একবার ফের পার্লামেন্ট ভোটে হারলেন জনসন

রিডার::যুক্তরাজ্য

বৃহস্পতিবার, ৫ সেপ্টেম্বর, ২০১৯ ১২:০৬:২৪ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
নির্বাচন নিয়ে তার নয়া

ব্রিটিশ পার্লামেন্টে ডেরা গাড়তে না গাড়তেই ভোটাভুটিতে জোড়া হারের মুখ দেখলেন প্রধানমন্ত্রী বরিস জনসন। একই সঙ্গে আগাম নির্বাচন নিয়ে তার নয়া খায়েশও বাতিল করে দিয়েছেন পার্লামেন্ট সদস্যরা।

জনসন চাইছেন, বাণিজ্য ও সীমান্ত নিয়ন্ত্রণ নিয়ে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে কোনো সমঝোতায় পৌঁছানো না গেলেও ৩১ অক্টোবর নির্ধারিত তারিখে কোনো চুক্তি ছাড়াই ২৮ জাতির এই জোট থেকে বেরিয়ে যাক ব্রিটেন। এটাকে বলা হচ্ছে ‘নো ডিল ব্রেক্সিট’।

এর বিরোধিতায় গত মঙ্গলবার পার্লামেন্টে একটি প্রস্তাব তোলে বিরোধী দল, যাতে ব্রেক্সিট আরও পিছিয়ে দিয়ে যুক্তরাজ্যের স্বার্থ রক্ষা করে একটি বিচ্ছেদ চুক্তি চূড়ান্ত করার সময় পাওয়া যায়।

ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির ২১ জন এমপি তাতে সমর্থন দিলে হাউজ অব কমন্সের ভোটাভুটিতে প্রথম দফা হারতে হয় জনসনকে।

কোন চুক্তি ছাড়াই ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনের বেরিয়ে আসা নিয়ে কনজারভেটিভ পার্টির সংসদ সদস্যদের মধ্যে বিদ্রোহের জের ধরে ২১ জন সংসদ সদস্য বিরোধী দলের কাতারে ভিড়েছেন। এর ফলে এক ভোটাভুটিতে ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন হেরে গেছেন।

আজ বৃহস্পতিবার আন্তর্জাতিক বিভিন্ন সংবাদ মাধ্যম এই তথ্য জানায়।

গত বুধবার জনসন সরকারের ব্রেক্সিটনীতির বিরোধীরা পার্লামেন্টে একটি প্রস্তাব তোলেন, যাতে ব্রেক্সিট আরও পিছিয়ে দিয়ে যুক্তরাজ্যের স্বার্থ রক্ষা করে একটি বিচ্ছেদ চুক্তি চূড়ান্ত করার সময় পাওয়া যায়।

বিবিসি বলছে, হাউজ অব কমন্সের ভোটাভুটিতে সেই প্রস্তাবের পক্ষে ৩২৮ ভোট পড়ে আর বিপক্ষে পড়ে ৩০১ ভোট। এর ফলে ব্রেক্সিট নিয়ে জনসন সরকারের নীতি এমপিদের হাতে চলে গেছে।

ভোটে হারের পর প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন, এমপিরা তাঁর প্রস্তাবে সায় না দিলে তিনি আগাম নির্বাচনের পথে যাবেন।

এর বিপক্ষে বিরোধী দলীয় নেতা জেরেমি করবিন বলেন, ব্রেক্সিট পিছিয়ে দেওয়ার বিলটি পাস করতে হবে প্রধানমন্ত্রী নতুন নির্বাচনের ডাক দেওয়ার আগেই।

এদিকে প্রধানমন্ত্রী জনসনের মতের বিরুদ্ধে যেসব সংসদ সদস্যরা বিরোধিতা করছে তাদের পার্টি থেকে বহিষ্কার করা হবে বলে হুমকি দেওয়া হচ্ছে। আর এই বহিষ্কার আগাম নির্বাচনের হুমকি বিদ্রোহী এমপিদের লাইনে আনতে পারবে বলেই জনসন সরকার আশা করছে বলে জানায় বিবিসি।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

ব্রিটিশ নিম্নকক্ষে ঐতিহাসিক পরিবর্তন আনলেন টিউলিপ

ব্রিটিশ পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব কমন্সে ভোটগ্রহণের ক্ষেত্রে এক ঐতিহাসিক পদক্ষেপ এসেছে। গর্ভবতী বা সদ্য মা-বাবা হওয়া সদস্যরা নিজে উপস্থিত না থেকে হাউস অব কমন্সের যেকোনো নির্বাচনে অন্য প্রতিনিধির মাধ্যমে প্রক্সি ভোট দেওয়াতে পারবেন। আর এই ঐতিহাসিক পদক্ষেপটি নেওয়া হয়... আরও পড়ুন