আদালত আমার বক্তব্য রুলে রুল ও অন্তবর্তী আদেশ জারি করেছেন।

রুলে ওই দূর্ঘটনায় শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের নিহত শিক্ষার্থী আব্দুল করিম ও দিয়া খানম মিমের পরিবারকে দুই কোটি করে মোট চার কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ কেন দেওয়া হবে না তা জানতেও রুল জারির আবেদন জানানো হয়েছে।

এছাড়া কুর্মিটোলার দূর্ঘটনার মতো বর্বর দূর্ঘটনা রোধে ট্রাফিক রুলসের কঠোরভাবে প্রয়োগের মাধ্যমে অথবা নতুনভাবে আইন প্রণয়ন করে বেপরোয়া গাড়ি চালকদের নিয়ন্ত্রণের মাধ্যমে গণপরিবহনের যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করার কেন নির্দেশ দেওয়া হবে না রুলে তাও জানতে চাওয়া হয়েছে।

স্বরাষ্ট্র সচিব, সড়ক পরিবহন সচিব, পুলিশের মহাপরিদর্শক, ঢাকার পুলিশ কমিশনার, অতিরিক্ত কমিশনার (ট্রাফিক), বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি এবং জাবালে নূর পরিবহণ কর্তৃপক্ষকে এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

পাশাপাশি গণপরিবহণের ড্রাইভিং লাইসেন্স কোন যোগ্যতার ভিত্তিতে দেওয়া হয় এবং সড়কে চলাচলকারীদেও নিরাপত্তা নিশ্চিত করতে বিআরটিএ কি পদক্ষেপ নিয়েছে সে ব্যাপারে আগামী ১২ আগস্টের মধ্যে বিআরটিএ’র চেয়ারম্যানকে একটি প্রতিবেদন দিতে বলা হয়েছে।

এছাড়া কুর্মিটোলার দূর্ঘটনায় জাবালে নূর পরিবহণের দায় নির্ধারণে একটি তদন্ত পরিচালনার জন্য বুয়েটের দূর্ঘটনা গবেষণা ইনস্টিটিউটের পরিচালকের প্রতি নির্দেশ দেওয়া হয়েছে।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।