মধ্যপ্রাচ্যে শান্তি স্থাপন

এক ঢিলে দুই পাখিই মারবেন ট্রাম্প

রিডার::যুক্তরাষ্ট্র

শনিবার, ১২ সেপ্টেম্বর, ২০২০ ০৩:৫৮:৩১ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
মেলে ধরেছেন প্রেসিডেন্ট

মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতির সাদা ঘরে (হোয়াইট হাউস) টিকে থাকতে প্রতিশ্রুতির সমূদ্র মেলে ধরেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। জোড়া প্রতিশ্রুতি দিয়ে মাঠে নেমেছেন ট্রাম্প।

গতকাল শুক্রবার এক সংবাদ সম্মেলনে তিনি দাবি করলেন, নভেম্বরের ভোটে জিতে এলে প্রথম মাসেই ইরানের সঙ্গে নতুন চুক্তি করবেন। আর দ্বিতীয়ত, ফিলিস্তিনদের বাগে এনে পশ্চিম এশিয়ায় শান্তি ফেরাবেন।

সেই অর্থে মধ্যপ্রাচ্যের শান্তির জন্য নিজেকে জিম্মি করে রাখলেন ট্রাম্প। তবে তাঁর সেই তীরে কিন্তু চলতি বছরের শান্তিতে নোবেল পদক পেতেও দ্বিতীয় শিকার হয়ে যেতেও পারে। দিন শেষে তো ডোনাল্ড ট্রাম্প একজন ব্যবসায়ী, হিসাবটা তিনি ভালই বোঝেন।

আগামী সপ্তাহেই হোয়াইট হাউসে আসছেন সংযুক্ত আরব আমিরাত ও ইসরায়েলের প্রতিনিধিরা। এখানেই দু’দেশের মধ্যে প্রস্তাবিত শান্তি চুক্তি সই হওয়ার কথা।

আগাম এই চুক্তি এবং কসোভো ও সার্বিয়াকে চুক্তির আওতায় আনার কথা মাথায় রেখে ইতিমধ্যেই ২০২১-এর নোবেল শান্তি পুরস্কারের জন্য ট্রাম্পকে মনোনীত করেছেন নরওয়ের পার্লামেন্ট-সদস্য টিবরিং জেড্ডে ও সুইডেনের সংসদ সদস্য ম্যাগনাস জ্যাক বসন।

ভোটের মুখে এ থেকে মোটা দাগের অক্সিজেন নিয়েই ট্রাম্প দাবি করলেন, এই চুক্তি সই হয়ে গেলে দেখবেন পশ্চিম এশিয়ার অনেক দেশই শান্তি চেয়ে আমেরিকার দ্বারস্থ হচ্ছে। অনুদান হিসেবে এতোদিন বছরে ৭৫ কোটি ডলার দেওয়া হচ্ছিল ফিলিস্তিনিকে।

কিন্তু ওরা শান্তিস্থাপনে আগ্রহ দেখাচ্ছিল না বলে, সম্প্রতি ওই অনুদান বন্ধ করেছি। চুক্তি হয়ে গেলেই ব্যাপারটা নিয়ে ফের ভাববো।

ইরানের সঙ্গে নতুন চুক্তির ব্যাপারেও আত্মবিশ্বাসী ট্রাম্প। তার যুক্তি — জিডিপি ২৫ শতাংশেরও বেশি কমে যাওয়া ইরান ধুঁকছে এখন। আমার আশা, আমেরিকার সঙ্গে চুক্তি করে ফের সাফল্যের মুখ দেখবে তেহরান।

মার্কিন কূটনীতিকদের একাংশ বলছেন, দেশে বাড়তে থাকা বেকারত্ব আর করোনা-মোকাবিলায় প্রশাসনিক ব্যর্থতা থেকে ভোটারদের নজর ঘোরাতেই ট্রাম্প এখন ইরান-ইসরায়েলের কথা বলছেন।

এদিকে আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়া নাক গলাতে চাইছে, এই অভিযোগে গত কালই তিন রুশ বংশোদ্ভূত এবং মস্কো-ঘনিষ্ঠ ইউক্রেনের এক পার্লামেন্ট সদস্যের উপরে নিষেধাজ্ঞা চাপিয়েছে ট্রাম্পের প্রশাসন। ওই তিন রুশ নাগরিক রাশিয়ার ইন্টারনেট রিসার্চ এজেন্সিতে কর্মরত বলে দাবি ওয়াশিংটনের।

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।