উত্তর সিটির প্রার্থীদের হলফনামা

ঋণে এগিয়ে আতিক তাবিথ সম্পদশালী

রিডার::ঢাকা

বুধবার, ১ জানুয়ারী, ২০২০ ১০:১৭:৩৩ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  

ঢাকা উত্তর সিটি করপোরেশনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মো :আতিকুল ইসলাম আতিক তিন ব্যাংকে প্রায় ৬শ কোটি টাকা ঋণ রয়েছে। আতিকের স্থাবর-অস্থাবর সম্পদের পরিমাণ প্রায় ১৯ কোটি টাকা। বার্ষিক আয় প্রায় দেড় কোটি টাকা। বিপুল সম্পদের মালিক হলেও তার নিজের নামে কোন গাড়ি নেই।

অন্যদিকে আতিকের চেয়ে বিএনপি মনোনীত প্রার্থী তাবিথ আউয়াল সম্পদ বেশি। তাবিথের অস্থাবর সম্পদের পরিমাণ ৪৫ কোটি ৬০ লাখ টাকার বেশি। তার বার্ষিক আয় ৪ কোটি টাকা।

বিভিন্ন ব্যাংক থেকে তার ১৭টি প্রতিষ্ঠানের নামে ঋণ নেয়া হয়েছে ৩০২ কোটি ৪৫ লাখ টাকা। নির্বাচনে মনোনয়নপত্রের সঙ্গে দাখিল করা হলফনামায় এসব সম্পদ ও দায়দেনার বিবরণী দিয়েছেন আওয়ামী লীগ ও বিএনপির দুই হেভিওয়েট প্রার্থী।

উত্তর সিটি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী সাতজন মেয়র প্রার্থীর মধ্যে বাকিদের উল্লেখযোগ্য সম্পদ নেই। প্রার্থীদের মধ্যে কেউ স্বশিক্ষিত আবার কেউ এমফিল ডিগ্রিধারী।

তবে প্রার্থীদের বিরুদ্ধে বর্তমানে কোনো মামলাও নেই। গত মঙ্গলবার মনোনয়নপত্রের সঙ্গে হলফনামায় সম্পদ ও দায়দেনার বিবরণ দিয়েছেন প্রার্থীরা। ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী শেখ মো. ফজলে বারী মাসউদ ছাড়া বাকিদের হলফনামা পাওয়া গেছে।

আতিকুল ইসলাম

গত বছরের ২৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত উত্তর সিটির উপ-নির্বাচনে মেয়র নির্বাচিত হন আওয়ামী লীগের আতিকুল ইসলাম। সেই সময়ে দেয়া হলফনামা ১ কোটি ১০ লাখ ৭৫ হাজার টাকার গৃহঋণ থাকার কথাও উল্লেখ করেছিলেন আতিক।

এবার তার ব্যক্তিগত নামে আইএফআইসি ব্যাংকে ৯৮ লাখ ৮৯ হাজার টাকা ঋণ রয়েছে। সেই সময়ের মতো নিজের নামে বাড়ি থাকলেও নেই কোন গাড়ি। আওয়ামী লীগ পেশায় একজন ব্যবসায়ী। তার ১৬টি ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে। তার বার্ষিক আয় ১ কোটি ২৯ লাখ ৬৮ হাজার টাকা।

আয়ের উৎস্য হচ্ছে- কৃষি খাত, ব্যবসা, বাড়ি বা অ্যাপার্টমেন্ট ভাড়া, মৎস্য চাষ ও ব্যাংক সুদ। আতিকুল ইসলামের অস্থাবর সম্পদ ৪ কোটি ৮৬ লাখ ৬৯ হাজার টাকা ও স্থাবর সম্পদের মূল্যমান ১৩ কোটি ৯৭ লাখ ৯২ হাজার টাকা। তার ব্যবসা প্রতিষ্ঠানের নামে ৫৯১ কোটি ৬ লাখ টাকা ঋণ রয়েছে।

এর মধ্যে আইএফআইসি ব্যাংকে ফান্ডেড ১৮৬ কোটি ৬২ লাখ টাকা ও নন-ফান্ডেড ২৪৪ কোটি ৬৪ লাখ টাকা ঋণ রয়েছে। ইস্টার্ন ব্যাংকে ফান্ডেড ৪৭ কোটি ২৯ লাখ টাকা ও ১৩ কোটি ৯ লাখ টাকা নন-ফান্ডেড এবং শাহজালাল ইসলামী ব্যাংকে ২৬ কোটি ১৫ লাখ টাকা ফান্ডেড ও ৭৩ কোটি ২৫ লাখ টাকা নন-ফান্ডেড টাকা ঋণ রয়েছে। এসব প্রতিষ্ঠানের কোনটির তিনি চেয়ারম্যান, ম্যানেজিং ডিরেক্টর অথবা ডিরেক্টর হিসাবে আছেন। বিকম ডিগ্রিধারী আতিকুল ইসলামের নামে বর্তমানে বা অতীতে মামলা হয়নি।

