মধ্যপ্রাচ্যে শান্তি স্থাপন

এক ঢিলে দুই পাখিই মারবেন ট্রাম্প

রিডার::যুক্তরাষ্ট্র

শনিবার, ১২ সেপ্টেম্বর, ২০২০ ০৩:৫৮:৩১ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
মেলে ধরেছেন প্রেসিডেন্ট

মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতির সাদা ঘরে (হোয়াইট হাউস) টিকে থাকতে প্রতিশ্রুতির সমূদ্র মেলে ধরেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। জোড়া প্রতিশ্রুতি দিয়ে মাঠে নেমেছেন ট্রাম্প।

গতকাল শুক্রবার এক সংবাদ সম্মেলনে তিনি দাবি করলেন, নভেম্বরের ভোটে জিতে এলে প্রথম মাসেই ইরানের সঙ্গে নতুন চুক্তি করবেন। আর দ্বিতীয়ত, ফিলিস্তিনদের বাগে এনে পশ্চিম এশিয়ায় শান্তি ফেরাবেন।

সেই অর্থে মধ্যপ্রাচ্যের শান্তির জন্য নিজেকে জিম্মি করে রাখলেন ট্রাম্প। তবে তাঁর সেই তীরে কিন্তু চলতি বছরের শান্তিতে নোবেল পদক পেতেও দ্বিতীয় শিকার হয়ে যেতেও পারে। দিন শেষে তো ডোনাল্ড ট্রাম্প একজন ব্যবসায়ী, হিসাবটা তিনি ভালই বোঝেন।

আগামী সপ্তাহেই হোয়াইট হাউসে আসছেন সংযুক্ত আরব আমিরাত ও ইসরায়েলের প্রতিনিধিরা। এখানেই দু’দেশের মধ্যে প্রস্তাবিত শান্তি চুক্তি সই হওয়ার কথা।

আগাম এই চুক্তি এবং কসোভো ও সার্বিয়াকে চুক্তির আওতায় আনার কথা মাথায় রেখে ইতিমধ্যেই ২০২১-এর নোবেল শান্তি পুরস্কারের জন্য ট্রাম্পকে মনোনীত করেছেন নরওয়ের পার্লামেন্ট-সদস্য টিবরিং জেড্ডে ও সুইডেনের সংসদ সদস্য ম্যাগনাস জ্যাক বসন।

ভোটের মুখে এ থেকে মোটা দাগের অক্সিজেন নিয়েই ট্রাম্প দাবি করলেন, এই চুক্তি সই হয়ে গেলে দেখবেন পশ্চিম এশিয়ার অনেক দেশই শান্তি চেয়ে আমেরিকার দ্বারস্থ হচ্ছে। অনুদান হিসেবে এতোদিন বছরে ৭৫ কোটি ডলার দেওয়া হচ্ছিল ফিলিস্তিনিকে।

কিন্তু ওরা শান্তিস্থাপনে আগ্রহ দেখাচ্ছিল না বলে, সম্প্রতি ওই অনুদান বন্ধ করেছি। চুক্তি হয়ে গেলেই ব্যাপারটা নিয়ে ফের ভাববো।

ইরানের সঙ্গে নতুন চুক্তির ব্যাপারেও আত্মবিশ্বাসী ট্রাম্প। তার যুক্তি — জিডিপি ২৫ শতাংশেরও বেশি কমে যাওয়া ইরান ধুঁকছে এখন। আমার আশা, আমেরিকার সঙ্গে চুক্তি করে ফের সাফল্যের মুখ দেখবে তেহরান।

মার্কিন কূটনীতিকদের একাংশ বলছেন, দেশে বাড়তে থাকা বেকারত্ব আর করোনা-মোকাবিলায় প্রশাসনিক ব্যর্থতা থেকে ভোটারদের নজর ঘোরাতেই ট্রাম্প এখন ইরান-ইসরায়েলের কথা বলছেন।

এদিকে আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়া নাক গলাতে চাইছে, এই অভিযোগে গত কালই তিন রুশ বংশোদ্ভূত এবং মস্কো-ঘনিষ্ঠ ইউক্রেনের এক পার্লামেন্ট সদস্যের উপরে নিষেধাজ্ঞা চাপিয়েছে ট্রাম্পের প্রশাসন। ওই তিন রুশ নাগরিক রাশিয়ার ইন্টারনেট রিসার্চ এজেন্সিতে কর্মরত বলে দাবি ওয়াশিংটনের।

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

মার্কিন যুক্তরাষ্ট্রে আসন্ন সাধারণ নির্বাচন নিয়ে রিপাবলিকান ও ডেমোক্রেটদের মধ্যে প্রচারনা চলছে। একে অপরকে যুক্তি... আরও পড়ুন

মার্কিন যুক্তরাষ্ট্রে আসন্ন সাধারণ নির্বাচন নিয়ে

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিপি নুরুল হক নূরসহ কয়েকজনের বিরুদ্ধে ধর্ষণ মামলা করেছেন বিশ্ববিদ্যালয়েরই এক ছাত্রী।... আরও পড়ুন

সাবেক ভিপি নুরুল হক

যুক্তরাষ্ট্র যে নিজের খেয়াল খুশি মতো অন্য দেশগুলোর উপর নিজেদের আকাঙ্খা চাপিয়ে দেওয়ার নামে ‘নিষেধাজ্ঞা’... আরও পড়ুন

‘নিষেধাজ্ঞা’ নিয়ম জারি

লেবাননের রাজধানী বৈরুতে জোড়া বিস্ফোরণে জন্য প্রথম থেকে ফ্রান্সের দিকে আঙ্গুল তুলছিল যুক্তরাষ্ট্র। বলা হচ্ছিল,... আরও পড়ুন

ফ্রান্সের দিকে আঙ্গুল

নাটকের নাম ‘বাবু খাইছো?’ আর এক নাটকে ইউটিউব দেশের ট্রেন্ডিং লিস্টে সেরার জায়গা করে নিয়েছে।... আরও পড়ুন

‘বাবু খাইছো’

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপন নীতিতে সৌদি বাদশাহ সালমান বিন আবদুলাহ আজিজ আল সৌদ এবং তাঁর... আরও পড়ুন

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপন নীতিতে সৌদি

চীনাদের গুপ্তচরবৃত্তিতে জড়িত থাকার অভিযোগে ভারতের রাজধানী দিল্লীর এক স্থানীয় সাংবাদিককে গ্রেপ্তার করেছে পুলিশ। গত... আরও পড়ুন

চীনাদের গুপ্তচরবৃত্তিতে জড়িত থাকার অভিযোগে

ভারতের মুম্বাই শহরে ভিবান্ডি এলাকায় তিনতলা ভবন ধসে পড়ে অন্তত শিশুসহ দশজন নিহত হয়েছেন। ভবনটিতে... আরও পড়ুন

ভিবান্ডি এলাকায় তিনতলা

স্ত্রীর গর্ভে ছেলে না মেয়ে সন্তান তা নিশ্চিত হতে সাত মাসের অন্ত্বঃসত্তা স্ত্রীর পেট কেটে... আরও পড়ুন

স্ত্রীর গর্ভে ছেলে না মেয়ে সন্তান

দিনাজপুরের ঘোড়াঘাটের উপজেলা নির্বাহী কর্মকর্তা(ইউএনও) ওয়াহিদা খানম ও তার বাবাকে হত্যার চেষ্টা ঘটনায় গ্রেপ্তার রবিউল... আরও পড়ুন

দিনাজপুরের ঘোড়াঘাটের উপজেলা নির্বাহী

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।