উত্তর কোরিয়ার রাজত্বে কিম পরিবার

রবিবার, ৩ জুন, ২০১৮ ১২:১৬:৩৮ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  

রিডার::উত্তর কোরিয়া

উত্তর কোরিয়ার নাগরিকদের জন্য সরকারের হুকুমের বাইর চুল পরিমান যাওয়ার সুযোগ নেই। সরকারের ইচ্ছার বিরুদ্ধে নিজের পরিবারেও কিছু করা যাবে না। বহির্বিশ্বের সঙ্গে যোগাযোগও নিষিদ্ধ।

বিদেশি পর্যটকরাও থাকেন কড়া নিরাপত্তায়। সরকারের সমালোচনা করলে বা বিরোধী কোনো মনভাব প্রকাশ করলেই মৃত্যুদণ্ড বা কারাদণ্ডের মতো ভয়াবহ পরিস্থিতিতে পড়তে হয়। পান থেকে চুন খসলেই নেমে আসে অকথ্য নির্যাতন।

সরকারের বিরুদ্ধে সমালোচনা করায় শীর্ষ কর্মকর্তা থেকে শুরু করে নিজের আত্মীয়দেরও ছাড় দেয় না। খ্রিস্টানদের জন্য জলন্ত কারাগার। দেশের কোথাও খ্রিস্টান পাওয়া গেলেই তাকে গুলি করে হত্যা করা হয়।

বাকস্বাধীনতা দূরের কথা জনগণের মৌলিক চাহিদাও এই পরিবারের মুঠোবন্দি। ১৯৪৫ সালে জাপানের কাছ থেকে স্বাধীনতার পর থেকে তিন পুরুষ ধরে উ. কোরিয়ায় একনায়কতন্ত্র চালিয়ে যাচ্ছে কিম পরিবার।

আর এই সাত বছর ধরেই উত্তর কোরিয়াকে গোলাম বানিয়ে রেখেছে তারা। বিগত কয়েক দশক থেকেই উত্তর কোরিয়ায় চলছে পারিবারিক স্বৈরশাসন। কিমের পরিবারের তিন প্রজন্মের কাছেই যুগের পর যুগ ধরে দেশটির সর্বোচ্চ ক্ষমতা গচ্ছিত আছে।

১৯৪৮ সালে উত্তর কোরিয়ার প্রথম ও ‘চিরন্তন’ প্রেসিডেন্ট কিম ইল-সুং (কিমের দাদা) ক্ষমতায় আসেন। দেশটির সরকারি বর্ষপঞ্জির শুরু কিম ইলের জন্মবর্ষ ১৯১২ সাল থেকে।

 

বংশ পরম্পরায় কিম পরিবারের শাসন চলেই আসছে উত্তর কোরিয়ায়

 

১৯৫৩ সালে কোরিয়া যুদ্ধের পর দশকের পর দশক ধরে দেশ শাসন করেছেন ইল। ১৯৮০ সালের পার্টি কংগ্রেসে তিনি ঘোষণা করেন, পুত্র কিম জং-ইল (কিমের বাবা) তার উত্তরাধিকারী হবেন। ২০১১ সালের ১৭ ডিসেম্বর বাবার মৃত্যুর পর ক্ষমতায় বসেন কিম জং উন।

উত্তর কোরিয়া বিশ্বের দরিদ্র দেশগুলোর মধ্যে অন্যতম হলেও অল্প সময়ের মধ্যেই দেশটিকে পরমাণু শক্তিধর করে তুলেছেন কিম। অন্য শক্তিশালী দেশগুলোর হুমকিকে তোয়াক্কা না করে একের পর এক অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছেন তিনি। বাপ-দাদার কিছু রীতি ভেঙে ক্ষমতায়নে নারীদের সামনে এনেছেন কিম।

প্রথমবারের মতো নিজের স্ত্রী রি সোল জুকে ফার্স্টলেডির মর্যাদা দিয়েছেন। ছোট বোন কিম ইয়ো জংকে দলের কার্যনির্বাহী পরিষদ পলিটব্যুরোর সদস্য পদে বসান।

উত্তর কোরিয়ার নাগরিকদের কাছে কিম জং উন ভগবানতুল্য। তবে তার পিছনে রয়েছে কঠোরতা ও সমালোচনার সুযোগ না থাকা। এমনকি সামরিক বাহিনীর এক অনুষ্ঠানে ঘুমিয়ে পড়ার কারণে বিমানবিধ্বংসী কামানের গোলায় প্রতিরক্ষামন্ত্রী হিওন ইয়ং চলের মৃত্যুদণ্ড কার্যকর করেন কিম।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।