তাবিথ আউয়াল

পেশায় ব্যবসায়ী বিএনপির মেয়র প্রার্থী তাবিথ আউয়ালের অস্থাবর সম্পদের পরিমাণ ৪৫ কোটি ৬০ লাখ ৮ হাজার টাকা। এর বাইরে স্থাবর সম্পদের মধ্যে রয়েছে ৪ দশমিক ২৪ একর কৃষি জমি, ১৬ দশমিক ৪৮ একর অকৃষি জমি, দশমিক ৫৬ একর অন্যান্য জমি রয়েছে। এছাড়া রয়েছে ৯২৪ ও ১ হাজার ৪৩ বর্গফুট আয়তনের দুটি অ্যাপার্টমেন্ট।

বিপুল সম্পদের সঙ্গে রয়েছে বিপুল ঋণও। বিভিন্ন ব্যাংক থেকে তার প্রতিষ্ঠানগুলোর নামে ঋণ নেয়া হয়েছে ৩০২ কোটি ৪৫ লাখ টাকা। তিনি ৩৭টি প্রতিষ্ঠানের মালিকানায় রয়েছেন। শিক্ষাগত যোগ্যতা এমএসসি ডিগ্রিধারী। তার বার্ষিক আয় ৪ কোটি ১২ লাখ ৭৩ হাজার টাকা। আয়ের উৎস্য হিসেবে তাবিথ আউয়াল কৃষি, বাড়ি/দোকান/ অন্যান্য ভাড়া, ব্যবসা, শেয়ার/সঞ্চয়পত্র/ব্যাংক থেকে লভ্যাংশ, চাকরি, অন্যান্য খাত উল্লেখ করেছেন। বর্তমানে তার নামে কোনো মামলা নেই, অতীতেও মামলা ছিল না।

জিএম কামরুল

জাতীয় পার্টির মেয়র প্রার্থী সাবেক সেনাবাহিনীর র্মকর্তা জিএম কামরুল ইসলাম এমফিল ডিগ্রিধারী। পেশায় তিনি ব্যবসায়ী। রয়েছে এটিএস সুলশন নামের প্রতিষ্ঠান। তার বার্ষিক আয় প্রায় ২১ লাখ টাকা।

অস্থাবর সম্পদের মধ্যে ব্যাংকে রয়েছে ২০ লাখ টাকা। রয়েছে ১ কোটি ১২ লাখ টাকার মূল্যমানের যানবাহন। এছাড়া ইলেকট্রনিক, আসবাবপত্র রয়েছে। স্থাবর সম্পদের মধ্যে রয়েছে ৮ বিঘা কৃষি জমি, ৭ কাঠা অকৃষি জমি এবং সাত কোটি টাকা মূল্যমানের ভবন। তার কোনো দায়-দেনা নেই।

 

 

আহাম্মদ সাজেদুল হক : বাংলাদেশের কমিউনিস্ট পার্টির মেয়র প্রার্থী আহাম্মদ সাজেদুল হক পেশায় একজন দন্ত চিকিৎসক। এ পেশা থেকে তার বার্ষিক আয় ৩ লাখ ৬ হাজার টাকা। বর্তমানে তার বিরুদ্ধে কোনো মামলা নেই। তবে ২০০৮ সালে পল্টন থানায় একটি মামলা দায়ের হলেও তা ডিসচার্জ হয়। তার অস্থাবর সম্পদের মধ্যে ৫ হাজার টাকা, ব্যাংকে জমা ৫০০ টাকা, ২ ভরি স্বর্ণ, মোবাইল ২টি ও আসবাবপত্র ৫০ হাজার। তার ৫ লাখ ৯১ হাজার টাকা ব্যাংক ঋণ রয়েছে।

শাহীন খান

গত উপ-নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী পিডিপি মেয়র প্রার্থী শাহীন খানের শিক্ষাগত যোগ্যতা স্বশিক্ষিত। তার নিজের কোনো আয় নেই। তার বিরুদ্ধে মামলাও নেই। অস্থাবর সম্পদের মধ্যে ২ লাখ ৫০ হাজার টাকা নগদ, ব্যাংকে তিন লাখ, একটি গাড়ি ও ৩ ভরি স্বর্ণ রয়েছে। স্থাবর কোনো সম্পদ নেই। নেই ব্যাংক ঋণও।

মো. আনিসুর রহমান দেওয়ান

এনপিপি একাংশের মেয়র প্রার্থী মো. আনিসুর রহমান দেওয়ান বিএসসি পাস। তার নামে কোনো মামলা নেই, অতীতেও ছিল না। পেশায় রাজনীতিক ও ব্যবসায়ী। বার্ষিক আয় ২ লাখ ৭৩ হাজার ৫০০ টাকা। অস্থাবর সম্পদের মধ্যে রয়েছে প্রায় চার লাখ টাকা নগদ, ইলেকট্রনিক ও আসবাবপত্র। নিজের বাড়ি না থাকলেও স্ত্রীর নামে একটি ফ্ল্যাট রয়েছে।

