করোনায় অর্ধেক বেতন নেবেন নেইমার-এমবাপ্পেরা

রিডার::ফ্রান্স

শনিবার, ১১ এপ্রিল, ২০২০ ০১:১২:২১ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
কোনো সিদ্ধান্ত জানায়নি

নভেল করোনা ভাইরাসের সংক্রমণ মোকাবেলয় খেলা বন্ধ হয়ে গেছে সেই কবে। আর্থিক ক্ষতি হলেও এতদিন বেতন কাটা নিয়ে কোনো সিদ্ধান্ত জানায়নি ফরাসি ক্লাব পিএসজি। কিন্তু পরিস্থিতি বিবেচনা করে নিজেরা বেতনের ৫০ শতাংশ কম নিতে রাজি হয়েছেন খেলোয়াররা।

মহামারি কারণে ইউরোপের শীর্ষ সব ফুটবল লিগের খেলা স্থগিত রাখা হয়েছে। ফলে ক্লাবগুলোর আয়ে বেশ বড় প্রভাব পড়েছে। ক্লাবগুলোর এই দুর্দিনে এগিয়ে আসছেন খেলোয়াড়রা। কোনো কোনো ক্লাব আবার খেলোয়াড়দের বেতন কেটে রাখছে।

বার্সেলোনার খেলোয়াড়রা ৭০ শতাংশ বেতন কম নেওয়ার সিদ্ধান্ত জানিয়েছেন। অন্য বড় ক্লাবগুলোর খেলোয়াড়রাও বেতন কাটার ব্যাপারে সম্মত হয়েছেন।

পিএসজির দুর্দিনে কীভাবে এগিয়ে আসা যায় তা নিয়ে আলোচনায় বসেছিল লিগ দে ফুটবল প্রফেশনেল (এলএফপি) এবং ন্যাশনাল ইউনিয়ন অব প্রফেশনাল ফুটবলারস (ইউএনএফপি)।

দুই সংগঠনের আলোচনার পর ঐক্যমত্যের ভিত্তিতে বেতন কম রাখার সিদ্ধান্ত জানান পিএসজি তারকারা।

এলএফপি ও ইউএনএফপি’র সিদ্ধান্তটি খুব শিগগিরই আলোর মুখ দেখবে। দুই সংগঠনের চুক্তি অনুযায়ী, বেতন কাটার ব্যাপারে কোনো খেলোয়াড়কে বাধ্য করা যাবে না। তবে বেতন যদি কাটতেই সেক্ষেত্রে সিদ্ধান্ত অনুযায়ী যে সীমারেখা টেনে দেওয়া হয়েছে এর চেয়ে বেশি হতে পারবে না।

‘লে প্যারিসিয়ান’র রিপোর্ট অনুযায়ী, সবার সম্মতি অনুযায়ী যে সীমারেখা টেনে দেওয়া হয়েছে অর্থাৎ ৫০ শতাংশ বেতন কেটে রাখার ব্যাপারে রাজি পিএসজি তারকারা। মূলত প্যারিসের ক্লাবটি আর্থিকভাবে ফ্রান্সের সবচেয়ে ধনী ক্লাব। ফলে বাকিদের জন্য একটা উদাহরণ তৈরি করতে চায় তারা।

তবে ৫০ শতাংশ বেতন কাটার সিদ্ধান্তটি প্রযোজ্য হবে সেসব খেলোয়াড়ের ক্ষেত্রে যারা প্রতি মাসে কমপক্ষে ১ লাখ ইউরো আয় করেন। লিগ ওয়ানে খেলেন এমন সর্বোচ্চ ৫০ জন খেলোয়াড় পাওয়া যাবে যারা এই বিশাল অঙ্কের অর্থ আয় করেন, যার অধিকাংশ আবার পিএসজি’তে খেলেন।

