এবার হজে হাজরে আসওয়াদ, কাবা শরীফ স্পর্শে নিষেধাজ্ঞা

রিডার::সৌদি আরব

সোমবার, ৬ জুলাই, ২০২০ ০৪:০৫:৪৭ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
হজে বিশেষ স্বাস্থ্যবিধিও

মহামারী করোনা ভাইরাসের মধ্যেই সীমিত পরিসরে পবিত্র হজের আয়োজন করেছে সৌদি সরকার।তবে এবারকার হজে বিশেষ স্বাস্থ্যবিধিও জারি করা হয়েছে।

দেশটির জাতীয় রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ কর্র্তপক্ষ ইতিমধ্যে জানিয়েছে, হাজীদের কাবা শরীফ স্পর্শ ও পবিত্র হাজরে আসওয়াদ পাথরে চুম্বন থেকে বিরত থাকতে হবে।একই সঙ্গে শয়তানের উদ্দেশে পাথর ছুড়ে মারা জন্য আগে থেকে জীবাণুমুক্ত প্যাকেটজাত পাথর ব্যবহার করতে হবে।

বিশ্বের অন্যসব দেশগুলোর মতো সৌদি আরবেও হানা দিয়েছে করোনা ভাইরাস। এর বিষাক্ত ছোবলে ইতোমধ্যে দেশটিতে আক্রান্ত হয়েছে ২ লাখ ৯ হাজার ৫ শতাধিক মানুষ। এর মধ্যে মৃত্যু হয়েছে ১ হাজার ৯১৬ জনের।

করোনার এই পরিস্থিতিতে বছরের শুরুতে হজ বাতিলের শঙ্কা জেগেছিল। শেষ পর্যন্ত পবিত্র হজ হচ্ছে, তবে সৌদি আরবের বাইরের কেউ হজ করতে পারবেন না। প্রাণঘাতী ভাইরাসের সংক্রমণ নতুন করে বেড়ে যাওয়ার পর হজের জন্য কিছু স্বাস্থ্যবিধি ঘোষণা করেছে সৌদি সরকার।

আজ সোমবার রাষ্ট্রীয় বার্তা সংস্থা সৌদি প্রেস এজেন্সি জানায়, এবারের হজ পালনের সময় কাবা স্পর্শ করতে পারবেন না হাজীরা। এছাড়া সব ধরনের সমাবেশ ও সভা নিষিদ্ধ করা হয়েছে।

করোনা সংক্রমণ প্রতিরোধে এবারের হজে এক হাজার জনকে সুযোগ দেওয়ার কথা গত জুনে জানিয়েছিলো সৌদি সরকার। আধুনিক যুগে প্রথমবার বিদেশি মুসলিমদের জন্য হজ নিষিদ্ধ করে দেশটির কর্তৃপক্ষ। এবার নতুন করে কিছু স্বাস্থ্যবিধি যুক্ত করলো দেশটির সরকার।

ইসলামের পবিত্র নির্দশন কাবা স্পর্শ করা যাবে না এবারের হজে। নামাজের সময় তো বটেই, কাবা শরীফ তাওয়াফের সময়ও দেড় মিটার দূরত্ব বজায় রাখতে হবে হাজীদের মধ্যে। রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ কেন্দ্র (সিডিসি) এক বিবৃতিতে এসব তথ্য জানায়।

সীমিত সংখ্যক হাজী মিনা, মুজদালিফা ও আরাফাতে যাওয়ার অনুমতি পাবেন। ১৯ জুলাই থেকে শুরু হয়ে ২ আগস্ট পর্যন্ত চলবে এবারের হজ, এই সময়ে হাজী ও আয়োজকদের প্রত্যেকের জন্য সর্বদা মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে।

সৌদি গ্যাজেটের এক প্রতিবেদনে বলা হয়, হজ পারমিট ছাড়া হজের জন্য পবিত্র স্থান মিনা, মুযদালিফা ও আরাফাতের ময়দানে প্রবেশ ১৯ জুলাই (২৮ জিলক্বদ) থেকে হজের পঞ্চম দিন ১২ জিলহজ পর্যন্ত নিষিদ্ধ থাকবে।হজ চলাকালে কারও মধ্যে করোনাভাইরাসের উপসর্গ দেখা গেলে তার ও সংস্পর্শে আসা ব্যক্তিদের পরিস্থিতি চিকিৎসকের পর্যালোচনার পরই কেবল হজ শেষ করার অনুমতি দেওয়া হবে। তাদের জন্য আলাদা আবাসন, পরিবহন ও ভ্রমণসূচির ব্যবস্থা করা হবে।

