কুকুরই পোষ মেনেছিল সর্বপ্রথম

রিডার::তাহমিনা খানম

বুধবার, ২৫ সেপ্টেম্বর, ২০১৯ ১০:০৮:২৪ পূর্বাহ্ন
  •  
  •  
  •  
  •  
প্রাগৈতিহাসিক যুগ

কুকুর-মানুষের সম্পর্কটা সেই কবে থেকে। কুকুরের প্রভু ভক্তির নিদর্শন নিয়ে হাজারো গল্প। সম্প্রতি এক গবেষণায় প্রকাশিত হয়, প্রাগৈতিহাসিক যুগ থেকে মানুষ পৃথিবীর দুটি এলাকায় কুকুরকে পোষ মানিয়েছিল।

সেই শুরু থেকে মানুষ শিকারের কাজে সঙ্গ কিংবা দেখাভালের কাজে, পূর্বাভাস ও সংকেত প্রদানে, খাদ্যের উৎসের সন্ধানে কুকুরের সহযোগিতা নিয়ে আসছে মানুষ।

দিনে দিনে এ সহযোগিতা ভালবাসা এবং বন্ধুত্বে রূপ নেয়। কিন্তু ঠিক কবে থেকে কুকুর মানুষের পোষ মানতে শুরু করে তা নিয়ে কিছুটা বিতর্কও রয়েছে।

কুকুরের বিবর্তন পরীক্ষা করার জন্য গবেষকরা মাইটোকন্ড্রিয়াল ডিএনএ (mtDNA) ব্যবহার করে থাকেন। গবেষণায় প্রাপ্ত ফলাফল বলছে- প্রায় এক লাখ বছর আগে নেকড়ে এবং কুকুর, দুটি আলাদা প্রজাতিতে বিভক্ত হয়েছিল।

 

 

এই গবেষণার ভিত্তিতে আরো বলা হয়, কম করে হলেও ১৪ হাজার ২০০ বছর আগে ইউরোপ ও এশিয়া অঞ্চলে নেকড়েসদৃশ শিকারি কুকুরের দুটি পৃথক প্রজাতি মানুষের পোষ মেনেছিল। আর গরু-মহিষজাতীয় পশু মানুষের পোষ মানে ১০ হাজার ৫০০ বছর আগে। সেই হিসাবে গরুই সবপ্রর্থম মানুষের পোষ মানে।

কিন্তু, কিছু পরীক্ষার বিশ্লেষণে জানা যায়, সর্বপ্রথম পূর্ব এশিয়ায় কুকুরকে পোষ মানানো ঘটনা ঘটে। আবার অনেক বিশ্লেষক বলছেন, সর্বপ্রথম মধ্যপ্রাচ্যে এবং পরবর্তীতে ইউরোপে কুকুরকে পোষ মানানোর প্রথা চালু হয়েছিল।

বিজ্ঞান ভিত্তিক সাময়িকীতে প্রকাশিত গবেষণায় বলা হয়, ইউরোপ এবং মধ্য এশিয়া বা চীনে পৃথকভাবে কুকুর পোষ মানানোর ঘটনা ঘটে।

স্বীকৃত তথ্য অনুসারে, পোষা কুকুরের সন্ধান সর্বপ্রথম পাওয়া গিয়েছিল ১৪ হাজার বছরের পুরনো জার্মানির বন-ওবারকাসেলের একটি কবরস্থানে। এ স্থানে মানুষ এবং কুকুরকে কবর দেয়ার ব্যবস্থা রয়েছে। চীনে সর্বপ্রথম পোষা কুকুরের সন্ধান পাওয়া যায় ৭০০০-৫৮০০ খ্রিস্টপূর্বে।

ইউরোপে মধ্য প্রস্তরযুগের কিছু কবরস্থানে, যেমন- সুইডেনের স্কটহোমে কুকুরের সমাধির (খ্রিস্টপূর্ব ৫২৫০-৩৭০০) সন্ধান পাওয়া যায়। তখন থেকেই শিকারীদের সাথে কুকুরের বন্ধুত্বের পক্ষে প্রমাণ পাওয়া যায়।

 

 

দক্ষিণ আমেরিকার উতাহ অঞ্চলের ডেঞ্জার গুহায় ১১ হাজার বছর পুরোনো সমাধিতে কুকুরের দেহাবশেষ পাওয়া যায়। ধারণা করা হয়, কুকুরের এই প্রজাতিটিই এশিয়ান কুকুরদের পূর্বসূরি।

আয়ারল্যান্ডের গ্রাঞ্জে মাটি খুঁড়ে ৪ হাজার ৮০০ বছরের পুরোনো একটি মাঝারি আকারের কুকুরের কানের হাড় পাওয়া যায়। পরবর্তীতে ন্যাশনাল মিউজিয়াম অব ন্যাচারাল হিস্টোরি ইন প্যারিস থেকে প্রাপ্ত ৫৯টি কুকুরের মাইটোকন্ড্রিআল ডিএনএ পরীক্ষা করা হয় যেগুলো ১৪ হাজার বছর পর্যন্ত পুরনো।

এই মুহুর্তে পড়া হচ্ছে

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

ছি! কীভাবে এই দৃশ্যটি আমি দেখি! ফোনে ফোনে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়া সেই নির্মম... আরও পড়ুন

ফোনে ফোনে সামাজিক

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ভাইস-প্রেসিডেন্ট বিতর্কের সময় কোথা থেকে এক বেরসিক মাছি উড়ে এসে জুড়ে বসলো,... আরও পড়ুন

হাওরের রুপ উপভোগ করতে কিশোরগঞ্জ জেলার ইটনা-মিঠামইন-অষ্টগ্রাম সড়ক দেখতে যেতে আগ্রহ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ... আরও পড়ুন

ইটনা-মিঠামইন-অষ্টগ্রাম সড়ক

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।