কা ন পৌরসভায় ইভিএমে ভোট প্রদানে বিড়ম্বনায় ভোটাররা

রিডার:: ফাহাদ মোল্লা:: ঢাকা

বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০১৯ ০৮:৫৪:২০ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
নারায়নগঞ্জের কা ন

নারায়নগঞ্জের কা ন পৌরসভার নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট দিতে গিয়ে বেশ বিড়ম্বণায় পড়তে হয়েছে সাধারণ ভোটারদের।

বেশির ভাগ ভোটার একা ভোট দিতে পারেননি। বুঝতে সময় লাগায় ভোটপ্রদান করতে কমপক্ষে তিনমিনিট সময় নিয়েছেন ভোটাররা।

ভোটারদের ভোটদানে অদক্ষতার সুযোগে প্রতি ভোটারের সাথে গোপনকক্ষে ঢুকেছেন নির্বাচনী কর্মকর্তা এবং প্রার্থীর পোলিং এজেন্টরা। এতে করে ভোটদানের গোপনীয়তা নষ্ট হয়েছে বলে অভিযোগ করেছেন কোন কোন ভোটার।

আজ বৃহস্পতিবার সরেজমিনে কা ন পৌরসভার কয়েকটি কেন্দ্র ঘুরে এচিত্র পাওয়া গেছে।

সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার কা ন পৌরসভা নির্বাচন অনুষ্ঠিত হয়। ১৭টি ভোট কেন্দ্রের ১১৮টি বুথের প্রত্যেকটিতে ভোটগ্রহণের দুইদিন আগে ইভিএম ভোটদানের মহড়া সম্পন্ন করেছিলো ইসি।

কিন্তু ভোটের দিন দেখা গেলে ভিন্ন চিত্র। বেশিরভাগ ভোটার ইভিএম ভোট প্রদান অক্ষম। ভোটাররা সারিবদ্ধভাবে কেন্দ্রে প্রবেশের পর সনাক্তকরণ শেষে ফিঙ্গার নিচ্ছেন সহকারী প্রিজাইডিং অফিসার।

এরপরই ঘটছে বিপত্তি। ভোটারের গোপনকক্ষ প্রবেশের পর কোন বাটনে চাপ দিবেন তা নিয়ে বিভ্রান্তিতে পড়েন। পরে দেখা যাচ্ছে গোপনকক্ষে প্রবেশে করে নির্বাচনী কর্মকর্তা এবং পোলিং এজেন্টারা ভোটারদের নির্দেশনা দিচ্ছেন এভাবে, প্রথমে সাদা বাটনে চাপ দেন।

এরপর সবুজ বাটনে চাপেন। তারপরও ভোট দিতে পারছেন না তারা। তখন ভোটারের সম্মতি নিয়ে ভোট ইভিএমের বাটন চাপ দিয়ে ভোট সম্পন্ন করছেন নির্বাচনী কর্মকর্তা এবং পোলিং এজেন্টরা।

ভোটাররা বলছেন, গোপন কক্ষে পাশাপাশি তিনটি ইভিএম মেশিনে তিন পদের ব্যালট রয়েছে। একটি মেয়র, সংরক্ষিত কাউন্সিলর এবং সাধারণ কাউন্সিলর।

এর মধ্যে প্রতীকের প্রতীক খুঁজে বাটন চাপ দিতে হচ্ছে। তখন গোলমাল পাকিয়ে ফেলছেন তারা। এক্ষেত্রে নির্বাচনী কর্মকর্তা এবং পোলিং এজেন্টদের সহায়তায় ভোট দিতে গিয়ে পছন্দের প্রার্থীদের ভোট দিতে পারেননি।

সলিমউদ্দিন চৌধুরী কলেজ কেন্দ্রে এ চিত্র দেখা মেলে। ৫৮ বছর বয়সী ভোটার জাহানারা বেগম ভোটদান শেষে জানান, তিনি কিছুই বোঝেননি। তাই অন্যরা তারপক্ষে ভোট দিয়েছেন।

সকালে দেওয়ান লাল মাহমুদ হাফিজিয়া মাদরাসা কেন্দ্রে হালিমা ও রাজিয়া নামের দুইজন নারী ভোটারকে ভোটদানের নির্দেশনা দিচ্ছেন নির্বাচনী কর্মকর্তারা।

দেওয়ান লাল মাহমুদ হাফিজিয়া মাদরাসা কেন্দ্রে প্রিজাইডিং কর্মকর্তা মো :ওলিউল্লাহ খান সোহরাব ইত্তেফাককে বলেন, অনেকে বাটন বুঝতে দেরি হচ্ছে। ইভিএম মহড়ায় ভোটাররা উপস্থিত থাকলে এ সমস্যা হতো না। তাই একটু সময় লাগছে, সবাইকে বুঝিয়ে দেয়া হচ্ছে।

