কিংবদন্তী কমিক স্রষ্টা স্ট্যান লির বিদায়

রিডার:: লস অ্যাঞ্জেলস

মঙ্গলবার, ১৩ নভেম্বর, ২০১৮ ০৫:২৬:৩৮ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
স্পাইডারম্যান, ইনক্রেডিবল

স্পাইডারম্যান, ইনক্রেডিবল হাল্কের মত কমিক চরিত্রের স্রষ্টা মার্কিন লেখক মার্ভেল কমিক্সের সাবেক প্রেসিডেন্ট স্ট্যান লি আর নেই।

তার পরিবারের আইনজীবীর বরাত দিয়ে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, গত সোমবার লস অ্যাঞ্জেলেসের সিডারস সিনাই মেডিকেল সেন্টারে চিকিৎসাধীন অবস্থায় স্ট্যান লির মৃত্যু হয়। তার বয়স হয়েছিল ৯৫ বছর।

লির স্ত্রীও গতবছর ঠিক ৯৫ বছর বয়সে মারা যান। মেয়ে জেলি লিকে রেখে গেছেন তারা।

রয়টার্সকে জেলি লি বলেন, তার বাবা ভক্তদের প্রত্যাশার কথা ভেবেই একের পর এক নতুন চরিত্র সৃষ্টি করে গেছেন।
স্ট্যান লিকে বেশ কিছুদিন ধরেই নানা ধরনের অসুস্থতার মধ্যে দিয়ে যেতে হচ্ছিল। কিছুদিন আগে তিনি নিউমোনিয়াতেও আক্রান্ত হয়েছিলেন।

কিংবদন্তি এই কমিক লেখকের জন্ম ১৯২২ সালে, রুমানিয়া থেকে নিউইয়র্কে অভিবাসী এক শ্রমজীবী পরিবারে। দারিদ্রের সঙ্গে লড়াইয়ের সেই দিনগুলোতেই হয়ত তার মনের গভীরে জন্ম নিতে শুরু করে ভবষ্যিতের দুনিয়া কাঁপানো সুপারহিরোরা।

কৈশোরেই স্ট্যান লি কাজ শুরু করেন টাইমলি পাবলিকেশনসের কমিক বিভাগে। মাত্র ১৮ বছর বয়সে হয়ে যান কামক এডিটর। ওই কোম্পানিই পরে মার্ভেল কমিসকে পরিণত হয়।

 

 

এক ধরনের হতাশা থেকেই ৪০ বছর বয়সে এসে কমিক লেখা বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেন স্ট্যান লি। কিন্তু তার স্ত্রী জোয়ান তখন বুদ্ধি দেন, লির উচিৎ নিজের মনের মত একটি চরিত্র সৃষ্টির জন্য কাজ করা। মালিকের পছন্দ না হলে বড় জোর চাকরিটা যাবে, সেটাতো তিনি এমনিতেই ছেড়ে দিতে চাইছেন।

এরপর ১৯৬১ সালে কমিক শিল্পী জ্যাক কারবিকে নিয়ে লি সৃষ্টি করলেন ফ্যান্টাস্টিক ফোর। টাইমলি পাবলিকেশনস নাম বদলে হয় মার্ভেল কমিকস। সেই সঙ্গে কমিক স্বর্ণযুগের সূচনা হয়।

মার্ভেল কমিকস সে সময় সারা জাগানো বেশ কিছু কমিক চরিত্রের জন্ম দেয়। তাদের মধ্যে ব্ল্যাক প্যান্থার ছিল মূল ধারার মার্কিন কমিকের ইতিহাসের প্রথম কৃষ্ণকায় সুপার হিরো। এরপর সিলভার সার্ফার, এক্স-মেন, আয়রন ম্যান আর ডক্টর স্ট্রেঞ্জের মত চরিত্রগুলো মার্ভেলকে নিয়ে যায় বিশ্বময়।

কমিক শিল্পীদের প্রাপ্য স্বীকৃতি দেওয়ার ক্ষেত্রে লি একজন অগ্রপথিক। কারবি, ফ্রাঙ্ক মিলার, জন রমিতার মত শিল্পীরা তার সঙ্গে কাজ করেই প্রতিষ্ঠিত হয়েছেন।

সেইসব দিনে বছরে ৫ কোটি কমিক বইও বিক্রি করেছে মার্ভেল।

দুনিয়া কাঁপানো অনেক সুপারহিরোর এই স্রষ্টা সব সময় বিশ্বাস করতেন ভাগ্যে। তার ভাষায়, সৌভাগ্যেও চেয়ে বড় ‘সুপার পাওয়ার’ আর কী হতে পারে।

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।