হলফনামায় দেয়া তথ্য যাচাই করা হবে জানিয়ে ঢাকা উত্তর সিটি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. আবুল কাশেম বলেন, সব প্রার্থীর হলফনামা ওয়েবসাইটে দেয়া হবে। সব প্রার্থীর মনোনয়নপত্র ও হলফনামা যাচাই-বাছাই করা হবে। ওই সময়ে অসত্য তথ্য প্রদান করা হলে আর্থিক প্রতিষ্ঠানসহ সংশ্লিষ্টরা আপত্তি জানাতে পারবেন। কারও তথ্যে গরমিল বা অসত্য তথ্য দিলে মনোনয়নপত্র বাতিলের বিধান রয়েছে।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Recommended for you

আনিসুল হকের

সোয়া নয় লাখ ভোটের মধ্যে সাড়ে ৮ লাখই আতিকের

সোয়া নয় লাখ ভোটের মধ্যে একাই প্রায় সাড়ে ৮ লাখ ভোট বগলদাবা করে জয় পেয়েছে আওয়ামী লীগের মেয়র প্রার্থী মো. আতিকুল ইসলাম। আনিসুল হকের মৃত্যুতে ঢাকা উত্তর সিটির মেয়র পদে... আরও পড়ুন

:আতিকুল ইসলাম।

আধুনিক ঢাকা গড়তে চায় আতিক

‘একটি সুস্থ, সচল ও আধুনিক ঢাকা’ গড়ার অঙ্গিকার করে ইশতেহার দিলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনে আওয়ামী লীগের মেয়র প্রার্থী মো. আতিকুল ইসলাম। আজ মঙ্গলবার ঢাকার লেইক শোর হোটেলে রাজনীতিবিদ, ব্যবসায়ী... আরও পড়ুন

মিলে সবার ঢাকা গতে

সচল ও আধুনিক ঢাকা গড়তে চান আতিকুল

সুস্থ, সচল ও আধুনিক ঢাকা গড়তে চান ঢাকা উত্তর সিটির আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী মো : আতিকুল ইসলাম। তিনি বলেছেন, সবাই মিলে সবার ঢাকা গতে চান। তিনি যেমন উচ্চবিত্তের... আরও পড়ুন

এডিস নির্মূলে ডিএনসিসির চিরুনি অভিযান অব্যাহত

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) কাউন্সিলররা এডিস মশা নির্মূলে ‘চিরুনি অভিযান’ অব্যাহত রেখেছেন। ডিএনসিসির চলমান এডিস মশা ধ্বংসকরণ ও বিশেষ পরিচ্ছন্নতা অভিযান ও ভ্রাম্যমাণ আদালত চলছে। ডিএনসিসি থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য দেয়া হয়। সম্প্রতি ডেঙ্গু দমনে ‘চিরুনি অভিযানে’র... আরও পড়ুন

এডিস মশার

মশা নিধনে ডিএনসিসির চিরুনি অভিযান শুরু

এডিস মশার উৎপত্তিস্থল ধ্বংস করতে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) ‘সাব-ব্লক’ ভিত্তিতে চিরুনি অভিযান শুরু করেছে। আজ মঙ্গলবার বেলা ১১টায় গুলশানের ডা. ফজলে রাব্বী পার্কে ডিএনসিসির এই বিশেষ পরিচ্ছন্নতা অভিযান উদ্বোধন করা হয়। ‘এডিস মশার প্রজননস্থল ধ্বংসকরণ ও বিশেষ পরিচ্ছন্নতা... আরও পড়ুন

নিয়ে সন্তোষ প্রকাশ

ঢাকার দুই সিটিতে ভোটার উপস্থিতিতে সিইসির তুষ্টি

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র পদে উপনির্বাচন এবং দুই সিটির সম্প্রসারিত ওয়ার্ডের কাউন্সিলর নির্বাচনে ভোটার উপস্থিতি নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা। তিনি বলেছেন, নির্বাচনে ভোটার উপস্থিতি কম হওয়ার কয়েকটি কারণ আমি বের করেছি।... আরও পড়ুন

(ডিএনসিসি) নির্বাচনে

মানুষ ভোট নিয়ে আগ্রহ হারিয়ে ফেলেছে: শাফিন

বিগত কয়েকটি নির্বাচনে অনেক অনিয়মের কারণে সাধারণ মানুষ নির্বাচন নিয়ে আগ্রহ হারিয়ে ফেলেছে বলে মন্তব্য করেছেন ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) নির্বাচনে জাতীয় পার্টির মনোনীত মেয়র প্রার্থী শাফিন আহমেদ। তিনি বলেছেন, বিগত কয়েকটি নির্বাচনে অনেক অনিয়ম হয়েছে। তাই সাধারণ মানুষ... আরও পড়ুন