উচ্চ রক্তচাপ-ডায়াবেটিস রোগীদের জন্য করোনার মৃত্যু ঝুঁকি বেশি

রিডার::ড. নুরুল ইসলাম

রবিবার, ২৬ জুলাই, ২০২০ ০৫:১৬:১০ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
কোভিড-১৯ সব ধরণের

করোনাভাইরাস এন কোভিড-১৯ সব ধরণের চিকিৎসা বিজ্ঞান ভুল প্রমাণ করে দ্রুত গতিতে এগিয়ে চলেছে। আমাদের দেশেও এই মরণঘাতি ভাইরাসের দাপট চলছে।

চিকিৎসকরা এখনও এই রোগের গতি প্রকৃতির সম্পর্কে সুনির্দিষ্ট তথ্য দিতে পারছেন না। কখনও নিজের ধর্ম পাল্টাচ্ছে, কখনও গতি।অন্য যেকোন ভাইরাসের থেকে এটি অত্যন্ত ছোঁয়াচে বলেই মানুষজন আতঙ্কিত হয়ে পড়ছেন।

বিভিন্ন দেশের রোগীর অবস্থা বিশ্লেষণ করে জানা গিয়েছে যে, যারা দীর্ঘদিন ধরে উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিসে ভুগছেন তাদের জন্যে কভিড-১৯ মারাত্মক ওঠার সম্ভাবনা প্রবল। বিশেষ করে রোগীর বয়স যদি ৬৫ বছরের বেশি হয় এবং তিনি যদি ধূমপায়ী হন, তা হলে সংক্রমণ মারাত্মক হয়ে জীবনহানির ঝুঁকি অনেক বেশি হয়ে দাঁড়াচ্ছে।

‘ল্যানসেট’ নামক এক মেডিক্যাল জার্নালে প্রকাশিত একটি গবেষণাপত্রে জানা গিয়েছে, ৬৯ উত্তীর্ণ পুরুষ যারা ধুমপায়ী এবং অনিয়ন্ত্রিত ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপও আছে, নভেল করোনা ভাইরাসের সংক্রমণে তাদের মৃত্যুহার সব থেকে বেশি।

চীনের উহানের এক হাসপাতালে ভর্তি থাকা ১৯১ জন আক্রান্তের উপর এক সমীক্ষা করা হয়েছিল। এদের মধ্যে ১৩৭ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন এবং ৫৪ জন মারা গিয়েছেন। মৃতদের মধ্যে অধিকাংশেরই বয়স ৭০ বছরের বেশি। তাদের সকলেরই উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস ছিল।যারা সুস্থ হয়ে উঠেছেন তাদের শরীরে ভাইরাসের অস্তিত্ব ছিল গড়ে কুড়ি দিন।

অন্যদিকে, কভিড-১৯-এর সংক্রমণে মৃতদের শরীরে ভাইরাস থেকে যায় আমৃত্যু। আর এই কারণেই চিকিৎসা বিজ্ঞানীরা বিশেষ সতর্কতা নেওয়ার পরামর্শ দিচ্ছেন। আসলে ভাইরাসটি অত্যন্ত ছোঁয়াচে এবং এই জীবাণু হাঁচি, কাশি, লালা ও সর্দির সাহায্যে বাতাস বাহিত হয়ে ছড়িয়ে পড়ে।

আক্রান্তের ৬ ফিটের মধ্যে থাকলে সুস্থ মানুষের আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ে। বিশেষ করে আক্রান্ত মানুষটির হাঁচি, কাশি, নাক ঝাড়া থেকে বা তিনি নাকে মুখে হাত দিয়ে সুস্থ মানুষের সংস্পর্শে এলে অন্যজনের শরীরে এই ভাইরাস প্রবেশ করে দ্রুত বংশ বিস্তার করে।

শ্বাসনালী ক্ষতিগ্রস্ত হওয়ার সঙ্গে সঙ্গে এই কভিড-১৯ ভাইরাসটি ফুসফুস এবং ক্ষুদ্রান্ত্রকেও অ্যাটাক করে লাইনিং নষ্ট করে দেয়। এর পর একে একে অন্যান্য অঙ্গ-প্রত্যঙ্গের কাজ করার ক্ষমতাও কমে যায়। সাধারণ ভাইরাল ফিভার ও সর্দি কাশির মতো উপসর্গ দিয়ে রোগের সূত্রপাত হলেও অনেক ক্ষেত্রেই অসুখটা দ্রুত মারাত্মক হয়ে উঠতে পারে।

