একাদশ জাতীয় নির্বাচন: ৯ শতাধিক কেন্দ্রে কেউই ভোট দেয়নি বিএনপিকে

রিডার:: ফাহাদ মোল্লা:: ঢাকা

বুধবার, ৩ জুলাই, ২০১৯ ০৯:০১:২৫ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
একাদশ জাতীয়

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নয় শতাধিক ভোটকেন্দ্রে বিএনপির প্রার্থীদের কেউই ভোট পাননি। এছাড়াও সহস্রাধিক ভোটকেন্দ্রে এক বা দুইটি করে ভোট পেয়েছে বিএনপির ধানের শীষ প্রতীক।

ফলাফল বিশ্লেষণে দেখা গেছে ৯২৯টি কেন্দ্রে কোন ভোটার বিএনপিকে ভোট দেননি। নির্বাচন কমিশনের (ইসি) ওয়েবসাইটে স¤প্রতি এ নির্বাচনের কেন্দ্রভিত্তিক যে ফলাফল প্রকাশ করা হয়েছে তা থেকে এ তথ্য পাওয়া গেছে। এছাড়াও ২১৩টি ভোটকেন্দ্রে শতভাগ ভোট পড়েছে।

এ বিষয়ে জানতে চাইলে ইসি সচিব মো : আলমগীর বলেন, মাঠ পর্যায় থেকে যে ফলাফল পাওয়া গেছে তা কমিশনের অনুমোদন সাপেক্ষে ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। এখানে ইসির কোন করণীয় নেই।

যদিও গত রবিবার প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা জানিয়েছিলেন, কোনো কেন্দ্রে শতভাগ ভোট পড়া স্বাভাবিক ঘটনা বলে আমার মনে হয় না।

তবে এ বিষয়ে বর্তমানে নির্বাচন কমিশনের করণীয় কিছু নেই। ভোটের পরপরই ফলাফল গেজেট আকারে প্রকাশ হয়ে যায়। গেজেট প্রকাশের পর ইসির কিছু করার থাকে না। তাই খতিয়ে দেখার সুযোগও নাই।

৩শ সংসদীয় আসনের মধ্যে বিএনপির নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্ট নির্বাচনে ধানের শীষ প্রতীকে ২৮২ আসনে প্রার্থী দিয়েছিল। ৮টি আসনে জয়লাভ করে জোটটি।

এর মধ্যে ১০৮টি আসনের ৯২৯টি কেন্দ্রে ধানের শীষ প্রতীকের প্রার্থীরা একটি ভোটও পায়নি। তবে সিইসির নিজ জেলা পটুয়াখালীর ৪টি আসনের সবকেন্দ্রে ভোট পেয়েছে বিএনপির প্রার্থীরা।

এছাড়াও ঢাকার ২০টি আসনের মধ্যে ১৮টিতে বিএনপির প্রার্থী ছিল। ওই ১৮টি আসনের সব কেন্দ্রে ভোট পড়েছে ধানের শীষে।

ফলাফল বিশ্লেষনে দেখা গেছে, ১০৩টি নির্বাচনী আসনের ২১৩টি কেন্দ্রে শতভাগ ভোট পড়েছে। ১৪টি আসনের সব কেন্দ্রেই ৯০ থেকে ৯৯ দশমিক ৯৯ শতাংশ ভোট পড়ে। ৯৯ শতাংশ ভোট পড়েছে ১২৭টি কেন্দ্রে। অন্যদিকে ১০ শতাংশের কম ভোট পড়েছে ১১টি কেন্দ্রে।

কোন কেন্দ্রে ভোট না পাওয়া আসন :গোপালগঞ্জ-১ আসনের ১৩৩টি কেন্দ্রে মধ্যে ১২৫টিতে ধানের শীষ প্রতীকের প্রার্থী এফ,ই শরফুজ্জামান কোনো ভোট পাননি। গোপালগঞ্জ-২ আসনে ১৪৭টি কেন্দ্রে মধ্যে ১০৬ কেন্দ্রে ধানের শীষ প্রতীকে কোনো ভোট পড়েনি।

