ওহ টম!

শনিবার, ২৫ আগস্ট, ২০১৮ ০৩:২৭:০৯ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  

রিডার::হলিউড

টম ক্রুজ। নামটি গুনলেই চোখে ভাসে ধুন্ধুমার অ্যাকশন হিরোর প্রতিচ্ছবি। কখনও উড়োজাহাজের চাকা ধরে ঝুলছেন, আবার কখনও তাঁকে দেখা যায় উঁচু ভবনের ছাদ থেকে লাফ দিতে। আর ভিলেনকে ধরতে বা কখনও ‘চাচা আপন প্রাণ বাঁচা’ বলে ভো দৌড় দিতে ভুলেন না।সেই আশির দশক থেকে আজ তিনি রমনীদের চোখের মনি।

চরিত্রাভিনেতা হিসেবেও টম ক্রুজকে খারাপ বলা যাবে না। অ্যাকশনবিহীন সিনেমায়ও স্বচ্ছন্দ তিনি।টম ক্রুজ।

তবে সব সিনেমায় ব্যবসায়িক সফলতা সমান হয় না। স্বাধাবিকভাবেই অ্যাকশন, থ্রিলার সিনেমা বাজারমূল্য বেশি। চিত্তের বিনোদনের জন্য বেশির ভাগ দর্শক এসব সিনেমা বেছে নেন। ফলে টম ক্রুজও এমন সিনেমায় অভিনয় করতে আগ্রহী হবেন, সেটিই স্বাভাবিক।

সিনেমার রেটিং দেওয়া প্রতিষ্ঠান রটেন টম্যাটোস সম্প্রতি জানিয়েছে, যে সিনেমায় টম ক্রুজ যত বেশি দৌড়ান, সেই সিনেমার ব্যবসায় তত বেশি হয়! এর বিস্তারিত ফিরিস্তিও দিয়েছে প্রতিষ্ঠানটি।তার মানে দর্শক সিনেমায় টমকে দৌড়তে বাধ্য করেন।

রটেন টম্যাটোস বলছে, সিনেমা হলের পর্দায় ঘণ্টায় গড়ে ১০ মাইল গতিতে দৌড়ান টম ক্রুজ। আরও নির্দিষ্ট করে বললে, প্রতি সেকেন্ডে ১৪.৭ ফুট পেরিয়ে যান টম। তিনি নূন্যতম এক হাজার ফুটের বেশি দৌড়েছেন, এমন সিনেমার তালিকা করেছে রেটিং দেওয়া প্রতিষ্ঠানটি। তাতে দেখা গেছে, টম ক্রুজের অত্যধিক দৌড়া-দৌড়িতে বক্স অফিস ভালোই জমে।

 

 

এতে প্রযোজকের পকেট ফুলেফেঁপে যেমন ওঠে, সমালোচকরাও দেন স্টার মার্কস।

মেন্টাল ফ্লসের এক খবরে বলা হয়েছে, যেসব সিনেমায় টম ক্রুজ এক হাজর ফুটের বেশি দৌড়েছেন, ওই সব সিনেমা বিশ্ব জুড়ে গড়ে ৫৩৮ মিলিয়ন ডলারের ব্যবসা করে থাকে।

সমালোচাকেরাও সেগুলোকে দিয়েছেন ইতিবাচক প্রতিক্রিয়া। অবশ্য কিছু ব্যতিক্রম আছে। ২০১২ সালের ফ্র্যাঞ্চাইজি সিনেমা ‘জ্যাক রিচার: নেভার গো ব্যাক’, গত বছরের ‘দ্য মামি’ বা ২০০১ সালের ‘ভ্যানিলা স্কাই’-এ দৌড়-মারধর কম করেননি টম। কিন্তু সেগুলো তুলনামূলকভাবে সমালোচকদের বেশি প্রশংসা পায়নি।

বক্স অফিসও পাত্তা দিয়েছে কম।রটেন ট্যাটো অবশ্য বলছে, কিছু ব্যতিক্রম বাদ দিলে, টম ক্রুজের দৌড় মানেই সিনেমা সুপারহিট। সম্প্রতি এই তারকার নতুন সিনেমা মুক্তি পেয়েছে, ‘মিশন ইম্পসিবল: ফলআউট’।

বলা হচ্ছে, সাম্প্রতিক সিনেমাগুলোই নাকি সবচেয়ে বেশি দৌড়েছেন টম ক্রুজ। মিশন ইম্পসিবল সিরিজের ষষ্ঠ কিন্তু এরই মধ্যে বিশ্বজুড়ে ৪৩৮ মিলিয়ন ডলার ব্যবসায় করেছে।

‘ফোর্বস’ ম্যাগাজিনের প্রতিবেদনে প্রকাশ. চলতি বছরে ‘জুরাসিক ওয়াল্ড: ফলেন কিংডম’-এর পর সবচেয়ে সফল সিনেমার তালিকায় স্থান করে নিয়েছে ‘মিশন ইম্পসিবল’-এর এ পর্ব। মুক্তির পর পেরিয়েছে মাত্র কয়েকদিন, আরও সময় তো পড়েই আছে।

