করোনা ছবলে সর্বোচ্চ বেকারত্বের কবলে চীন

রিডার::চীন

সোমবার, ১১ মে, ২০২০ ০১:৩৮:৩৫ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
সামাজিক অগ্রগতির পথে

গত চার দশকে সর্বোচ্চ বেকারত্বের মুখোমুখি হচ্ছেন চীনারা।করোনা ভাইরাসের মহামারীর জেরে দেশটিতে অর্থনৈতিক সংকট সামাজিক অগ্রগতির পথে বাধা হয়ে দাঁড়িয়েছে।

সেবাখাতে কর্মসংস্থান বাড়িয়ে চীনে শ্রম বাজারে স্থিতিশীলতা এসেছিল।করোনার কারণে বেকারত্বের কারণে দেশেটি শ্রমবাজারে অস্থিতিশীল হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

সাউথ চায়না মর্নিং পোস্ট বলছে, লকডাউন তুলে নেওয়া হলেও এখনো বন্ধ রয়েছে অনেক দোকান ও রেঁস্তোরা কেননা আগের মতো ক্রেতা নেই। অভিবাসী কর্মীরা কারখানা ফের চালু হওয়ার অপেক্ষায় রয়েছেন কিন্তু পণ্যের বৈশ্বিক চাহিদা কমতে শুরু করায় সেটি পিছিয়ে যাচ্ছে।

মধ্য ফেব্রুয়ারি থেকে অর্থনৈতিক কার্যক্রম শুরুর চেষ্টা করছে চীন। কিন্তু বেশ কয়েকটি খাত পুনরুদ্ধার করা কঠিন হয়ে পড়েছে। গত চল্লিশ বছরের মধ্যে প্রথমবারের মতো চীনের শ্রমবাজার বিভিন্ন দিক থেকে চাপে রয়েছে। চলতি বছরের প্রথম প্রান্তিকে দেশটির অর্থনীতি সবচেয়ে বেশি সঙ্কোচনের শিকার হয়েছে।

শ্রমবাজারে চলমান সংকটের কারণে বেইজিংয়ের সামাজিক উন্নয়ন লক্ষ্যমাত্রা, চলতি দশকে মাথাপিছু দেশজ উৎপাদন (জিডিপি) দ্বিগুণ করার পরিকল্পনা এবং দারিদ্র্য দূর করার লক্ষ্য মুখ থুবড়ে পড়েছে।

গত মাসে প্রকাশিত এক প্রতিবেদনে সাউথওয়েস্টার্ন ইউনিভার্সিটি অব ফিন্যান্স অ্যান্ড ইকোনমিক্সের দুই অর্থনীতিবিদ উয়াংজুন এবং কিন ফ্যাং বলেন — যুক্তরাষ্ট্র ও চীনের বাণিজ্যযুদ্ধের কারণে বেইজিংয়ের অর্থনীতির ওপর চাপ আরও বেড়েছে। পাশাপাশি কর্মসংস্থান পরিস্থিতির ক্রমাগত আরও অবনতি ঘটছে।

তবে চীনের বেকারত্ব পরিস্থিতির সঠিক চিত্র নিয়ে বিতর্ক সৃষ্টি হয়েছে। সরকার কোনো স্পষ্ট তথ্য দিচ্ছে না যাতে চাকরির বাজারের অবস্থা বোঝা যায়। এছাড়া, অধিকাংশ অর্থনীতিবিদ মনে করছেন, সরকারি তথ্যে বেকারত্বের সঠিক সংখ্যা কমিয়ে দেখানো হতে পারে।

চীনে ১৪ কোটি ৯০ লাখ মানুষের নিজস্ব ব্যবসা রয়েছে এবং অভিবাসী কর্মী আছেন ১৭ কোটি ৪০ লাখ, যারা নিজেদের অঞ্চল ছেড়ে শহরে আসেন কাজ করতে। বেকারত্বের হারে এই দুই ধরনের কর্মীর সঠিক তথ্য উঠে না আসার আশঙ্কা রয়েছে।

দুই বছর আগেও বেইজিং একটি পরিসংখ্যান প্রকাশ করেছিল, যেখানে শহরের সেসব কর্মীর তথ্য ছিল, যারা সরকারি তালিকায় ছিলেন এবং চাকরি হারিয়েছেন।

শহরে কাজ করেন কিন্তু স্থানীয় নন, এমন অভিবাসী কর্মীরা চাকরি হারানোর পরও এ পরিসংখ্যানে স্থান পাননি এবং সরকারের সামাজিক সুরক্ষা সহায়তাও তারা পাননি। তাছাড়া, বেকার হিসেবে বিবেচিত হওয়ার জন্য একজন কর্মীর বয়স ১৬ থেকে ৫৯ বছরের মধ্যে হতে হয়।

ফলে সরকারি পরিসংখ্যানে শ্রমবাজারের সঠিক চিত্র উঠে আসে না। ২০০৮-২০০৯ সালের বৈশ্বিক অর্থনৈতিক মন্দায় ২ কোটিরও বেশি অভিবাসী কর্মী চাকরি হারালেও বেকারত্বের হার হিসাবে তাদের অন্তর্ভুক্ত করা হয়নি।

২০১৮ সাল থেকে প্রতি মাসে বেকারত্বের হার গণনায় জরিপ করে চীনের জাতীয় পরিসংখ্যান ব্যুরো (এনবিএস)। এ পরিসংখ্যান অনুযায়ী, গত ডিসেম্বরে বেকারত্বের হার ছিল ৫ দশমিক ২ শতাংশ, যা ফেব্রুয়ারি মাসে হয় ৬ দশমিক ২ শতাংশ। কিছু অর্থনৈতিক কার্যক্রম ফের শুরু হওয়ায় মার্চে বেকারত্বের হার দাঁড়িয়েছিল ৫ দশমিক ৯ শতাংশ।

