কুকুরই পোষ মেনেছিল সর্বপ্রথম

রিডার::তাহমিনা খানম

বুধবার, ২৫ সেপ্টেম্বর, ২০১৯ ১০:০৮:২৪ পূর্বাহ্ন
  •  
  •  
  •  
  •  
প্রাগৈতিহাসিক যুগ

কুকুর-মানুষের সম্পর্কটা সেই কবে থেকে। কুকুরের প্রভু ভক্তির নিদর্শন নিয়ে হাজারো গল্প। সম্প্রতি এক গবেষণায় প্রকাশিত হয়, প্রাগৈতিহাসিক যুগ থেকে মানুষ পৃথিবীর দুটি এলাকায় কুকুরকে পোষ মানিয়েছিল।

সেই শুরু থেকে মানুষ শিকারের কাজে সঙ্গ কিংবা দেখাভালের কাজে, পূর্বাভাস ও সংকেত প্রদানে, খাদ্যের উৎসের সন্ধানে কুকুরের সহযোগিতা নিয়ে আসছে মানুষ।

দিনে দিনে এ সহযোগিতা ভালবাসা এবং বন্ধুত্বে রূপ নেয়। কিন্তু ঠিক কবে থেকে কুকুর মানুষের পোষ মানতে শুরু করে তা নিয়ে কিছুটা বিতর্কও রয়েছে।

কুকুরের বিবর্তন পরীক্ষা করার জন্য গবেষকরা মাইটোকন্ড্রিয়াল ডিএনএ (mtDNA) ব্যবহার করে থাকেন। গবেষণায় প্রাপ্ত ফলাফল বলছে- প্রায় এক লাখ বছর আগে নেকড়ে এবং কুকুর, দুটি আলাদা প্রজাতিতে বিভক্ত হয়েছিল।

 

 

এই গবেষণার ভিত্তিতে আরো বলা হয়, কম করে হলেও ১৪ হাজার ২০০ বছর আগে ইউরোপ ও এশিয়া অঞ্চলে নেকড়েসদৃশ শিকারি কুকুরের দুটি পৃথক প্রজাতি মানুষের পোষ মেনেছিল। আর গরু-মহিষজাতীয় পশু মানুষের পোষ মানে ১০ হাজার ৫০০ বছর আগে। সেই হিসাবে গরুই সবপ্রর্থম মানুষের পোষ মানে।

কিন্তু, কিছু পরীক্ষার বিশ্লেষণে জানা যায়, সর্বপ্রথম পূর্ব এশিয়ায় কুকুরকে পোষ মানানো ঘটনা ঘটে। আবার অনেক বিশ্লেষক বলছেন, সর্বপ্রথম মধ্যপ্রাচ্যে এবং পরবর্তীতে ইউরোপে কুকুরকে পোষ মানানোর প্রথা চালু হয়েছিল।

বিজ্ঞান ভিত্তিক সাময়িকীতে প্রকাশিত গবেষণায় বলা হয়, ইউরোপ এবং মধ্য এশিয়া বা চীনে পৃথকভাবে কুকুর পোষ মানানোর ঘটনা ঘটে।

স্বীকৃত তথ্য অনুসারে, পোষা কুকুরের সন্ধান সর্বপ্রথম পাওয়া গিয়েছিল ১৪ হাজার বছরের পুরনো জার্মানির বন-ওবারকাসেলের একটি কবরস্থানে। এ স্থানে মানুষ এবং কুকুরকে কবর দেয়ার ব্যবস্থা রয়েছে। চীনে সর্বপ্রথম পোষা কুকুরের সন্ধান পাওয়া যায় ৭০০০-৫৮০০ খ্রিস্টপূর্বে।

ইউরোপে মধ্য প্রস্তরযুগের কিছু কবরস্থানে, যেমন- সুইডেনের স্কটহোমে কুকুরের সমাধির (খ্রিস্টপূর্ব ৫২৫০-৩৭০০) সন্ধান পাওয়া যায়। তখন থেকেই শিকারীদের সাথে কুকুরের বন্ধুত্বের পক্ষে প্রমাণ পাওয়া যায়।

