করোনায় মৃতের সংখ্যা গোপন করেছে তেহরান!

রিডার::ইরান

সোমবার, ৩ আগস্ট, ২০২০ ০১:১৮:৫৭ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
প্রেসিডেন্ট হাসান রুহানি।

গেলো মাসেও ইরানে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা আড়াই কোটি ছাড়িয়ে যাবে বলে মন্তব্য করেছিলেন প্রেসিডেন্ট হাসান রুহানি। কিন্তু মহামারীতে আক্রান্ত ইরানিদের প্রকৃত সংখ্যা দেশটির সরকার গোপন করেছে বলে দাবি করেছে বিবিসি।

আজ সোমবার অজ্ঞাত এক সূত্রের নথিপত্রের ভিত্তিতে এমন প্রতিবেদন প্রকাশ করেছে বিবিসি। যেখানে বলা হয়েছে সরকারি হিসাবে ইরানে ২০ জুলাই পর্যন্ত কভিড-১৯ রোগীর মৃতের সংখ্যা ৪২ হাজার।

একই সময়ে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় ১৪ হাজার ৪০৫ জনের মৃতের সংখ্যা প্রকাশ করে।

ওই নথিতে ২০ জুলাই পর্যন্ত দেশটিতে শনাক্ত রোগীর সংখ্যা বলা হচ্ছে চার লাখ ৫১ হাজার ২৪ জন। যা একই সময় পর্যন্ত তেহরানের প্রকাশ করা দুই লাখ ৭৮ হাজার ৮২৭ রোগী শনাক্তের তথ্যের প্রায় দ্বিগুণ।

ওই তালিকা ও নথি অনুযায়ী, ইরানে কোভিড-১৯ এ প্রথম মৃত্যু রেকর্ড করা হয় ২২ জানুয়ারি। অথচ শিয়া সংখ্যাগরিষ্ঠ দেশটি তাদের ভূখণ্ডের ভেতর প্রথম রোগী শনাক্তের কথা প্রকাশ করেছিল তার প্রায় একমাস পর।

দেশটিতে প্রাদুর্ভাব শুরুর পর থেকেই আক্রান্ত ও মৃত্যুর সরকারি হিসাব নিয়ে সন্দেহ প্রকাশ করে আসছিলেন অনেক পর্যবেক্ষক। তারা বলে আসছিলেন, ইরানের জাতীয় ও আঞ্চলিক পর্যায়ে যেসব তথ্য পাওয়া যায়, তার মধ্যে মিল না থাকার কারণেই তাদের সন্দেহ তৈরি হয়েছে।

বিস্তৃত আকারে পরীক্ষা না করতে পারায় বিশ্বের প্রায় সব দেশেই কোভিড-১৯ এ আক্রান্ত-মৃত্যুর প্রকৃত সংখ্যা সরকারি হিসাবের চেয়ে কয়েক গুণ বেশি হবে।

কিন্তু ইরান যে ‘ইচ্ছাকৃতভাবে’ তাদের মৃত্যুর সংখ্যা ‘ধামাচাপা দিয়েছে’ তা হাতে আসা নথিগুলো থেকে স্পষ্ট হয়েছে বলে বিবিসির দাবি।

নথিগুলোতে ইরানের বিভিন্ন হাসপাতালে ভর্তি হওয়া রোগীর নাম, বয়স, জেন্ডার, উপসর্গ, হাসপাতালে থাকার সময় ও রোগীর পরিস্থিতির তথ্য দেওয়া আছে।

মহামারী নিয়ে ইরান যে ‘রাজনৈতিক খেলা’ খেলছে তা বন্ধে ‘সত্যের উপর আলোকপাত’ করতেই বিবিসিকে এ নথি পাঠানো হয়েছে বলে ইমেইলে বলা হয়েছে।বিবিসি লিখেছে, যিনি ওই নথি পাঠিয়েছেন, তিনি ইরানের কোনো সরকারি প্রতিষ্ঠানের কেউ কি না, কিংবা তিনি কীভাবে এসব নথি জোগাড় করেছেন, সে বিষয়ে তারা নিশ্চিত হতে পারেনি।

নথিগুলোর তথ্য অনুযায়ী, ইরানের রাজধানী তেহরানেই ২০ জুলাই পর্যন্ত কোভিড-১৯ বা এর উপসর্গ নিয়ে ৮ হাজার ১২০ জনের মৃত্যু হয়েছে। দেশটিতে ভাইরাসের প্রাথমিক কেন্দ্র কৌমে মৃত্যু হয়েছে এক হাজার ৪১৯ জনের।

সরকারি হিসাবে রোগী ও মৃত্যুর যে অনুপাত দেখা যাচ্ছে, নথিগুলোতে থাকা অনুপাতও এর কাছাকাছি; কেবল সরকারের হিসাবের তুলনায় এর তথ্য-উপাত্তের পরিমাণ বেশি, বলছে বিবিসি।

