কী যে করলেন ট্রাম্প-কিম

রিডার:: ভিয়েতনাম

শুক্রবার, ১ মার্চ, ২০১৯ ১২:০৬:০০ পূর্বাহ্ন
  •  
  •  
  •  
  •  

ছবি: এএফপি

ভিয়েতনামের হ্যানয়ে বৈঠক করেছেন বিশ্বের দুই শীর্ষ নেতা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উন । তবে এবারও তাঁদের এই বৈঠকে হয়নি কোনো চুক্তি। সেই অর্থে কোন সমস্যার সমাধানও হয়নি ।

বিশ্ববাসী এই বৈঠকের মাধ্যমে যে চমক দেখতে চেয়েছিল সেই চমকের কিছুই হয়নি বৈঠকে।

আজ বৃহস্পতিকবার বৈঠকের পর সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ডোনাল্ড ট্রাম্প নিজেই। ট্রাম্প বলেন, তৃতীয় সম্মেলনের বিষয়ে কোনো পরিকল্পনা হয়নি বৈঠকে। তিনি বলেন, অবরোধের বিষয়ে কথা হয়েছে। তাঁরা পুরোপুরি নিষেধাজ্ঞা তুলে নেওয়ার কথা বলেন। তবে আমরা তা করতে পারি না।

কোনো ঐক্যমত ছাড়াই শেষ হয়েছে তাদের এই বৈঠক।

 

 

এদিকে এর আগে হোয়াইট হাউসের পক্ষ থেকে আজকের দিনের পরিকল্পনায় বলা হয়, আজ আলোচনার পর দুই পক্ষ ‘যৌথ চুক্তিতে’ স্বাক্ষর করবে। এরপর মধ্যাহ্নভোজে অংশ নেবেন দুই নেতা। তবে এমনটা না ঘটেই ফলাফল শূন্য হয়ে শেষ হলো এই বৈঠক।

ট্রাম্পের বক্তব্য অনুয়ায়ী, উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন বললেন কিছু নিষেধাজ্ঞা তুলে নিতে হবে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বললেন আমরা তা পারবো না।

এরআগে গত বুধবার ট্রাম্প বলেছিলেন, আলোচনা খুবই সফল হবে বলে মনে করেন তিনি। তবে উত্তর কোরিয়াকে নিরস্ত্রীকরণের দাবি থেকেও যুক্তরাষ্ট্র সরবে না। কোরিয়া যুদ্ধের আনুষ্ঠানিক সমাপ্তি ঘোষণা করবেন কি-না- এ প্রশ্নের উত্তরে ট্রাম্প বলেন, সেটি আমরা দেখব।

 

বিবিসি বলছে, গত বছর সিঙ্গাপুরে এ দুনেতার প্রথম ঐতিহাসিক বৈঠকের পর থেকে পারমাণবিক নিরস্ত্রীকরণ বিষয়ে অল্পই অগ্রগতি হয়েছে, তাই এবারের বৈঠকে দৃঢ় কোনো পদক্ষেপের বিষয়ে দুই নেতার মধ্যে কোনো সমঝোতা হয় কি না তা দেখার অপেক্ষায় আছে পুরো বিশ্ব।

বৈঠক শুরুর আগে ট্রাম্প আরও বলেছেন, ‘কোনো তাড়াহুড়া নেই। আমরা সঠিক চুক্তিটাই করতে চাইছি।’

আর কিম জানিয়েছেন, ‘ভালো ফলাফলে’ পৌঁছতে পারবেন বলে অনুভব করছেন তিনি।

কোরীয় উপদ্বীপ থেকে পারমাণবিক অস্ত্র সরিয়ে নেওয়ার জন্য একটি রোডম্যাপের বিষয়ে তারা আলোচনা করবেন, এমন প্রত্যাশা থাকলেও আলোচনার টেবিলে আরও অন্যান্য বিষয়ও থাকতে পারে, যেগুলোকে নিজেদের বিজয় বলে দাবি করতে পারে দুই পক্ষের যে কেউ।

গত বুধবার ট্রাম্প ও কিমের ২০ মিনিটের একটি সংক্ষিপ্ত আলোচনা হবে। এরপর সহযোগীদের নিয়ে ভোজনপর্ব সারবেন তারা। আজ বৃহস্পতিবার দুই নেতার মধ্যে কয়েক দফা বৈঠক হওয়া কথা। এসব বৈঠকে তারা কি নিয়ে আলোচনা করবেন সে সম্পর্কে সঠিক কিছু জানা যায়নি।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।