এলোন মাসকে ধুয়ে দিলেন টুইটার সিইও

রিডার::যুক্তরাষ্ট্র

সোমবার, ৭ সেপ্টেম্বর, ২০২০ ০১:৪৯:১৯ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
করেন।চার ঘন্টা ঘুমান।

টেসলার প্রধান নির্বাহী এলন মাসক

বিশ্বখ্যাত গাড়ি নির্মাতা প্রধান টেসলার প্রধান নির্বাহী এলন মাসক গড়ে দৈনিক কুড়ি ঘন্টা কাজ করেন।চার ঘন্টা ঘুমান।সাপ্তাহিক ছুটিতে তাঁর অরুচি তো আছেই।

এলন মাসক সপ্তাহে ১২০ ঘন্টা কাজ করার জন্য করপোরেট দুনিয়ায় পরিচিতি পেয়েছেন।তিনি কর্মমূখী জীবনকে উপভোগ করেন বলে বরাবরই দাবি করে আসছেন। তাঁর কাছে ঘুম কমিয়ে কাজ করাটাই যুক্তিযুক্ত।

তার সেই বাড়া ভাতে পানি ঢাললেন আরেক মার্কিন টেক জায়েন্ট টুইটারের প্রধান নির্বাহনী জ্যাক ডরসি।

ডরসি বলেন, জীবনটা কী শুধু কাজের জন্য?পরিবার, বন্ধু-স্বজন সবটা নিয়েই তো।দিনে কুড়ি ঘন্টা কাজ করলে পরে তাদের জন্য আপনার সময়টা কোথায়?জীবনটাকে উপভোগ করবেন কিভাবে?

টুইটার সিইও জ্যাক ডরসি

সম্প্রতি সিএনবিসি তাদের এক প্রতিবেদনে বলেছে, জ্যাক ডরসি ‘দ্য বোর্ডরুম:আউট অব অফিস পডকাস্ট’ নামের এক অনুষ্ঠানে টেসলার সি্‌ইওর কাজের তত্ত্বের সমালোচনা করেছেন।

তিনি বলেছেন, পেশাগত জীবনে সফলতা পেতে টানা ২০ ঘন্টার কোন প্রয়োজন নেই।এখনকার যুগে এটা বড় ‘সেকেলে’। পরিবার এবং বন্ধু সব সময় আত্মিক সম্পর্ক।বেঁচে থাকার জন্য সেটিও জরুরি।

আদতে এটা বাজে অভ্যাস।আমি শুনেছি এলন মাসক কাজটা এভাবেই করেন, তিনি যোগ করেন।

ডরসি বলেন—টানা ২০ ঘন্টা কাজে শারীরিক ও মানসিক সবটুকু শক্তিই শেষ হয়। এটা পাল্টে আমরা যদি কাজের যে সময়টা কাজ করি অর্থবহভাবে।সেটি গুরুত্বপূর্ণ। প্রতিটি মিনিটকে অর্থপূর্ণ করতে হবে।কাজের জন্য নির্দিষ্ট ঘন্টা বা মিনিট বাড়িয়ে নেওয়ার চাইতে অর্থপূর্ণ কাজে সময় ব্যয়ই বেশি যুক্তিযুক্ত।

ডরসি বলছেন –তিনি দৈনিক মেডিটেশন করেন। এটি সারাদিন কাজে তাঁকে সাহায্য করে।সকালে কফি পান করে এক ঘন্টার বেশি সময় ধরে কর্মক্ষেত্রে হেঁটে যান। সেই সময়টা তিনি পডকাস্ট শোনেন। নতুন কিছু শেখার চেস্টা করেন।

তিনি আরও বলেন, আমার জন্য সকালে সবচেয়ে জরুরি কাজটা হলো মেডিটেশন করা। এতে আমার মাথা ঠান্ডা থাকে। আমি কিছুটা শরীরচর্চা করি। কিছুটা সময় শেখার চেষ্টা চালাই। আমার দৈনন্দিন বৈঠক শুরুর আগে তিন ঘণ্টা সময় আমি কাজে লাগাতে পারি।

আমার কৌশল হচ্ছে দিনের সময়টুকুর সর্বোচ্চ ব্যবহারের জন্য মনোযোগ নষ্টকারী সব বিষয়কে দূরে রাখা। আমার মনে হয়, আমি আরও অনেক কিছু করতে পারি এবং সময় সত্যিই ধীর হয়ে যায়। তখন একটা ঘণ্টা তিন ঘণ্টার মতো মনে হয়।

জ্যাক ডরসি শুধু টুইটারের প্রধান নির্বাহী নন। তিনি স্কয়ারের সিইও ও সহপ্রতিষ্ঠাতা। প্রতিদিন সকালে টুইটারে সময় দেওয়ার পাশাপাশি দিনের শেষভাগে তিনি স্কয়ার ব্যবস্থাপনার জন্য সময় দেন। অফিসের কাজ শেষ করে তিনি বাড়ি ফিরে রাতের খাবার নিজেই রান্না করে খান।

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প  একজন যোদ্ধা এবং তিনি তাঁর দেশকে দারুণ ভালোবাসেন বলে মনে করছেন... আরও পড়ুন

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।