গোপালগঞ্জ-৩ আসনের ১০৮ কেন্দ্রে মধ্যে ৮৯ কেন্দ্রে ধানের শীষে ভোট শূন্য। মাদারীপুর-১ আসনের ৪৭ কেন্দ্রে, মাদারীপুর-২ আসনের ৩৫ কেন্দ্রে, মাদারীপুর-৩ আসনের ৪০ কেন্দ্রে, শরীয়তপুর-১ আসনে ২০ কেন্দ্র্রে, শরীয়তপুর-২ আসনে ২০ কেন্দ্রে, শরীয়তপুর-৩ আসনে ১ কেন্দ্রে, রাজবাড়ী-২ আসনের ২৯ কেন্দ্রে, ফরিদপুর-১ আসনের ৩১ কেন্দ্রে, ফরিদপুর-২ আসনে ৪ কেন্দ্রে, ফরিদপুর-৩ আসনে ৩ কেন্দ্রে, ব্রাহ্মণবাড়িয়া-৬ আসনের ৫০ কেন্দ্রে, কুমিল্লা-১১ আসনের ৩০ কেন্দ্রে, সিরাজগঞ্জ-১ আসনের ৮৫ কেন্দ্রে, লালমনিরহাট-১ আসনের ২৪ কেন্দ্রে, নড়াইল-২ আসনের ১৯ কেন্দ্রে, সাতক্ষীরা-১ আসনে ১০ কেন্দ্রে, বাগেরহাট-১ আসনে ১২ ও বাগেরহাট-২ ও ৪ আসনে ১৩টি করে কেন্দ্রে, বরিশাল-১ আসনে ২৬ কেন্দ্রে, পিরোজপুর-১ আসনে ১২ কেন্দ্রে, ঝালকাঠি-২ আসনে ৮ কেন্দ্রে, ভোলা-৩ আসনে ৪ কেন্দ্রে, শেরপুর-১ আসনের ১৮ কেন্দ্রে, জামালপুর-৩ আসনে ১৭ কেন্দ্রে, কিশোরগঞ্জ-৪ আসনে ১০ কেন্দ্রে, নারায়নগঞ্জ-২ আসনে ৭ কেন্দ্রে, গাজীপুর-৩ আসনে ৪ কেন্দ্রে, লক্ষœীপুর-১ আসনে ৪ কেন্দ্রে, লক্ষœীপুর-২ আসনে ৫ কেন্দ্রে, চট্টগ্রাম-১ আসনে ৪ কেন্দ্রে একটি ভোটও পাননি ধানের শীষ প্রতীকের প্রার্থীরা।

এছাড়া উল্লেখযোগ্য সংখ্যক আসনে কিছু কিছু কেন্দ্রে ভোট পড়েনি ধানেরশীষ প্রতীকে।

গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একদাশ জাতীয় সংসদ নির্বাচনে অনিয়মের অভিযোগ এনে পরবর্তীতে অনুষ্ঠিত উপজেলা পরিষদের নির্বাচন বয়কট করে বিএনপিসহ বেশিরভাগ রাজনৈতিক দল।

ভোটের পরই স্থানীয়ভাবে কেন্দ্রে কেন্দ্রে ও রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে এসব ফল প্রকাশ করা হয়েছিল। জানুয়ারির শুরুতে নির্বাচিতদের নামে গেজেট প্রকাশ করে ইসি।

দীর্ঘদিন পর গত সপ্তাহে কেন্দ্রভিত্তিক ফলাফল ওয়েবসাইটে প্রকাশ করা হয়। ইসির ওয়েবসাইটে কেন্দ্রভিত্তিক ফলাফল-কেন্দ্র, মোট ভোটার, প্রার্থীদের প্রাপ্ত ভোট, বৈধ ভোট, বাতিল ভোট, প্রদত্ত ভোট, শতকরা হার দিয়ে প্রকাশ করা হয়েছে।

