ইসির ব্যয়সীমা নির্ধারণ মেয়র প্রার্থীদের সর্বোচ্চ খরচ ৫২ লাখ টাকা

রিডার::ঢাকা

শনিবার, ২৮ ডিসেম্বর, ২০১৯ ১২:৩৫:৫৮ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
কমিশন (ইসি)। নির্বাচনে

আসন্ন ঢাকা উত্তর (ডিএনসিসি) ও দক্ষিণ (ডিএসসিসি) সিটি করপোরেশন নির্বাচনে প্রার্থীদের ব্যয়সীমা নির্ধারণ করে দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচনে মেয়র পদপ্রার্থীরা দুই সিটিতে ভোটারপ্রতি যথাক্রমে ১.৬৬ ও ২.১১ টাকা ব্যয় করতে পারবেন।

নির্বাচনী বিধিমালা অনুযায়ী রিটার্নিং কর্মকর্তাদের প্রণীত সর্বোচ্চ ব্যয়সীমায় এ তথ্য ওঠে এসেছে। নির্বাচনী বিধিমালা অনুযায়ী, মেয়র পদপ্রার্থীরা ২০ লাখের বেশি ভোটারের কোনো এলাকার জন্য সর্বোচ্চ ৫০ লাখ টাকা ‘নির্বাচনী ব্যয়’ করতে পারবেন।

এছাড়া ‘ব্যক্তিগত ব্যয়’ হিসেবে ব্যয় করতে পারবেন সর্বোচ্চ দুই লাখ টাকা। ফলে ঢাকার দুই সিটি ভোটেই মেয়র প্রার্থীরা সব মিলিয়ে সর্বোচ্চ ৫২ লাখ টাকা ব্যয় করতে পারবেন।

৫৪টি সাধারণ ওয়ার্ড ও ১৮টি সংরক্ষিত মহিলা ওয়ার্ড নিয়ে ডিএনসিসিতে মোট ভোটার সংখ্যা ৩০ লাখ ৩৫ হাজার ৬২১ জন। অন্যদিকে ৭৫টি সাধারণ ওয়ার্ড ও ২৫টি সংরক্ষিত ওয়ার্ড নিয়ে গঠিত ডিএসসিসিতে ভোটার সংখ্যা মোট ২৩ লাখ ৬৭ হাজার ৪৮৮ জন। এক্ষেত্রে উত্তরে ভোটারপ্রতি সর্বোচ্চ ব্যয়সীমা দাঁড়ায় ১.৬৬ টাকা। অন্যদিকে দক্ষিণে তা দাঁড়ায় ২.১১ টাকা।

এদিকে আসন্ন দুই সিটি ভোটের রিটার্নিং কর্মকর্তারা কাউন্সিলর পদপ্রার্থীদের ব্যয়সীমাও নির্ধারণ করে দিয়েছেন। কাউন্সিলর প্রার্থীরা অনধিক ১৫ হাজার ভোটার এলাকার জন্য সর্বোচ্চ ১ লাখ ১০ হাজার টাকা, ১৫ হাজার এক থেকে ৩০ হাজার ভোটার এলাকার জন্য সর্বোচ্চ ২ লাখ ২০ হাজার টাকা, ৩০ হাজার এক থেকে ৫০ হাজার ভোটার এলাকার জন্য সার্বোচ্চ ৪ লাখ ৩০ হাজার টাকা ও ৫০ হাজার এক থেকে তার বেশি ভোটার এলাকার জন্য সর্বোচ্চ ৬ লাখ ৫০ হাজার টাকা ব্যয় করতে পারেন।

সিটি করপোরেশন নির্বাচন বিধিমালা অনুযায়ী, প্রার্থীকে প্রতিদিনের ব্যয়ের সব বিলের কপি, ব্যাংক থেকে উত্তোলিত অর্থের হিসাব বিবরণী, ব্যক্তিগত খরচের মোট হিসাব ইত্যাদি রিটার্নিং কর্মকর্তাদের কাছে জমা দেয়ার বিধান রয়েছে।

এক্ষেত্রে বিজয়ী প্রার্থীদের গেজেট প্রকাশে ৩০ দিনের মধ্যেই হিসাব জমা দেয়ার কাজ সম্পন্ন করতে হবে। দিন অনুসারে ওই হিসাব এখন থেকেই সংরক্ষণে রাখতে হবে প্রার্থীদের।

এ দু’সিটিতে ভোটার অনুযায়ী ৪ ক্যটাগরিতে জামানত ধার্য করেছে নির্বাচন কমিশন ইসি। যেসব ওয়ার্ডে ২০ হাজারের কম ভোটার সেখানে জামানত ধরা হয়েছে ১০ হাজার টাকা, এসব কাউন্সিলর প্রার্থীরা সর্বোচ্চ ১ লাখ টাকা নির্বাচনী ও ১০ হাজার টাকা ব্যক্তিগত ব্যয় করতে পারবেন।

আবার ২১ থেকে ৩০ হাজার ভোটার এমন ওয়ার্ডের কাউন্সিলরদের জন্য ২০ হাজার টাকা জামানত ধার্য করা হয়েছে। এসব ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থীরা ২ লাখ টাকা নির্বাচনী ব্যয় এবং ২০ হাজার টাকা ব্যক্তিগত খরচ করতে পারবেন।

অপরদিকে ৩১ থেকে ৫০ হাজার পর্যন্ত ভোটার হলে ৩০ হাজার টাকা জামানত, প্রার্থীরা সর্বোচ্চ ৪ লাখ টাকা নির্বাচনী ব্যয় এবং ৩০ হাজার টাকা ব্যক্তিগত ব্যয় করতে পারবেন।