 

 

দক্ষিণ আমেরিকার উতাহ অঞ্চলের ডেঞ্জার গুহায় ১১ হাজার বছর পুরোনো সমাধিতে কুকুরের দেহাবশেষ পাওয়া যায়। ধারণা করা হয়, কুকুরের এই প্রজাতিটিই এশিয়ান কুকুরদের পূর্বসূরি।

আয়ারল্যান্ডের গ্রাঞ্জে মাটি খুঁড়ে ৪ হাজার ৮০০ বছরের পুরোনো একটি মাঝারি আকারের কুকুরের কানের হাড় পাওয়া যায়। পরবর্তীতে ন্যাশনাল মিউজিয়াম অব ন্যাচারাল হিস্টোরি ইন প্যারিস থেকে প্রাপ্ত ৫৯টি কুকুরের মাইটোকন্ড্রিআল ডিএনএ পরীক্ষা করা হয় যেগুলো ১৪ হাজার বছর পর্যন্ত পুরনো।

এই মুহুর্তে পড়া হচ্ছে

লিভারপুল দুর্দান্ত এক মৌসুম পার করছে। যেখানে প্রিমিয়ার লিগে একের পর এক ম্যাচে জিতে চলেছে... আরও পড়ুন

প্রতিপক্ষকে উড়িয়ে

ভোলার বোহানউদ্দিনে আজ ‍রবিবার দুপুরে সংঘর্ষের ঘটনাটি নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন—একটি হিন্দু ছেলের ফেইসবুক... আরও পড়ুন

ছেলের ফেইসবুক আইডি

সর্বকালের অন্যতম সেরা খেলোয়াড়দের একজন লিওনেল মেসি। ক্লাব ফুটবলের হয়ে নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন... আরও পড়ুন

বার্সেলোনার হয়ে

  নির্ধানিত ১২০ ঘন্টা যুদ্ধবিরতির পর কুর্দি যোদ্ধারা যদি প্রস্তাবিত নিরাপদ এলাকা ছাড়তে না চায়... আরও পড়ুন

দেবেন বলেন হুঁশিয়ারি

ক্যাসিনো কান্ডের সঙ্গে জড়িত না এমন কাউন্সিলরদের হয়রানি না করা এবং দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার... আরও পড়ুন

রক্ষাকারী বাহিনীর প্রতি

তালিকা থেকে মৃত ভোটারদের কর্তন করা এক একটা সমস্যা বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি)... আরও পড়ুন

ভোটার একটা

এবারকার ব্যাটম্যান সিরিজে দেখা যাবে টোয়াইলাইট খ্যাত অভিনেতা রবার্ট প্যাটিনসনকে।ম্যাট রিভসের পরিচালনায় কেপড ক্রুসেডর সিনেমাটিতে... আরও পড়ুন

ভোলার বোরহানউদ্দিনে পুলিশের সঙ্গে সংঘর্ষে অন্তত চারজন নিহত হয়েছে।গুলিবিদ্ধ আরও নয়জনকে বরিশাল শেরে বাংলা মেডিক্যাল... আরও পড়ুন

বাংলা মেডিক্যাল কলেজ

দারুণ এক ম্যাচে দুই গোল আদায় করে জয় তুলে নিয়েছে ম্যানচেস্টার সিটি। ইংলিশ প্রিমিয়ার লিগের... আরও পড়ুন

হারিয়েছে ২-০ গোলের

লা লিগায় বড় ধরনের বিপদে পড়েছে রিয়াল মাদ্রিদ। তারা হেরে গেছে রিয়াল মায়োর্কার কাছে। যে... আরও পড়ুন

শীর্ষ স্থান থেকে নিচে

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।