৩০০ আসনের ৪০ হাজার ১৫৫ কেন্দ্রে মোট ভোটার ছিল ১০ কোটি ৪১ লাখ ৫৬ হাজার ২৬৯ জন। এরমধ্যে ভোট পড়েছে ৮ কোটি ৩৫ লাখ ৩২ হাজার ৯১১টি। প্রদত্ত ভোটের মধ্যে বৈধ ভোট ৮ কোটি ২৬ লাখ ৪৫ হাজার ২২১ ভোট।

আর বাতিল হয়েছে ৮ লাখ ৮৭ হাজার ৬৯০ ভোট। নির্বাচনে ৪১ হাজারের বেশি কেন্দ্রে মধ্যে শতভাগ ভোট পড়া কেন্দ্রের মোট ৫ লাখ ৪৭ হাজার ১২১ ভোটের মধ্যে বৈধ ভোট ছিলো ৪ লাখ ৬৪ হাজার ২৫৭। বাকি ৮২ হাজার ৮৬৪ ভোট ছিলো অবৈধ।

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

এবছর এসএসসি ও সমমানের ৮২ দশমিক ৮৭ ভাগ শিক্ষার্থী পাস করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ... আরও পড়ুন

সকালে গণভবন থেকে

সিকদার গ্রুপের এমডি রন হক সিকদার ও তার ভাই দীপু হক সিকদারের ক্ষেত্রে কোনো ভ্রমণ... আরও পড়ুন

বিদেশে ভ্রমণে নিয়ম

২৫ মে মিনেসোটা অঙ্গরাজ্যের বৃহত্তম শহর মিনিয়াপলিসে পুলিশের হাতে জর্জ ফ্লয়েড নামে এক কৃষ্ণাঙ্গ নির্মমভাবে... আরও পড়ুন

কৃষ্ণাঙ্গ নির্মমভাবে

মুক্তির ৬৭ দিনের মাথায় দলের জেষ্ঠ নেতৃবৃন্দ এবং ঐক্যফ্রন্ট নেতাদের সঙ্গে মতবিনিময় করছেন বেগম খালেদা... আরও পড়ুন

ফিরোজায় স্বাস্থ্যবিধি

করোনা ভাইরাসের প্রকোপ হ্রাসে আগামী ৩০ জুন পর্যন্ত লকডাউন বাড়াতে যাচ্ছে ভারত সরকার। সেই সঙ্গে... আরও পড়ুন

শপিংমল খোলারও

করোনা ভাইরাসে প্রকোপ থেকে বাঁচতে টানা ৬৬ দিনের সাধারণ ছুটি শেষে আগামীকাল রবিবার থেকে সীমিত... আরও পড়ুন

অফিস খুললেও সর্বোচ্চ আদালত সহসাই খুলছে

২৪ ঘন্টায় করোনা আক্রান্ত ২৮জনের মৃত্যুর ঘটনা ঘটেছে।আজ শনিবার সকাল ৮টা অবদি ৬১০জনের মৃত্যু হয়েছে।... আরও পড়ুন

নতুন শন্যাক্ত হয়েছে ১

এখনো আবিষ্কার হয়নি করোনা ভাইরাস থেকে বাঁচার জন্য কোনও প্রতিষেধক। এই অবস্থায় মানুষের মনে করোনা... আরও পড়ুন

ভাইরাস থেকে বাঁচার

করোনাভাইরাসের মধ্যে উড়োজাহাজ ভাড়া করে যুক্তরাজ্যে পাড়ি দিয়ে বিএনপি আমলের পররাষ্ট্র মন্ত্রী এম মোরশেদ খান।... আরও পড়ুন

বেসামরিক বিমান চলাচল

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে বিচ্ছেদের সুর গত মাসেই শুনিয়েছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এবার সম্পর্কের... আরও পড়ুন

