ইসির পদক্ষেপের অপেক্ষায় বিএনপির তাবিথ

রিডার::ঢাকা

বুধবার, ২২ জানুয়ারী, ২০২০ ০৪:০৭:২৯ অপরাহ্ন
  •  
  •  
  •  
  •  
দিয়ে নির্বাচন কমিশন

সিটি নির্বাচনে রাজধানীর গাবতলীতে গণসংযোগের সময়ে হামলার অভিযোগ করে রিটার্নিং কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ দিয়ে নির্বাচন কমিশন আগামী ৪৮ ঘন্টার মধ্যে কী পদক্ষেপ নেয় তা জানতে অপেক্ষার ঘোষণা দিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনে বিএনপি মনোনীত মেয়রপ্রার্থী তাবিথ আউয়াল।

আজ বুধবার ৪৯ নং ওয়ার্ডে গণসংযোগের সময় তিনি বলেছেন, নৌকা প্রতীকের প্রার্থী আতিকুল ইসলামের কতিপয় উচ্ছৃঙ্খল নেতা-কর্মী-সমর্থক এবং সংশ্লিষ্ট ওয়ার্ডের ঠেলাগাড়ি প্রতীকের কাউন্সিলর প্রার্থী মজিব সারোয়র মাসুম উপস্থিত থেকে স্বয়ং অতর্কিতভাবে হত্যার উদ্দেশ্যে আমার উপর, বিএনপির কেন্দ্রীয় নেতৃবৃন্দ এবং স্থানীয় নেতা-কর্মী ও সমর্থকদের উপর ‘জঘন্যভাবে’ আক্রমণ করা হয়েছে।

অভিযোগে পুলিশের নিষ্ক্রিতার জন্য সংশ্লিষ্ট দারুস সালাম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) সাময়িক বরখাস্ত ও প্রত্যাহারের দাবি জানান তিনি। গতকাল মঙ্গলবার সন্ধ্যায় নির্বাচনি প্রশিক্ষণ ইনস্টিটিউটে (ইটিআই) রিটার্নিং কর্মকর্তা আবুল কাছে অভিযোগ দেন তার প্রতিনিধি মো. জুলহাস উদ্দিন।

চিঠিতে তিনি অভিযোগ করেন, ২১ জানুয়ারি মঙ্গলবার বেলা ১০টা থেকে আমি সিটি করপোরেশন (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১৬-এর বিধান পালন করে নির্বাচনি প্রচারণী কার্যক্রম পরিচালনার জন্য ঢাকা উত্তর সিটি করপোরেশনের ৯নং সাধারণ ওয়ার্ড এলাকা তথা কোটবাড়ি, ব্লজারপাড়া, হরিরামপুর, গোলারটেক, জহুরাবাদ ইত্যাদি এলাকায় পথসভা ও ঘরোয়া সভা অনুষ্ঠান ও গণসংযোগে যাই।

প্রচারণাকালে আমার সাথে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপির কেন্দ্রীয় নেতৃবৃন্দ ও স্থানীয় নেতা-কর্মী-সমর্থকও ছিলেন। এই পথসভা, ঘরোয়া সভা অনুষ্ঠান ও গণসংযোগ পূর্ব নির্ধারিত ছিল, যা পূর্ব দিন আইনানুগভাবে সংশ্লিষ্ট দারুস সালাম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ও রিটার্নিং অফিসারকে লিখিতভাবে অবহিত করেছি।

তাবিথ আউয়াল অভিযোগে বলেন, আমার পূর্বনির্ধারিত পথসভা, ঘরোয়াসভা ও গণসংযোগ অনুষ্ঠানে আমার নির্বাচনি প্রতিপক্ষ বাংলাদেশ আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী আতিকুল ইসলামের কতিপয় উচ্ছৃঙ্খল নেতা-কর্মী-সমর্থক এবং সংশ্লিষ্ট ওয়ার্ডের ঠেলাগাড়ি প্রতীকের কাউন্সিলর প্রার্থী মজিব সারোয়র মাসুম উপস্থিত থেকে স্বয়ং অতর্কিতভাবে হত্যার উদ্দেশ্যে আমার উপর এবং বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপির কেন্দ্রীয় নেতৃবৃন্দ এবং স্থানীয় নেতা-কর্মী ও সমর্থকদের উপর ‘জঘন্যভাবে’ আক্রমণ করে।

