উত্তরে অনুপ্রবেশকারী যুবক করোনায় আক্রান্ত নন:দক্ষিণ কোরিয়া

রিডার::উত্তর কোরিয়া

মঙ্গলবার, ২৮ জুলাই, ২০২০ ১১:৫৬:২৪ পূর্বাহ্ন
  •  
  •  
  •  
  •  
সন্দেহভাজন করোনায়

উত্তরে অনুপ্রবেশকারী দেশের প্রথম সন্দেহভাজন করোনায় আক্রান্ত সেই ব্যক্তি আদতেও করোনা রোগী নন বলে দাবি করেছে দক্ষিণ কোরিয়া।

বিবিসি বলছে, বছর তিনেক আগে উত্তর কোরিয়া চাকরি ছেড়ে দক্ষিণ কোরিয়ায় পাড়ি জমান ওই যুবক। গেলো সপ্তাহে তিনি তার দেশে ফিরে গেছিলেন।

২৪ বছর বয়সের ওই যুবক গত সোমবার দক্ষিণের গ্যাংওয়া আইল্যান্ড থেকে প্রথমে নর্দমার পাইপের ভেতর হামাগুড়ি দিয়ে এবং তারপর প্রায় এক মাইল সাঁতরে পার হয়ে উত্তর কোরিয়ার সীমান্ত শহর কায়েসংয়ে পৌঁছান।

পরে উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কেসিএন জানায়, সীমান্ত অতিক্রম করে আসা এই ব্যক্তির শরীরে করোনাভাইরাস সংক্রমণের উপসর্গ দেখা দিয়েছে।

এ নিয়ে চিন্তিত উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং রোববার ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে আলোচনার পর সীমান্তবর্তী শহর কায়েসং লকডাউনও করে দেন।

এরপরই দক্ষিণ কোরিয়ার একজন জ্যেষ্ঠ স্বাস্থ্য কর্মকর্তা ই্য়ুনহাপ বার্তা সংস্থাকে বলেছেন, ‘‘দক্ষিণ কোরিয়ায় কোভিড-১৯ শনাক্তের তালিকায় ওই ব্যক্তির নাম নেই। এমনকি করোনাভাইরাস আক্রান্ত কোনো ব্যক্তির সংস্পর্শে আসার যে তালিকা রয়েছে সেখানেও তার নাম নেই।”ব্যক্তিটির ঘনিষ্ঠ সংস্পর্শে এসেছিলেন এমন দুইজনের নমুনা পরীক্ষার ফলাফলও ‘নেগেটিভ’ এসেছে বলে জানান তিনি।

চীনের বাইরে প্রথম যেসব দেশে করোনাভাইরাস ছড়িয়েছে তার মধ্যে রয়েছে দক্ষিণ কোরিয়া। তবে দেশটিতে এখন ভাইরাস সংক্রমণ অনেকটাই নিয়ন্ত্রণে রয়েছে।

ওদিকে, কঠোর গোপনীয়তা রক্ষা করে চলা উত্তর কোরিয়া বরাবরই তাদের দেশে কোনও কোভিড-১৯ রোগী শনাক্ত হয়নি বলে আসলেও বিশেষজ্ঞরা এ দাবি নিয়ে সন্দেহ প্রকাশ করে আসছিলেন।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।