উজ্জল, দাগহীন ত্বকে চাই বাড়তি যত্ন

রিডার:: ঢাকা

বৃহস্পতিবার, ৪ এপ্রিল, ২০১৯ ১২:৫১:২৪ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
একটু অযত্নে ত্বকের দাগ

কোন নারী সৌন্দর্য চায় না বলুন তো? সবাই চায় তাকে পাশের মেয়েটির থেকে থেকে একটু সুন্দর ও আকর্ষনীয় লাগুক। একটু অযত্নে ত্বকের দাগ যেমন বাড়তেই থাকে, তেমনি  নির্জীব হয়ে পড়ে। একপর্যায় যেন সব কিছু আয়ত্বের বাইরে চলে যায়।

বাজারে যে সমস্ত প্রসাধনী রয়েছে সেগুলোর বেশিরভাগ সময়ই কাজে লাগে না। অথবা আমরা নিয়ম অনুযায়ী ব্যবহার করি না। অনেকে ত্বক অনুযায়ী প্রসাধনীর ধরন না বুঝেই ব্যবহার করাতে ত্বক খসখসে রুক্ষ হয়ে পড়ে। এ ক্ষেত্রে যদিও ঘরোয়া পদ্ধতিতে একটু সময় লাগে তবে ত্বকের সমস্যায় ভালো সমাধান পাওয়া যায়।

ত্বকের ক্ষতিরও সম্ভাবনা থাকে না এমন উপকারী কিছু উপাদানে সমাধান দিতে পারে আপনার ত্বকের সমাধান।

মধু

আমাদের ত্বক রাস্তায় ধুলো, দূষণেল ফলে তার স্বাভাবিক জেল্লা হারিয়ে ফেলে। এছাড়া ত্বকে নানারকম সমস্যাও দেখা দেয়। এর মুুক্তি পাবার জন্য মধু খুবই কাজে দেয়। মধু ত্বককে পরিষ্কার ও উজ্জল রাখে।

এছাড়া অ্যান্টি-ব্যাকটেরিয়াল প্রপার্টি ত্বকে ব্যাকটেরিয়ার হাত থেকে বাঁচায় ও ত্বককে ইনফেকশন, দাগ ও ব্রণের হাত থেকে রক্ষা কওে। মধু আপনি সরাসরি ত্বকে লাগাতে পারেন। শুকিয়ে যাবার পর হালকা গরম পানিতে তুলো ভিজিয়ে মুখ ধুয়ে নিন। মধু ত্বককে নরম করে। এছাড়া দুধ ও মধু একসঙ্গে মিশিয়েও লাগাতে পারেন।

গ্রিন টি

গ্রিন টির মধ্যে প্রচুর পরিমাণে ফ্ল্যাভোনয়েড থাকে যা ত্বকের কোলাজেন উৎপাদন বাড়ায়। এছাড়া গ্রিন টি ত্বকের স্থিতিস্থাপকতা রক্ষা করে ত্বককে উজ্জ্বল করে ও ত্বককে বয়স বাড়ার হাত থেকে বাঁচায়। গ্রিন টির পাতা জলে ফুটিয়ে চিনি ও ক্রিম মিশিয়ে মুখে মাখুন। ও ভালো করে ১০-১৫ মিনিট ধরে স্কাভ করুন।

এই ফেসপ্যাকটি আপনার মুখের মরা চামড়া দূর করে মুখের ঔজ্জ্বল্য ফিরিয়ে আনবে। সপ্তাহে অন্তত দু’দিন এটা নিয়ম করে করলে খুব তাড়াতাড়িই উপকার পাবেন।

