করোনায় মৃতের সংখ্যা গোপন করেছে তেহরান!

রিডার::ইরান

সোমবার, ৩ আগস্ট, ২০২০ ০১:১৮:৫৭ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
প্রেসিডেন্ট হাসান রুহানি।

গেলো মাসেও ইরানে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা আড়াই কোটি ছাড়িয়ে যাবে বলে মন্তব্য করেছিলেন প্রেসিডেন্ট হাসান রুহানি। কিন্তু মহামারীতে আক্রান্ত ইরানিদের প্রকৃত সংখ্যা দেশটির সরকার গোপন করেছে বলে দাবি করেছে বিবিসি।

আজ সোমবার অজ্ঞাত এক সূত্রের নথিপত্রের ভিত্তিতে এমন প্রতিবেদন প্রকাশ করেছে বিবিসি। যেখানে বলা হয়েছে সরকারি হিসাবে ইরানে ২০ জুলাই পর্যন্ত কভিড-১৯ রোগীর মৃতের সংখ্যা ৪২ হাজার।

একই সময়ে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় ১৪ হাজার ৪০৫ জনের মৃতের সংখ্যা প্রকাশ করে।

ওই নথিতে ২০ জুলাই পর্যন্ত দেশটিতে শনাক্ত রোগীর সংখ্যা বলা হচ্ছে চার লাখ ৫১ হাজার ২৪ জন। যা একই সময় পর্যন্ত তেহরানের প্রকাশ করা দুই লাখ ৭৮ হাজার ৮২৭ রোগী শনাক্তের তথ্যের প্রায় দ্বিগুণ।

ওই তালিকা ও নথি অনুযায়ী, ইরানে কোভিড-১৯ এ প্রথম মৃত্যু রেকর্ড করা হয় ২২ জানুয়ারি। অথচ শিয়া সংখ্যাগরিষ্ঠ দেশটি তাদের ভূখণ্ডের ভেতর প্রথম রোগী শনাক্তের কথা প্রকাশ করেছিল তার প্রায় একমাস পর।

দেশটিতে প্রাদুর্ভাব শুরুর পর থেকেই আক্রান্ত ও মৃত্যুর সরকারি হিসাব নিয়ে সন্দেহ প্রকাশ করে আসছিলেন অনেক পর্যবেক্ষক। তারা বলে আসছিলেন, ইরানের জাতীয় ও আঞ্চলিক পর্যায়ে যেসব তথ্য পাওয়া যায়, তার মধ্যে মিল না থাকার কারণেই তাদের সন্দেহ তৈরি হয়েছে।

বিস্তৃত আকারে পরীক্ষা না করতে পারায় বিশ্বের প্রায় সব দেশেই কোভিড-১৯ এ আক্রান্ত-মৃত্যুর প্রকৃত সংখ্যা সরকারি হিসাবের চেয়ে কয়েক গুণ বেশি হবে।

কিন্তু ইরান যে ‘ইচ্ছাকৃতভাবে’ তাদের মৃত্যুর সংখ্যা ‘ধামাচাপা দিয়েছে’ তা হাতে আসা নথিগুলো থেকে স্পষ্ট হয়েছে বলে বিবিসির দাবি।

নথিগুলোতে ইরানের বিভিন্ন হাসপাতালে ভর্তি হওয়া রোগীর নাম, বয়স, জেন্ডার, উপসর্গ, হাসপাতালে থাকার সময় ও রোগীর পরিস্থিতির তথ্য দেওয়া আছে।

মহামারী নিয়ে ইরান যে ‘রাজনৈতিক খেলা’ খেলছে তা বন্ধে ‘সত্যের উপর আলোকপাত’ করতেই বিবিসিকে এ নথি পাঠানো হয়েছে বলে ইমেইলে বলা হয়েছে।বিবিসি লিখেছে, যিনি ওই নথি পাঠিয়েছেন, তিনি ইরানের কোনো সরকারি প্রতিষ্ঠানের কেউ কি না, কিংবা তিনি কীভাবে এসব নথি জোগাড় করেছেন, সে বিষয়ে তারা নিশ্চিত হতে পারেনি।

নথিগুলোর তথ্য অনুযায়ী, ইরানের রাজধানী তেহরানেই ২০ জুলাই পর্যন্ত কোভিড-১৯ বা এর উপসর্গ নিয়ে ৮ হাজার ১২০ জনের মৃত্যু হয়েছে। দেশটিতে ভাইরাসের প্রাথমিক কেন্দ্র কৌমে মৃত্যু হয়েছে এক হাজার ৪১৯ জনের।

সরকারি হিসাবে রোগী ও মৃত্যুর যে অনুপাত দেখা যাচ্ছে, নথিগুলোতে থাকা অনুপাতও এর কাছাকাছি; কেবল সরকারের হিসাবের তুলনায় এর তথ্য-উপাত্তের পরিমাণ বেশি, বলছে বিবিসি।

নথিগুলোতে দেখা গেছে, প্রথম দিকে ইরানের সরকার কোভিড-১৯ এ মৃত্যুর যে হিসাব দিয়েছিল, প্রকৃত সংখ্যা তার চেয়ে অনেক বেশি ছিল। মার্চের মাঝামাঝি মৃত্যুর সংখ্যা ছিল সরকারি হিসাবের পাঁচ গুণ।

মার্চের তৃতীয় সপ্তাহ থেকে ইরান দেশজুড়ে লকডাউন দিলে শনাক্ত রোগী ও মৃত্যুর সংখ্যা কমতে শুরু করে। আর মে’র শেষ দিকে বিধিনিষেধ শিথিল হওয়ার পর ফের সংক্রমণের ঊর্ধ্বগতি দেখা যায়।

বিবিসির হাতে আসা নথি অনুযায়ী, ১৯ ফেব্রুয়ারি ইরান তাদের দেশে প্রথম রোগী শনাক্ত করার ঘোষণা দিলেও, ওই সময়ের মধ্যেই কোভিড-১৯ দেশটির অন্তত ৫২ জনের প্রাণ কেড়ে নিয়েছিল।

নিরাপত্তা ও গোয়েন্দা সংস্থাগুলোর চাপের কারণে ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয় প্রাথমিকভাবে করোনাভাইরাসের তথ্য ‘চেপে গিয়েছিল’ বলে ধারণা ইরানের অনেক চিকিৎসকের।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।