ব্যাপারটা ক্রমশ মাল্টি অরগ্যান ফেলিওরের দিকে এগিয়ে যায়। অ্যান্টিবায়োটিকে কোনও কাজ হয় না। কিছু কিছু অ্যান্টিভাইরাল দিয়ে চিকিৎসা হলেও সব সময় তা ফলপ্রসূ হয় না। আর এই কারণেই বিশ্ব জুড়ে চিকিৎসা বিজ্ঞানীরা ‘প্রিভেনশন ইজ বেটার দ্যান কিওর’– এই আপ্তবাক্য মেনে চলার ব্যাপারে জোর দিচ্ছেন।

সাধারণ পরিচ্ছন্নতার বিধি মেনে চললে করোনা ভাইরাসের হাত থেকে সহজেই রেহাই পাওয়া যাবে বলে চিকিৎসা বিজ্ঞানীদের আশা।

সাবান দিয়ে কুড়ি সেকেন্ড ধরে রগড়ে হাত ধোয়া, মুখে চাপা দিয়ে হাঁচি-কাশি, বাইরে থেকে ফিরে পোশাক বদলে হাত-মুখ সাবান দিয়ে পরিষ্কার করে নেওয়া এ ক্ষেত্রে জরুরি। একই সঙ্গে ধূমপানের মতো অভ্যেস না ছাড়লে করোনা ভাইরাসের মারাত্মক দিক এড়ানো যাবে না। তাই সতর্ক হতে হবে।

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

সৌদি আরবের সাবেক গোয়েন্দা প্রধান ও নিরাপত্তা উপদেষ্টা সাদ আল-জাবরির ছেলে-মেয়েকে কারাবন্দী অথবা হত্যা করা... আরও পড়ুন

সৌদি আরবের সাবেক গোয়েন্দা প্রধান

নিজেদের ভুলের মাশুল নিজেদেরকেই গুণতে হলো ইসরায়েলকে। নিজেদের উপশহরে ভুল করে রকেট ছুড়েছে ইসরাইলি সামরিক... আরও পড়ুন

নিজেদের ভুলের মাশুল নিজেদেরকেই গুণতে

ফের মা হতে চলেছেন বি-টাউন অভিনেত্রী কারিনা কাপুর খান। ‘সাইফিনা’ জুটি আপাতত দিন গুনছেন তাঁদের... আরও পড়ুন

তৈমুরের অপেক্ষা

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের মাধ্যমে তেহেরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানোর যে চেষ্টা করছে ওয়াশিংটন করে... আরও পড়ুন

ওয়াশিংটন করে যাচ্ছে তা

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরশকো এক যৌথ ‍বিবৃতিতে বলেছেন, তাদের তৈরী ভ্যাকসিন... আরও পড়ুন

আগে স্বাস্থ্য কর্মীরা এবং

করোনা চিকিৎসায় নানা কেলেঙ্কারির মাঝে পদ থেকে সরে দাঁড়ানো স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালক ডা. আবুল... আরও পড়ুন

বিবেকবোধ ও সদিচ্ছা থেকে নিজের জীবনকে

বি-টাউনের মুন্নাভাই সঞ্জয় দত্ত ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত হয়েছেন।বর্তমানে তাঁর ক্যান্সসার তৃতীয় পর্যায় রয়েছে।শিগগিরই চিকিৎসার জন্য... আরও পড়ুন

সঞ্জয় দত্ত ফুসফুসের

মুক্তি পেয়েছে পরিচালক মহেশ ভাটের ‘সড়ক ২’ সিনেমার ট্রেলার। নব্বইয়ের দশকের ছবি ‘সড়ক’ সিনেমার আমেজ... আরও পড়ুন

রেখেই সিক্যুয়েল তৈরী

ইরাকের স্বায়ত্তশাসিত কুর্দিস্তান অঞ্চলে তুর্কি সামরিক ড্রোন হামলায় সীমান্তরক্ষী বাহিনীর শীর্ষ পর্যায়ের দুই কর্মকর্তা নিহত... আরও পড়ুন

কুর্দিস্তান অঞ্চলে তুর্কি

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট দলের প্রার্থী জো বাইডেন তাঁর রানিং মেট হিসাবে ভারতীয় বংশোদ্ভুত... আরও পড়ুন

প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট দলের প্রার্থী

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

চোখের ছানি শুধু বয়স্কদেরই রোগ?

চোখের লেন্স ঘোলাটে হয়ে যাওয়ার নাম হলো ছানি পড়া। ইংরেজিতে ক্যাটারেক্ট বলে। এই ছানি সম্পর্কে আমাদের কমবেশি ভুল ধারণা আছে। বুড়ো হলেই না চোখে ছানি পড়ার কথা- এমন ধারণা অনেকেরই আছে। আসলে তা নয়। ডায়বেটিস ও উচ্চ রক্তচাপের রোগীদের অপেক্ষাকৃত... আরও পড়ুন