প্রযোজকের আয় কত হবে, সেটি নিয়ে তাই জল্পনা চলছে। এরই মধ্যে আগের কিস্তি ‘রৌগ নেশন’-কে ছাপিয়ে গেছে ‘ফলআউট’। যুক্তরাষ্ট্রে ও বিশ্বব্যাপী সব জায়গায়ই আয়ের দিক থেকে এগিয়ে আছে এই সিনেমা।

 

 

সিনেট-এর বিশ্লেষক বলছে, টম বেশি দৌড়ালে সিনেমা হিট হওয়াটাই স্বাভাবিক। কারণ বেশি দৌড়ানো মানেই বেশি অ্যাকশন। আর যত অ্যাকশন, তত পয়সা। অন্তত হলিউডের ট্রেন্ড তা-ই বলে। তবে ঐতিহ্যগতভাবে অ্যাকশন সিনেমা সামলোচকদের খুশি করতে পারে না। ছিক এখানেই এগিয়ে টম ক্রুজ। তার অ্যাকশন সিনেমা নিন্দুকদের প্রশংসাও কুড়িয়েছে।

যে সব সিনেমায় বেশি দৌড়েছেন টম ক্রুজ:

১. মিশন ইম্পসিবল থ্রি (২০০৬): ৩২১২ ফুট

২. মিশন ইম্পসিবল: ঘোস্ট প্রটোকল (২০১১): ৩০৬৬ ফুট

৩. ওয়ার অব দ্য ওয়ার্ল্ডস (২০০৫): ১৭৫২ ফুট

৪. মাইনরিটি রিপোর্ট (২০০২): ১৫৬২ ফুট

৫. দ্য ফার্ম (১৯৯৩): ১২৪১ ফুট

৬. এজ অব টুমোরো (২০১৪): ১০৬৫ ফুট

৭. জ্যাক রিচার: নেভার গো ব্যাক (২০১২): ১০১৫ ফুট

৮. দ্য মামি (২০১৭): ১০২২ ফুট

৯. ডমশন ইম্পসিবল-রৌগ নেশন (২০১৫): ১০০৭ ফুট

১০.ভ্যানিলা স্কাই (২০০১): ৮৩২ ফুট

সিনেটের খবরে বলা হয়েছে, মিশন ইম্পসিবল সিরিজের তৃতীয় কিস্তিতে তিন হাজার ২১২ ফুট দৌড়েছেন টম ক্রুজ। এই সিনেমা আয় করেছে ১৩ কোটি ৩৪ লাখ ডলার।

একই সিরিজের ‘ঘোস্ট প্রটোকল’-এ তিন হাজার ৬৬ ফুট দৌড়ানোয় প্রযোজকের পকেটে ঢুকেছে ২০ কোটি ৯৩ লাখ ৬৪ হাজার ৯২১ ডলার। ‘ওয়ার অব দ্য ওয়ার্ল্ডস’-এ ভিনগ্রহের প্রাণীদের ভয়ে এক হাজার ৭৫২ ফুট দৌড়েছেন টম ক্রুজ। তাতে আয় হয়েছে ২৩ কোটি ৪১ লাখ ৪১ হাজার ৮৭২ ডলার।এই তিন সিনেমাই সবচেয়ে বেশি দৌড়েছেন ৫৬ বছর বয়সী হলিউড তারকা।ভ্যানিটি ফেয়ার বলছে, এই বয়সেও বুড়িয়ে যাননি ক্রুজ ওরফে ইথান হান্ট। বরং অ্যাকশন সিনেমায় আরও বেশি সক্রিয় তিনি। এখনও নিজের স্টান্ট নিজেই করেন ক্রুজ।

 

 

এতে রুপালি পর্দার দৃশ্য বাস্তবঘেঁষা হয়। আর সেই কেরামতি দেখতে টিকিট কেটে হলে ঢুকতে ঢল নামে দর্শকের।তবে এত অ্যাকশনের ভিড়ে একটি ‘আ ফিউ গুড ম্যান’, ‘টপ গান’ বা ‘রেইন ম্যান’ সিনেমার অনবদ্য চরিত্রাভিনেতাকে ভোলা উচিত হবে না।

সিনেমাবোদ্ধাদের কাছে আলোচিত এসব সিনেমাতে এক অন্য টম ক্রুজের দেখা পেয়েছিলেন দর্শকরা। সেসব সিনেমাতে মারধরে ব্যস্ত ছিলেন না হলিউডের এই অনবদ্য অ্যাকশন তারকা। কিন্তু সুঅভিনয়েরস্নিগ্ধতা  ছিল বেশ।

বিজনেস ইনসাইডারের বিচারে টম ক্রুজের সেরা দশ:

১. বর্ন অন দ্য ফোর্থ অব জুলাই (১৯৮৯)

২. দ্য কালার অব মানি (১৯৮৬)

৩. ম্যাগনোলিয়া (১৯৯৯)

৪. আ ফিউ গুড ম্যান (১৯৯২)

৫. জেরি ম্যাগুইরে (১৯৯৬)

৬. রেইন ম্যান (১৯৮৮)

৭. টপ গান (১৯৮৬)

৮. এজ অব টুমরো (২০১৪)

৯. ইন্টারভিউ উইথ দ্য ভ্যাম্পায়ার (১৯৯৪)

১০.মিশন ইম্পসিবল (১৯৯৬)

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।