কভিড-১৯: ডায়বেটিস রোগীরা যা করবেন

রিডার::ডা. নিতাই দত্ত

শনিবার, ২৮ মার্চ, ২০২০ ০৭:৫৫:৪১ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
ভাইরাস সিভিয়ার পর্যায়

কভিড-১৯ সংক্রমণের সিকি ভাগই মৃদু বা মাইল্ড অবস্থা থেকে এমনিতেই সেরে যায়।তবে এখনও পর্যন্ত ১৫ শতাংশ করোনা ভাইরাস সিভিয়ার পর্যায় হচ্ছে, যেখানে অক্সিজেনের প্রয়োজন পরে।আর ৫ শতাংশ ক্রিটিক্যাল, যেখানে ভেন্টিলেটর দরকার হতে পারে।ক্ষেত্র বিশেষে রোগীর মৃত্যু হচ্ছে।

এখনও পর্যন্ত করোনা ভাইরাসে ডায়বেটিস, হৃদরোগ, কিডনি, হাঁপানি, ক্যান্সার বা ক্রনিক বংক্রাইটিসের রোগীরা বেশি ঝুঁকির মধ্যে রয়েছে।

ডায়বেটিসের রোগীরা যা করবেন

* করোনা ভাইরাসের ন্যুনতম লক্ষণ দেখা গেলে (হাঁচি-কাশি-সর্দি-জ্বর) সঙ্গে সঙ্গে নিকটতস্থ সরকার নির্দেশিত কেন্দ্রগুলোতে যোগাযোগ করুন।

রোগ শন্যাক্তকরণ ও পরবর্তী সেবার জন্য সাহায্য নিন।একইসঙ্গে ব্যক্তিগত চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করতে হবে।

* রক্তের শর্করা নিয়ন্ত্রণে আনার সর্বোচ্চ চেষ্টা করতে হবে। প্রয়োজনে চিকিৎসকের সঙ্গে কথা বলে ইনসুলিন গ্রহণ করুন। ইনসুলিন দ্রুততম সময়ের মধ্যে শর্করা নিয়ন্ত্রণে সক্ষম। খালি পেটে শর্করা ৬ মিলিমোলের কম আর খাবার দুই ঘণ্টা পরে ৮ মিলিমোলের কম মাত্রায় নিয়ে আসতে হবে।

* কেনা খাবার গ্রহণে বিরত থাকুন।

* যদি উপসর্গ দেখা দেয়, করোনা নিশ্চিত না হলেও, নিজেকে আলাদা করতে হবে। অর্থাৎ কোয়ারেন্টিনে থাকতে হবে। শরীর বেশি খারাপ না হলে হাসপাতালে না যাওয়াই ভালো। তবে চিকিৎসকের সঙ্গে বা সেবাকেন্দ্রের সঙ্গে যোগাযোগ অব্যাহত রাখতে হবে, যাতে প্রয়োজনে চিকিৎসা সেবা পাওয়া যায় দ্রুত।

* ষার্টোর্ধ্বদের জন্য কোয়ারেন্টিনে থাকা উত্তম। বাজার বা যে কোন জনবহুল জায়গা, সামাজিক অনুষ্ঠান এড়িয়ে চলতে হবে। বাড়িতে থেকে করোনা প্রতিরোধের নির্দেশগুলো মেনে চলতে হবে। বাইরের কারও সঙ্গে হাত মেলানো যাবে না, কোলাকুলি করা যাবে না।

সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। সংক্রমণের হাত থেকে বাঁচতে যে কারও থেকে অন্তত তিন ফুট দূরত্বে থাকতে হবে।

* এ সময় পার্কে বা বাইরে হাঁটতে যাওয়ার দরকার নেই। শর্করা নিয়ন্ত্রণে বাড়িতে, বারান্দায় বা করিডরে হাঁটতে হবে এবং হালকা ব্যায়াম করতে হবে।

* কমপক্ষে কুড়ি সেকেন্ড ধরে হাত ধোয়াসহ ব্যক্তিগত পরিচ্ছন্নতা বজায় রাখতে হবে। টাকাপয়সা, খবরের কাগজ, পার্সেল ইত্যাদি জিনিস স্পর্শ করলে হাত ধুয়ে নিতে হবে। কাপড় লন্ড্রিতে ইস্ত্রি করতে না দিয়ে বাড়িতেই ধুয়ে পরতে হবে।

* বাড়িতে কেউ অসুস্থ হলে প্রথমেই বয়স্ক আর ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিকে আলাদা করে ফেলতে হবে।

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

সরকার দেশে লক ডাউন ঘোষণা না করে সাধারণ ছুটি দিয়ে বড় রকমের ভুল করেছে বলে... আরও পড়ুন

রাজধানী গুলশানের ইউনাইটেড হাসপাতালে অগ্নিকান্ডের ঘটনায় অন্তত পাঁচজন কভিড-১৯ রোগীর মৃত্যু হয়েছে। আজ বুধবার রাতে... আরও পড়ুন

হাসপাতালটির নিচের

ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে নিয়ে আপত্তিকর মন্তব্য করায় বাংলাদেশের সঙ্গীতশিল্পী মাঈনুল আহসান নোবেলের বিরুদ্ধে মামলা... আরও পড়ুন

বিরুদ্ধে মামলা ঠুকেছেন

করোনা ভাইরাসের প্রকোপ কমাতে ঘরে থাকার মেয়াদ আর বাড়ছে না। তবে আগামী ৩১ মে থেকে... আরও পড়ুন

পর্যন্ত স্বাস্থ্য মেনে সীমিত

কথায় আছে, প্রেমের মরা জলে ডুবে না। একবার ফের সেই সত্য প্রমাণ করলেন যুক্তরাজ্যের চিকিৎসক... আরও পড়ুন

জলে ডুবে

গত এক দিনে করোনা ভাইরাসে আক্রান্ত ২২ জনের মৃত্যু হয়েছে। শন্যাক্ত হয়েছে আরও এক হাজার... আরও পড়ুন

এক হাজার ৫৪১জন। এ

যুক্তরাষ্ট্রের যুদ্ধ নীতির বিরুদ্ধে আন্তর্জাতিকভাবে  রুখে দাঁড়ানোর এখনই সময়। যুদ্ধে হতাহত মার্কিন সেনাদের স্মরণ করার... আরও পড়ুন

ইরানের পররাষ্ট্র

দেশের সব ধরণের সরকারি ও বেসরকারি হাসপাতাল, ক্লিনিকে করোনা ভাইরাসে আক্রান্ত সব ধরণের রোগীকে পৃথক... আরও পড়ুন

পৃথক ইউনিটে চিকিৎসা

একবার ফের যুক্তরাষ্ট্র মনে করিয়ে দিলো গণতন্ত্র দেশটিতে এখনও মিলিয়ে যায়নি। প্রথমবারের মতো দেশটির প্রেসিডেন্ট... আরও পড়ুন

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পে

  ভারতীয় সীমান্তে উত্তেজনায় সর্বোচ্চ খারাপ পরিস্থিতি মোকাবিলার জন্য সামরিক বাহিনীকে নির্দেশ দিয়েছেন চীনের প্রেসিডেন্ট... আরও পড়ুন

প্রেসিডেন্ট শি জিন পিং

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।