একটু ভুলে বলেছিলাম::ট্রাম্প

বুধবার, ১৮ জুলাই, ২০১৮ ০১:০৭:২৮ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  

রিডার::যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আর রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রেমে বাধা হয়ে দাঁড়িয়েছে খোদ মার্কিনীরা।সাবেক প্রেসিডেন্ড বারাক হোসেন ওবামা বিষয়টিকে ভাল চোখে তো দেখেনইনি বরঞ্চ বলেছেন, শক্তিশালী প্রতিপক্ষের সঙ্গে রাজনৈতিক বন্ধুত্বে খেসারত মার্কিনীদের দিতে হবে।যেই ঝুঁকিটা নিয়ে ট্রাম্প গোটা দেশকে বিপদের দিকে নিয়ে যাওয়ার জন্য পাঁয়তারা করছেন।

ট্রাম্প-পুতিনের সম্পর্কটাকে যেন দেশে কেউ মানছেনই না।

সমালোচনার ঝড়ে টিকে থাকাই দায় ট্রাম্পের। পরিস্থিতি সামলাতেই ফের একবার সুর পাল্টে কথার প্যাঁচ ফেললেন মার্কিনীদের,  প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ফিনল্যান্ডের রাজধানী হেলসিঙ্কিতে মার্কিন গোয়েন্দা কর্তৃপক্ষের সিদ্ধান্ত সমর্থনের বদলে রুশ প্রেসিডেন্ট পুতিনকে সমর্থন করায় ঘরে-বাইরে সমালোচিত হওয়ার পর ট্রাম্প জানালেন, ২০১৬ সালের নির্বাচনে রাশিয়া হস্তক্ষেপ করে—এই কথা তিনি মানেন।

পুতিনকে রেহাই দিয়ে যে বক্তব্য তিনি সংবাদ সম্মেলনে দিয়েছিলেন, তাতে সঠিক শব্দ ব্যবহৃত হয়নি। একটু ভুল হয়েছে

গতকাল মঙ্গলবার হোয়াইট হাউসে নিজের উপদেষ্টাদের সঙ্গে বৈঠক শেষে এক লিখিত বিবৃতিতে ট্রাম্প বলেন — রুশ হস্তক্ষেপের ব্যাপারে মার্কিন গোয়েন্দা দপ্তরগুলোর যে সিদ্ধান্ত, তা তিনি সঠিক বলে মনে করেন। তবে শুধু রাশিয়া নয়, এই কাজে আরও অনেকে যুক্ত থাকতে পারে।

তিনি পুনরায় দাবি করেন, তবে এই নির্বাচনে তাঁর ক্যাম্পেইনের সঙ্গে রাশিয়ার কোনো গোপন আঁতাত ছিল না, কোনো ষড়যন্ত্র ছিল না। ট্রাম্প বলেন, হেলসিঙ্কিতে তিনি রাশিয়া হস্তক্ষেপ করেনি বলে যে কথা বলেছিলেন, তাতে শব্দ ব্যবহারে ভুল ছিল।

তিনি বলেন, ‘আমি আসলে বলতে চেয়েছিলাম, এই কাজ রাশিয়াও করতে পারে। আমার কথা থেকে “না” বাদ দিন, তাহলেই ব্যাপারটা পরিষ্কার হবে।’

ট্রাম্পের এই ব্যাখ্যা খুব বেশি লোক যে বিশ্বাসযোগ্য বলে ভাবছে, তা মনে হয় না। একাধিক ভাষ্যকার বলেন, কথাটা ভুল হলে সে কথা স্বীকার করতে দেড় দিন লাগার কথা নয়।

তাছাড়া একবার নয়, একই সংবাদ সম্মেলনে তিনি একাধিকবার যুক্তরাষ্ট্রকে সমর্থনের বদলে রাশিয়ার পক্ষাবলম্বন করেছেন। সংবাদ সম্মেলনের অব্যবহিত পরে তিনি ফক্স নিউজের সঙ্গে দুটি সাক্ষাৎকার দেন, তাতে সেই একই কথার পুনরাবৃত্তি করেন।

সিনেটে ডেমোক্রেটিক নেতা সিনেটর চাক শুমার এক টুইটে ট্রাম্পের ব্যাখ্যা প্রত্যাখ্যান করে বলেন, ট্রাম্প যা বলেছেন, এখন তা বদলানোর চেষ্টা করছেন। কিন্তু কাজটা করতে ২৪ ঘণ্টা দেরি হয়ে গেছে, কথাটা যেখানে বলার কথা ছিল, সেখানে না বলে এখন ভিন্ন জায়গায় বলছেন।

যে কাগজ দেখে ট্রাম্প তাঁর কথার ব্যাখ্যা করেন, তাতেও এক নতুন বিতর্কের সূত্রপাত হয়েছে।

 

 

নিউইয়র্ক টাইমসের এক ফটোসাংবাদিক সে কাগজের ক্লোজআপ ছবি তুলতে সক্ষম হন। তাতে দেখা যায়, ট্রাম্প নিজের হাতে যোগ করেছেন, ‘কোনো আঁতাত ছিল না।’

কাগজের অন্যত্র ট্রাম্প একটি বাক্য কেটে দেন, যেখানে লেখা ছিল, গত নির্বাচনে যারা হস্তক্ষেপের সঙ্গে জড়িত, তাদের বিচার করা হবে।

ট্রাম্প নিজ বক্তব্যের নতুন ব্যাখ্যা দিলেও তাঁর দলের ভেতরেও এ নিয়ে সমালোচনা অব্যাহত রয়েছে।

সিনেটে রিপাবলিকান নেতা মিচ ম্যাককনেল জানিয়েছেন, রুশ হস্তক্ষেপের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ সমর্থন করে কংগ্রেসে একটি প্রস্তাব গ্রহণ করা হবে। এই প্রশ্নে তাঁর দলের সদস্যদের মধ্যে আলাপ-আলোচনা শুরু হয়েছে।

ট্রাম্পের সরাসরি সমালোচনা না করে ম্যাককনেল রুশ হস্তক্ষেপের ব্যাপারে মার্কিন গোয়েন্দাদের সিদ্ধান্ত সঠিক, সে কথা উল্লেখ করে বলেন, কংগ্রেসে এমন অনেকে আছেন, যাঁরা মনে করেন, ২০১৬ সালের নির্বাচনে রাশিয়া হস্তক্ষেপের চেষ্টা করেছিল।

২০১৮ সালের মধ্যবর্তী নির্বাচনে যাতে একই রকম কোনো ঘটনা না ঘটে, তার বিরুদ্ধে তিনি রাশিয়াকে সাবধান করে দেন।

এদিকে ট্রাম্পের বিতর্কিত বক্তব্যের পর তাঁর নিকট উপদেষ্টাদের ওপর পদত্যাগের চাপ বাড়ছে। জাতীয় গোয়েন্দা দপ্তরের প্রধান ড্যান কোটস গত সোমবারই এক বিবৃতিতে ট্রাম্পের বক্তব্যের বিরোধিতা করে বিবৃতি দিয়েছিলেন।

একাধিক সূত্র থেকে বলা হয়েছে, হোয়াইট হাউসের অনুমোদন ছাড়াই তিনি এই বিবৃতি প্রদান করেন। ভাবা হচ্ছে, হেলসিঙ্কি বিপর্যয়ের পর ড্যান কোটসই হবেন প্রথম পদত্যাগকারী ট্রাম্প কর্মকর্তা।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।