কমিশন সভায় ক্ষুব্ধ চার কমিশনার

রিডার::ঢাকা

বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর, ২০১৯ ১২:০৪:৪৫ পূর্বাহ্ন
  •  
  •  
  •  
  •  
উপস্থাপন করেছেন

নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ের উপর কর্তৃত্ব ও সাম্প্রতিক ৩৩৯টি পদের নিয়োগ নিয়ে আনুষ্ঠানিক বৈঠকে ক্ষুব্ধ হয়ে কড়া বক্তব্য উপস্থাপন করেছেন চারজন নির্বাচন কমিশনার। কমিশন সচিবালয় নির্বাচন কমিশনারদের অপমান ও চ্যালেঞ্জ করেছে-এমন গুরুতর অভিযোগও তুলেছেন তারা।

এসব বিহিত না হলে দায়িত্ব ছেড়ে দেয়ারও ঈঙ্গিত দেন কেউ কেউ। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার সভাপতিত্বে অনুষ্ঠিত কমিশন সভায় সচিবালয়ের বিরুদ্ধে লিখিত বক্তব্য উপস্থাপন করেন কমিশনাররা।

ক্ষুব্ধ বক্তব্যের এক পর্যায়ে আলাদাভাবে নির্বাচন কমিশনারদের সঙ্গে এ বিষয়ে সিইসি বৈঠক করবেন বলে আশস্ব করলে শান্ত হন তারা। বৈঠকে অংশ নেয়া একাধিক সূত্র বাংলা রিডারকে এতথ্য জানিয়েছে।

কমিশন সভার সূত্র জানায়, বিকাল ৩টায় সিইসির সভাপতিত্বে কমিশন সভা শুরু হয়ে চলে সোয়া ৫টা পর্যন্ত। দুই ঘন্টার বেশি চলা এ বৈঠকের এক ঘন্টার বেশি সময় ধরে বক্তব্য দেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, মো. রফিকুল ইসলাম, কবিতা খানম ও ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী।

অনেকটা অভিন্ন সুরে বক্তব্য রাখেন চার কমিশনার। তাদের বক্তব্য ছিল লিখিত। তাঁদের অপমান করা হয়েছে বলেও অভিযোগ করেন। সভায় একজন কমিশনার বলেন, ইসি সচিবালয়ের বর্তমান স্বেচ্ছাচারিতা ও মিথ্যাচারের বিহিত না হলে নির্বাচন কমিশনার হিসেবে সুষ্ঠুভাবে দায়িত্ব পালন করা প্রায় অসম্ভব।

আরেকজন কমিশনার বলেন, চার কমিশনারের চিঠির পরিপ্রেক্ষিতে সিইসি ইসির একজন কর্মকর্তার সাক্ষরে চিঠি দিয়ে যে জবাব দিয়েছেন, তার ভাষা আপত্তিকর।

একজন কমিশনার বলেন, সিইসি অন্য কমিশনারদের সঙ্গে সুসম্পর্ক রেখে আইন অনুযায়ী কমিশনকে এগিয়ে নেবেন এটাই তারা প্রত্যাশা করেন।

সভায় একজন কমিশনার তার বক্তব্যে বলেন, নিয়োগ নিয়ে আমার এক ইউওনোটের (আনঅফিসিয়াল নোট) উত্তরে কমিশন সচিবালয় থেকে যে উত্তর দেয়া হয়েছে তা নির্বাচন কমিশনারগণের চরিত্র হননের অপচেষ্টা মাত্র। বৈঠকের আলোচ্যসূচিতে না থাকলেও বড় অংশজুড়ে ছিল নিয়োগ সংক্রান্ত বিষয়ে কমিশনারদের বক্তব্য।

চারজন নির্বাচন কমিশনারদের বক্তব্যের পর সিইসি তাদের উদ্দেশে বলেন, এসব বিষয় নিয়ে আমরা (কমিশনাররা) নিজেরা আলাপ করবো। এখন এজেন্ডাভিত্তিক আলোচনা করুন। পরে কমিশন সভার পাঁচ এজেন্ডা নিয়ে আলোচনা হয়।

বৈঠক শেষে নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম ইত্তেফাককে বলেন, তারা তাদের বক্তব্য তুলে ধরেছেন। সিইসি বলেছেন এ বিষয়ে তাঁরা পরবর্তীতে বসবেন।

সম্প্রতি ৩৩৯জন কর্মচারি নিয়োগ দেয় ইসি সচিবালয়। এ নিয়োগের বিষয়ে চার কমিশনারকে কিছু জানানো হয়নি। এ বিষয়ে চার কমিশনার গত ২৪ নভেম্বর সিইসিকে একটি চিঠি দেন।

তাতে তাঁরা অভিযোগ করেন, চার কমিশনারকে আর্থিক বিষয়সহ অনেক বিষয়ে জানানো হয় না। ওই চিঠি দেয়ার পর থেকে সিইসির সঙ্গে চার কমিশনারের একসঙ্গে বসা বা কথা হয়নি। আজ বুধবারের বৈঠক ছিল একসঙ্গে তাঁদের প্রথম সাক্ষাৎ। এর আগে গত সোমবার সিইসি একটি চিঠিতে চার কমিশনারের বক্তব্যের জবাব দেন।