হলুদ

হলুদে প্রচুর পরিমাণে কারকিউমিন থাকে যা অ্যান্টি-অক্সিড্যান্ট ও অ্যান্টি-ইনফ্লেমেটারি হিসেবে কাজ করে। হলুদ ত্বকের কোলোজেনের উৎপাদন বাড়ায়। ১ চামচ কাঁচা হলুদবাটা, ১ চামচ বেসন ও দুধ দিয়ে একটা ফেসপ্যাক তৈরী করে ১৫-২০ মিনিট মুখে লাগিয়ে ধুয়ে ফেলুন।

লেবু

পাতিলেবুর মুধ্যে থাকে সাইট্রিক অ্যাসিড ত্বকের মরা চামড়া দূও করে ত্বককে উজ্জল করে এবং লেবুর রসে থাকা ভিটামিন সি ত্বককে দাগমুক্ত করে। ১৫ মিনিট রাখার পর হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন। এছাড়া পাতিলেবুর রস ও মধু একসাথে মিশিয়ে মুখে মাখতে পারেন। একদিন ছাড়া একদিন নিয়ম করে এটা করে যান। দেখবেন কয়েকদিনের মধ্যেই ত্বকের ঔজ্জ্বল্যর পার্থক্য বুঝতে পারবেন।

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

বিশ্ববিদ্যালয় শিক্ষা জিনিসটা কী এটা বুঝতে আমার বেশ কয়েক বছর নষ্ট হয়েছিলো। বরাবরই আমি খারাপ... আরও পড়ুন

নিয়মিত ফেল করতাম।

নয়া সড়ক পরিবহন আইন সংশোধনের দাবিতে পরিবহন মালিক-শ্রমিকদের ধর্মঘটে বাস, ট্রাক কভার্ডভ্যান চলাচল বন্ধ রয়েছে।... আরও পড়ুন

শ্রমিকদের স্বেচ্ছা কর্মবিরতিতে

নতুন সড়ক আইন জনস্বার্থে করা হয়েছে। এটি শাস্তির জন্য নয়, সড়কে শৃঙ্খলা ফেরাতে এই আইন... আরও পড়ুন

নতুন সড়ক আইন

মিয়ানমার সেনাবাহিনীকর্তৃক রোহিঙ্গা জনগোষ্ঠীর উপর অমানবিক নির্যাতনের বিরুদ্ধে আন্তর্জাতিক বিচার আদালতে মামলা করেছি গাম্বিয়া। সেই... আরও পড়ুন

মিয়ানমার সেনাবাহিনীকর্তৃক

নিত্যপ্রয়োজনী দ্রব্য পেঁয়াজের মতো লবণের দাম বৃদ্ধি পেয়েছে বলে গুজব ছড়ানো ও বেশি দামে লবণ... আরও পড়ুন

নিত্যপ্রয়োজনী দ্রব্য

এক ছবি পার হতে না হতেই আরেক সিনেমা নিয়ে দর্শক মাতান বিটাউনের জনপ্রিয় সুপারস্টার অক্ষয়... আরও পড়ুন

এক ছবি

গত মাসের শুরু থেকেই পেঁয়াজের মূল্য বৃদ্ধির মাধ্যমে পেঁয়াজের বাজারে যে সংকট সৃষ্টি হয়েছে, তা... আরও পড়ুন

গত মাসের

গাইবান্ধার সুন্দরগঞ্জে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের সংসদ সদস্য মঞ্জুরুল ইসলাম লিটনকে গুলি করে হত্যার ঘটনা... আরও পড়ুন

গাইবান্ধার সুন্দরগঞ্জে

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেন, যুক্তরাষ্ট্র বিশ্বের নেতা নয় বরং অন্যান্য দেশের মতোই একটি দেশ।... আরও পড়ুন

ইরানের প্রেসিডেন্ট

আদালত অস্ট্রিয়া প্রবাসী সিফাত উল্লাহ সেফুদার সম্পত্তি ক্রোকের নির্দেশ দিয়েছেন। ফেইসবুক লাইভে পবিত্র কোরআন অবমাননার... আরও পড়ুন

আদালত অস্ট্রিয়া

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।