এফআর ভবন মালিক ফারুক আটক

রিডার::ঢাকা

সোমবার, ১৯ আগস্ট, ২০১৯ ০৪:০৯:২৬ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
কমিশন (দুদক)। ভবনটি

রাজধানীর বনানীস্থ কামাল আর্তাতুক এভিনিউয়ে এফআর ভবনের জমির মূল মালিক এসএমএইচআই ফারুককে আটক করেছেন দুর্নীতি দমন কমিশন (দুদক)। ভবনটি ২৩ তলা পর্যন্ত বাড়ানোর জন্য নকশা জালিয়াতির মামলায় তাকে গ্রেফতার করা হল।

আজ সোমবার রাজধানীর গুলশান ২ এলাকা থেকে আটক করে সরকারি এই সংস্থা।

এর আগে ভবনটির অন্যতম মালিক কাসেম ড্রাইসেলের ব্যবস্থাপনা পরিচালক বিএনপি নেতা তাসভির উুল ইসলামকে নকশা জালিয়াতির মামলায় গ্রেফতার করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

গত ২৫ জুন তাসভিরসহ ২৩ জনের বিরুদ্ধে দুইটি মামলা করেন দুদক কর্মকর্তা মো. আবুবকর সিদ্দিক। নকশা জালিয়াতির মাধ্যমে এফআর ভবনের কয়েকটি তলা বাড়ানোর অভিযোগে ওই মামলা করা হয়।

এর মধ্যে এক মামলায় রাজউকের ভুয়া ছাড়পত্রের মাধ্যমে এফআর টাওয়ারকে ১৯ তলা থেকে বাড়িয়ে ২৩ তলা করা হয়, উপরের ফ্লোরগুলো বন্ধক দেয়া এবং বিক্রি করার অভিযোগে ২০ জনকে আসামি করা হয়।

একটি মামলায় রাজউকের ভুয়া ছাড়পত্রের মাধ্যমে এফআর টাওয়ারকে ১৯ তলা থেকে বাড়িয়ে ২৩ তলা করা, উপরের ফ্লোরগুলো বন্ধক দেওয়া ও বিক্রি করার অভিযোগে ২০ জনকে আসামি করা হয়।

রিডার ফাইল ছবি

অপর মামলাটি করা হয় এফআর টাওয়ারের ১৫ তলা পর্যন্ত নির্মাণের ক্ষেত্রে ইমারত বিধিমালা লঙ্ঘন এবং নকশা জালিয়াতির মাধ্যমে ১৮ তলা পর্যন্ত বাড়ানোর অভিযোগে।

এফআর টাওয়ারের মালিক এস এম এইচ আই ফারুক এবং নির্মাতা প্রতিষ্ঠান রূপায়ন গ্রুপের চেয়ারম্যান লিয়াকত আলী খান মুকুল দুই মামলারই আসামি।

১৯৯০ সালে পনের তলা ভবন নির্মাণের জন্য রাজউক থেকে অনুমতি নেয় এফআর টাওয়ার কর্তৃপক্ষ। পরে সেই একই নকশা দেখিয়ে ১৯৯৬ সালে ১৫ তলার জায়গায় ১৮ তলা ভবন নির্মাণের অনুমোদন নেওয়া হয়।

দুদকের মামলার আরজিতে বলা হয়েছে, ওই অনুমোদন দেওয়ার বিষয়টিও ছিল ‘অবৈধ’।

এফআর টাওয়ার পরে ২০০৩ সালে রূপায়ন হাউজিং লিমিটেডের সঙ্গে চুক্তি করে। সেই চুক্তি অনুযায়ী নির্মিত হয় ১৮ তলা ভবন। একই বছর রূপায়নের সঙ্গে সম্পূরক চুক্তি করে এফআর টাওয়ার। সেখানে ভবনটি ২৩ তলায় উন্নীত করতে সম্মত হয় দুই পক্ষ।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুঞ্জণটা ছিল আগের থেকে। বি-টাউনের সফলতম পরিচালক রাজকুমার হিরাণি এবার রোমান্সের বাদশাহ শাহরুখ খানের ডুবে... আরও পড়ুন

জার্মানির হানাউয় শহরের দুটি পৃথক সীসাবারে সন্ত্রাসী হামলায় অন্তত আটজন নিহত হয়েছে। জখম হয়েছে আরও... আরও পড়ুন

আগামী চার দিনের মধ্যে গ্রামীণ ফোনকে, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) নিরীক্ষা দাবি নাগাদ পাওনা... আরও পড়ুন

কাশ্মীর নিয়ে ভারত-পাকিস্তানের বিরোধপূর্ণ সম্পর্ক আজন্মা।প্রতি দশকে কোন না কোন কারণে সেই পরিস্থিতির অবনতি হয়।যুদ্ধ... আরও পড়ুন

অবনতি হয়।যুদ্ধ হয়েছেও

অবশেষে হিজাব বা পাগড়ি পরেই মার্কিন বিমানবাহিনীতে চাকরি করার অনুমতি মিলেছে। চলতি মাসে মুসলমান বা... আরও পড়ুন

  সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার শারীরিক অবস্থা... আরও পড়ুন

দুর্নীতির মামলায় কারাবন্দী বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া অ্যাডভান্স ট্রিটমেন্ট চেয়ে জামিন আবেদন করেছেন।যুক্তরাজ্যের মতো... আরও পড়ুন

ট্রিটমেন্ট চেয়ে জামিন

কারাবন্দী বেগম খালেদা জিয়ার মুক্তির জন্য প্যারোল বিষয়টি তাঁর পরিবারে সিদ্ধান্ত বলে জানিয়েছেন  বিএনপির মহাসচিব... আরও পড়ুন

সভাপতি আনোয়ার হোসেইন

ভারতীয় বাংলা সিনেমার জনপ্রিয় নায়ক তাপস পাল মারা গেছেন।গতকাল সোমবার রাতে মুম্বাইয়ের একটি বেসরকারি হাসপাতালে... আরও পড়ুন

ঘুষের মামলা থেকে অব্যহতি পেলেন সাবেক বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। সাবেক মন্ত্রী নাজমুল হুদার করা... আরও পড়ুন

পাওয়া যায়নি উল্লেখ করে

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।