নথিগুলোতে দেখা গেছে, প্রথম দিকে ইরানের সরকার কোভিড-১৯ এ মৃত্যুর যে হিসাব দিয়েছিল, প্রকৃত সংখ্যা তার চেয়ে অনেক বেশি ছিল। মার্চের মাঝামাঝি মৃত্যুর সংখ্যা ছিল সরকারি হিসাবের পাঁচ গুণ।

মার্চের তৃতীয় সপ্তাহ থেকে ইরান দেশজুড়ে লকডাউন দিলে শনাক্ত রোগী ও মৃত্যুর সংখ্যা কমতে শুরু করে। আর মে’র শেষ দিকে বিধিনিষেধ শিথিল হওয়ার পর ফের সংক্রমণের ঊর্ধ্বগতি দেখা যায়।

বিবিসির হাতে আসা নথি অনুযায়ী, ১৯ ফেব্রুয়ারি ইরান তাদের দেশে প্রথম রোগী শনাক্ত করার ঘোষণা দিলেও, ওই সময়ের মধ্যেই কোভিড-১৯ দেশটির অন্তত ৫২ জনের প্রাণ কেড়ে নিয়েছিল।

নিরাপত্তা ও গোয়েন্দা সংস্থাগুলোর চাপের কারণে ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয় প্রাথমিকভাবে করোনাভাইরাসের তথ্য ‘চেপে গিয়েছিল’ বলে ধারণা ইরানের অনেক চিকিৎসকের।

এই মুহুর্তে পড়া হচ্ছে

আজ শুক্রবার রাজধানীর কয়েকটি এলাকায় তিন ঘন্টার জন্য গ্যাস সরবরাহ বন্ধ থাকবে। জরুরি রক্ষণাবেক্ষণের জন্য... আরও পড়ুন

জরুরি রক্ষণাবেক্ষণের

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু নিয়ে উদ্ভট একটি খবর পাওয়া গেছে।তিনি নাকি যখনই যুক্তরাষ্ট্রে সফরে করেন,... আরও পড়ুন

  স্যুটকেস ভর্তি ময়লা

বিশ্বের নামকরা টেক জায়েন্টদের সঙ্গে সম্পর্কটা দারুণ মাইক্রোসফট সহ-প্রতিষ্ঠাতা বিল গেটসের।অ্যাপলের স্টিভ জবস থেকে টেসলা... আরও পড়ুন

আর্ন্তজাতিক সমালোচনা ও চাপের মুখেই চীনে উইঘুর মুসলিমদের নিপীড়নে শিনজিয়াংয়ে বন্দীশিবিরের খোঁজ পাওয়া গেছে। উইঘুরদের... আরও পড়ুন

শিনজিয়াংয়ে বন্দীশিবিরের খোঁজ

এখন থেকে বাণিজ্যিক ব্যাংকগুলো গ্রাহকদের কাছ থেকে ক্রেডিট কার্ড বাবদ কুড়ি শতাংশের বেশি সুদ আদায়... আরও পড়ুন

ক্রেডিট কার্ড বাবদ কুড়ি শতাংশের

সৌদি আরবের বর্তমান বাদশাহ সালমান বিন আবদুলাজিজ আল সৌদের রাজ সিংহাসনে পদাসীন হওয়ার আগে যাঁরা... আরও পড়ুন

রাজ সিংহাসনে পদাসীন

মার্কিন টাইম সাময়িকীতে বছরের সেরা প্রভাবশালীর তালিকায় স্থান করে নিয়েছেন আর্টিকেল-ফিফটিন খ্যাত অভিনেতা আয়ুষ্মান খুরানা।... আরও পড়ুন

টাইম সাময়িকীতে

যোগ্য নেতৃত্ব মৃত্যুর আগেই নাকি ঠিক করে গেছেন হেফাজতে ইসলাম বাংলাদেশের প্রয়াত আমির আল্লামা আহমদ... আরও পড়ুন

যোগ্য নেতৃত্ব বেঁচে থাকতেই

ঢাকায় ইংলিশ মিডিয়াম স্কুলের ‘ও’ এবং ‘এ’ লেভেলের পরীক্ষা নেবে বলে ঘোষণা দিয়েছে ব্রিটিশ কাউন্সিল।... আরও পড়ুন

‘ও’ এবং ‘এ’ লেভেলের

উত্তরাধিকার সূত্রে তিনি পতৌদির নবাব কন্যা।বাবা বি-টাউনের অভিনেতা সাইফ আলি খান, মা অভিনেত্রী অমৃত সিং।... আরও পড়ুন

পতৌদির নবাব কন্যা

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।