কিছুলোক তো এমনিতেই মরে যাবে:ব্রাজিলের প্রেসিডেন্ট

রিডার::ব্রাজিল

রবিবার, ২৯ মার্চ, ২০২০ ১২:৪৮:২৭ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  

ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারো

 

‘আমি দুঃখিত, কিছু লোক মারা যাবেই।তারা মরবে, জীবনটাতো এমনই।রাস্তায় মানুষ মারা পড়লে গাড়ির কারখানা তো বন্ধ করা যাবে না।’ কথাগুলো গত শুক্রবার ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারো বলেছেন তার দেশের এক টিভি সাক্ষাৎকারে।

সম্প্রতি দেশটির সাও পাওলো রাজ্য কভিড-১৯ ভাইরাসে আক্রান্তদের মৃত্যুর যে হিসাবে কষেছে তা বোলসোনারো কাছে ‘রাজনৈতিক হিসাব’ মনে হয়েছে।

অতি ছোঁয়াচে ভাইরাসটি ছড়ানো ঠেকাতে সামাজিক দূরত্বের পদক্ষেপের চেয়ে অর্থনীতি সুরক্ষায় জোর দেওয়ায় প্রেসিডেন্টের সঙ্গে ব্রাজিলের রাজ্য গভর্নরদের দ্বন্দ্বের সর্বশেষ বহির্প্রকাশ বলসোনারোর এ অভিযোগ।

দেশটির ২৬ গভর্নরের প্রায় সবাই জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের পরামর্শ মেনে মহামারী থেকে নিজ রাজ্যকে রক্ষায় অপ্রয়োজনীয় বাণিজ্যিক কর্মকাণ্ড ও সরকারি সেবা বন্ধ করে দিয়েছেন।

নভেল করোনাভাইরাসে ব্রাজিলের মধ্যে সাও পাওলোতে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা সবচেয়ে বেশি। রাজ্যটিতে এ পর্যন্ত এক হাজার ২২৩ জন আক্রান্ত হয়েছেন, যাদের মধ্যে ৬৮ জনের মৃত্যু হয়েছে।

বোলসোনারো বলেন –সেখানে আসলেই কি হচ্ছে সেটা আমাদের খতিয়ে দেখতে হবে। এটাকে রাজনৈতিক স্বার্থ হাসিলে‘সংখ্যার খেলা’ হতে দেওয়া যায় না।

সাও পাওলোর গভর্নর জাও ডোরিয়া বোলসোনারোরই এক সময়কার মিত্র, যিনি ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে সম্ভাব্য প্রতিদ্বন্দ্বীও।

গত শুক্রবারই ‘ব্রাজিল বন্ধ করতে পারে না’ (#ব্রাজিলকা’ন্টস্টপ) স্লোগানে ভাইরাস নিয়ন্ত্রণে বিধি-নিষেধের সমালোচনা করে টেলিভিশনের বিজ্ঞাপন চালুর মাধ্যমে ব্রাজিলের প্রেসিডেন্ট মিথ্যা তথ্য ছড়াচ্ছেন বলে অভিযোগ তুলেন তিনি।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।