সম্পর্কের ইতি টানলেন

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Recommended for you

ত্রাণ বিতরণ, বিভি

জাতীয় টাস্কফোর্স চায় বিএনপি

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সরকারকে জাতীয় টাস্কফোর্স গঠনের আহ্বান জানিয়ে বলেছেন, করোনা দুর্যোগে নানামুখী প্রভাব দীর্ঘমেয়াদি হবে বলে মনে হচ্ছে। পরিস্থিতি মোকাবেলার লক্ষ্যে সুসমন্বিত ও সুবিবেচিত কর্মপরিকল্পনা গ্রহণ, ত্রাণ... আরও পড়ুন

খালেদার শারীরিক অবস্থা নিয়ে বিএনপি রাজনৈতিক ইস্যু করছে:কাদের

  সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার শারীরিক অবস্থা নিয়ে বিএনপি একবার ফের রাজনৈতিক ইস্যু তৈরির চেষ্টা করছে। তিনি বলেন -- বেগম জিয়ার মুক্তি... আরও পড়ুন

করপোরেশন নির্বাচনে

প্রশাসনকে ব্যবহার করলে দাঁতভাঙা জবাব:ইশরাক

প্রশাসনকে ব্যবহার করে নির্বাচনের ফলাফল নির্ধারণের চেষ্টা করা হলে দাঁতভাঙা জবাব দেয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে বিএনপির মেয়র প্রার্থী ইশরাক হোসেন। তিনি বলেন, গত ১৩... আরও পড়ুন

একাদশ সংসদ নির্বাচন শতভাগ ভোট ২১৩ কেন্দ্রে

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে শতভাগ ভোট পড়েছে ২১৩টি কেন্দ্রে। নির্বাচনে ১১টি কেন্দ্রে ১০ শতাংশের কম ভোট পড়েছে। সম্প্রতি ওয়েবসাইটে নির্বাচন কমিশন প্রকাশিত কেন্দ্রভত্তিক ফলাফল বিশ্লেষণে এতথ্য পাওয়া গেছে। এবারের নির্বাচনে ৪০ হাজারেরও বেশি ভোট কেন্দ্র ছিল। এ বিষয়ে জানতে চাইলে... আরও পড়ুন

নির্বাচনী ব্যয়ের হিসাব

একাদশ সংসদ নির্বাচনে সরকারি দলের ব্যয় দেড় লাখ টাকা

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামীলীগ দেড় কোটি টাকা টাকা ব্যয় হয়েছে। নির্বাচন কমিশনের কাছে নির্বাচনী ব্যয়ের হিসাব জমা দেওয়ার পর এ তথ্য উঠে এসেছে। আজ রবিবার প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার কাছে দলের নির্বাচনী ব্যায়ের হিসাব জমা... আরও পড়ুন

প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের।এবার

একাদশ জাতীয় সংসদ::৩০ জানুয়ারির মধ্যে সব প্রার্থীর ব্যয়ের হিসাব

আগামী ৩০ জানুয়ারির মধ্যে ৬৬ রিটার্নিং কর্মকর্তার কাছে ব্যয়ের হিসাব জমা দিতে হবে সদ্য শেষ হওয়া একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের। এবার নির্বাচনে প্রার্থীর জন্য ভোটার প্রতি গড় ব্যয় ১০ টাকা এবং সর্বোচ্চ ব্যয় ২৫ লাখ টাকা নির্ধারণ করা... আরও পড়ুন

একাদশ জাতীয় সংসদের

আমার লক্ষ্য নড়াইলের উন্নয়ন::মাশরাফি

সংসদ সদস্য হিসেবে শপথ নিয়েছেন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচিত ২৯১ জন প্রতিনিধি।এর মধ্য দিয়ে দশম সংসদ বিলুপ্ত এবং একাদশ জাতীয় সংসদের যাত্রা শুরু হল। বেলা ১১টার কিছু পরে শেরেবাংলা নগরের সংসদ ভবনের পূর্ব ব্লকের প্রথম লেভেলের শপথকক্ষে এ শপথ... আরও পড়ুন