উজ্জল, দাগহীন ত্বকে চাই বাড়তি যত্ন

রিডার:: ঢাকা

বৃহস্পতিবার, ৪ এপ্রিল, ২০১৯ ১২:৫১:২৪ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
একটু অযত্নে ত্বকের দাগ

কোন নারী সৌন্দর্য চায় না বলুন তো? সবাই চায় তাকে পাশের মেয়েটির থেকে থেকে একটু সুন্দর ও আকর্ষনীয় লাগুক। একটু অযত্নে ত্বকের দাগ যেমন বাড়তেই থাকে, তেমনি  নির্জীব হয়ে পড়ে। একপর্যায় যেন সব কিছু আয়ত্বের বাইরে চলে যায়।

বাজারে যে সমস্ত প্রসাধনী রয়েছে সেগুলোর বেশিরভাগ সময়ই কাজে লাগে না। অথবা আমরা নিয়ম অনুযায়ী ব্যবহার করি না। অনেকে ত্বক অনুযায়ী প্রসাধনীর ধরন না বুঝেই ব্যবহার করাতে ত্বক খসখসে রুক্ষ হয়ে পড়ে। এ ক্ষেত্রে যদিও ঘরোয়া পদ্ধতিতে একটু সময় লাগে তবে ত্বকের সমস্যায় ভালো সমাধান পাওয়া যায়।

ত্বকের ক্ষতিরও সম্ভাবনা থাকে না এমন উপকারী কিছু উপাদানে সমাধান দিতে পারে আপনার ত্বকের সমাধান।

মধু

আমাদের ত্বক রাস্তায় ধুলো, দূষণেল ফলে তার স্বাভাবিক জেল্লা হারিয়ে ফেলে। এছাড়া ত্বকে নানারকম সমস্যাও দেখা দেয়। এর মুুক্তি পাবার জন্য মধু খুবই কাজে দেয়। মধু ত্বককে পরিষ্কার ও উজ্জল রাখে।

এছাড়া অ্যান্টি-ব্যাকটেরিয়াল প্রপার্টি ত্বকে ব্যাকটেরিয়ার হাত থেকে বাঁচায় ও ত্বককে ইনফেকশন, দাগ ও ব্রণের হাত থেকে রক্ষা কওে। মধু আপনি সরাসরি ত্বকে লাগাতে পারেন। শুকিয়ে যাবার পর হালকা গরম পানিতে তুলো ভিজিয়ে মুখ ধুয়ে নিন। মধু ত্বককে নরম করে। এছাড়া দুধ ও মধু একসঙ্গে মিশিয়েও লাগাতে পারেন।

গ্রিন টি

গ্রিন টির মধ্যে প্রচুর পরিমাণে ফ্ল্যাভোনয়েড থাকে যা ত্বকের কোলাজেন উৎপাদন বাড়ায়। এছাড়া গ্রিন টি ত্বকের স্থিতিস্থাপকতা রক্ষা করে ত্বককে উজ্জ্বল করে ও ত্বককে বয়স বাড়ার হাত থেকে বাঁচায়। গ্রিন টির পাতা জলে ফুটিয়ে চিনি ও ক্রিম মিশিয়ে মুখে মাখুন। ও ভালো করে ১০-১৫ মিনিট ধরে স্কাভ করুন।

এই ফেসপ্যাকটি আপনার মুখের মরা চামড়া দূর করে মুখের ঔজ্জ্বল্য ফিরিয়ে আনবে। সপ্তাহে অন্তত দু’দিন এটা নিয়ম করে করলে খুব তাড়াতাড়িই উপকার পাবেন।

হলুদ

হলুদে প্রচুর পরিমাণে কারকিউমিন থাকে যা অ্যান্টি-অক্সিড্যান্ট ও অ্যান্টি-ইনফ্লেমেটারি হিসেবে কাজ করে। হলুদ ত্বকের কোলোজেনের উৎপাদন বাড়ায়। ১ চামচ কাঁচা হলুদবাটা, ১ চামচ বেসন ও দুধ দিয়ে একটা ফেসপ্যাক তৈরী করে ১৫-২০ মিনিট মুখে লাগিয়ে ধুয়ে ফেলুন।

লেবু

পাতিলেবুর মুধ্যে থাকে সাইট্রিক অ্যাসিড ত্বকের মরা চামড়া দূও করে ত্বককে উজ্জল করে এবং লেবুর রসে থাকা ভিটামিন সি ত্বককে দাগমুক্ত করে। ১৫ মিনিট রাখার পর হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন। এছাড়া পাতিলেবুর রস ও মধু একসাথে মিশিয়ে মুখে মাখতে পারেন। একদিন ছাড়া একদিন নিয়ম করে এটা করে যান। দেখবেন কয়েকদিনের মধ্যেই ত্বকের ঔজ্জ্বল্যর পার্থক্য বুঝতে পারবেন।

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

এখন থেকে কমপক্ষে এসএসসি বা সমমানের শিক্ষাসনদধারী ভোটারদের ভোটার তথ্য সংশোধন করার জন্য সংশ্লিষ্ট শিক্ষাবোর্ডের... আরও পড়ুন

থেকে অনাপত্তিপত্র নেবে

ত্রিদেশীয় সিরিজের প্রথম দিকটা ভালোভাবেই কাটিয়েছিল আফগানিস্তান। যেখানে তারা বলতে গেলে দাঁড়াতেই দেয়নি প্রতিপক্ষকে। কিন্তু... আরও পড়ুন

ত্রিদেশীয় সিরিজের

চুয়াডাঙ্গা সদরের হাজারাহাটি গ্রামে বিয়ে সংক্রান্ত সব নিয়মগুলো ভেঙ্গে দিয়ে খাদিজা ও তরিকুল। খাদিজা বর... আরও পড়ুন

চুয়াডাঙ্গা সদরের

চলতি বছরের শুরুতেই এক দুর্বিষহ রোগ নেমে এসেছিল মার্কিন মডেল ও অভিনয়শিল্পী কিম কারদাশিয়ানের জীবনে।... আরও পড়ুন

চলতি বছরের

ভারত ও পাকিস্তানের মধ্যে কাশ্মীর সংকটের মধ্যে আবার বালাকোটে নতুন করে জঙ্গি সক্রিয় হয়ে উঠছে... আরও পড়ুন

ভারত ও পাকিস্তানের

বিকল্প সড়ক চালু না করা, কাজ শুরুর পর বন্দরকেন্দ্রিক যানজটের কারণে মূলত বন্ধ করে দেওয়া... আরও পড়ুন

বিকল্প সড়ক

বাংলাদেশের এক সময়কার জনপ্রিয় প্লেব্যাক সিঙ্গার এন্ড্র কিশোর চলতি মাসের শুরু থেকেই শারীরিক অসুস্থতার কারণে... আরও পড়ুন

বাংলাদেশের এক

বিদেশি শক্তিগুলো উপসাগরীয় অঞ্চলে নিরাপত্তার হুমকি সৃষ্টি করছে বলে জানিয়েছে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। সৌদি... আরও পড়ুন

বিদেশি শক্তিগুলো

রাজধানীর মতিঝিলে অবস্থিত আরামবাগ, মোহামেডান, ভিক্টোরিয়া ও দিলকুশা ক্লাবে ক্যাসিনো রয়েছে এমন অভিযোগে একসঙ্গে ওই... আরও পড়ুন

রাজধানীর মতিঝিলে

ফুটপাত ও সড়ক থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদে অভিযান শুরু করেছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি)।... আরও পড়ুন

ফুটপাত ও সড়ক

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।