এই ঘটনায় আমি ভাগ্যক্রমে বেঁচে গেলেও এতে আমিসহ শারীরিক নির্যাতনে মাথায় আঘাতপ্রাপ্ত হয়ে আমার নেতৃবৃন্দ ও কর্মী-সমর্থকগণ আহত হয়।

এ নির্যাতন ও আক্রমনের সময় পুলিশসহ আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা নিষ্ক্রিয় থাকে। পুলিশ বাহিনীর সদস্যরা যদি আইনানুযায়ী আরও সক্রিয় থাককো তাহলে এধরনের পরিস্থিতির সৃষ্টি হতো না।

উচ্ছৃঙ্খল নেতা-কর্মী-সমর্থকদের শারীরিক নির্যাতন, নিপীড়ন ও জঘন্য আক্রমনসহ এ ধরনের কার্যক্রম সিটি করপোরেশন (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১৬ – এর ৭ বিধির (গ) উপবিধির বিধান চরমভাবে লঙ্ঘিত হয়েছে বলে মনে করি। সুষ্ঠু তদন্তের স্বার্থে এ সংক্রান্ত ফটো ক্লিপিং এতদসঙ্গে সংযুক্ত করা হলো।

চিঠিতে তিনি উল্লেখ করেন, দারুস সালাম থানাধীন এলাকায় বিগত ১২ জানুয়ারি ২০২০ বেলা আনুমানিক ১১টায় একই কায়দায় আমার উপর ও আমার কর্মী সমর্থকদের উপর লাঠিসোটা নিয়ে প্রতিপক্ষ বাংলাদেশ আওয়ামী লীগের লোকজন অতর্কিত আক্রমন করে ও ইটপাটকেল নিক্ষেপ করে।

এতে আমাদের পক্ষের অনেক লোকজন আহত হয়। আমাদের লোকজনকে যে সকল উচ্ছৃঙ্খল ব্যক্তিবর্গ আহত করেছে সেসব উচ্ছৃল ব্যক্তির বিরুদ্ধে কোন মামলা না হয়ে বরং আমার আহত কর্মী সমর্থকদের নামে উল্টো মামলা দিয়ে পুলিশ অহেতুক হয়রানি করছে।

এ বিষয়েও আমি গত ১২ জানুয়ারি তারিখে রিটার্নিং অফিসারসহ সংশ্লিষ্টদের বরাবরে অভিযোগ জানিয়ে প্রার্থী হিসেবে আমার নিরাপত্তা প্রদানের অনুরোধ করি। এ বিষয়ে কোন কার্যকর পদক্ষেপ গ্রহণ করা হয় নাই বিধায় পুনরায় এধরনের কার্যক্রমের পুনরাবৃত্তি ঘটেছে।

ওসির প্রত্যাহারের দাবি জানিয়ে তিনি বলেন, এই এলাকায় এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি ও পুলিশের নিষ্ক্রিয়তার জন্য সংশ্লিষ্ট দারুস সালাম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত ও প্রত্যাহারের ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করা হলো ।

তাবিথের উপর হামলার বিষয়ে সচিব বলেন, উত্তরের বিএনপির প্রার্থী তাবিথ আউয়ালের ওপর হামলার ঘটনায় যথাযথ ব্যবস্থা নিতে রিটার্নিং কর্মকর্তা মো. আবুল কাসেমকে নির্দেশ দেয়া হয়েছে। তাবিল আউয়ালের ওপর হামলার পর তিনি তাৎক্ষণিক অভিযোগ করেছেন। রিটার্নিং কর্মকর্তাকে ঘটনাটি তদন্ত করে যথাযথ ব্যবস্থা নেয়ার নির্দেশ দেয়া হয়েছে।

এই মুহুর্তে পড়া হচ্ছে

গুজবে কান দিয়ে রংপুরের যে যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে সেই শহিদুন্নবী জুয়েল আদতে ধর্মভিরু... আরও পড়ুন

আদতে ধর্মভিরু মুসলিম।

নভেম্বরের শুরুতেই নয়া প্রেসিডেন্ট পেতে মার্কিন যুক্তরাষ্ট্রে ডাকযোগে আগাম ভোট শুরু হয়েছে চলতি মাসে। এরই... আরও পড়ুন

