কুকুরই পোষ মেনেছিল সর্বপ্রথম

রিডার::তাহমিনা খানম

বুধবার, ২৫ সেপ্টেম্বর, ২০১৯ ১০:০৮:২৪ পূর্বাহ্ন
  •  
  •  
  •  
  •  
প্রাগৈতিহাসিক যুগ

কুকুর-মানুষের সম্পর্কটা সেই কবে থেকে। কুকুরের প্রভু ভক্তির নিদর্শন নিয়ে হাজারো গল্প। সম্প্রতি এক গবেষণায় প্রকাশিত হয়, প্রাগৈতিহাসিক যুগ থেকে মানুষ পৃথিবীর দুটি এলাকায় কুকুরকে পোষ মানিয়েছিল।

সেই শুরু থেকে মানুষ শিকারের কাজে সঙ্গ কিংবা দেখাভালের কাজে, পূর্বাভাস ও সংকেত প্রদানে, খাদ্যের উৎসের সন্ধানে কুকুরের সহযোগিতা নিয়ে আসছে মানুষ।

দিনে দিনে এ সহযোগিতা ভালবাসা এবং বন্ধুত্বে রূপ নেয়। কিন্তু ঠিক কবে থেকে কুকুর মানুষের পোষ মানতে শুরু করে তা নিয়ে কিছুটা বিতর্কও রয়েছে।

কুকুরের বিবর্তন পরীক্ষা করার জন্য গবেষকরা মাইটোকন্ড্রিয়াল ডিএনএ (mtDNA) ব্যবহার করে থাকেন। গবেষণায় প্রাপ্ত ফলাফল বলছে- প্রায় এক লাখ বছর আগে নেকড়ে এবং কুকুর, দুটি আলাদা প্রজাতিতে বিভক্ত হয়েছিল।

 

 

এই গবেষণার ভিত্তিতে আরো বলা হয়, কম করে হলেও ১৪ হাজার ২০০ বছর আগে ইউরোপ ও এশিয়া অঞ্চলে নেকড়েসদৃশ শিকারি কুকুরের দুটি পৃথক প্রজাতি মানুষের পোষ মেনেছিল। আর গরু-মহিষজাতীয় পশু মানুষের পোষ মানে ১০ হাজার ৫০০ বছর আগে। সেই হিসাবে গরুই সবপ্রর্থম মানুষের পোষ মানে।

কিন্তু, কিছু পরীক্ষার বিশ্লেষণে জানা যায়, সর্বপ্রথম পূর্ব এশিয়ায় কুকুরকে পোষ মানানো ঘটনা ঘটে। আবার অনেক বিশ্লেষক বলছেন, সর্বপ্রথম মধ্যপ্রাচ্যে এবং পরবর্তীতে ইউরোপে কুকুরকে পোষ মানানোর প্রথা চালু হয়েছিল।

বিজ্ঞান ভিত্তিক সাময়িকীতে প্রকাশিত গবেষণায় বলা হয়, ইউরোপ এবং মধ্য এশিয়া বা চীনে পৃথকভাবে কুকুর পোষ মানানোর ঘটনা ঘটে।

স্বীকৃত তথ্য অনুসারে, পোষা কুকুরের সন্ধান সর্বপ্রথম পাওয়া গিয়েছিল ১৪ হাজার বছরের পুরনো জার্মানির বন-ওবারকাসেলের একটি কবরস্থানে। এ স্থানে মানুষ এবং কুকুরকে কবর দেয়ার ব্যবস্থা রয়েছে। চীনে সর্বপ্রথম পোষা কুকুরের সন্ধান পাওয়া যায় ৭০০০-৫৮০০ খ্রিস্টপূর্বে।

ইউরোপে মধ্য প্রস্তরযুগের কিছু কবরস্থানে, যেমন- সুইডেনের স্কটহোমে কুকুরের সমাধির (খ্রিস্টপূর্ব ৫২৫০-৩৭০০) সন্ধান পাওয়া যায়। তখন থেকেই শিকারীদের সাথে কুকুরের বন্ধুত্বের পক্ষে প্রমাণ পাওয়া যায়।

