উপযুক্ত সময়েই নির্বাচন হবে বললো মালি দখলদারী সেনারা

রিডার::মালি

বৃহস্পতিবার, ২০ আগস্ট, ২০২০ ০৪:৩৪:৩৮ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
অভ্যুত্থানের মাধ্যমে

আফ্রিকার দেশ মালিতে অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা কুক্ষিগত করার পর ‘উপযুক্ত সময়’ নির্বাচনের প্রতিশ্রুতি দিয়েছে দেশটির বিদ্রোহী সেনারা।

গত মাস থেকেই দেশটিতে রাজনৈতিক পরিস্থিতি টালমাতাল হয়ে উঠেছিল। সেই সময়টায় শুরু হওয়া সরকার বিরোধী আন্দোলনের মুখে গত মঙ্গলবার মালির সেনাবাহিনীর একটি অংশ অভ্যুত্থানের মাধ্যমে অনৈতিক পদ্ধতিতে প্রেসিডেন্ট ইব্রাহিম বৌবাকর কেইতাকে ক্ষমতাচ্যুত করে।

বিদ্রোহী সেনারা মঙ্গলবার বিকালে মালির প্রেসিডেন্ট ভবনে হানা দেয় এবং অস্ত্রের মুখে কেইতা ও প্রধানমন্ত্রী বুবু সিসাসহ আরো কয়েকজনকে রাজধানী বামাকোর নিকটবর্তী একটি সামরিক শিবিরে ধরে নিয়ে যায়। তার কয়েক ঘণ্টা পর রাষ্ট্রায়ত্ত টেলিভিশনে জাতির উদ্দেশ্যে দেওয়া এক ভাষণে কেইতা পদত্যাগের ঘোষণা দেন এবং সরকার ও পার্লামেন্ট বিলুপ্ত ঘোষণা করেন।

প্রেসিডেন্ট ভবনে হানা দেওয়ার আগে বিদ্রোহী সেনারা রাজধানীর কাছের কাতি শিবিরের নিয়ন্ত্রণ নিয়েছিল।

বিবিসি আফ্রিকার বামাকো প্রতিনিধি আবদুল বা তখন জানিয়েছিলেন, কাতি শিবিরের উপপ্রধান কর্নেল মালিক দিয়াও ও আরেক কমান্ডার জেনারেল সাদিও কামারা বিদ্রোহে নেতৃত্ব দিচ্ছেন।

বামাকো থেকে প্রায় ১৫ কিলোমিটার দূরের এই শিবিরটির নিয়ন্ত্রণ নেওয়ার পর বিদ্রোহীরা রাজধানীতে যায়। উল্লসিত জনতা সেখানে তাদের স্বাগত জানায়। কেইতার পদত্যাগের দাবিতে আগে থেকেই সেখানে বিক্ষোভ চলছিল।

এদিকে, মালিতে সেনা অভ্যুত্থানের পর ফ্রান্স এবং আঞ্চলিক অন্যান্য শক্তি এর তীব্র নিন্দা জানিয়েছে। তারা এ রাজনৈতিক সংকটের দ্রুত সমাধান চায়।

মালিতে ইসলামপন্থি জঙ্গিদের একটি দল অত্যন্ত সক্রিয়। এখন এ অভ্যুত্থান দেশটির ভবিষ্যত কে অত্যন্ত বিশৃঙ্খল অবস্থার দিকে ঠেলে দিয়েছে। দীর্ঘ প্রায় সাত বছর ক্ষমতা থাকা কেইতার পতন শুধু মালিতে নয় বরং পশ্চিম আফ্রিকার পুরো সাহল অঞ্চলে চরম রাজনৈতিক বিশৃঙ্খলার সৃষ্টি করবে বলে আশঙ্কা করা হচ্ছে।

ওই অঞ্চলের ১৫টি দেশ নিয়ে গঠিত দ্য ফিফটিন-নেশন ইকনোমিক কমিউনিটি অব ওয়েস্ট আফ্রিকা স্টেটস (ইসিওডব্লিউএএস) তাদের সংস্থা থেকে মালিকে বরখাস্ত করেছে।দ্য আফ্রিকান ইউনিয়নের চেয়ারম্যান দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাপোসা মালিতে দ্রুত বেসামরিক সরকার ফিরিয়ে আনার দাবি জানিয়েছেন।

নানা দেশ থেকে মালির সোনার খনিতে বিনিয়োগকারীরাও সেনা অভ্যুত্থানের পর নিজেদের শেয়ার ছেড়ে দিচ্ছেন।

এদিকে, বিদ্রোহী সেনারা অভ্যুত্থান ঘটিয়ে ক্ষমতার দখল নিলেও এখনো নিজেদের নেতা বেছে নিতে পারেনি। রাজধানী বামাকোতে গুমোট পরিবেশ বিরাজ করছে।

বিদ্রোহী সেনাদের একজন মুখপাত্র বুধবার বলেন, তারা ভবিষ্যতে আরো বিশৃঙ্খলা, নৈরাজ্য এবং নিরাপত্তাহীন’ অবস্থার তৈরি হওয়া আটকাতে এ কাজ করেছেন।

গতকাল বুধবার ভোরে বিদ্রোহী সেনাদের হয়ে কর্নেল ইসমাইল ওয়াগুই রাষ্ট্রীয় টেলিভিশনে এক ভাষণে বলেছিলেন — আমরা ক্ষমতা চাই না, কিন্তু আমরা দেশে একটি স্থিতিশীল অবস্থা দেখতে চাই। যাতে আমরা সঠিক সময়ের মধ্যে একটি সাধারণ নির্বাচন আয়োজন করতে পারি।

তিনি মালির নাগরিক সমাজ এবং রাজনৈতিক সংগঠনগুলোকে দেশে ক্ষমতার পট পরিবর্তনে সহায়তার আহ্বানও জানিয়েছেন। যদিও এখন পর্যন্ত তার আহ্বানে সাড়া দেওয়ার খবর পাওয়া যায়নি।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।