উইগুর মুসলিমদের মাস্ক কারখানায় কাজ করতে বাধ্য করছে চীন

রিডার::চীন

বৃহস্পতিবার, ২৩ জুলাই, ২০২০ ০৬:৫৫:২৮ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
সরকার মাস্ক তৈরীর

উইগুর মুসলিমদের মাস্ক কারখানায় শ্রমিক হিসেবে কাজ করতে বাধ্য করছে চীনা সরকার।নিউ ইয়র্ক টাইমস বলছে—দেশটির সরকার মাস্ক তৈরীর প্রতিষ্ঠানগুলো মুসলিমদের কাজ করতে হচ্ছে ইচ্ছার বিরুদ্ধেই।

উইগুর মুসলিমদের নিপীড়নের বিষয়টি অনেকদিন ধরে চর্চিত হচ্ছে।

করোনা সংক্রমণ মোকাবেলায় এখন বিশ্বজুড়ে মাস্তের চাহিদা বাড়ছে। সেই চাহিদার কথা মাথায় নিয়ে চীনা কোম্পানিগেুলো ব্যাপকভাবে মাস্ক ও সুরক্ষা সামগ্রী তৈরি করছে। যেগুলো নিমিষেই রপ্তানি হয়ে যাচ্ছে পৃথিবীর বিভিন্ন দেশে।

কিন্তু এই মানবিক সঙ্কটকালে চীনারা মাস্ক কারখানার শ্রমিক হিসেবে কাজ করতে উইগুর মুসলিমদের বাধ্য করছে, যা আন্তর্জাতিক শ্রম আইনের লঙ্ঘন।

উত্তর-পশ্চিম চীনের জিনজিয়াং প্রদেশে উইগুর মুসলিমদের বাস। তারা জনসংখ্যায় বিপুল হলেও চীনাদের তুলনায় সংখ্যালঘু।

মাস্ক কারাখানায় কাজের কারণে বহু সংখ্যক উইগুর মুসলিমকে বন্দি শিবিরে আটকে রাখা হয়েছে। অভিযোগ উঠেছে, বিভিন্ন প্রশিক্ষণের মাধ্যমে তাদের মুসলিম সংস্কৃতি থেকে দূরে ঠেলে দেওয়া হচ্ছে।

ধর্ম পালনেও বিভিন্নভাবে উইগুর সম্প্রদায়কে বাধা দিয়ে থাকে চীনের সরকার।অপহরুণ কিংবা লাশ গুমের ঘটনাও নতুন কিছু নয়।

নিউ ইয়র্ক টাইম বলছে, উইগুরদের মাস্ক কারখানায় কাজ করতে বাধ্য করার বিষয়টি সরকারেরই একটি প্রকল্প। রপ্তানিতে যেন কোনো ছেদ না পড়ে সে কারণেই সরকার এ কাজ করছে।

চীনের স্বাস্থ্য পণ্য বিষয়ক কর্তৃপক্ষের তথ্য অনুযায়ী, করোনা মহামারির আগে চীনের মাত্র চারটি প্রতিষ্ঠান মাস্ক ও পিপিই উৎপাদনের কাজ করতো। আর করোনা সংসক্রমণের পর থেকে এখন পর্যন্ত কোম্পানির সংখ্যা দাঁড়িয়েছে ৫১। এগুলোর মধ্যে কমপক্ষে ১৭টি প্রতিষ্ঠান সরকারের ওই প্রকল্পের সঙ্গে জড়িত।

চীনের গণমাধ্যমগুলোতেও এ খবর প্রকাশিত হয়েছে। তবে তারা বলছে, দারিদ্র্য কমাতেই সরকার এ ধরনের প্রকল্প হাতে নিয়েছে।

উইগুর মুসলিমদের যে জোর করে মাস্ক ও পিপিই তৈরির কারখানায় খাটানো হচ্ছে, এ বিষয়ে অসংখ্য ভিডিও সংগ্রহ করেছে ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া ও উইগুর মানবাধিকার প্রকল্প।

অস্ট্রেলিয়ান স্ট্র্যাটেজিক পলিসি ইনস্টিটিউট’ নামের একটি সংস্থা সম্প্রতি দাবি করেছে, চীনা ফ্যাক্টরিগুলোতে প্রায় ৮০ হাজার উইগুর মুসলিমকে দিয়ে জোর করে শ্রমিকের কাজ করানো হচ্ছে। ২০১৭ থেকে ২০১৯-এর মধ্যে ওই শ্রমিকদের নিজের বাড়ি বা ডিটেনশন সেন্টার থেকে নিয়ে এসে চীনের সুদূর প্রান্তে কাজে লাগানো হয়েছে। কেউ কাজ করতে রাজি না হলে চরম নির্যাতন চালানো হচ্ছে তাদের ওপর।

এই খবর প্রকাশ্যে আসতেই তুমুল চাঞ্চল্য ছড়িয়েছে অস্ট্রেলিয়ায়। প্রশাসনের শীর্ষ কর্মকর্তাদের অনেকেই সাফ বলেছেন, চীন থেকে ফেসমাস্ক আমদানি করলে সেগুলো তৈরির স্বচ্ছতা সম্পর্কে নিশ্চিত হতে হবে। কোনো চীনা সংস্থার ওপর জোর করে মজদুরি করানোর অভিযোগ থাকলে সেগুলো থেকে যেন কোনো পণ্য কেনা না হয়।

চীনের জিনজিয়াং প্রদেশে উইগুর মুসলিমদের ওপর এক দশক ধরে অবর্ণনীয় অত্যাচার চালাচ্ছে চীনা কমিউনিস্ট সরকার। চীনের সেনাবাহিনী ও পুলিশ উইগুর মুসলিমদের মানবাধিকার এবং ন্যূনতম স্বাচ্ছন্দ্যটুকুও কেড়ে নিয়েছে। নিজ ধর্ম পালনের অধিকারটুকুও তাদের নেই। সম্প্রতি আমেরিকা, ব্রিটেনসহ একাধিক দেশ উইগুর মুসলিমদের নিপীড়ন নিয়ে সরব হয়েছে। কিন্তু চীনা সরকার কোনো অভিযোগই স্বীকার করছে না।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Recommended for you

সবার আগে তারা পাঠাবে

চীনা ভ্যাকসিন আবিস্কার হলে, সবার আগে বাংলাদেশ পাবে

করোনা ভাইরাস নিয়ে চীন ক্রমাগত কাজ চালিয়ে যাচ্ছে।এই ভ্যাকসিন আবিস্কার হলে বাংলাদেশে সবার আগে তারা পাঠাবে বলে চীনা সরকার জানিয়েছে। আজ সোমবার শাহজালাল আর্ন্তজাতিক বিমানবন্দরে ভিআইপি লাউঞ্জে চীন থেকে আগত... আরও পড়ুন

চীনের পশ্চিমাঞ্চলের

স্কুলে পাঠানোর নামে উইঘুর শিশুদের নিয়ে কী করছে চীনা সরকার

চীনের পশ্চিমাঞ্চলের জিনজিয়াং আদিবাদী উইঘুর মুসলমান শিশুদের সুকৌশলে চীনা সরকার তাদের পরিবার, বিশ্বাস ও ভাষা থেকে বিচ্ছিন্ন করে রাখছে। সম্প্রতি আন্তর্জাতিক সংবাদ মাধ্যম বিবিসির প্রকাশিত একটি প্রতিবেদনে এই দাবি করেছে... আরও পড়ুন