উহানের পরীক্ষাগারে কী জীবাণু অস্ত্র কর্মসূচী চালিয়েছিল চীন?

রিডার::চীন

মঙ্গলবার, ২৮ জানুয়ারী, ২০২০ ০৩:৩২:২১ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
কর্মসূচীর সঙ্গে সংযুক্ত

চীনে উহানের নভেল কারোনা ভাইরাসটির উৎপত্তি দেশটির জীবাণু অস্ত্র সংশ্লিষ্ট গোপন কোন কর্মসূচীর সঙ্গে সংযুক্ত বলে দাবি উঠেছে। বলা হচ্ছে সেই কর্মসূচীর কোন পরীক্ষাগার থেকেই জীবাণু অস্ত্র বের হয়ে থাকতে পারে।

মার্কিন অর্থায়নে পরিচালিত রেডিও ‘ফ্রি এশিয়া’ তাদের এক অনুষ্ঠানে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহানে অত্যাধুনিক ভাইরাস গবেষণা পরীক্ষাগারে উহান ইনস্টিটিউট অব ভাইরোলজি নিয়ে কর্মসূচী হয়েছে বলে এমন দাবি করে। ২০১৫ সালে ধারণকৃত সেই অনুষ্ঠানটি চলতি সপ্তাহে ফের সম্প্রচার করা হয়।

আবার ওয়াশিংটন টাইমস বলছে—ওই পরীক্ষাগারটি প্রাণঘাতী ভাইরাস নিয়ে কাজ করতে সক্ষম।

ইসরায়েলের সামরিক বাহিনীর সাবেক গোয়েন্দা কর্মকর্তা ড্যানি সোহামের মার্কিন পত্রিকাটি বলছে—ভাইরাস গবেষণার এই ইনস্টিউট বেইজিংয়ের গোপন জীবাণু অস্ত্র কর্মসূচী সঙ্গে যুক্ত।

ইনস্টিটিউটটির কিছু কিছু পরীক্ষাগার চীনের জীবাণু অস্ত্র কর্মসূচির গবেষণা ও আধুনিকায়নে যুক্ত থাকতে পারে, অন্ততপক্ষে পরোক্ষ সংযোগ থাকতে পারে। তবে হ্যাঁ, এটি চীনের জীবাণু অস্ত্র কর্মসূচির মূল স্থাপনা নয়। ওয়াশিংটন টাইমসকে সোহাম এমনটাই বলেছেন।

চীন এর আগে তাদের কোনো ধরনের আক্রমণাত্মক জীবাণু অস্ত্র থাকার কথা অস্বীকার করেছে। যদিও মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় তাদের গত বছরের প্রতিবেদনে চীন গোপনে জীবাণু অস্ত্র কর্মসূচি চালাচ্ছে বলে সন্দেহ প্রকাশ করেছিল।

ওয়াশিংটন টাইমস সোহামের বক্তব্য নিয়ে যুক্তরাষ্ট্রের চীনা দূতাবাসের মুখপাত্রের প্রতিক্রিয়া জানতে চেয়ে ইমেইল করলেও তার জবাব মেলেনি বলে জানিয়েছে।

হুবেই প্রদেশে কয়েক হাজার লোককে আক্রান্ত করা ও কয়েক ডজন মানুষের প্রাণ কেড়ে নেওয়া নতুন, নিউমোনিয়া সদৃশ এ করোনাভাইরাসটির উৎপত্তি নিয়ে চীন এখন পর্যন্ত স্পষ্ট করে কিছু বলেনি।

প্রাথমিকভাবে এটি উহানের একটি বন্যপ্রাণীর বাজার থেকে ছড়িয়েছে, গত সপ্তাহে চীনের রাষ্ট্র নিয়ন্ত্রিত সংবাদমাধ্যমকে দেশটির সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের পরিচালক গাও ফু এমন ইঙ্গিত মিলেছে বলে জানিয়েছিলেন।

কয়েক সপ্তাহ আগে ভাইরাসটির ছড়িয়ে পড়ার শুরুর দিকে এ করোনাভাইরাসটিকে যুক্তরাষ্ট্রের জীবাণু অস্ত্র ষড়যন্ত্রের অংশ বলে চীনের ইন্টারনেট অঙ্গনে মিথ্যা গুজব ছড়িয়ে দেওয়া হয়েছিল বলে জানিয়েছেন এক মার্কিন কর্মকর্তা।

 

 

বেইজিং উহানের সামরিক বা বেসামরিক গবেষণা পরীক্ষাগার থেকে ‘ছড়িয়ে পড়া’ ভাইরাসটির সংক্রমণের বিষয়টি চাপা দিতে ‘পাল্টা প্রচার’ চালাতে এটি করে থাকতে পারে বলে অনুমান এ মার্কিন কর্মকর্তার।

নতুন এ ভাইরাসের জীবাণুকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) নভেল করোনাভাইরাস ২০১৯-সিওভি নাম দিয়েছে। গত সপ্তাহে সুইজারল্যান্ডের জেনেভায় অনুষ্ঠিত বৈঠকে তারা নতুন এ করোনাভাইরাসটি চীনে ‘জরুরি অবস্থা’ সৃষ্টি করেছে বলে জানালেও এখনি বিশ্বের উদ্বিগ্ন হওয়ার মতো পরিস্থিতি সৃষ্টি হয়নি বলে মন্তব্য করেছে।

নিউমোনিয়াসদৃশ এ ভাইরাসটির সংক্রমণ ঠেকাতে চলতি সপ্তাহে চীন উহানে সেনাবাহিনী মোতায়েনে বাধ্য হয়েছে। এক কোটি ১০ লাখ বাসিন্দার শহরটির সঙ্গে সব ধরনের পরিবহন যোগাযোগ বন্ধ রাখা হয়েছে।

উহানের এ ভাইরোলজি ইনস্টিটিউটটি এর আগেও করোনাভাইরাস পরিবারের বেশ কয়েকটি সদস্যকে নিয়ে গবেষণা করেছে; যার মধ্যে সিভিয়ার অ্যাকুট রেসপারেটরি সিনড্রোমের (সার্স) সৃষ্টি করা ভাইরাস, এইচ৫এন১ ইনফ্লুয়েঞ্জা ভাইরাস, জাপানিজ এনসেফালাইটিস ও ডেঙ্গু।

রাশিয়ায় উদ্ভূত জৈব এজেন্ট অ্যানথ্রাক্সের জীবাণু নিয়েও এরা কাজ করেছে বলে ওয়াশিংটন টাইমস জানিয়েছে।

করোনাভাইরাস, বিশেষ করে সার্সের ভাইরাস নিয়ে ওই ইনস্টিটিউটে গবেষণা হয়েছে, এবং সম্ভবত এখনও সেখানে এ ভাইরাসটি আছে। ব্যাপক অর্থে সার্সও চীনের জীবাণু অস্ত্র কর্মসূচিরই অংশ, বেশ কিছু গবেষণাগারে এটি নিয়ে কাজ হয়েছে — বলেছেন সোহাম।

উহানের এই ইনস্টিটিউটটির করোনাভাইরাস নিয়ে কাজের পুরোটাই চীনের জীবাণু অস্ত্র কর্মসূচিরই অংশ কিনা তা নিশ্চিতভাবে বলতে না পারলেও, এমনটা হতে পারে বলেও সন্দেহ প্রকাশ করেছেন ইসরায়েলের এ সাবেক সামরিক কর্মকর্তা।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।