করোনায় গণপরিবহনে অতিরিক্ত ভাড়ার সঙ্গে চলছে অতিরিক্ত যাত্রী বহন

রিডার::ইলা দাস

রবিবার, ১৬ আগস্ট, ২০২০ ০৪:০৪:৪৫ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
হিসাবে প্রতি দুইটি আসনে

করোনাকালে শারীরিক দূরত্ব বজায় রাখতে সীমিত যাত্রী নিয়ে চলাচলের অনুমতি পেয়েছিল গণপরিবহনগুলো।সেই হিসাবে প্রতি দুইটি আসনে একজন যাত্রী বসার শর্তে গণপরিবহনগুলোর ভাড়া ৬০শতাংশ বাড়িয়ে দেওয়া হয়।

কিন্তু সেই বাড়তি ভাড়া বহাল রইলেও শারীরিক দূরত্ব বজায় রাখার ‘বালাই’ রাখছেন না গণপরিবজনগুলো।

ঢাকার বিভিন্ন রুটে চলাচলরত গণপরিবহনে এমন চিত্রই চোখে পড়ছে। সাপ্তাহিক ছুটি শেষে আজ রবিবার প্রথম কর্মদিবসের সকালে অফিসগামী যাত্রীদের বেশ চাপ ছিল গণপরিবহনে। এই সুযোগে বাসের প্রতিটি আসন তো বটেই এমনকি দাঁড়িয়ে এবং বাদুড় ঝোলা করেও যাত্রী পরিবহন করা হয়।

নির্দেশনা মোতাবেক ভাড়া ৬০ শতাংশ পর্যন্ত বৃদ্ধি করা হলেও কোনো কোনো বাসে অবশ্য যাত্রীদের ভাড়া দিতে হচ্ছে প্রায় দ্বিগুণ।

লাব্বাইক পরিবহনে সাইনবোর্ড থেকে গুলিস্তান পর্যন্ত আগের সিটিং গেটলক ভাড়া ছিল ৫০ টাকা। ৬০ শতাংশ অতিরিক্ত ভাড়াসহ এই রুটের ভাড়া আসে ৮০ টাকা।

তবে যাত্রীদের অভিযোগ ভাড়া নেওয়া হয় ৯০ টাকা পর্যন্ত। আর মেয়র হানিফ ফ্লাইওভারের উপর দিয়ে বাসটি আসায় জনপ্রতি আরও ৫টা অতিরিক্ত নেওয়া হয়।

বাংলা রিডারকে রাজিব হাসান সরফরাজ নামে একটি যাত্রী জানায়, সপ্তাহের প্রতিটা দিন এভাবে ঠেলাঠেলি করে, গাদাগাদি করে বাসা থেকে অফিসে যাওয়া আসা করছি। ঝগড়া, প্রতিবাদ প্রতিদিন কারো ভালো লাগে না। এটা ধৈর্যের বাইরে। দাবি একটাই, ৬০ শতাংশ ভাড়া রহিত করে স্বাভাবিক নিয়মে যান চলাচলের নির্দেশনা জারি করা হোক।

আমরা করোনার ঝুঁকিতে নয়, বরং অর্থনৈতিক চরম ঝুঁকিতে পরে গেছি। এভাবে অতিরিক্ত ৬০ শতাংশ ভাড়া আর দেওয়ার মত কোনো কারণ অবশিষ্ট নেই।

বাসটির হেলপার অবশ্য দুষছেন যাত্রীদেরই। রাসেল নামে এক হেলপার বলেন, আজকে তো রোববার। আমার দোষ নাই। যাত্রীরা গেট ঠেইলা উইঠা পড়ে। আর ভাড়া তো এখন রেট করা। ওয়ে বিলে সাইন থাকে। কম নিলে আমার হাজিরা থেকে কাটবো।

প্রায় একই অবস্থা রাজধানীর অন্যান্য রুটের বাসগুলোতেও। মিরপুর ১২ নম্বর বাসস্ট্যান্ড থেকে আজিমপুরের উদ্দেশে যাত্রা করে ৩৬ নম্বর বা বিকল্প পরিবহন। এই রুটে যে স্টপেজ থেকে উঠে যে স্টপেজেই নামা হোক না কেন আগের ভাড়া ছিল ২৬ টাকা। এখন সেই ভাড়া ৪০ টাকা।

বাসে থাকা এক যাত্রী নিমাই মিত্র বলেন, এই বাসে শ্যাওড়াপাড়ায় ওয়েবিল কাটে। এই বিল কাটার পর যেখানেই নামেন না কেন ভাড়া ৪০ টাকা দিতে হবে। আমি কাজীপাড়া থেকে উঠে ধানমন্ডি ২৭ এ নামি। আমাকেও ৪০ টাকা দিতে হচ্ছে। এই বাসে প্রতি দুই সিটে একজন করেই বসানো হয়েছে তবে দাঁড়িয়ে যাত্রী নেওয়া হয়েছে। তাহলে আর লাভ হল কি?

