উরুগুয়েকে হারিয়ে সেমিতে ফ্রান্স

শুক্রবার, ৬ জুলাই, ২০১৮ ১০:২৩:৪৪ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  

রিডার::নভোগোরাদ

দারুণ জয়ে বিশ্বকাপের সেমিফাইনাল নিশ্চিত করেছে ফ্রান্স। শেষ আটের লড়াইয়ে উরুগুয়েকে ২-০ গোলে হারিয়েছে তারা। এ জয়ের পথে ফ্রান্সের হয়ে গোল করেছেন রাফায়েল ভারানে ও অ্যান্তোনিও গ্রিজম্যান।

এদিন শুরু থেকেই আক্রমণ-প্রতিআক্রমণে জমে উঠে ম্যাচ। তবে ধীরে ধীরে মাঝমাঠের নিয়ন্ত্রণ নিয়ে সুযোগ তৈরিতে এগিয়ে যায় ফ্রান্স। বেশিরভাগ সময় বল ছিল উরুগুয়ের ডিফেন্সের আশেপাশে।

অবশ্য প্রতিআক্রমণ থেকে ভালো কিছু সুযোগ পেয়েছিল উরুগুয়েও। ১৪ মিনিটের মাথায় জোসে গিমেনেজের কর্নার থেকে নেয়া শট ক্রিস্টিয়ান স্টুয়ানির কাছে পৌঁছানোর আগেই ক্লিয়ার করেন ফরাসি গোলরক্ষক হুগো লরিস। একটু পর সুযোগ এসেছিল ফ্রান্সের সামনেও। কিন্তু অরক্ষিত অবস্থায় থাকা কিলিয়ান এমবাপ্পের হেড চলে যায় বারের ওপর দিয়ে। এরপর আক্রমণে ধারা অব্যাহত রেখে ফ্রান্স লিড নেয় ম্যাচে ৪০ মিনিটের মাথায়।

 

 

অ্যান্তোনি গ্রিজম্যানের ফ্রি-কিক থেকে নেয়া শটে জোরালো হেডে গোল করেন রাফায়েল ভারানে। এটি বিশ্বকাপের মঞ্চে উরুগুয়ের হজম করা দ্বিতীয় গোল। এই গোলের পর সমতায় ফিরতে পারত উরুগুয়ে। বিরতির ঠিক আগ মুহূর্তে কর্নার থেকে আসা বলে মার্টিস ক্যাসেরাসের হেড ঝাঁপিয়ে পড়ে ঠেকান গোলরক্ষক লরিস।

বিরতির পরও আক্রমণ প্রতিআক্রমণে জমে উঠে ম্যাচ। তবে গোলের জন্য মরিয়া হয়ে আক্রমণে উঠে আসে উরুগুয়ে। এ সময় সুযোগ তৈরির চেষ্টা করতে থাকে তারা।

পাশাপাশি দলের আক্রমণ বাড়াতে একই সময়ে দুটি পরিবর্তন আনেন উরুগুয়েন কোচ অস্কার তাবারেজ। তবে ৬১ মিনিটে দ্বিতীয় গোল করে ম্যাচের একরকম ইতি টেনে দেন ফরাসি মিডফিল্ডার গ্রিজম্যান। তবে এই গোলে গ্রিজম্যানের কৃতিত্বের চেয়ে উরুগুয়েন গোলরক্ষক ফার্নান্দো মুসলেরার ভুলই ছিল বেশি।

ডি-বক্সের বাইরে থেকে গ্রিজম্যানের নেয় জোরালো শট মুসলেরার হাত ফসকে প্রবেশ করে জালে। এরপর ম্যাচে ফিরতে মরিয়া উরুগুয়ে একের পর এক আক্রমণে যায়, কিন্তু কাক্সিক্ষত গোলের দেখা পায়নি।

শেষ পর্যন্ত আর কোন গোল না হলে ২-০ গোলের জয় নিয়ে বিশ্বকাপের সেমিফাইনাল নিশ্চিত করে ফ্রান্স।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।