 

 

দক্ষিণ আমেরিকার উতাহ অঞ্চলের ডেঞ্জার গুহায় ১১ হাজার বছর পুরোনো সমাধিতে কুকুরের দেহাবশেষ পাওয়া যায়। ধারণা করা হয়, কুকুরের এই প্রজাতিটিই এশিয়ান কুকুরদের পূর্বসূরি।

আয়ারল্যান্ডের গ্রাঞ্জে মাটি খুঁড়ে ৪ হাজার ৮০০ বছরের পুরোনো একটি মাঝারি আকারের কুকুরের কানের হাড় পাওয়া যায়। পরবর্তীতে ন্যাশনাল মিউজিয়াম অব ন্যাচারাল হিস্টোরি ইন প্যারিস থেকে প্রাপ্ত ৫৯টি কুকুরের মাইটোকন্ড্রিআল ডিএনএ পরীক্ষা করা হয় যেগুলো ১৪ হাজার বছর পর্যন্ত পুরনো।

এই মুহুর্তে পড়া হচ্ছে

ধীরে ধীরে ভারতের করোনা পরিস্থিতি ভয়াবহ হয়ে উঠছে। এরই মধ্যে সংক্রমণে মৃত্যুপুরী ইতালিকে টপকে বিশ্বে... আরও পড়ুন

হাসপাতালে চিকিৎসাধীন সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের অবস্থা সংকটাপন্ন বলে চিকিৎসরা জানিয়েছেন। গত ছয়দিন ধরে ক্ষমতাসীন... আরও পড়ুন

আব্দুল্লাহ ও অধ্যাপক ডা.

কৃষাঙ্গ জর্জ ফ্লয়েড হত্যা প্রতিবাদে ফুঁসছে গোটা যুক্তরাষ্ট্র। বর্ণবাদবিরোধী আন্দোলনে গোটা বিশ্ব সহমত প্রকাশ করেছে... আরও পড়ুন

বর্ণ বৈষম্যের বিরুদ্ধে

করোনা ভাইরাসের মহামারির মধ্যে মাস্ক পরা নিয়ে আবারো সুর পাল্টে নিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।... আরও পড়ুন

সংস্থাটির

বিশ্বের অধিকাংশ দেশে এখনও করোনা ভাইরাসের সংক্রমণের কারণে লগ ডাউন চলছে। সামাজিক দূরত্ব মেনে চলার... আরও পড়ুন

বিধিনিষেধের আওতায়

করোনা ভাইরাসের আক্রান্তের সংখ্যা প্রায় সাড়ে সাত লাখেরও বেশি বলে দাবি করেছে ব্রিটেনের সাময়িকী দ্যা... আরও পড়ুন

আর্ন্তজাতিক উদরাময়

জীবিকার তাগিদে করোনা ভাইরাসের সংক্রমণের মধ্যে সবকিছু সচল করছে ভারত।আগামী সোমবার থেকে অফিস, শপিংমল, উপাসনালয়... আরও পড়ুন

অফিস, শপিংমল,

করোনাভাইরাসের সংক্রমণ রেকর্ড হারে বেড়ে যাওয়ায় কক্সবাজার জেলার কয়েকটি এলাকাকে ‘রেড জোন’ হিসাবে চিহ্নিত করে... আরও পড়ুন

৩৫ জনের সংক্রমণ ধরা

একবার ফের ইরানের সঙ্গে আলোচনার প্রস্তাব দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।আর ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাওয়াদ জারিফ তদোত্তরে... আরও পড়ুন

পররাষ্ট্রমন্ত্রী জাওয়াদ

দুবছর আগে যে স্বপ্নময় যাত্রা শুরু করেছিলাম, তার বিদায়ঘণ্টা বাজছে।বান্দরবান থেকে বোস্টন- যাত্রাটা ছিল অবিশ্বাস্য,... আরও পড়ুন

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।