যেসব খেলোয়াড় প্রতি মাসে ৫০ হাজার থেকে ১ লাখ ইউরো পর্যন্ত আয় করেন তাদের ক্ষেত্রে ৪০ শতাংশ বেতন কেটে রাখার কথা বলতে পারবেন। আর যারা ২০ হাজার থেকে ৫০ হাজার ইউরো পর্যন্ত আয় করেন তাদের ক্ষেত্রে সীমারেখা হলো ৩০ শতাংশ।

১০ হাজার থেকে ২০ হাজার ইউরো আয় করা ফুটবলারদের জন্য ২০ শতাংশ বেতন কাটার সুযোগ থাকছে। যারা এর চেয়েও কম আয় করেন তাদের বেতন কাটা যাবে না।

তবে চুক্তি অনুযায়ী, এখন বেতন কেটে রাখলেও ফুটবল আবার আগের অবস্থায় ফিরলে এই ক্ষতি পুষিয়ে দিতে হবে ক্লাবগুলোকে।

ফরাসি সংবাদমাধ্যমগুলোর রিপোর্ট অনুযায়ী, কোভিড-১৯ মহামারির প্রভাবে পিএসজি’র আর্থিক ক্ষতি হবে প্রায় ৩০০ মিলিয়ন ইউরো।

এই মুহুর্তে পড়া হচ্ছে

সরকার দেশে লক ডাউন ঘোষণা না করে সাধারণ ছুটি দিয়ে বড় রকমের ভুল করেছে বলে... আরও পড়ুন

রাজধানী গুলশানের ইউনাইটেড হাসপাতালে অগ্নিকান্ডের ঘটনায় অন্তত পাঁচজন কভিড-১৯ রোগীর মৃত্যু হয়েছে। আজ বুধবার রাতে... আরও পড়ুন

হাসপাতালটির নিচের

ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে নিয়ে আপত্তিকর মন্তব্য করায় বাংলাদেশের সঙ্গীতশিল্পী মাঈনুল আহসান নোবেলের বিরুদ্ধে মামলা... আরও পড়ুন

বিরুদ্ধে মামলা ঠুকেছেন

করোনা ভাইরাসের প্রকোপ কমাতে ঘরে থাকার মেয়াদ আর বাড়ছে না। তবে আগামী ৩১ মে থেকে... আরও পড়ুন

পর্যন্ত স্বাস্থ্য মেনে সীমিত

কথায় আছে, প্রেমের মরা জলে ডুবে না। একবার ফের সেই সত্য প্রমাণ করলেন যুক্তরাজ্যের চিকিৎসক... আরও পড়ুন

জলে ডুবে

গত এক দিনে করোনা ভাইরাসে আক্রান্ত ২২ জনের মৃত্যু হয়েছে। শন্যাক্ত হয়েছে আরও এক হাজার... আরও পড়ুন

এক হাজার ৫৪১জন। এ

যুক্তরাষ্ট্রের যুদ্ধ নীতির বিরুদ্ধে আন্তর্জাতিকভাবে  রুখে দাঁড়ানোর এখনই সময়। যুদ্ধে হতাহত মার্কিন সেনাদের স্মরণ করার... আরও পড়ুন

ইরানের পররাষ্ট্র

দেশের সব ধরণের সরকারি ও বেসরকারি হাসপাতাল, ক্লিনিকে করোনা ভাইরাসে আক্রান্ত সব ধরণের রোগীকে পৃথক... আরও পড়ুন

পৃথক ইউনিটে চিকিৎসা

একবার ফের যুক্তরাষ্ট্র মনে করিয়ে দিলো গণতন্ত্র দেশটিতে এখনও মিলিয়ে যায়নি। প্রথমবারের মতো দেশটির প্রেসিডেন্ট... আরও পড়ুন

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পে

  ভারতীয় সীমান্তে উত্তেজনায় সর্বোচ্চ খারাপ পরিস্থিতি মোকাবিলার জন্য সামরিক বাহিনীকে নির্দেশ দিয়েছেন চীনের প্রেসিডেন্ট... আরও পড়ুন

প্রেসিডেন্ট শি জিন পিং

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।