যেভাবে সেই ১৩জন পেলেন নতুন জীবন

একটি সফল অভিযান

বুধবার, ১১ জুলাই, ২০১৮ ০১:৩৭:০৫ পূর্বাহ্ন
  •  
  •  
  •  
  •  

রিডার::থাইল্যান্ড

থাইল্যান্ডের গুহায় আটকে থাকা কোচসহ ১৩ কিশোর ফুটবলারকে অবশেষ নিরাপদে উদ্ধার করা হয়েছে। তিনদিনের শ্বাসরুদ্ধকর অভিযানের মধ্য দিয়ে মৃত্যুকূপ থেকে সবাইকে নিরাপদে উদ্ধার করা হল।

থাই নেভি সিলের ফেসবুক পেজে সবাইকে নিরাপদে উদ্ধারের কথা জানানো হয়েছে।

গত রবিবার থেকে শুরু হওয়া চূড়ান্ত অভিযান টানা ৩ দিনে শেষ হল। মঙ্গলবার অভিযানের তৃতীয় দিনে উদ্ধার করা হয় ৫ জনকে।। পুরো উদ্ধার প্রক্রিয়ায় ৯০ জনের একটি ডুবুরি দল কাজ করে। তাঁদের মধ্যে ৪০ জন থাইল্যান্ডের, বাকীরা ব্রিটেন ও অস্ট্রেলিয়া থেকে আগত বিশেষজ্ঞ।

এএফপি, রয়টার্স ও বিবিসির খবরে বলা হয়, মঙ্গলবার তৃতীয় দিনের মতো অভিযান শুরু হলে স্থানীয় সময় বিকেল ৪টার দিকে গুহায় থাকা নবম কিশোরকে উদ্ধার করে আনা হয়।

উদ্ধার তৎপরতা 

 

এর ১৫ মিনিট পর ১০ম কিশোরকে, এর পর যথাক্রমে ১১ম ও ১২ম কিশোরকে উদ্ধার করা হয়। সর্বশেষ বের করে আনা হয় ফুটবল দলের কোচকে। সবাই সুস্থ আছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

অভিযানের প্রধান এবং চিয়াং রাইয়ের গভর্নর নারংসাক ওসোত্তানাকর্ন বলেন, ‘উদ্ধার অভিযানে প্রথম দিন লেগেছিল ১১ঘণ্টা, দ্বিতীয় দিনে লেগেছে ৯ঘণ্টা। মঙ্গলবার সকাল ১০টা ৮ মিনিটে তৃতীয় দিনের অভিযানে যান উদ্ধারকর্মীরা। ১৯ সদস্যের একটি ডুবুরি দল এই উদ্ধার কার্যক্রমে সরাসরি অংশ নিয়েছেন।

প্রার্থনা

গাঢ় অন্ধকারের মধ্যে হেঁটে, কাদা মাড়িয়ে, কখনো চড়াইয়ে উঠে, আবার কখনো পানির নিচ দিয়ে সাঁতরে ওই কিশোরদের বের করে আনা হয়। উদ্ধারকাজের জন্য বাইরে থেকে ওই ফুটবল দলের অবস্থানস্থল পর্যন্ত দড়ি বাঁধা হয়। উদ্ধাররের সময় প্রত্যেক কিশোরকে অক্সিজেন মাস্ক পরানো হয়।

মিয়ানমারের সঙ্গে সীমান্তের কাছে ১০ কিলোমিটার দীর্ঘ থাম লুয়াং গুহা থাইল্যান্ডের দীর্ঘতম গুহা। কম চওড়া আর অনেক প্রকোষ্ঠ থাকায় গুহার ভেতরে চলাচল করা কঠিন।

গত ২৩ জুন এক কিশোরের জন্মদিন পালনে উদ্দেশে বেড়াতে গিয়ে নিখোঁজ হয় ১১ থেকে ১৬ বছর বয়সী ১২ খুদে ফুটবলার ও তাদের ২৫ বছর বয়সী কোচ। তারা মা পা নামের একটি ফুটবল দলের সদস্য।

নয় দিন পর ২ জুলাই তাদের সন্ধান পান ব্রিটিশ ডুবুরি রিচার্ড স্ট্যানটন ও জন ভলানথেন।

১০ কিলোমিটার দীর্ঘ গুহাটি থাইল্যান্ডের অন্যতম দীর্ঘ গুহা। সেখানে যাত্রাপথের দিক খুঁজে পাওয়া কঠিন। ভারী বর্ষণ আর কাদায় থাম লুয়াংয়ের প্রবেশ পথ বন্ধ হয়ে গেলে তারা সেখানে আটকা পড়ে।

কাঁচের দেওয়ালের বাইরে নির্বাক বাবা-মা

এতো যত্ন-আত্তি করে ফিরে আসা সন্তানদের আবেগে জড়িয়ে কাঁদতে পারা তো দূরের কথা। ছুঁয়ে দেখার অনুমতি এখনি পাননি সেই ১৩ জনের বাবা-মা।ছেলেরা ফিরে এসেছে এতেই সন্তুষ্ট থাকছে হচ্ছে তাদের। মঙ্গলবার হাসপাতালে কাঁচের দেওয়ালে বাইরে দাঁড়িয়ে চোখের দেখা হয়েছে। ছেলেরা অক্ষত আছে।ধৈর্য ধরে হাসপাতাল কর্তৃপক্ষের কথাও শুনছেন।

চিয়াং রাই প্রদেশের থাম লুয়াং গুহাতে হারিয়ে যাওয়ার দু’সপ্তাহ বাদে তাদের অক্ষত উদ্ধার করা হয়েছে, এতে যারপর নাই খুশি বাবা-মাদের দল।

বর্তমানে তাদের ‘কোয়ারেনটিন’ অর্থ্যাৎ চিকিৎসক-আবশ্যক মেডিকেল কর্মী ছাড়া সকলে তাদের ধরা-ছোঁয়ার বাইরে থাকবেন।

তবে ১৩ জনই সুস্থ রয়েছেন বলে জানিয়েছেন চিকিৎসকরা। তবে গুহা সংক্রান্ত কোন সংক্রামক রোগে তারা আক্রান্ত কী না তার পরীক্ষা-নিরীক্ষা করে দেখছেন।

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।