শ্যাওড়াপাড়ায় ওয়েবিল স্বাক্ষরের দায়িত্বে থাকা সুপারভাইজার কামাল উদ্দিন বলেন, আমরা যখন সাইন করি তখন কোনো যাত্রী দাঁড়ানো থাকে না। পরে হয়তো হেলপার দুই একজনকে উঠায়। দুই একজন উঠিয়ে একটু কিছু ইনকাম হয় তাদের।

মিরপুর ১২ নম্বর থেকে সদরঘাটগামী বিহঙ্গ পরিবহনের চিত্রও একই। এই রুটে আগে সদরঘাট পর্যন্ত ভাড়া ছিল ২৮ টাকা। এখন সেটা ৫০ টাকা। কিন্তু যাত্রী উঠানো হয় প্রতিটি আসনেই। গণপরিবহনে প্রতিদিন এভাবেই জিম্মি হয়ে চলাচল করতে হচ্ছে সাধারণ যাত্রীদের।

এই মুহুর্তে পড়া হচ্ছে

মাদক ব্যবহারের অভিযোগে বি-টাউন অভিনেত্রী দীপিকা পাড়ুকোনকে ডেকে পাঠাতে পারে ভারতের নার্কোটিক্স কন্ট্রোল ব্যুরো (এনসিবি)।... আরও পড়ুন

দীপিকা পাড়ুকোনকে

মার্কিন যুক্তরাষ্ট্রে আসন্ন সাধারণ নির্বাচন নিয়ে রিপাবলিকান ও ডেমোক্রেটদের মধ্যে প্রচারনা চলছে। একে অপরকে যুক্তি... আরও পড়ুন

মার্কিন যুক্তরাষ্ট্রে আসন্ন সাধারণ নির্বাচন নিয়ে

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিপি নুরুল হক নূরসহ কয়েকজনের বিরুদ্ধে ধর্ষণ মামলা করেছেন বিশ্ববিদ্যালয়েরই এক ছাত্রী।... আরও পড়ুন

সাবেক ভিপি নুরুল হক

যুক্তরাষ্ট্র যে নিজের খেয়াল খুশি মতো অন্য দেশগুলোর উপর নিজেদের আকাঙ্খা চাপিয়ে দেওয়ার নামে ‘নিষেধাজ্ঞা’... আরও পড়ুন

‘নিষেধাজ্ঞা’ নিয়ম জারি

লেবাননের রাজধানী বৈরুতে জোড়া বিস্ফোরণে জন্য প্রথম থেকে ফ্রান্সের দিকে আঙ্গুল তুলছিল যুক্তরাষ্ট্র। বলা হচ্ছিল,... আরও পড়ুন

ফ্রান্সের দিকে আঙ্গুল

নাটকের নাম ‘বাবু খাইছো?’ আর এক নাটকে ইউটিউব দেশের ট্রেন্ডিং লিস্টে সেরার জায়গা করে নিয়েছে।... আরও পড়ুন

‘বাবু খাইছো’

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপন নীতিতে সৌদি বাদশাহ সালমান বিন আবদুলাহ আজিজ আল সৌদ এবং তাঁর... আরও পড়ুন

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপন নীতিতে সৌদি

চীনাদের গুপ্তচরবৃত্তিতে জড়িত থাকার অভিযোগে ভারতের রাজধানী দিল্লীর এক স্থানীয় সাংবাদিককে গ্রেপ্তার করেছে পুলিশ। গত... আরও পড়ুন

চীনাদের গুপ্তচরবৃত্তিতে জড়িত থাকার অভিযোগে

ভারতের মুম্বাই শহরে ভিবান্ডি এলাকায় তিনতলা ভবন ধসে পড়ে অন্তত শিশুসহ দশজন নিহত হয়েছেন। ভবনটিতে... আরও পড়ুন

ভিবান্ডি এলাকায় তিনতলা

স্ত্রীর গর্ভে ছেলে না মেয়ে সন্তান তা নিশ্চিত হতে সাত মাসের অন্ত্বঃসত্তা স্ত্রীর পেট কেটে... আরও পড়ুন

স্ত্রীর গর্ভে ছেলে না মেয়ে সন্তান

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।