এবার সানফ্রান্সিসকোর চীনা কনস্যুলেট বন্ধের পথে

রিডার::যুক্তরাষ্ট্র

বৃহস্পতিবার, ২৩ জুলাই, ২০২০ ০৮:১৭:৩৮ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
চীনা কনস্যুলেটে

টেক্সাসের হিউস্টনে চীনা কনস্যুলেট বন্ধ করার নির্দেশের ২৪ ঘন্টার মধ্যে এবার সানফ্রান্সিসকোতে থাকা চীনা কনস্যুলেটে বেইজিংয়ের এক বিজ্ঞানী লুকিয়ে থাকার অভিযোগ তুলেছে মার্কিন নিরাপত্তা তদন্ত সংস্থা এফবিআই।

এফবিআই বলছে, ভিসা জালিয়াতি করে যুক্তরাষ্ট্রে অনুপ্রবেশকারী এক চীনা বিজ্ঞানী গ্রেফতার এড়াতে সানফ্রান্সিসকোর চীনা কনস্যুলেটে গিয়ে লুকিয়ে রয়েছেন। তার বিরুদ্ধে দ্বিতীয় অভিযোগ হল, তিনি চীনা সেনাবাহিনীর (পিএলএ) একজন বিজ্ঞানী।

এদিকে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গতকাল বুধবার হোয়াইট হাউমে এক সংবাদ সম্মেলনে বলেছেন –আরও বেশি চীনা কনস্যুলেট বন্ধের নির্দেশ দেওয়া ‘সবসময়ই সম্ভব’।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে, মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঘোষণার পরে চীনা কনস্যুলেট থেকে ধোঁয়ার কুন্ডলি উড়তে দেখা গেছে।

হোয়াইট হাউজের সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেন, যুক্তরাষ্ট্র কনস্যুলেটটি খালি করার নির্দেশ দেওয়ার পরই সেখানে অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, আমার মনে হয় তারা (চীনা কনস্যুলেটের কর্মকর্তারা) নথিপত্রগুলো পুড়িয়ে দিচ্ছিল।

আজ বৃহস্পতিবার সিএনএন জানিয়েছে, ভিসা জালিয়াতির অভিযোগে তার বিরুদ্ধে গত ২৬ জুন আদালতে অভিযোগ দায়ের করা হয়েছে। আদালতের নথির বরাত দিয়ে বলা হয়, পাসপোর্টের ছবিতে ইউনিফর্ম ছাড়াই তিনি ছবি তুলেছেন। যদিও তিনি সেনাবাহিনীর সদস্য।

এফবিআইয়ের কৌঁসুলিরা (প্রসিকিউটর) ক্যালিফোর্নিয়া আদালতে দায়ের করা এক মামলায় বলেছেন, ওই বিজ্ঞানী চীনা সেনাবাহিনীর (পিএলএ) সদস্য, কিন্তু তিনি ভিসার আবেদনপত্রে তা গোপন করেছেন।

তারা দাবি করছেন — সেনাবাহিনীর বিজ্ঞানীদের ছদ্মবেশে যুক্তরাষ্ট্রে পাঠানোর যে কর্মসূচি চীনের রয়েছে তার অংশ হিসেবে ওই বিজ্ঞানীকে পাঠানো হয়েছে।

জুয়ান ট্যাং নামে ওই চীনা নারী ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ায় জীববিজ্ঞানের একজন গবেষক। এফবিআই বলছে, গত মাসে এক জিজ্ঞাসাবাদের সময় মিস ট্যাং অস্বীকার করেন, তিনি পিএলএর সদস্য ছিলেন কিন্তু পরে বিভিন্ন সূত্রে তদন্ত করে তারা দেখেছেন তিনি মিথ্যা বলেছেন।

এ নিয়ে চীন সরকার বলছে, যুক্তরাষ্ট্র এখন তাদের বিজ্ঞানী, চীনা ছাত্রছাত্রী ও কনস্যুলেটগুলোকে নানাভাবে হয়রানি করছে।

যুক্তরাষ্ট্রের হিউস্টনের চীনা কনস্যুলেট বন্ধে বেঁধে দেয়া ৭২ ঘণ্টার আল্টিমেটামের মধ্যেই বেইজিংয়ের আরও কনস্যুলেট বন্ধের ইঙ্গিত দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ওয়াশিংটনের দূতাবাস ছাড়াও যুক্তরাষ্ট্রে চীনের মোট পাঁচটি কনস্যুলেট রয়েছে।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

ট্রাম্প-পুতিনের সম্পর্ক নিয়ে তদন্ত নেমেছে এফবিআই

যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা ‘এফবিআই’, দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রাশিয়ার পক্ষে কাজ করছে কিনা তা নিয়ে তদন্ত শুরু করেছিল। নিউ ইয়র্ক টাইমস এই তথ্য জানিয়েছে। নিউ ইয়র্ক টাইমস বলছে, ২০১৭ সালের মে মাসে ট্রাম্প এফবিআইয়ের পরিচালক জেমস কোমিকে বরখাস্ত করার পর... আরও পড়ুন

জাতীয় নিরাপত্তা উপদেষ্টা

রাশিয়া ইস্যুতে এফবিআইয়ের উপর ট্রাম্পের গোসসা!

রিডার::যুক্তরাষ্ট্র যুক্তরাষ্ট্রের সরকার পাল্টানোর সময় সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মাইকেল ফ্লিনের সঙ্গে রাশিয়ার যোগাযোগ নিয়ে এফবিআইয়ের তদন্ত নিয়ে দারুণ চটেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পাশাপাশি তিনি সংস্থাটির সাবেক পরিচালক জেমস কমের কাছে এ ব্যাপারে কোন মন্তব্য করার বিষয়টিও অস্বীকার করেছেন। বিবিসি... আরও পড়ুন