করোনায় তুরস্কে ইরান-আফগানিস্তানে ফ্লাইট বন্ধ

রিডার::তুরস্ক

সোমবার, ২০ জুলাই, ২০২০ ১০:০০:৪৮ পূর্বাহ্ন
  •  
  •  
  •  
  •  
সাময়িকভাবে বন্ধ করে

মহামারী করোনা ভাইরাসের সংক্রমণ রুখতে আফগানিস্তান ও ইরানে সব ধরণের ফ্লাইট সাময়িকভাবে বন্ধ করে দিয়েছে তুরস্ক। গতকাল রবিবার এমন তথ্য দিয়েছে তুরস্কের পরিবহন মন্ত্রণালয়।

তুরস্কে লকডাউন শিথিল হওয়ার পর ১১ জুন থেকে ধীরে ধীরে নতুন করে আন্তর্জাতিক ফ্লাইট চালু করেছিল তুর্কি এয়ারলাইন্স।

মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে ইরান করোনাভাইরাসে সবচেয়ে বিপর্যস্ত হয়েছে। এপ্রিলের মধ্যভাগ থেকে ইরানে বিধিনিষেধ শিথিল হতে শুরু করার পর থেকে সেখানে এখন আবার সংক্রমণ লাফিয়ে বাড়তে শুরু করেছে।

ইরানের সিভিল এভিয়েশন অরগানাইজেশনের মুখপাত্র রেজা জাফরজাদেহও এদিন জানান, তার দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে তুরস্ক পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত দেশটিতে সব ফ্লাইট স্থগিত করেছে। গত শনিবার থেকেই তা কার্যকর হয়েছে।

মহামারীর প্রাদুর্ভাবের পর ইরান এবং তুরস্কের মধ্যে সীমান্তও বন্ধ হয়ে গিয়েছিল। তবে বাণিজ্যর জন্য দু’দেশের সীমান্ত আবার খুলে দেওয়া হয়। জুনের মাঝামাঝি সময়ে দুই দেশের সীমান্ত খুলে দেওয়া নিয়ে বৈঠক করেন দু’দেশের দুই পররাষ্ট্রমন্ত্রী।

সম্প্রতি ইরানে ফের ভাইরাস সংক্রমণ বাড়ার মুখে দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি রোগীর সংখ্যা আড়াই কোটি হতে পারে বলে শনিবারই আশঙ্কা প্রকাশ করেছেন। আগামীতে আরও সাড়ে তিন কোটি ইরানি আক্রান্ত হতে পারে বলে আশঙ্কা রয়েছে তাঁর। এতে অনেকেরই চোখ কপালে উঠেছে।

এই ভয়াবহ সময় যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক নিষেধাজ্ঞার মাঝে চরম দুর্ভোগের পার করছে মধ্যপ্রাচ্যে দেশটি। ইরানের স্বাস্থ্য কর্মকর্তারা এ উদ্বেগ দূর করা চেষ্টা নিলেও স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসাবে দেশটিতে দৈনিক সংক্রমণের পরিসংখ্যান উর্ধ্বমুখীই দেখা যাচ্ছে।

অন্যদিকে যুদ্ধ বিধ্বস্ত আফগানিস্তানের সরকারি হিসাবে গতকাল করোনাভাইরাস শনাক্ত আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩৫,২২৯ জনে এবং মারা গেছে ১,১৪৭ জন।

আফগান রেড ক্রিসেন্ট সোসাইটি গত সপ্তাহে বলেছে, দেশটি স্বাস্থ্য ব্যবস্থা, সামাজিক এবং অর্থনৈতিক বিপর্যয়ের দ্বারপ্রান্তে আছে।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।