ডাকযোগে আগাম ভোট

হাজী সেলিমপুত্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বহিস্কৃত কাউন্সিলর ইরফান সেলিম এবং তার দেহরক্ষী মোহাম্মদ... আরও পড়ুন

মোহাম্মদ জাহিদের তিন

টানা দশ ঘণ্টা রাশিয়ার রাজধানী মস্কোতে বসে আলোচনার পর আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সাময়িক যুদ্ধবিরতির... আরও পড়ুন

যুদ্ধবিরতির বিষয়ে

হঠাৎ করে ধর্ষণ বেড়ে যাওয়ায় সামাজিক মাধ্যমগুলোতে উদ্বিগ্ন আমজনতা। চলছে আন্দোলনও। দাবি উঠছে সর্বোচ্চ শাস্তি... আরও পড়ুন

ধর্ষণ বেড়ে যাওয়ায়

প্রায় চার মাস বাদে পদ্মা সেতুর ৩২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার দৃশ্যমান... আরও পড়ুন

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কাস পার্টির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে একটি নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন করেছে... আরও পড়ুন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্মোচন

সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাঠানো একটি বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস করেছে সৌদি এয়ার... আরও পড়ুন

বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংস

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন সাধারণ নির্বাচনের আগে দেশটির ঐতিহ্য অনুযায়ী নির্বাচনী বিতর্ক... আরও পড়ুন

নির্বাচনী বিতর্ক

পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগে চার শিশুকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রঙ্গশ্রী ইউনিয়নের... আরও পড়ুন

ধর্ষণের অভিযোগে চার শিশু

  সাম্প্রতিক মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

তাবিথের প্রচারণায় বাধা, কেউ থামাতে পারবে না:ইশরাক

ঢাকা উত্তর সিটির বিএনপির মেয়র প্রার্থী তাবিথ আউয়ালের প্রচারণায় বাধা দেয়ার অভিযোগ পাওয়া গেছে। রবিবার মিরপুরের মাজার রোড এলাকায় এই ঘটনা ঘটে। চিড়িয়াখানা সড়কে তাবিথের জনসংযোগের সময় বিএনপির নেতাকর্মীদের দুই পক্ষের মধ্যে হাতাহাতির ঘটনা ঘটে। এ ঘটনায় পুলিশ কয়েক জনকে... আরও পড়ুন

আতিক। তিনি বলেছেন,

নারীবান্ধব শহরের প্রতিশ্রুতি আতিকের

নারীবান্ধব ঢাকা শহর গড়ে তোলার প্রতিশ্রুতি দিয়েছেন ঢাকা উত্তর সিটিতে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মো. আতিকুল ইসলাম আতিক। তিনি বলেছেন, নারীরা যেন ঢাকা শহরে নির্বিঘ্নে চলাচল করতে পারে সে ব্যবস্থা গ্রহণ করা হবে। আমার ইশতেহারে তা উল্লেখ থাকবে। ঢাকা শহরে... আরও পড়ুন

ইসিতে বিএনপির দুই মেয়র প্রার্থী তাবিথ-ইশরাকের অভিযোগ

ঢাকা উত্তর সিটি নির্বাচনে বিএনপির প্রার্থী তাবিথ আউয়াল ও দক্ষিণ সিটির প্রার্থী ইশরাক হোসেন স্ব স্ব রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে অভিযোগ দায়ের করেছেন। ঢাকা উত্তর সিটির আওয়ামী লীগের মেয়রপ্রার্থী আতিকুল ইসলামের বিরুেেদ্ধ নির্বাচনী আচরণবিধি লংঘনের অভিযোগ এনেছেন তাবিথ আউয়াল। এ অভিযোগের... আরও পড়ুন

করপোরেশনে বিএনপি

ইসি নিয়ে সংশয়ে তাবিথ

তবে ভোট নিরপেক্ষ হবে কিনা, তা নিয়ে এখনও সংশয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশনে বিএনপি মনোনীত প্রার্থী তাবিথ আউয়াল। যদিও তিনি শেষ পর্যন্ত ভোটের মাঠে থাকার কথা জানিয়েছেন। আজ মঙ্গলবার নিজেদের মনোনয়নপত্র জমা দেওয়ার পর এভাবেই সাংবাদিকদের কাছে নিজেদের অবস্থান জানিয়েছেন।... আরও পড়ুন