তার উর্দ্ধের ভোটার এমন ওয়ার্ডের জন্য কাউন্সিলর পদে ৫০ হাজার টাকা জামানত, ৬ লাখ টাকা নির্বাচনী ব্যয় এবং ৫০ হাজার টাকা ব্যক্তিগত ব্যয় ধার্য করেছে ইসি। সম্প্রতি কমিশন প্রদত্ত এক প্রজ্ঞাপণে এ তথ্য জানা গেছে।

প্রজ্ঞাপনে উল্লেখিত তালিকা অনুযায়ী উত্তর সিটি কর্পোরেশনে সব চেয়ে কম ভোটার ৪১,৪২ ও ৪৩ নম্বর ওয়ার্ডে। এ তিন ওয়ার্ডের নির্বাচনে সাধারণ কাউন্সিলরদের জন্য ১০ হাজার টাকা জামানতদার্য করা হয়েছে। আবার ৪৪, ৪৫,৪৬,৫১,৫২,৫৩ ও ৫৪ নম্বর ওয়ার্ডের জন্য জামানত ২০ হাজার টাকা। ১৮,২৩,২৮,২৯,৩১,৩৬,৩৭,৩৮,৩৯,৪০,৪৭ ও ৪৮ নম্বর ওয়ার্ডের জন্য জামানত ৩০ হাজার টাকা এবং বাকি ওয়ার্ড গুলোর জন্য ৫০ হাজার টাকা জামানত ধার্য করা হয়েছে।

ঢাকা উত্তর সিটি করপোরেশনে সব চেয়ে বেশী ভোটার ৬ নম্বর ওয়ার্ডে-১ লাখ ১৭ হাজার ৭৫৭ জন, ২ নম্বর ওয়ার্ডের ভোটার সংখ্যা-১ লাখ ৯ হাজার ৩০৩ জন, ১৪ নম্বর ওয়ার্ডের ভোটার সংখ্যা ১ লাখ ৮ হাজার ৩৬৮ জন, ১৭ নম্বর ওয়ার্ডের ভোটার ১ লাখ ৪ হাজার ৭৯০ জন, ২২ নম্বরে ১ লাখ ১ হাজার ৫২৬ এবং ৩০ নম্বর ওয়ার্ডের ভোটার সংখ্যা ১ লাখ ১ হাজার ১৭১জন। এ সিটিতে সর্ব নিম্ন ভোটার ৪৩ নম্বর ওয়ার্ডে মাত্র ১১ হাজার ৭৮১ জন।

অপর দিকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৩৭,৬৯,৭০ ও ৭২ নম্বর ওয়ার্ডে সব চেয়ে কম ভোটার হওয়ায় এ চারটি ওয়ার্ডের জন্য সাধারণ কাউন্সিলর পদে জামানত ধার্য করা হয়েছে ১০ হাজার টাকা। আবার ৭, ৮, ৯, ১০, ২০, ২১, ২৫, ২৭, ২৮, ৩০, ৩১, ৩২, ৩৪, ৩৫, ৩৯, ৪১, ৪২, ৪৩, ৪৪, ৪৬, ৪৭, ৪৮, ৫২,৫৯,৬৪,৬৭,৬৮,৭১,৭৩,৭৪ ও ৭৫ নম্বর ওয়ার্ডের জামানত ২০ হাজার টাকা।

১,]৩,৫,৬,১১,১২,১৩,১৭,১৮,১৯,২৩,২৪,২৬,২৯,৩৩,৩৬,৩৮,৪০,৪৫,৪৯,৫০,৫১,৫৩,৫৪,৫৫,৫৭,৬০,৬১,৬২,৬৩,৬৫ ও ৬৬ নম্বর ওয়ার্ডের জন্য জামানত ৩০ হাজার টাকা এবং বাকি ওয়ার্ড গুলোতে ৫১ হাজারের বেশী ভোটার থাকার এসব ওয়ার্ডের জন্য ৫০ হাজার টাকা জামানত ধার্য করেছে কমিশন। এ সিটি কর্পোরেশনে সর্বোচ্চ ভোটার রয়েছে ১৪ নম্বর ওয়ার্ডে ৭৮ হাজার ৪২৫ জন এবং সবনিম্ম ৬৯ নম্বর ওয়ার্ডে ১২ হাজার ২০৮ জন ভোটার।

তবে দুটি সিটিতে সংরক্ষিত নারী আসনের কাউন্সিলর প্রার্থীদের যত ভোটার থাকুক না কেন জামানত ১০ হাজার টাকা, নির্বাচনী ব্যয় ৬ লাখ টাকা এবং ব্যক্তিগত ব্যয় ৫০ হাজার পর্যন্ত ধার্য করেছে নির্বাচন কমিশন।

উল্লেখ্য, গত ২২ ডিসেম্বর ডিএনসিসি এবং ডিএসসিসি নির্বাচনের তফসিল ঘোষনা করে ইসি। তফসিল অনুযায়ী আগামী ৩১ ডিসেম্বর মনোনয়ন জমার শেষ তারিখ, যাচাই বাছাই ২ জাুনয়ারী, প্রত্যাহার ৯ জানুয়ারী, প্রতীক বরাদ্দ দেয়া হবে ১০ জানুয়ারী এবং ভোটগ্রহণের দিন ধার্য করা হয়েছে ৩০ জানুয়ারী।

 

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।