করোনায় অর্ধেক বেতন নেবেন নেইমার-এমবাপ্পেরা

রিডার::ফ্রান্স

শনিবার, ১১ এপ্রিল, ২০২০ ০১:১২:২১ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
কোনো সিদ্ধান্ত জানায়নি

নভেল করোনা ভাইরাসের সংক্রমণ মোকাবেলয় খেলা বন্ধ হয়ে গেছে সেই কবে। আর্থিক ক্ষতি হলেও এতদিন বেতন কাটা নিয়ে কোনো সিদ্ধান্ত জানায়নি ফরাসি ক্লাব পিএসজি। কিন্তু পরিস্থিতি বিবেচনা করে নিজেরা বেতনের ৫০ শতাংশ কম নিতে রাজি হয়েছেন খেলোয়াররা।

মহামারি কারণে ইউরোপের শীর্ষ সব ফুটবল লিগের খেলা স্থগিত রাখা হয়েছে। ফলে ক্লাবগুলোর আয়ে বেশ বড় প্রভাব পড়েছে। ক্লাবগুলোর এই দুর্দিনে এগিয়ে আসছেন খেলোয়াড়রা। কোনো কোনো ক্লাব আবার খেলোয়াড়দের বেতন কেটে রাখছে।

বার্সেলোনার খেলোয়াড়রা ৭০ শতাংশ বেতন কম নেওয়ার সিদ্ধান্ত জানিয়েছেন। অন্য বড় ক্লাবগুলোর খেলোয়াড়রাও বেতন কাটার ব্যাপারে সম্মত হয়েছেন।

পিএসজির দুর্দিনে কীভাবে এগিয়ে আসা যায় তা নিয়ে আলোচনায় বসেছিল লিগ দে ফুটবল প্রফেশনেল (এলএফপি) এবং ন্যাশনাল ইউনিয়ন অব প্রফেশনাল ফুটবলারস (ইউএনএফপি)।

দুই সংগঠনের আলোচনার পর ঐক্যমত্যের ভিত্তিতে বেতন কম রাখার সিদ্ধান্ত জানান পিএসজি তারকারা।

এলএফপি ও ইউএনএফপি’র সিদ্ধান্তটি খুব শিগগিরই আলোর মুখ দেখবে। দুই সংগঠনের চুক্তি অনুযায়ী, বেতন কাটার ব্যাপারে কোনো খেলোয়াড়কে বাধ্য করা যাবে না। তবে বেতন যদি কাটতেই সেক্ষেত্রে সিদ্ধান্ত অনুযায়ী যে সীমারেখা টেনে দেওয়া হয়েছে এর চেয়ে বেশি হতে পারবে না।

‘লে প্যারিসিয়ান’র রিপোর্ট অনুযায়ী, সবার সম্মতি অনুযায়ী যে সীমারেখা টেনে দেওয়া হয়েছে অর্থাৎ ৫০ শতাংশ বেতন কেটে রাখার ব্যাপারে রাজি পিএসজি তারকারা। মূলত প্যারিসের ক্লাবটি আর্থিকভাবে ফ্রান্সের সবচেয়ে ধনী ক্লাব। ফলে বাকিদের জন্য একটা উদাহরণ তৈরি করতে চায় তারা।

তবে ৫০ শতাংশ বেতন কাটার সিদ্ধান্তটি প্রযোজ্য হবে সেসব খেলোয়াড়ের ক্ষেত্রে যারা প্রতি মাসে কমপক্ষে ১ লাখ ইউরো আয় করেন। লিগ ওয়ানে খেলেন এমন সর্বোচ্চ ৫০ জন খেলোয়াড় পাওয়া যাবে যারা এই বিশাল অঙ্কের অর্থ আয় করেন, যার অধিকাংশ আবার পিএসজি’তে খেলেন।

যেসব খেলোয়াড় প্রতি মাসে ৫০ হাজার থেকে ১ লাখ ইউরো পর্যন্ত আয় করেন তাদের ক্ষেত্রে ৪০ শতাংশ বেতন কেটে রাখার কথা বলতে পারবেন। আর যারা ২০ হাজার থেকে ৫০ হাজার ইউরো পর্যন্ত আয় করেন তাদের ক্ষেত্রে সীমারেখা হলো ৩০ শতাংশ।

১০ হাজার থেকে ২০ হাজার ইউরো আয় করা ফুটবলারদের জন্য ২০ শতাংশ বেতন কাটার সুযোগ থাকছে। যারা এর চেয়েও কম আয় করেন তাদের বেতন কাটা যাবে না।

তবে চুক্তি অনুযায়ী, এখন বেতন কেটে রাখলেও ফুটবল আবার আগের অবস্থায় ফিরলে এই ক্ষতি পুষিয়ে দিতে হবে ক্লাবগুলোকে।

ফরাসি সংবাদমাধ্যমগুলোর রিপোর্ট অনুযায়ী, কোভিড-১৯ মহামারির প্রভাবে পিএসজি’র আর্থিক ক্ষতি হবে প্রায় ৩০০ মিলিয়ন ইউরো।

এই মুহুর্তে পড়া হচ্ছে

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

ছি! কীভাবে এই দৃশ্যটি আমি দেখি! ফোনে ফোনে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়া সেই নির্মম... আরও পড়ুন

ফোনে ফোনে সামাজিক

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ভাইস-প্রেসিডেন্ট বিতর্কের সময় কোথা থেকে এক বেরসিক মাছি উড়ে এসে জুড়ে বসলো,... আরও পড়ুন

হাওরের রুপ উপভোগ করতে কিশোরগঞ্জ জেলার ইটনা-মিঠামইন-অষ্টগ্রাম সড়ক দেখতে যেতে আগ্রহ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ... আরও পড়ুন

ইটনা-মিঠামইন-অষ্টগ্রাম সড়ক

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।