উচ্চ মাত্রার জ্বর, কফ, গলা ব্যাথা ও হঠাৎ ঘ্রাণ ও স্বাদ হারিয়ে ফেলার মতো উপসর্গ দেখা গেলে তাকে হজ করতে দেওয়া হবে না।

হজ পালনকারী ও হজে দায়িত্বপালনকারীদের অবশ্যই সুরক্ষা মাস্ক পড়তে হবে এবং তা ব্যবহার শেষে সুনির্দিষ্ট স্থানে ফেলতে হবে।

হজ পালনকারীরা যেখানেই সমবেত হোন কেন দুই জনের মধ্যে অন্তত দেড় মিটার দূরত্ব রাখতে হবে।খাবার পানি ও জমজমের পানি একবার ব্যবহারযোগ্য কন্টেইনারে সংগ্রহ করা যাবে। মক্বার গ্রান্ড মস্কো ও পবিত্র স্থানগুলোর রেফ্রিজারেটর সরিয়ে ফেলা হবে এবং সেগুলো ব্যবহার করা যাবে না।

হজ পালনকারীদের প্রত্যেককে আগে থেকে প্যাকেটজাত খাবার দেওয়া হবে।

আরাফাত ও মুযদালিফায় হজ পালনকারীদের অবশ্যই নির্ধারিত স্থানে অবস্থান করতে হবে। সেক্ষত্রে হজ বিধিবিধান কড়াকাড়িভাবে মেনে চলতে হবে।

তাবু এলাকার ৫০ বর্গমিটারের মধ্যে ১০ জনের বেশি হজ পালনকারী থাকতে পারবে না।

| হজ

এই মুহুর্তে পড়া হচ্ছে

যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়াতে দেশটির আসন্ন সাধারণ নির্বাচনের প্রচারণায় প্রতিদ্বন্দ্বী প্রেসিডেন্ট পদপ্রার্থী ডেমোক্রেটের জো বাইডেনের কঠোর সমালোচনা... আরও পড়ুন

জো বাইডেনের কঠোর সমালোচনা

হেফাজত আমির আল্লামা শাহ আহমদ শফীর মৃত্যুর পর সংগঠনে প্রভাব বিস্তারকে কেন্দ্র করে হেফাজতের শীর্ষ... আরও পড়ুন

হেফাজতের শীর্ষ নেতা

যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট ইরানের দাবির কাছে নতিস্বীকার করতে বাধ্য হবেই বলে দাবি করেছেন দেশটির প্রেসিডেন্ট... আরও পড়ুন

নতিস্বীকার করতে বাধ্য হবেই

গেলো বছর চীনের উহানে করোনা ভাইরাসের সংক্রমণ যখন দেয়া দিয়েছিল তখন থেকেই সেটিকে ‘চীনা ভাইরাস’... আরও পড়ুন

উহানে করোনা ভাইরাসের সংক্রমণ

রাজধানীর গুলশানে নাভানা টাওয়ারে একটি স্পা সেন্টারে অভিযান চালিয়ে গ্রাহকসহ ১০ জনকে গ্রেফতার করেছে পুলিশ।... আরও পড়ুন

স্পা সেন্টারে অভিযান

করোনা মহামারীর এই কঠিন সময় বিনামূলে স্পূটনিক-৫ টিকা জাতিসংঘকে দিতে চেয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।... আরও পড়ুন

স্পূটনিক-৫ টিকা জাতিসংঘকে

সৌদি আরবে ফিরে যেতে চাওয়া প্রবাসীরা প্রবাসীকল্যাণ মন্ত্রণালয় ঘেরাও করে আছেন। সৌদি ফ্লাইটের দাবিতে আজ বুধবার... আরও পড়ুন

সৌদি আরবে ফিরে যেতে চাওয়া

মাদক ব্যবহারের অভিযোগে বি-টাউন অভিনেত্রী দীপিকা পাড়ুকোনকে ডেকে পাঠাতে পারে ভারতের নার্কোটিক্স কন্ট্রোল ব্যুরো (এনসিবি)।... আরও পড়ুন

দীপিকা পাড়ুকোনকে

মার্কিন যুক্তরাষ্ট্রে আসন্ন সাধারণ নির্বাচন নিয়ে রিপাবলিকান ও ডেমোক্রেটদের মধ্যে প্রচারনা চলছে। একে অপরকে যুক্তি... আরও পড়ুন

মার্কিন যুক্তরাষ্ট্রে আসন্ন সাধারণ নির্বাচন নিয়ে

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিপি নুরুল হক নূরসহ কয়েকজনের বিরুদ্ধে ধর্ষণ মামলা করেছেন বিশ্ববিদ্যালয়েরই এক ছাত্রী।... আরও পড়ুন

সাবেক ভিপি নুরুল হক

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।