রানীপুরা সরকারি প্রাথমিক বিদ্যালয়কেন্দ্রে বেশির ভাগ ভোটার একা ভোট দিতে পারছেন না। ভোট দেওয়ার গোপন কক্ষে ভোটারের সঙ্গে ঢুকছেন পোলিং এজেন্টও।

পাশাপাশি ভোটারের সঙ্গে গোপন কক্ষে প্রার্থীদের লোকজনও ঢুকছেন। এই ভোটকেন্দ্রে পোলিং এজেন্টকে ভোটারদের সঙ্গে নিয়ে একাধিকবার গোপন কক্ষে ঢুকতে দেখা যায়।

এ ব্যাপারে রানীপুরা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের প্রিজাইডিং কর্মকর্তা জানান, ভোটারদের সহায়তা করার জন্য পোলিং এজেন্টরা ভোটারদের নিয়ে গোপন কক্ষে ঢুকছেন। বেশির ভাগ ভোটার একা একা ইভিএমে ভোট দিতে পারছেন না।

গোপন কক্ষে ভোটারদের ভোটদানে সহযোগিতার করার ক্ষেত্রেও অনিয়ম হয়েছে বলে জানিয়েছেন কয়েকজন ভোটাররা।

নাম প্রকাশ না করার শর্তে তারা বলেন, ফিঙ্গার যাচাইয়ের পর সরকার পক্ষের সংশ্লিষ্ট তাদের পছন্দের প্রার্থীর বাটনও চেপেছেন।নিজেদের পছন্দের প্রতীকে ভোট দিতে পারেননি।

এই বিষয়ে একটি সমাধান মুলক পরামর্শ দিয়েছেন তিনজন প্রিজাইডিং অফিসার। তারা বলেন, ভোটারের ফিঙ্গার যেভাবে সনাক্ত করা হয়, ঠিক সেইভাবে যদি ইভিএম মেশিনে ফিঙ্গার সংযুক্ত থাকতো তাহলে কেউ ইচ্ছে করলেও অন্যর ভোট দিতে পারতেন না।

ইভিএম মেশিনে ফিঙ্গার সংযুক্ত না থাকার কারণে ভোটারের সনাক্তের পর যে কেউই ওই ভোটারের পক্ষে মেশিন বাটন চেপে ভোট প্রয়োগ করতে পারেন।

অনেকের ফিংগার প্রিন্ট মিলছে না। তাদের জাতীয় পরিচয়পত্রের নম্বর দিয়েও ভোট নেয়া হয়। এছাড়াও কা ন পৌরসভার নির্বাচনে সহকারী প্রিজাইডিং অফিসারদের হাতে শতকরা ৫ শতাংশ ভোট প্রদাণের সুযোগ রাখা হয়।

যদি কোন কারণে ভোটারের ফিঙ্গার সমস্যা হয়. সেক্ষেত্রে সহকারী প্রিজাইডিং অফিসার নিজের ফিঙ্গার প্রিন্ট ব্যবহার করে যে কোন ভোটারের ভোটদানে সহযোগিতা করার সুযোগ রাখা হয়।

মেয়র পদে আওয়ামীলীগের মনোনীত প্রার্থী একজন, বিএনপি থেকে স্বতন্ত্র প্রার্থী ৩ জন, সংরক্ষিত আসনে মহিলা কাউন্সিলর প্রার্থী ৬ জন ও ৯ কাউন্সিলর পদের জন্য ৩১ জন প্রার্থী ছিলেন প্রথমবারের মতো ইভিএমের ভোটে।

নির্বাচনে আওয়ামীলীগের মনোনীত মেয়র প্রার্থী আলহাজ্ব মোঃ রফিকুল ইসলাম (নৌকা), কা ন পৌর বিএনপির সাবেক সাধারণ সম্পাদক ও বর্তমান মেয়র দেওয়ান আবুল বাশার বাদশা (নারিকেল গাছ), রূপগঞ্জ উপজেলা বিএনপির সহ-সভাপতি আলহাজ্ব মজিবুর রহমান ভুঁইয়া (জগ) ও নারায়ণগঞ্জ জেলা যুব দলের সহ-সভাপতি এডভোকেট মোঃ আমিরুল ইসলাম ইমন (মোবাইল ফোন) নির্বাচনে প্রতিদ্বন্ধিতা করেন।

 

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

সিকদার গ্রুপের এমডি রন হক সিকদার ও তার ভাই দীপু হক সিকদারের ক্ষেত্রে কোনো ভ্রমণ... আরও পড়ুন

বিদেশে ভ্রমণে নিয়ম

২৫ মে মিনেসোটা অঙ্গরাজ্যের বৃহত্তম শহর মিনিয়াপলিসে পুলিশের হাতে জর্জ ফ্লয়েড নামে এক কৃষ্ণাঙ্গ নির্মমভাবে... আরও পড়ুন

