করোনা হারাতে পারেনি যে মাকে

রিডার::ভারত

শুক্রবার, ১০ এপ্রিল, ২০২০ ০৭:২৮:৪৮ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
ভারত সরকার ভাইরাসটির

করোনা ভাইরাসের সংক্রমণ থেকে নিজের সন্তানকে উদ্ধার করতে স্কুটিতে ১,৪০০ কিলোমিটার পাড়ি দিয়ে বাড়ি ফিরেছেন ভারতীয় এক মা।

ভারত সরকার ভাইরাসটির সংক্রমণ থেকে রক্ষা পেতে টানা ২১ দিনের লগডাউনে আটকে দিয়েছিলো দেশটির আশিটি রাজ্য।

দুই সপ্তাহ আগে অন্ধ্র প্রদেশের নেলোর জেলায় রেহমতাবাদ শহরে বন্ধুর বাড়িতে বেড়াতে গিয়েছিলেন দ্বাদশ শ্রেণির ছাত্র তেলাঙ্গনার বোধান শহরের বাসিন্দা মোহাম্মদ নিজামউদ্দিন। ২৩ মার্চ ফেরার রেলটিকিট কাটা থাকলেও দেশজুড়ে লকডাউন জারি হওয়ায় তিনি বন্ধুর বাড়িতেই আটকে পড়েন।

এ দিকে নেলোরে করোনাভাইরাস সংক্রমণের হার তীব্রতর হলে উদ্বেগে অস্থির হন নিজামউদ্দিনের মা স্কুলের প্রধান শিক্ষিকা রাজিয়া বেগম (৫০)। ফোনে ছেলের সঙ্গে কথোপকথনে জানতে পারেন, চেষ্টা করেও তেলঙ্গানা ফিরতে পারছেন না নিজামউদ্দিন।

সাহায্য চেয়ে বোধানের সহকারী পুলিশ কমিশনার ভি জয়পাল রেড্ডির দ্বারস্থ হন রাজিয়া। পুলিশকর্তাস তাঁকে অনেক বুঝিয়ে নিরস্ত করার চেষ্টা করলেও পরিবারের কাউকে কিছু না জানিয়ে নিজের স্কুটি নিয়ে বেরিয়ে পড়েন ‘মা’।

১,৪০০ কিমি পথ একাই পাড়ি দিয়ে ছেলেকে উদ্ধার করে বাড়ি ফিরিয়ে আনবেন। সঙ্গে নেন পুলিশ সহকারী প্রধানের অনুমতিপত্র।

এর আগে স্কুটি চালিয়ে কখনও শহরের বাইরে যাননি রাজিয়া। কিন্তু অসম্ভব মনের জোর কাজে লাগিয়ে গুগল ম্যাপ-এর সাহায্যে পরের দিন সকালে তিনি রেহমতাবাদ পৌঁছে যান।

গত ৬ এপ্রিল ভোরে রওনা দেন রাজিয়া। পথে নানান জায়গায় তাঁকে পুলিশের ব্যারিকেডে থামতে হলেও অনুমতিপত্র দেখিয়ে ছাড়া পান রাজিয়া। পুলিশকর্মীরা তাঁর মনোবল ও সাহস দেখে অবাক হন।

এর আগে স্কুটি চালিয়ে কখনও শহরের বাইরে যাননি রাজিয়া। কিন্তু অসম্ভব মনের জোর কাজে লাগিয়ে গুগল ম্যাপ-এর সাহায্যে পরের দিন সকালে তিনি রেহমতাবাদ পৌঁছে যান। পথে পেট্রোল ভরতে এবং জিরিয়ে নিতে অল্প বিশ্রাম নেন কয়েক বার।

গত ৭ এপ্রিলই দুপুরে ফের ছেলেকে নিয়ে নেলোর ছাড়েন রাজিয়া। ৮ এপ্রিল সকালে পৌঁছে যান নিজের বাড়ি। দীর্ঘ পথ স্কুটি চালিয়ে প্রচণ্ড ক্লান্ত মা জানান, ছেলেকে উদ্ধার করার তীব্র বাসনাই তাঁকে এই অসম সাহসিকতায় উদ্বুদ্ধ করেছে।

মায়ের অসামান্য মনোবল ও সাহসিকতায় মুগ্ধ ছেলে নিজামউদ্দিন। অল্প বয়সে বাবাকে হারালেও মা-ই যে তাঁকে বরাবর আগলে রেখে সে অভাব বুঝতে দেননি, তা স্বীকার করেছেন তিনি। রাজিয়া বেগমের কীর্তিকে কুর্নিশ জানিয়েছেন বোধান শহরের সহকারী পুলিশ কমিশনার ভি জয়পাল রেড্ডিও।

এই মুহুর্তে পড়া হচ্ছে

সরকার দেশে লক ডাউন ঘোষণা না করে সাধারণ ছুটি দিয়ে বড় রকমের ভুল করেছে বলে... আরও পড়ুন

রাজধানী গুলশানের ইউনাইটেড হাসপাতালে অগ্নিকান্ডের ঘটনায় অন্তত পাঁচজন কভিড-১৯ রোগীর মৃত্যু হয়েছে। আজ বুধবার রাতে... আরও পড়ুন

হাসপাতালটির নিচের

ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে নিয়ে আপত্তিকর মন্তব্য করায় বাংলাদেশের সঙ্গীতশিল্পী মাঈনুল আহসান নোবেলের বিরুদ্ধে মামলা... আরও পড়ুন

বিরুদ্ধে মামলা ঠুকেছেন

করোনা ভাইরাসের প্রকোপ কমাতে ঘরে থাকার মেয়াদ আর বাড়ছে না। তবে আগামী ৩১ মে থেকে... আরও পড়ুন

পর্যন্ত স্বাস্থ্য মেনে সীমিত

কথায় আছে, প্রেমের মরা জলে ডুবে না। একবার ফের সেই সত্য প্রমাণ করলেন যুক্তরাজ্যের চিকিৎসক... আরও পড়ুন

জলে ডুবে

গত এক দিনে করোনা ভাইরাসে আক্রান্ত ২২ জনের মৃত্যু হয়েছে। শন্যাক্ত হয়েছে আরও এক হাজার... আরও পড়ুন

এক হাজার ৫৪১জন। এ

যুক্তরাষ্ট্রের যুদ্ধ নীতির বিরুদ্ধে আন্তর্জাতিকভাবে  রুখে দাঁড়ানোর এখনই সময়। যুদ্ধে হতাহত মার্কিন সেনাদের স্মরণ করার... আরও পড়ুন

ইরানের পররাষ্ট্র

দেশের সব ধরণের সরকারি ও বেসরকারি হাসপাতাল, ক্লিনিকে করোনা ভাইরাসে আক্রান্ত সব ধরণের রোগীকে পৃথক... আরও পড়ুন

পৃথক ইউনিটে চিকিৎসা

একবার ফের যুক্তরাষ্ট্র মনে করিয়ে দিলো গণতন্ত্র দেশটিতে এখনও মিলিয়ে যায়নি। প্রথমবারের মতো দেশটির প্রেসিডেন্ট... আরও পড়ুন

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পে

  ভারতীয় সীমান্তে উত্তেজনায় সর্বোচ্চ খারাপ পরিস্থিতি মোকাবিলার জন্য সামরিক বাহিনীকে নির্দেশ দিয়েছেন চীনের প্রেসিডেন্ট... আরও পড়ুন

প্রেসিডেন্ট শি জিন পিং

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।