তাতে একটি অংশে বলা হয়, কমিশনারদের সুপারিশ করা কয়েকজন প্রার্থী মৌখিক পরীক্ষার সময় ভুয়া (প্রক্সি) হিসেবে ধরা পড়েন। একজন কমিশনার গতকালের বৈঠকে এ বিষয়টি উল্লেখ করে বলেন, এটা মিথ্যাচার।

বৈঠক শেষে সংবাদ সম্মেলনে চার কমিশনারের বক্তব্যের বিষয়ে জানতে চাইলে ইসি সচিব মো. আলমগীর বলেন, অভ্যন্তরীণ অনেক বিষয়ে আলোচনা হয়েছে। এসব বলা যাবে না। তিনি প্রশ্ন রাখেন সাংবাদিকেরা কীভাবে এ বিষয়টি জানতে পারলেন? তিনি দাবি করেন, কাজ করতে গেলে দ্বিমত থাকতে পারে তবে কমিশনে কোনো বিভক্তি নেই।

ইউনোটের জবাব বিষয়ে তিনি বলেন, উনারা (চার কমিশনার) গোপনে প্রশ্ন করেছে। গোপনেই উনাদের প্রশ্নের জবাব দেয়া হয়েছে। গোপন বিষয় নিয়ে বলার কোন কিছু নেই।

সিইসি ও কমিশনারদের মধ্যকার দূরত্বে সচিব হিসেবে বিব্রত কী না- এমন প্রশ্নের জবাবে মোঃ আলমগীর বলেন, সচিব হিসেবে বিব্রত হওয়ার সুযোগ নেই।

আইন কানুন, রুলস রেগুলেশন অনুযায়ি আমি ও আমার কর্মকর্তারা কাজ করি। এখানে বিব্রত বা দ্বন্দ্বের সুযোগ নেই। সভায় কমিশনারদের কেউ কেউ দায়িত্ব ছাড়ার ইঙ্গিত দিয়েছেন কী না- এমন প্রশ্নে সচিব বলেন, এটা কমিশন সভার ইন্টারনাল ও গোপনীয় বিষয়। এটা নিয়ে কিছু বলা যাবে না।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

সিটি নির্বাচনের আনুষ্ঠানিক প্রচারণা শেষ হচ্ছে আজ

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটির ভোট অবাধ-সুষ্ঠু ও শান্তিপূর্ণ করতে সব প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন (ইসি)। আজ বৃহস্পতিবার থেকে ভোটকেন্দ্রে যাবে নির্বাচনী মালামাল। ভোটে শান্তিপূর্ণ পরিবেশ সৃষ্টি করতে আজ মাঠে নামছেন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। আনুষ্ঠানিক প্রচারণা শেষ হচ্ছে আজ... আরও পড়ুন

কমিশনের সঙ্গে বৈঠক

অগ্নিসন্ত্রাসের সময় যারা জেলে ছিল,তারা ঢাকায়

২০১৪-১৫ সালে অগ্নি সন্ত্রাসের সময় যারা জেলে ছিল, তাদের ঢাকায় নিয়ে আসা হয়েছে বলে দাবি করেছে আওয়ামী লীগ। আজ সোমবার নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠক শেষে আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটির কো চেয়ারম্যান এইচ টি ইমাম বলেছেন, তাদের তথ্য রয়েছে ২০১৪-১৫... আরও পড়ুন

আগামি ২২

সিটি নির্বাচন নিয়ে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে ইসির বৈঠক ২২ জানুয়ারি

আসন্ন ঢাকা উত্তর ও দক্ষিন সিটি করপোরেশনে নির্বাচন উপলক্ষে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে বৈঠক বসছে নির্বাচন কমিশন (ইসি)। আগামি ২২ জানুয়ারি বিকাল ৩টায় আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে এই বৈঠক অনুষ্ঠিত হবে। ইসির সিনিয়র সহকারী সচিব (নির্বাচন ব্যবস্থাপনা ও সমন্বয়-১) মােহাম্মদ মোরশেদ... আরও পড়ুন

জানিয়েছেন নির্বাচন কমিশনের (ইসি) সিনিয়র

পূজার জায়গা ছেড়ে হবে নির্বাচন-ইসি সচিব

শিক্ষা প্রতিষ্ঠানের যেসব রুমে সরস্বতী পূঁজা হবে সেগুলো বাদ রেখে বাকি রুমগুলোতে ভোটকক্ষ করা হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের (ইসি) সিনিয়র সচিব মো. আলমগীর। তিনি বলেছেন, সব স্কুলে পূজা হয় না। যেসব স্কুলে পূজা হবে, সে জায়গাটা ছেড়ে দিয়ে অন্য... আরও পড়ুন