কৃষ্ণাঙ্গ নির্মমভাবে

মুক্তির ৬৭ দিনের মাথায় দলের জেষ্ঠ নেতৃবৃন্দ এবং ঐক্যফ্রন্ট নেতাদের সঙ্গে মতবিনিময় করছেন বেগম খালেদা... আরও পড়ুন

ফিরোজায় স্বাস্থ্যবিধি

করোনা ভাইরাসের প্রকোপ হ্রাসে আগামী ৩০ জুন পর্যন্ত লকডাউন বাড়াতে যাচ্ছে ভারত সরকার। সেই সঙ্গে... আরও পড়ুন

শপিংমল খোলারও

করোনা ভাইরাসে প্রকোপ থেকে বাঁচতে টানা ৬৬ দিনের সাধারণ ছুটি শেষে আগামীকাল রবিবার থেকে সীমিত... আরও পড়ুন

অফিস খুললেও সর্বোচ্চ আদালত সহসাই খুলছে

২৪ ঘন্টায় করোনা আক্রান্ত ২৮জনের মৃত্যুর ঘটনা ঘটেছে।আজ শনিবার সকাল ৮টা অবদি ৬১০জনের মৃত্যু হয়েছে।... আরও পড়ুন

নতুন শন্যাক্ত হয়েছে ১

এখনো আবিষ্কার হয়নি করোনা ভাইরাস থেকে বাঁচার জন্য কোনও প্রতিষেধক। এই অবস্থায় মানুষের মনে করোনা... আরও পড়ুন

ভাইরাস থেকে বাঁচার

করোনাভাইরাসের মধ্যে উড়োজাহাজ ভাড়া করে যুক্তরাজ্যে পাড়ি দিয়ে বিএনপি আমলের পররাষ্ট্র মন্ত্রী এম মোরশেদ খান।... আরও পড়ুন

বেসামরিক বিমান চলাচল

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে বিচ্ছেদের সুর গত মাসেই শুনিয়েছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এবার সম্পর্কের... আরও পড়ুন

সম্পর্কের ইতি টানলেন

শুরু থেকে গণমাধ্যমের উপর দারুণ গোসসা ছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গণমাধ্যমও কম যায়নি।ঠিক ঠিক... আরও পড়ুন

ভুলগুলো চোখে আঙ্গুল

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

ভোট শেষের এক ঘন্টার মধ্যে ফলাফল প্রকাশ

এখন থেকে যে কোন নির্বাচনের ভোটগ্রহণ শেষের এক ঘন্টার মধ্যে ফলাফল প্রকাশের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। যেহেতু আগামীতে অনুষ্ঠিত নির্বাচনগুলো ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে অনুষ্ঠিত হবে, সেহেতু ফলাফলও দ্রুত প্রকাশ করার সিদ্ধান্ত হয়েছে। দ্রুত ফল প্রকাশের লক্ষ্যে আসন্ন... আরও পড়ুন

নারায়ণগঞ্জের কা ন

২৯৫টি স্থানীয় সরকারের বিভিন্ন পদে ভোট বৃহস্পতিবার

নারায়ণগঞ্জের কা ন পৌরসভাসহ ২৯৫ স্থানীয় সরকার প্রতিষ্ঠানের বিভিন্ন পদে নির্বাচন আগামীকাল বৃহস্পতিবার। এরমধ্যে ৩৪ টিতে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করবে ইসি। আগামীকাল সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত টানা ভোটগ্রহন চলবে। এ উপলক্ষে সংশ্লিষ্ট নির্বাচনী এলাকায় সাধারণ ছুটি... আরও পড়ুন

বাড়িতে হামলা, ভাংচুর ও

প ম ধাপের ২০ উপজেলায় ভোট সম্পন্ন:ইভিএম মেশিন লুট

  উপজেলা পরিষদের প মধাপের নির্বাচনে এসে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) লুট করেছে দুর্বৃত্তরা। প্রার্থীর বাড়িতে হামলা, ভাংচুর ও অগ্নিসংযোগও করা হয়। ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগরে এই ঘটনা ঘটে। এছাড়াও সিরাজগঞ্জের কামারখন্দে দুইপক্ষের মধ্যে সংঘর্ষ, একজন চেয়ারম্যান প্রার্থী লাঞ্ছিত হয়েছেন। অনিয়মের অভিযোগে... আরও পড়ুন

কমিশন (ইসি)। অল্প

টার্গেট দেড়লাখ ইভিএম ইসির আছে ৩২ হাজার

রাজনৈতিক বিতর্ক থাকলেও আগামীতে সব নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। অল্প সময়ের মধ্যে দেড়লাখ ইভিএম ক্রয় করা হচ্ছে। ইতিমধ্যে ৩২ হাজার ইভিএম ইসিতে পৌঁছেছে। বিশেষ করে আগামী ৫ মে অনুষ্ঠেয় ময়মনসিংহ সিটির ভোট পুরোপুুরি ইভিএমে... আরও পড়ুন