এই মুহুর্তে পড়া হচ্ছে

সিকদার গ্রুপের এমডি রন হক সিকদার ও তার ভাই দীপু হক সিকদারের ক্ষেত্রে কোনো ভ্রমণ... আরও পড়ুন

বিদেশে ভ্রমণে নিয়ম

২৫ মে মিনেসোটা অঙ্গরাজ্যের বৃহত্তম শহর মিনিয়াপলিসে পুলিশের হাতে জর্জ ফ্লয়েড নামে এক কৃষ্ণাঙ্গ নির্মমভাবে... আরও পড়ুন

কৃষ্ণাঙ্গ নির্মমভাবে

মুক্তির ৬৭ দিনের মাথায় দলের জেষ্ঠ নেতৃবৃন্দ এবং ঐক্যফ্রন্ট নেতাদের সঙ্গে মতবিনিময় করছেন বেগম খালেদা... আরও পড়ুন

ফিরোজায় স্বাস্থ্যবিধি

করোনা ভাইরাসের প্রকোপ হ্রাসে আগামী ৩০ জুন পর্যন্ত লকডাউন বাড়াতে যাচ্ছে ভারত সরকার। সেই সঙ্গে... আরও পড়ুন

শপিংমল খোলারও

করোনা ভাইরাসে প্রকোপ থেকে বাঁচতে টানা ৬৬ দিনের সাধারণ ছুটি শেষে আগামীকাল রবিবার থেকে সীমিত... আরও পড়ুন

অফিস খুললেও সর্বোচ্চ আদালত সহসাই খুলছে

২৪ ঘন্টায় করোনা আক্রান্ত ২৮জনের মৃত্যুর ঘটনা ঘটেছে।আজ শনিবার সকাল ৮টা অবদি ৬১০জনের মৃত্যু হয়েছে।... আরও পড়ুন

নতুন শন্যাক্ত হয়েছে ১

এখনো আবিষ্কার হয়নি করোনা ভাইরাস থেকে বাঁচার জন্য কোনও প্রতিষেধক। এই অবস্থায় মানুষের মনে করোনা... আরও পড়ুন

ভাইরাস থেকে বাঁচার

করোনাভাইরাসের মধ্যে উড়োজাহাজ ভাড়া করে যুক্তরাজ্যে পাড়ি দিয়ে বিএনপি আমলের পররাষ্ট্র মন্ত্রী এম মোরশেদ খান।... আরও পড়ুন

বেসামরিক বিমান চলাচল

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে বিচ্ছেদের সুর গত মাসেই শুনিয়েছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এবার সম্পর্কের... আরও পড়ুন

সম্পর্কের ইতি টানলেন

শুরু থেকে গণমাধ্যমের উপর দারুণ গোসসা ছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গণমাধ্যমও কম যায়নি।ঠিক ঠিক... আরও পড়ুন

ভুলগুলো চোখে আঙ্গুল

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

সহসাই খুলছে না সুপ্রিমকোর্ট

করোনা ভাইরাসে প্রকোপ থেকে বাঁচতে টানা ৬৬ দিনের সাধারণ ছুটি শেষে আগামীকাল রবিবার থেকে সীমিত পরিসরে অফিস খুললেও সর্বোচ্চ আদালত সহসাই খুলছে না। বরং সুপ্রিম কোর্টের আপিল ও হাইকোট দুই বিভাগেই আগামী ১৫ ভার্চুয়াল শুনানি চলবে। আজ শনিবার সুপ্রিম কোর্টের... আরও পড়ুন

ভাইরাস থেকে বাঁচার

করোনার চেয়ে ক্যান্সারে মৃত্যু হচ্ছে বেশি

এখনো আবিষ্কার হয়নি করোনা ভাইরাস থেকে বাঁচার জন্য কোনও প্রতিষেধক। এই অবস্থায় মানুষের মনে করোনা নয়, আতঙ্কই এখন বড় ভাইরাস হিসেবে ধরা দিয়েছে। করোনা ভাইরাস যতটা না বিপজ্জনক তার চেয়েও বেশি ভয়াল রূপ ধারণ করেছে এই মহামারি নিয়ে ছড়িয়ে পড়া... আরও পড়ুন

প্রজ্ঞাপন জারি করেছে

৩১মে থেকে সাধারণ ছুটি শেষ হচ্ছে

টানা ৬৬ দিনের সাধারণ ছুটি কাটিয়ে আগামী ৩১ মে থেকে ১৫ জুন নাগাদ চলাচলে সীমিত করে প্রজ্ঞাপন জারি করেছে সরকার। মহামারী করোনা ভাইরাসের প্রকোপ কমাতে বিশ্বব্যাপী লগডাউনের মধ্যে সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছিল। এই সময়ে গণপরিহন ও কলকারখানা সীমিত পরিসরে... আরও পড়ুন

এক হাজার ৫৪১জন। এ

করোনায় ২২ জনের মৃত্যু, দেড় হাজার আক্রান্ত

গত এক দিনে করোনা ভাইরাসে আক্রান্ত ২২ জনের মৃত্যু হয়েছে। শন্যাক্ত হয়েছে আরও এক হাজার ৫৪১জন। এ নিয়ে আজ বুধবার সকাল আটটা অবদি ৩৮ হাজার ২৯২ জন কভিড-১৯ রোগী শন্যাক্ত করা হলো। সারা দেশে বিভিন্ন হাসপাতালে ভর্তি রোগীদের মধ্যে গত... আরও পড়ুন