করোনা ভ্যাকসিন বানিয়ে ফেলেছে রাশিয়া

রিডার::রাশিয়া

বুধবার, ২২ জুলাই, ২০২০ ১১:০০:২৫ পূর্বাহ্ন
  •  
  •  
  •  
  •  
উদ্ভাবন পুরোপুরি প্রস্তুত

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের করোনার ভ্যাকসিন উদ্ভাবনে প্রাথমিক সফলতার পরদিনই নিজেদের ভ্যাকসিন উদ্ভাবন পুরোপুরি প্রস্তুত বলে জানিয়েছেন রাশিয়া। দেশটির উপ-প্রতিরক্ষামন্ত্রী রুশলান সালিকোভ মঙ্গলবার বিষয়টি নিশ্চিত করেছেন।

রুশ সামরিক বিশেষজ্ঞ দল এবং গ্যামেলিয়া রিসার্চ সেন্টারের যৌথ প্রচেষ্টায় করোনা প্রতিরোধে ভ্যাকসিনটি তৈরি করা হয়েছে।

আজ মঙ্গলাবার রুশ উপ-প্রতিরক্ষামন্ত্রী রুশলান সালিকোভ স্থানীয় সংবাদপত্র ‘আরগুমেন্টি আই ফ্যাক্টি’কে জানিয়েছেন, রাশিয়ায় করোনার টিকা স্বেচ্ছায় যারা শরীরে নিয়েছিলেন তাদের সকলকে পরীক্ষা করে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হওয়ার বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। তাদের সবার দেহেই এন্টিবডি তৈরি হয়েছে এবং সবাই পুরোপুরি সুস্থ আছেন।

গত ৩০ জুন রাশিয়ার বাণিজ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে বার্তাসংস্থা তাস-কে জানানো হয়েছিল, করোনা ভ্যাকসিনের অনুমোদনপত্রের জন্য দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ে সকল প্রয়োজনীয় তথ্য ও প্রমাণাদি পাঠানো হয়েছে।

গত মাসে ক্লিনিক্যাল ট্রায়াল শুরুর পর রাশিয়ার বারডেনকো সামরিক হাসপাতালে ৪৩ জন এবং শেচেনোভ মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে ৪৩ জন স্বেচ্ছাসেবকের ওপর ওই ভ্যাকসিনের প্রয়োগ করার কথা বলা হয়।

সামরিক হাসপাতালে ভ্যাকসিন প্রয়োগের সব ধাপ সম্পন্ন হয়েছে এবং তাদেরকে নিবিড় পর্যবেক্ষণে রেখে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হওয়ার প্রমাণ পাওয়া গেছে বলে গতকাল জানানো হয়েছে। এরপরই রাশিয়ার পক্ষ থেকে করোনা ভ্যাকসিনের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত জানানো হলো।

চলতি বছরেই রাশিয়া দেশে এই ভ্যাকসিনের ৩০ মিলিয়ন ডোজ এবং বিদেশে ১৭০ মিলিয়ন ডোজ ভ্যাকসিন তৈরির পরিকল্পনা নিয়েছে। এরই মধ্যে পাঁচটি দেশ এই ভ্যাকসিন তৈরিতে আগ্রহী বলে জানা গেছে।

বিশ্বব্যাপী বিপর্যয় ডেকে আনা মারাত্মক মহামারি করোনা সংক্রমণে বিশ্বে চতুর্থ স্থানে রাশিয়া। দেশটিতে এরই মধ্যে করোনায় আক্রান্ত হয়েছে ৭ লাখ ৮৩ হাজার ৩২৩ জন। মৃত্যু হয়েছে ১২ হাজার ৫৮০ জনের।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।